pexels-photo- 11100

তিনি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ফোনে যখন আলাপ হচ্ছিল, তখন ঝাঁজালো কণ্ঠে বললেন, “কী-যে সব প্যানপ্যানানি লেখা লেখেন। এসব বাদ দ্যান। পারলে শক্ত করে লেখেন। না হলে লেখালেখি বাদ দেন। আর লিখেই-বা কী লাভ? রাস্তায় নামতে পারেন না? অস্তিত্ব হুমকির মুখে, আর আপনারা চুপচাপ বসে আছেন। আপনাদের পরিণতিও একসময় রোহিঙ্গাদের মতো হবে।”

উনি এক নিঃশ্বাসে কথাগুলো বলে গেলেন। আমি শুনলাম। এই কথাগুলো যে আমি বুঝি না বা দেশের হিন্দুরা বোঝে না, তা তো নয়। কিন্তু এসব ক্ষেত্রে কী-ই-বা বলার বা করার আছে? এদেশে হিন্দুদের যা পরিস্থিতি– যেভাবে অপমান-নির্যাতন-হামলা চালানো হচ্ছে– রাষ্ট্র, সরকার, প্রশাসন, রাজনৈতিক দল, সংখ্যাগরিষ্ঠ জনগণ যে আচরণ করছে– তাতে হিন্দুদের মার খাওয়া ছাড়া, মেনে নেওয়া ছাড়া, বিলাপ ও চোখের জল ফেলা ছাড়া, দগ্ধ হওয়া ছাড়া, ‘গোপনে দেশত্যাগ’ ছাড়া আর কী-ই-বা করার আছে?

হ্যাঁ, হিন্দুরা যা করতে পারে, যা করতে পারত, যা করা উচিত ছিল তা হল, ‘প্রতিরোধ’ গড়ে তোলা। কিন্তু এদেশে বসবাসকারী হিন্দুরা, আমাদের পূর্বপ্রজন্মের নেতারা (হিন্দু-নেতারা, ‘হিন্দু-নেতা’ শব্দটি ব্যবহার করতে বিবেকে বাধছে, কিন্তু উপায় কী) সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে পারেননি। তারা একটু করে পরাজয় স্বীকার করেছেন। লেজ গুটিয়ে পিছু হটেছেন। রুখে দাঁড়ানোর ব্যাপারে যারা নেতৃত্ব দিতে পারতেন, তারা মেরুদণ্ড সোজা করে দাঁড়াতে শেখেননি। তাই অন্যকেও শেখাতে পারেননি। তাদের অনেকে দেশ থেকে ভেগেছেন। আবার অনেকে বড় দলগুলোর ‘লেজনাড়া’ প্রাণিবিশেষ হয়ে, তাদের দেওয়া একটু ‘খুদকুড়ো’ পেয়েই সন্তুষ্ট থেকেছেন। কেউ কেউ হিন্দুদের স্বার্থরক্ষার নামে ‘সাইনবোর্ড-সর্বস্ব দোকান’ একটা খুলেছেন বটে, কিন্তু পূজা-আয়োজন আর জন্মাষ্টমিতে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর সঙ্গে ‘দেখা’ করা ছাড়া তাদের আর কোনো ভূমিকা নেই।

পরিণতিতে বাঘা যতীন, সূর্যসেন, প্রীতিলতার উত্তরসূরীরা এখন শ্যামল কান্তি-রসরাজ-টিটু রায়ে পরিণত হয়েছেন।

 

Hindu women - 1
এদেশে হিন্দুদের যা পরিস্থিতি– তাতে হিন্দুদের বিলাপ ও চোখের জল ফেলা ছাড়া, ‘গোপনে দেশত্যাগ’ ছাড়া আর কী-ই-বা করার আছে?

