পুলিশ কবে মানুষের বন্ধু হবে?

অজয় দাশগুপ্তঅজয় দাশগুপ্ত
Published : 9 August 2020, 07:58 AM
Updated : 9 August 2020, 07:58 AM

বছরখানেক আগে দেশের সর্বোচ্চ আদালত বলেছিল, কোনো কোনো পুলিশ কর্তাদের আচরণ জমিদারদের মতো। শুধু জমিদার? খুব বেশিদিনের কথা না। নুসরাতকে মনে আছে? হুমকি দেয়া, আগুন লাগিয়ে হত্যা করা কোনটা বাদ ছিল? মনে পড়ে, এক তরুণী গিয়েছিল তার প্রতি অপমানের বিচার চাইতে। জবাবে ওসি কর্তৃক ধর্ষিত হয়ে মরতে হয়েছিল তাকে। টিভিতে দেখেছিলাম তার ভাইয়ের আহাজারি। বেচারা বারবার বলছিল- এই লোক আমার বোনটারে পিটাইয়া মাইরা ফেলাইছে।

এ লেখা যখন লিখছি খবরে দেখলাম- ওসি প্রদীপের সঙ্গে মোবাইল ফোনে লিয়াকত বলেন, 'ঠিক আছে, শেষ কইরা দিতাছি'।

পুলিশের গুলিতে নিহত সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত মেজর সিনহা হত্যা মামলার এজাহারে এমনটাই উল্লেখ করেন নিহতের বড় বোন শারমিন শাহরিয়া। তিনি দাবি করেন, সিনহার মৃত্যুর পরও শরীর-মুখে কয়েকটি লাথি মারেন ওসি প্রদীপ। চেহারা বিকৃত করতে ওসি তার পায়ের বুট দিয়ে মুখে আঘাত করেন।

গত ৩১ জুলাই রাত সাড়ে ১০টার দিকে ডকুমেন্টারি ভিডিওচিত্র শুটের পর টেকনাফ থেকে কক্সবাজারে ফেরার পথে বাহারছড়া শামলাপুর পুলিশ চেকপোস্টে তল্লাশির নামে গাড়ি থেকে নামিয়ে মেজর (অব.) সিনহাকে গুলি করে হত্যা করা হয়। হত্যাকাণ্ডের পর ৫ অগাস্ট আদালতের নির্দেশে টেকনাফ থানায় পরিদর্শক লিয়াকত আলী (৩১) ও ওসি প্রদীপ কুমার দাশসহ ৯ জনকে আসামি করে একটি মামলা দায়ের করেন নিহতের বড় বোন শারমিন শাহরিয়া। এরপর গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত ৯ জন আসামিকে প্রত্যাহার করে বাংলাদেশ পুলিশ।

এমন সব ঘটনা এখন এত গা সওয়া হয়েছে যেন কারো কিছু যায় আসে না। কী হয় শেষে? কিছু গালভরা কথা শুনি আমরা। প্রত্যাহার করা হয়েছে, বদলি করা হয়েছে, ক্লোজড করা হয়েছে। তারপর কিছুদিন গেলে কেউ আর জানে না কী হয়েছে। কোথায় সেই অফিসার আর কোথায় বিচার? এমন আরেকটা ঘটনা এখন দেশের হট টপিক। এখানে আবার যোগ হয়েছে প্রদীপ দাস। যে কিনা ছিল ভারপ্রাপ্ত ওসি। ফোনালাপ থেকে তথ্য যাই বলুক ওই নামের কারণে জোশ প্রবাহিত অন্যখাতে। একথা বলি না প্রদীপ নির্দোষ। তদন্ত করে দেশে যত প্রদীপ আর তলায় যত অন্ধকার তা দূর করা এখন জরুরি।

অবসরপ্রাপ্ত মেজর সিনহার মৃত্যু রহস্য কবে কখন উদঘাটিত হবে কেউ জানে না। আদৌ হবে কি না তাও জানা যাবে না। সবাই যার যার অবস্থান থেকে দায়িত্ব এড়াতে সচেষ্ট। স্বরাষ্ট্রমন্ত্রীকে দেখলাম নিজের দায়িত্ব মাননীয় প্রধানমন্ত্রীর ওপর চাপিয়ে বেশ পার হয়ে যাবার চেষ্টা করলেন। সব যদি প্রধানমন্ত্রীকেই করতে হয় তো আপনারা আছেন কী করতে? কে কাকে পিস্তল তাক করে, কে আসলে মাদক পাচারকারী আর কে নিরপরাধ তাও রহস্যময়। ঘটনা যেহেতু বিচারাধীন আমরা কোনো মন্তব্য করতে পারি না। আদালতের ওপর বিশ্বাস রাখাই সাধারণ মানুষের কর্তব্য। কিন্তু প্রশ্ন তো করা যেতেই পারে। সিনহার পর কি আর কোনদিন এমন ঘটনা ঘটবে না?

