হরতাল মানি না, শাহবাগেই আছি

জয়া তাহের
Published : 17 Feb 2013, 06:16 PM
Updated : 17 Feb 2013, 06:16 PM

আজ জামায়াত সারা দেশময় হরতাল ডেকেছে। আর এই হরতালের প্রতিবাদে আমরা নিয়েছি আমাদের প্রস্তুতি। আজ খোলা থাকবে সব স্কুল, কলেজ, ইউনিভার্সিটি। খোলা থাকবে সব অফিস আদালত। চলবে সব যানবাহন। থেমে থাকবে না কোনকিছু।

আমরা আর থামবো না। আমাদের পূর্বপুরুষ লক্ষ লক্ষ শহীদের বিনিময়ে ছিনিয়ে এনেছিলো এক স্বাধীনতা। এই ৪০ বছরে আমরা তার স্বাদ পাইনি। বার বার জিতে গিয়েও যেন পরাজিত সৈনিক আমরা। হারতে হারতে আমাদের পিঠ ঠেকে গেছে দেওয়ালে।

আজ আমরা পৌঁছেছি এক চরম মুহূর্তে। এ আমাদের বাঁচা মরার লড়াই। এ আমাদের অস্তিত্বের লড়াই। এখন থেকে আমাদের আর পিছু হঠবার পথ নেই। আমরা যদি হেরে যাই আমাদের উপর চেপে বসবে এক কালো শকুনের থাবা। যা থেকে মুক্তি আসবে না আর আগামী ১০০ বছরেও। বরন করে নিতে হবে এক অশুভ শক্তির কাছে আজীবনের দাসত্ব।

তাই পিছু হঠবার পথ আমাদের বন্ধ। জিততে আমাদের হবেই। বাঙালী বীরের জাতি। তা তারা প্রমান করেছে বার বার। শাহাবাগের এই আন্দোলন ১৯৫২, ১৯৬৯, ১৯৭১ সনের আন্দোলনের ধারাবাহিকতা মাত্র। আমাদের বুকে নিয়েছি রক্ষা কবজ "নিঃশঙ্ক চিত্ত" আর আমাদের আর্শিবাদে আছে অসংখ্য শহীদের এবং জাহানারা ইমামের মতন মা-আমাদের কিসের ভয়।

মনে পরে ৯০-৯১ এর দিকে জাহানারা ইমামের সাথে মানববন্ধনে দাঁড়িয়েছিলাম সেদিন। সেদিনের সেই গুটিকয়েক মানুষের আন্দোলন আজ পরিণত হয়েছে মহাসমুদ্রে। সেদিনের সেই অঙ্কুরিত বীজই পরিণত হয়েছে এক মহাঐক্যে। সারা দেশের মানুষের হৃদয়ে তা পৌঁছে গেছে।

আজ আমি সারাদিনের জন্য তৈরি হয়েছি। কাজ শেষে সারাদিন থাকবো শাহবাগে। আমার এই ক্ষুদ্র শক্তি গিয়ে মিলিত হবে শাহাবাগে-বিশাল শক্তি হয়ে আত্মপ্রকাশ করবে।

আমাদের এই প্রতিবাদ মিথ্যার বিরুদ্ধে প্রতিবাদ, আমাদের এই প্রতিবাদ অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ।

শাহাবাগে আমি পেয়েছি আমার প্রাণের অস্বিত্ব। হাজার তরুণ-তরুণীর মাঝে আমি খুঁজে পেয়েছি -নিঃশঙ্ক চিত্তের বাণী। তারা আমাকে অতি আদরে বরন করে নিবে। তারা সৎ, আদর্শবান, নির্ভীক। অন্যায়ের বিরুদ্ধে দাঁড়াতে তারা ভয় পায় না। তারা জিতবেই। শাহাবাগ আমার প্রাণের সাথে মিশেছে। শাহাবাগ আমাকে চুম্বকের মতন টানছে। আমি আজ শামিল হবো আমাদের ভাই ও বোনের সাথে-কাঁধে কাঁধ মিলিয়ে বলে উঠবো- ফাঁসি চাই, রাজাকারের ফাঁসি চাই।

আমার বাবা তার সর্বস্ব দিয়ে এনেছিলো এক স্বাধীনতা। একটি দেশ, স্বাধীন পতাকা। আমি এই দেশ বুকে নিয়ে দম্ভ চিত্তে সারা পৃথিবী ঘুরে বেড়াই। আজ আমরা আমাদের পরবর্তী প্রজন্মের জন্য রেখে যাব এক নিরাপদ রাজাকারমুক্ত দেশ।
আহা, আমার ছেলে নিশ্চিত হয়ে ঘুমুচ্ছে। ঘুমাক……..। আমাদের সন্তানদের নিরাপদ জীবনের জন্য আমাদের আজ সাহবাগে শামিল হতে হবে।

আপনারা আসছেন তো?/big>

জয়া তাহের : বীরউত্তম কর্নেল তাহেরের কন্যা।