 

অবশ্য শুধু নেতাদের দোষ দিয়ে লাভ নেই, আমরা এদেশে বসবাসকারী হিন্দুরা সবাই আসলে মেরুদণ্ডহীন। ‘মেরে মরা’, দশটা খেলে অন্তত একটা পাল্টা থাপ্পড় দেওয়ার চিন্তা আমাদের মাথায় কোনোদিনই আসেনি। মার খেয়েছি। অপমান সয়েছি। তারপর একদিন ‘জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপী গরিয়সী’ বলে চোখের জল ফেলতে ফেলতে সীমান্ত পাড়ি দিয়েছি। যাদের সুযোগ বা প্রবল ইচ্ছেশক্তির জোর আছে, তারা দেশত্যাগ করেছে। আর যাদের সেটুকুও নেই, তারা বেশিরভাগই কোনোমতে টিকে আছে– নারায়ণগঞ্জের শ্যামল কান্তির মতো, কান ধরে– অথবা টিটু রায়ের মতো রাষ্ট্রীয় পুলিশের রিমান্ডে।

না, কারও প্রতি কোনো আস্থা নেই। শ্রদ্ধা নেই। না সংখ্যালঘু না সংখ্যাগুরু। এমনকি নিজের প্রতিও কোনো শ্রদ্ধা নেই। আমিই কি পেরেছি প্রয়োজনীয় সময়ে সঠিকভাবে ‘রিঅ্যাক্ট’ করতে? মুখ বুজে থেকেছি। সব মেনে নিয়েছি। কোনো একজন শামীম ওসমান কিংবা এমন ‘হোমড়া-চোমড়া’ কেউ যদি কান ধরে ওঠবস করতে বলে, আমিও নিশ্চয়ই করব। ‘মান-অপমান’ নয়, ‘বাচাঁ’টাই যে আমাদের কাছে মুখ্য হয়ে দাঁড়িয়েছে। আমরা যে বাঁচতে ভালোবাসি, জীবন ভালোবাসি!

হিন্দুরা এদেশে আক্রান্ত, উৎপীড়িত। কিন্তু তাদের মধ্যে প্রতিবাদের চেতনা নেই। ঐক্য নেই, ঐক্যবোধও নেই। একটা প্রতিবাদ সমাবেশ তো দূরের কথা সামান্য একটা মানববন্ধন করতে চাইলেও একজন হিন্দুকে খুঁজে পাওয়া যায় না। গুগলে খুঁজলে যেখানে পাকিস্তানি হিন্দুদের প্রতিবাদের ছবি পাওয়া যায় সেখানে বাংলাদেশি হিন্দুদের কেবল বাড়ির উঠানে কান্নাকাটির ছবি মেলে। বেশিরভাগ হিন্দু অন্য হিন্দুর উপর হামলা-নির্যাতনের সময় নীরবতার নীতি গ্রহণ করে। কেউ যদি হিন্দুদের উপর হামলা প্রতিবাদ করে, তবে তাকে ‘সাম্প্রদায়িকতা’ ভাবে।

হিন্দুদের উপর হামলাটা এদের কাছে ‘অসাম্প্রদায়িকতা’ (তাই তখন চুপ থাকে), আর নির্যাতিত হিন্দুর গলা টিপে ধরা যাতে হিন্দুরা বিচার চাইতে না পারে–, এটাও ওদের কাছে ‘অসাম্প্রদায়িকতা’। তখন কোনো হিন্দু যেন প্রতিবাদ করতে না পারে সে ব্যবস্থা করতে মাঠে নামে। এমনই ‘আত্মঘাতী’ এরা! এমন ‘উদার’ ‘মহৎ’ জনগোষ্ঠী মার খাবে না তো খাবে কে?

আসলে আমাদের কী করা উচিত ছিল, কী করা দরকার– এ ব্যাপারে কেউ কি কিছু বলবেন? আমি, আমরা আজ বিভ্রান্ত, বড় বেশি কনফিউসড! এদেশের হিন্দুদেরও কি এলটিটিই (লিবারেশন টাইগার্স অব তামিল ইলম)-জিএনএলএফ (গোর্খা ন্যাশনাল লিবারেশন ফ্রন্ট)-হামাস(ইসলামি প্রতিরোধ আন্দোলন, ফিলিস্তিন)এর মতো সংগঠন গড়ে তোলা উচিত? অথবা ‘আত্মঘাতী’ হওয়া উচিত? কিন্তু এগুলো করেই-বা কি হয়েছে? অস্ত্র তুলে নিলেই কি সফল হওয়া যায়? সফল হওয়া গেছে? সবচেয়ে বড় কথা, বাংলাদেশে তেমন ‘মেরুদণ্ডসম্পন্ন’ হিন্দু কোথায়?