একটি শিশুও বলে দিতে পারে অচিরেই আবার একটা ঘটনা ঘটে এই ঘটনাকে ভুলিয়ে দেবে। কিন্তু এই যে প্রবণতা, মৃত্যুকে এত সহজ করে ফেলা সেটা বন্ধ হবে না। শুরুতে সবাই মনে করত ক্রসফায়ার শুরু হয়েছে বা হবে মাদক ব্যবসায়ীসহ ডাকাত-লুটেরাদের সাইজ করার কাজে। সে আশা ক্রমেই ফিকে হয়ে গেছে। উল্টো এখন শুনি ওসি প্রদীপেরা মূলত ইয়াবা ব্যবসায়ীদের হয়েই নাকি ক্রসফায়ারের আদেশ দিত। আমরা নিশ্চয়ই সামাজিক মাধ্যমে তোলপাড় করা মেয়েদের সেই 'বাবা তুমি কান্না করতেছো'র কথা ভুলিনি? জনপ্রিয় সেই মানুষটিকে একটা শব্দের সাথে নিঃশেষ হবার আওয়াজ শুনেছে বাঙালি। স্তব্ধ বাংলাদেশ শুধু শোনে আর দেখে আজ তার কিছুই বলার নাই।

সিনহা কী করেছিলেন বা লিয়াকত কী করেছিল তার কাহিনী আমরা না জানলেও যারা জানার ঠিকই জানবেন। কিন্তু স্বচ্ছতা নাই বলেই জাতি বা দেশ জানবে না। কাহিনীর পেছেনের কাহিনী চিরকাল থেকে যায় অন্ধকারে। কিন্তু আমরা এটা বুঝে গেছি, জেনে গেছি বাংলাদেশের জমিদার এখন পুলিশেরা। তাদের হাতে সবকিছু, সব তাদের ইশারায় চলতে হয়। না হলে স্যার আমি তারে গুলি করে দিছি এই কথার সাথে সাথে শেষ হয়ে যায় জীবন। এর নাম আর যাই হোক সুশাসন হতে পারে না।

এমন পরিস্থিতি একদিনে একা কারও সৃষ্ট না। এর পেছনে আছে দীর্ঘ সময়ের অপরাধপ্রবণ মানুষদের কর্মকাণ্ড। এরা সবাই মিলে যে সিন্ডিকেট আর লোভের চক্র সেটাই এখন হয়ে উঠেছে সর্বগ্রাসী। আমরা সবাই জানি দৃষ্টান্তমূলক শাস্তি আর প্রকৃত অপরাধীর বিচারেই আছে এর সমাধান। কিন্তু তা হয় না। মাননীয় প্রধানমন্ত্রীর সদিচ্ছা থাকলেও হয় না। কারণ মাঠে যারা আছেন তারা সবাই একে অপরের পৃষ্ঠপোষক।

ছেলেবেলা থেকে শুনে আসছি, পড়ে বড় হয়েছি- পুলিশ জনগণের বন্ধু। কিন্তু বাস্তবে দেখেছি উল্টো। তাদের সৎ অফিসার বা সৎ কর্মীরা দেশের আর সব সেক্টরের মতো অবহেলিত। এরা পড়ে থাকেন অন্ধকারে। তাদের আছে প্রমোশন-পোস্টিং বাণিজ্য। সে বাণিজ্যে হয় মামা-চাচা নয়তো টাকা লাগে। আর যারা তা পারে তারা মামা-চাচার জোর, টাকার জোর খাটিয়ে এমন করবে এটাই তো স্বাভাবিক। পুলিশ কোন দেশে মানুষের বন্ধু সেটা জানার জন্য দূরে যেতে হয় না। তারপরও আমরা শিখব না। কারণ ট্রেনিং আর পদটাই এমন 'যে যায় লংকায় সেই হয় রাবন'।

অথচ এই করোনাকালে মানব সেবায় চমৎকার অবদান আর মানবিক ভূমিকা রেখে পুলিশ হয়ে উঠেছিল নন্দিত। তাদের ভূমিকায় মানুষ এতটাই আনন্দিত আর কৃতজ্ঞ যে তাদের নিয়ে গান-কবিতা লেখা, আলোচনাও হচ্ছিল প্রচুর। সেসব ভালো কাজে কলঙ্ক লেপে দিল মেজর সিনহা হত্যার ন্যাক্কারজনক ঘটনা।

এর বিচার আর বিহিত না হলে সমাজে মানুষের মনে পুলিশ পুলিশই হয়ে থাকবে। তার আর মানুষ হওয়া হয়ে উঠবে না। বাংলাদেশের হাজার হাজার সৎ ও ভালো পুলিশের কারণেই এর বিচার হোক। মানুষ ও পুলিশের সম্পর্ক হোক বিশ্বাস ও বন্ধুত্বের।