জাতির কল্যাণে নিজেকে জারি রাখুক ঢাকা বিশ্ববিদ্যালয়

আফসানা আফরোজ মুন
Published : 30 June 2020, 07:18 PM
Updated : 30 June 2020, 07:18 PM

উচ্চশিক্ষার আলয় হিসেবে যাত্রা শুরু হলেও ঢাকা বিশ্ববিদ্যালয় কেবল শিক্ষার ক্ষেত্রেই নিজেকে সীমাবদ্ধ রাখেনি। বরং দেশের প্রধান এই বিশ্ববিদ্যালয় আমাদের জনজীবনের সবক্ষেত্রেই প্রভাববিস্তারী মহীরুহে পরিণত হয়েছে।

বিশ্বে এমন আরেকটি বিশ্ববিদ্যালয়ের দেখা মিলবে না যেটি একটি জাতিরাষ্ট্রের জন্ম দিয়েছে! শুধু তাই নয় এরই ধারাবহিকতায় পরবর্তীকালে এই বিশ্ববিদ্যালয় থেকেই দেশের সকল গণতান্ত্রিক আন্দোলনের সূচনা হয়েছে। এই বিশ্ববিদ্যালয়টি সেসব আন্দোলনে যথার্থ নেতৃত্ব দিয়ে ফলও এনেছে।

সাবেক শিক্ষার্থী হলেও ঢাকা বিশ্ববিদ্যালয় আমার কাছে চিরআবেগ-অনুভূতি ও ভালোবাসার আরেকটি নাম। এই বিশ্ববিদ্যালয় আমার মতো অজস্র শিক্ষার্থীকে শুধু উচ্চশিক্ষায় দেয়নি বরং পারিপার্শ্বিকতায় মানবিক মানুষ হিসেবে গড়ে ওঠার পরোক্ষ দীক্ষাও দিয়েছে। আজ পহেলা জুলাইয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসের দিনে সেকথা স্বীকার না করে দীন হতে চাই না।

আন্তর্জাতিক র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় কততম অবস্থানে রয়েছে তা নিয়ে বরাবরই কথা উঠে। অবশ্য এসব র‌্যাংকিং নিয়েও বিতর্ক রয়েছে। তবে আমি ব্যক্তিগতভাবে মনে করিআমাদের রাষ্ট্রভাষা আন্দোলন, চুয়ান্নর নির্বাচন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ছয় দফার সংগ্রাম, ঊনসত্তরের গণআন্দোলন হয়ে স্বাধীনতাসংগ্রাম পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় যে ভূমিকা রেখেছে তাতে এটির সঙ্গে তুলনীয় দ্বিতীয় কোনও বিশ্ববিদ্যালয় আর নেই। বাংলাদেশের ইতিহাস আর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাসকে একাকার বললেও অত্যুক্তি হয় না।

শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে সীমাবদ্ধ না থেকে দিনে দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় হয়ে উঠেছে জাতি তথা রাষ্ট্রের আশা আকাঙ্ক্ষারও প্রতীক। এই শিক্ষায়তন ঘিরেই আবর্তিত হচ্ছে বাঙালি সংস্কৃতির যাবতীয় মিথস্ক্রিয়া।

আর ছাত্র রাজনীতির প্রধান ভরকেন্দ্রও ঢাকা বিশ্ববিদ্যালয়। এখনও যে কোনও অন্যায়-অবিচারের বিরুদ্ধে প্রথম স্লোগানটি প্রতিবাদটি এই বিশ্ববিদ্যালয় থেকেই শুরু হয়। এখানকার শিক্ষার্থীরা অন্যায়ের বিরুদ্ধে পিছপা হন না বলেই সংকটে-সংশয়ে গোটা জাতি তাদের দিকে চেয়ে থাকে।

সব মিলিয়ে শতবর্ষের দুয়ারে এসে ঢাকা বিশ্ববিদ্যালয় তার আপন মহিমা বজায় রেখে দেশের তো বটে বিশ্বের আর সব বিশ্ববিদ্যালয়ের চেয়েও নিজেকে ব্যতিক্রমী হিসেবে জারি রেখেছে। জ্ঞান-বিজ্ঞানের প্রতিটি ক্ষেত্রে উচ্চশিক্ষায়-গবেষণা-কার্যক্রমে ঢাকা বিশ্ববিদ্যালয় জাতির সার্বিক কল্যাণ সাধনে আরও আরও ব্রতী হবে বলেই প্রত্যাশা রাখি।