এই দেশে আদৌ কি আমাদের বসবাসের কোনো সুযোগ আছে? রংপুরের গঙ্গচড়ায় একটা ফেইক আইডি খুলে টিটু রায়ের নামে ‘ধর্মীয় অবমাননাকর’ পোস্ট দেওয়া হয়েছে। টানা কয়েকদিন ধরে আক্রমণের উস্কানি দিয়ে প্রকাশ্যে প্রচার সমাবেশ করা হয়েছে। এরপর এই সাজানো অপরাধে টিটু রায়ের এবং তার প্রতিবেশি হিন্দুদের বাড়িতে হামলা, ভাঙচুর, লুটপাট ও আগুন লাগিয়ে পুড়িয়ে দিয়েছে হাজার হাজার ‘নামহীন-গোত্রহীন’ জনতা। সেই টিটু রায় পুলিশের হাতে আটক হয়েছে, আদালত রিমান্ডের অনুমতি দিয়েছে। একজন আইনজীবীও তার জামিন চায়নি। এই হল সংক্ষেপে আমাদের সাধের ‘গণতান্ত্রিক,’ ‘অসাম্প্রদায়িক’, ‘সভ্য’ রাষ্ট্রের একটি ছোট্ট নমুনা।

আমাদের বিভিন্ন খেতাবে অভিষিক্ত জাতীয় নেতানেত্রীরা ভিন দেশে আক্রান্ত-অত্যাচারিত বিতাড়িত মানুষজনের দুঃখে দুঃখী হন, তাদের জড়িয়ে ধরে কাঁদেন, আর দেশের মধ্যে অন্যায়ভাবে হিংসা ও হিংস্রতার শিকার মানুষকে ‘রিমান্ড’ এবং ‘আইন’ দেখান। রসরাজ-শ্যামল কান্তি-টিটু রায়রা সহানুভূতি ও সমর্থন পান না। সাঁওতাল পল্লী জ্বলে পুলিশের দেওয়া আগুনে। চাকমা পল্লী, হিন্দু পল্লী পুড়ে ছাড়খাড় হয় ‘নামহীন-গোত্রহীন’ ‘ষড়যন্ত্রী’ জনতার আগুনে।

এ ব্যাপারে বলা হয়, তাদের তো ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। অনেকেই ‘টাকা’র অংকে মাপেন সংখ্যালঘুদের ‘ক্ষতি’। এই হল আমাদের দেশে বর্তমানে প্রচলিত হিউম্যানিটির চেহারা।

ধর্মীয় এবং জাতিগত সংখ্যালঘুদের উপর নির্যাতন-নিপীড়ন আমাদের দেশে একটি সাধারণ ঘটনায় পরিণত হয়েছে। কারণে-অকারণেই তাদের উপর হামলা, আক্রমণ হয়। তাদের জীবন অনিরাপদ করে তোলা হয়। তাদের সম্পদ লুটপাট করা হয়। জায়গাজমি জবরদখল হয়ে যায়। আতঙ্ক ও উৎকণ্ঠার মধ্যে বেঁচে থাকতে হয়। এটা মানুষের জীবন নয়। অনেকে কথায় কথায় ভারতের উদাহরণ টেনে আনেন। ভারতে মুসলিমদের উপর অত্যাচার হয়, সেটা বাংলাদেশি হিন্দুদের অপরাধ? এই অপরাধে কি ‘হিন্দুশূন্য বাংলাদেশ’ গড়ে তোলা হবে?

 

Hindu (Rangpur incident) - 111
ভারতে মুসলিমদের উপর অত্যাচার হয়, সেটা কি বাংলাদেশি হিন্দুদের অপরাধ?

 

এখন মনে হয়, জন্মই যেন আমার, আমাদের আজন্মের পাপ। প্রশ্ন হল, এর থেকে নিষ্কৃতির উপায় কী? সমাধানের পথ কী? হিন্দুদের আপাতত একটাই করণীয় হতে পারে; তা হল, প্রশাসন, রাষ্ট্র, বিভিন্ন রাজনৈতিক দলের নেতানেত্রী, পাড়াপ্রতিবেশিসহ সংখ্যাগুরু জনগোষ্ঠীর কাছে নিরাপত্তা চাওয়া। সবার কাছে সহিষ্ণুতা প্রার্থনা করা। প্রয়োজনে এ জন্য সংশ্লিষ্টদের হাতে-পায়ে ধরা। শতকরার হিসেবে যারা প্রায় নব্বই ভাগ, তাদের ঔদার্য, সহানুভূতি আর শুভবুদ্ধি জাগিয়ে তোলা ছাড়া হিন্দুদের বাঁচবার আর কোনো উপায় আছে কি?

