Feature Img

habibur1111111111স্বাস্থ্যশিক্ষায় আমাদের পাঠ ‘দাঁত থাকতে দাঁতের মর্যাদা করা।’ কথাটা আক্ষরিক ও ব্যাপক উভয় অর্থে সহজে বোধগম্য। কারণ, দাঁতের সঙ্গে আঁতের সম্পর্ক রয়েছে। সমাজে আনপড় মানুষ শিক্ষা লাভ করেন দেশের প্রবাদ-প্রবচন থেকে। এ দুটো আমাদের উল্লেখ্যযোগ্য প্রবাদ।

এছাড়া বাচনভঙ্গিতে দাঁতের কথা এসেছে বারবার। আমরা আনন্দে দাঁত কেলাই। আহ্লাদে বত্রিশ পাটি দাঁত দেখাই। ভর্ৎসনা করার সময় দাঁত খিঁচাই। কঠিন বিষয়ে আমরা অনেকে দাঁত ফোটাতে পারি না। কঠিন শব্দ উচ্চারণ করতে গেলে আমাদের দাঁত ভাঙতে পারে। আবার প্রতিপক্ষের অভিযোগ-বক্তব্যের উত্তর দিতে আমরা দাঁতভাঙ্গা জবাব দিই। আর দাঁতের ঘর কুটো বা ধারণ করা মানে মূঢ়তা বা মূর্খতা স্বীকার বা ঘাট মানা। আর দাঁতে দাঁতে লাগা, দাঁত-কপাটি লাগা তো একেবারেই জ্ঞান হারানো।

আমাদের জাপানি দন্তচিকিৎসকদের সম্মান জানিয়ে দাঁতের ওপর দুটি হাইকু বলি। অবসরযাপনের সময় আমি হাইকুর ইংরেজি থেকে বাংলা করেছি। আমি অবশ্য জাপানি জানি না।

নাকামুরা কুসাতাও বলছেন-

বানরিও বু নো
উচি ইয়া আকো নো হ্া
হায়ে সেমুর

( সব কাঁচা তাজা
জিনিসের মাঝে
আমার শিশুর দাঁত উঠছে।)

দ্বিতীয় হাইকুটা মাসাওকা শিকি’র-

দাকি কাগো ও
তাইতে মু সি বা নি
না কু ইয়োকানা

( গরমের রাত
আমি বাঁশের বালিশ কোলে করে
দাঁতের ব্যখায় কাঁদছি।)

দাঁতের ব্যথা কঠিন জিনিস। ঔপন্যাসিক ভ্লাদিমির নাবকেবা তাঁর ‘চোখ’ গ্রন্থে বলেন: এক দাঁতের ব্যখায় যুদ্ধে হার হয়, ঝিরঝির বৃষ্টিতে বিদ্রোহ বাদ দেওয়া হয়।

শেক্সপিয়ার তাঁর নাটক মাচ অ্যাডো এবাউট নাথিং-এ বলেন, ‘এমন কোনো দার্শনিক নেই যিনি দাঁতের ব্যথা সহ্য করতে পারেন।’ জর্জ বার্নাড শ তাঁর ম্যান অ্যান্ড সুপারম্যান-এ বলেছেন, ‘যার দাঁতে ব্যথা সে ভাবে, তিনিই সুখী যার দাঁত ঠিক ঠিক।’ ধনীদের সম্পর্কে দারিদ্র্যপীড়িতরা একই ভুল করে। ড. টমাস ফুলার বিধান দিয়েছেন, ‘দাঁতে ব্যথা নিয়ে সারাক্ষণ না থেকে দাঁত তুলে ফেলাই ভালো।’

নববর্ষের সূচনায় আমরা কামনা করতে পারি, আমাদের দন্ত চিকিৎসকরা দাঁত ঝকঝকে রাখতে আমাদের সাহায্য করবেন।

মুহাম্মদ হাবিবুর রহমান : সাবেক তত্ত্বাবধায়ক সরকারের প্রধান উপদেষ্টা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন--

  • ১. স্বনামে বাংলায় প্রতিক্রিয়া লিখুন।
  • ২. ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
  • ৩. প্রতিক্রিয়ায় ব্যক্তিগত আক্রমণ গৃহীত হবে না।

দরকারি ঘর গুলো চিহ্নিত করা হয়েছে—