কিন্তু এটাও কী সম্ভব? এদেশের প্রশাসন, রাষ্ট্র, বিভিন্ন রাজনৈতিক দলের নেতানেত্রী, পাড়াপ্রতিবেশিসহ সংখ্যাগুরু জনগোষ্ঠী কি আদৌ অসাম্প্রদায়িক? নিকট অতীতে আমরা কি কখনও সাম্প্রদায়িকতামুক্ত ছিলাম?

এই দেশে আমরা যুগ যুগ ধরেই বিশুদ্ধ অক্সিজেনের সঙ্গে সাম্প্রদায়িকতার বিষবাষ্প গ্রহণ করেই বেঁচে আছি। মুখে আমরা সবাই ‘মুক্তমনা’ ‘আসাম্প্রদায়িক’ হিসেবে নিজেকে জাহির করি বটে, কিন্তু আসলেই কি আমরা তাই? ‘ধর্ম হল বীজ এবং দারিদ্র্য-অশিক্ষা-কুশিক্ষা বীজ বোনার উপযোগী পরিবেশ। এই বীজ আর অনুকুল পরিবেশ সহজেই আমাদেরকে একেকটা সাম্প্রদায়িক হিউম্যান বোমা হিসেবে তৈরি করেছে। কেউ সামান্য স্ফুলিঙ্গ তৈরি করে দিতে পারলেই হল– বুম করে ফেটে যাই।

সাম্প্রদায়িকতার বিষ যদি রক্তে না থাকত তাহলে মুহূর্তের মধ্যে ধর্মের নামে এমন ‘অধর্ম’ করা সম্ভব হত না। যখন ইন্টারনেট ছিল না, তখনও আমরা গুজবে মত্ত হয়ে হাজার মাইল দূরে সংঘটিত কোনো ঘটনার খবর কানে আসামাত্র ধর্মযুদ্ধের নামে ধ্বংসের নেশায় মত্ত হতে সামান্য বিলম্ব করিনি। এখনও করছি না।

মূল কথা হচ্ছে, হিন্দুরা এ দেশে মোটেও নিরাপদ নয়। তার কারণ ‘রাজনীতি’। দখলের রাজনীতি, অসহিষ্ণুতার রাজনীতি। কমিউনাল মাইন্ডসেটের রাজনীতি। শুধু জামায়াত, বিএনপি বা জাতীয় পার্টি কিংবা শুধু আওয়ামী লীগকে দোষ দিয়ে লাভ নেই। অভিজ্ঞতায় দেখা যায়, হিন্দু নিধন-বিতাড়ন-সম্পত্তি দখলের ব্যাপারে কমবেশি সব রসুনেরই ‘কোয়া’ এক। এদেশের সংখ্যাগরিষ্ঠ মানুষ, যারা সব সময় ধোয়া তুলসী পাতা সেজে বসে থাকেন, তাদের মনমানসিকতার খবর কী? যখন হিন্দুবাড়িতে, গাড়িতে, নারীতে হামলা হয় তখন তো দেখি অধিকাংশই তথাকথিত ‘মুসলিম’ সেজে যান। সংখ্যালঘুর সম্পত্তি লুটেপুটে ভোগ করার ব্যাপারে কারও আগ্রহ পনের আনা দেখিনি, আঠারো আনা ছাড়া।

কাজেই কাকে কী বলব? আবারও বলছি, জন্মই যে আমাদের আজন্মের পাপ।

আমার খুব জানতে ইচ্ছে করে, বাংলাদেশটা আসলে কার। শুধু মুসলমানের? নাকি এদেশে বসবাসকারী মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ধর্মপরিচয়নির্বিশেষে সকল নাগরিকের, সব মানুষের?

চিররঞ্জন সরকারকলামিস্ট।

৭২ Responses -- “‘মেরুদণ্ডহীন’ হিন্দু সম্প্রদায় ও ‘সাম্প্রদায়িক’ বাংলাদেশ”

  1. M

    Most of the people in the world want to live peacefully. They can adjust with other people irrespective of cast and cradle (Hindu, Muslim, Buddha, Christian etc.). But few people who are like buster cannot tolerate other people (Religion, Culture etc.) These abnormal people should remove from the world immediately. In this article a few peoples comment is like a devil. Their mind is poisonous. They don’t realize the truth. They are the real enemy of the universe. So, they should be banned so that most of the people can live in peace. No war, No rape, No grasp property, No religious chaos.

    Reply
  2. himukala

    Commentators have made this issue a sub-continental one but it is not. Muslims have conflict with everyone around the world. Sarat Bose was wrong. Mahatma Gandhi unwillingly accepted partition as he could see the reality. Rather than fighting and killing each other, incompatible people should live separately in peace. ISIS should have been allowed to have its own country where fundamentalist Muslims can live. Everybody has a right to live the way they want.

    Reply
  3. indro jessore

    এ ব্যাপারে বলা হয়, তাদের তো ক্ষতিপূরণ দেওয়া হয়েছে। অনেকেই ‘টাকা’র অংকে মাপেন সংখ্যালঘুদের ‘ক্ষতি’। এই হল আমাদের দেশে বর্তমানে প্রচলিত হিউম্যানিটির চেহারা।

    Reply
  4. Md.Bablu Mulla

    আমি যতদুর শুনেছি ১৯৭১ সালে হিন্দু -মুসলিম- বৌদ্ধ-খ্রিস্টান সবাই ঐক্যবদ্ধ হয়ে কাধে কাধ মিলিয়ে যুদ্ধ করেছে। অনেক হিন্দুর জমিতে পাকা ধান ছিল ভারত থেকে তাদের খবর দিয়ে এনে তাদের পাকাধান মুসলমান প্রতিবেশীরা ঘরে তুলে দিয়েছে। আমি ছোট বেলাতেও দেখেছি হিন্দু মুসলমানদের মধ্যে যথেষ্ট সম্প্রিতি ছিল। বর্তমানেও আছে।ভবিষ্যতেও থাকবে। অযথা ভয় পাবার দরকার নেই দাদা। আপনার প্রতি কেউ অবিচার করা হলে তার জন্য পুরা মুসলমানদের উপর দোষ চাপাবেন না দাদা। অত্যাচারী হিন্দু জমিদার যারা ছিল তারা অনেক আগেই দেশ ছেড়ে পালিয়েছে। প্রকৃত মুসলমান কখও অত্যাচারী হয় না। অত্যাচারীদের সমাজে সবাই ঘৃনা করে।

    Reply
  5. Sandip Banerjee

    চিত্তরঞ্জনবাবু , আমি ভারতীয় এবং হিন্দু । আপনার লেখা প্লুটোবাবুর fb wallএ পড়লাম । দুটো কথা বলব । প্রথম , সত্যিই হিন্দু এবং তার সঙ্গে ব্রাহ্মণ হয়ে জন্মান যেন পাপ । সেটা ভারতে , বিশেষতঃ পশ্চিমবঙ্গে । দ্বিতীয় , একতাহীনতা আমাদের চারিত্রিক বৈশিষ্ট , যুগে যুগে । আর একটা ছোট্ট খবর দিই । ওদেশ থেকে যাঁরা এসেছেন , তাঁদের অধিকাংশই এখানে কম্যুনিস্ট পার্টি সক্রিয় কর্মী বা দৃঢ় সমর্থক এবং ধর্ম নিরপেক্ষ ( হিন্দু-বিরোধী ) । আজ না হয় বাবরি মসজিদ ভেঙেছে , তাও বোধ হয় , প্রাগৈতিহাসিক যুগ থিকে আজ পর্যন্ত একটাই । তা মুসলীমরা তো মন্দির ভাঙা দুরের কথা , মন্দিরের দিকেই তাকায় না , কোনোদিনই । কি বলেন ?

    Reply
    • Sajjad Hossen

      মুসলিমেরা বহু স্থানে মন্দির ভেঙ্গেছে। হিন্দুদের উপর অত্যাচার করেছে, ঘরছাড়া করেছে। এসব ঘটেছে যেখানে তারা সংখ্যাগরিষ্ঠ সেখানে। আবার হিন্দুরা যেখানে সংখ্যাগরিষ্ঠ সেখানে ফ্রিজে গরুর মাংশ আছে এটা অনুমান করে অতি সাধারণ মুসলিমকে আক্রমণ করে মেরে ফেলা হয়েছে। জেসন হিন্দু বা মুসলিম এসব করেছে তাতে তাদের হিন্দুত্ব বা মুসলমানত্ব কতটা উজ্জ্বল হয়েছে আমি জানিনা। কিন্তু একটা ব্যাপারে আমি নিশ্চিত মানবতা পরাজিত হয়েছে। সব হিন্দু বাংলাদেশ ছেড়ে চলে গেলে বাংলাদেশ কেমন চমৎকার স্বর্গ হবে আমি জানিনা। আর ভারতের সব মুসলিম নিশ্চিহ্ন হয়ে গেলে ভারতের মাটি কতটা পবিত্র হবে তাও আমি জানিনা। তবে এটুকু বুঝতে পারি, কোন দেশ জনগনের একটা অংশকে অবহেলা করে সামনের দিকে এগুতে পারেনা। একটা দেশে নানা ধর্ম থাকবে, নানা মতের মানুষ থাকবে, এটাকে মেনে নিলে অনেক সমস্যা সমাধান হয়ে যায়। আমরা অনেক বড় বড় তত্ত্ব আওড়াই কিন্তু এই সহজ ব্যাপারটা বুঝতে চাইনা।

      Reply
  6. Ananda

    I think everybody should read this article which is true. The people of our country lived peacefully when community was less known. Now a days most of the people attend at the religious prayer and practice community. Some religious preachers involve them in creating communal disturbance. Their duty is not for humanity. If they think the Muslim are tortured in India, they can tell them come to Bangladesh by replacing job, property etc. But I think they will never come. Why do we always bring religion in every case? We should develop our mind, humanity to live peacefully. Otherwise, we have to die in hunger, die by suicide or die in harness in the war field like Sirea, Afganistan. So, decide carefully which is better die normally or untimely.

    Reply
  7. Rahi

    মিঃ হাসান সাহেব,
    সব থেকে মজার বিষয় বাংলাদেশে নির্যাতনে সংখ্যালঘুরা কমে আর ভারতে নির্যাতনের পরও সংখ্যালঘুরা বাড়ে এটাই তফাত।

    Reply
  8. Partha

    Muslims are minority in Bd. Don’t angry first, just think in depth. It’s established already that Buddhist, Hindus & others are minority in BD, But it’s apparently!!! All are fool completely who think that. India around with BD & maximum people are Hindu. Mayanmer is our neighbor where maximum Buddhist. In Geographical BD is in holding by lindia, & mayanmer. No only Hindu Buddhist but also Muslims are bed luck here in a sense geographical stand. We came out from India first then Pakistan only cause our freedom. Got it ever ??? Just feel nobody didn’t. Bd news authority assured commentors email id will keep secure!!! It’s truth there are no scope open discussion. Hadn’t it ever. Bangladeshis are completed with agitation!!! Agitation!!! We the people are not freedom, sometimes India sometimes Pakistan drive us !!! Our leaders bound to obey to 2 country. Our leaders are busy to belong the power & this 2 country gives target them. Ultimately, we the people suffer. Finally saying about the writing, All relegation are related with born of Bangladesh. If government or maximum people in Bd feel that, they are same as previous!! Bd is quite & peaceful country in world cause minority are here!!! I am not affried whether exposes my writing. I am not writer, I love my country Bangladesh & I want to die here.

    Reply
  9. golam ali

    We have not been able to understand fully as to why communalism among Bengali’s are still rife. It is not happening in Bangladesh alone, it is also happening in West Bengal and all over the world. The minorities suffer economical, political and cultural discriminations due to race, colour and religion.

    But I believe, had Bengal not been divided in 1947 we might be able to live in relative peace and calm since we had lived together side by side over many centuries, without any big problems and despite despicable behaviours of Brahimins towards Namosudras, Buddhists and Muslims (mellochos). The communal hatred between Muslims and Hindus left an everlasting scar on the forehead of mother Bengal.in 1947, not allowing us to forget that we are starkly different from each other. But that was not the case before 1940s.

    There is no doubt that the poor Hindus in particular have suffered atrocities in Bangladesh by the majority Muslims, in general. But the plight of Muslims in West Bengal is even more pathetic and dire. They are invisible there economically and culturally. They are about 25% of total population of West Bengal but their employment ratio is only about 2%.and most of them are 4th class employee, school teachers. I do not think the scenario will change until we stop doing politics or convenience.

    The hypocrisy of generally renowned hindu politicians of Bengal, namely Shema Prashad Mukherjee, Bidhan C Roy etc. were mainly responsible for partitioning Bengal in 1947 as the same hindus in 1905 were vehemently opposed to the division of Bengal. If we supported the efforts Sarat Bose, Abul Hasim and Hossain Shuarwardy for one Independent Bengal Assam policy we certainly would be in a much better situations economically, educationally, culturally and politically.
    The Hindus in Bangladesh and Muslims in West Bengal did not have to live in present situations, if Bengali was not divide.

    Reply
  10. Golam Ali

    1947 is mainly responsible for this division and cruelty. The scars of 1947 make people to be communal even today. I believe had 1947 not been happened, Bengalis would be able to live in relative harmony and peace in Bangladesh and in West Bengal. The partition of Bengal is mainly responsible for this. And the Hindus in particular, as they wanted the separation of Bengal more than the Muslims of Bengal in 1947. The Hindu politicians and intellectuals who were against the partition of Bengal in 1905, of them, except Sharat Bose, supported the partition of Bengal in 1947. This hypocrisy has led to the present plight of Hindus in Bangladesh and and Muslims in West Bengal. As long as the scars of partitions are there I do not see things are going to get any better. Ref: NC Choudhury’s Autobiography of an Unknown Indian and Banga Bandhu Sheikh Mujibur Rahman’s ORDHO SHAMAPTA ATTHO JIBONY.
    It is sad that the conditions of Muslims in West Bengal look even far worse, dire and bleak in relation to education, jobs and business. They are invisible in these areas in West Bengal.

    As long as the politics of convenience is there we are destined go through this senseless and repulsive conditions for many more decades/centuries.

    Reply
    • Labu Rahman

      I think Bengali Hindus are more racist than Muslims. In Bangladesh we can see many top officials in Private and Public sector are Hindu person, we don’t feel any difference, we respect them, but in west Bengal where 27% population are Muslim by Indian census in 2011, how many percentage top officials are there ? Even in Bangla serial drama from West Bengal, we can see few Muslim characters and most of them are house servant or low income group character…… Now we start to believe that may be West Bengal Muslims do not have brain or they are totally isolated from mainstream society. Who are responsible for them?.

      Reply
    • Sajjad Hossen

      I cannot but agree with you. The very Hindus who opposed the partition of Bengal in 1905 supported the partition in 1947 for their vested interest. But I am not sure what the situation would be here if Bengal remained undivided. Religious fanaticism and religious based nationalism is, sadly enough, becoming popular all over the world. Bangladesh emerged as an independent country with clear commitments to secularism but then she gradually began to lean towards Islamic nationalism, which contributed to religious tensions. Islam based nationalism enjoys unprecedented popularity in Bangladesh now, which undermines religious harmony and peaceful co-existence in reality. The same flavour can be seen in many parts of India as well. Many Hindus argue that Muslims are more communal while some Muslims argue that Hindus are more communal. But the truth is that both parties are equally communal, depending on the situation. During the riots of 1946, in Hindu-dominated areas Muslims were butchered, and in Muslim-dominated areas Hindus were butchered. So there is no point arguing over which community was more communal, as this will lead us nowhere. My point is that we must try to realize that we have failed to ensure security of our minorities. The fact that in India Muslims are persecuted cannot justify our failure. Again Indians cannot justify their wrongs by comparing with Bangladeshi situations. They must look upon it as their failure if they want to redress it. It seems to me that this comparison is used to camouflage the own failure.

      Reply
  11. মোঃ ওবাইদুল ইসলাম খান ।

    যারা বাপ দাদার ভিটা রক্ষা করার চেষ্টা না করে পালায় তারা সাহসী বা আত্মমর্যাদাবান নয়, তা বলাই বাহুল্য । ৪৭ সালের পর প্রচন্ড প্রতিকুলতা স্বত্বেও যে সকল সংখ্যলঘু ব্যাক্তি নিজ ভিটা বাড়ি আকরিয়ে ধরে রেখেছেন তারা সত্যিকারের সাহসী সৈনিক । হোক তারা মুসলমান বা হিন্দু কিংবা বৌদ্ধ । সংখ্যা গুরু যারা নির্যাতন চালাচ্ছে তারা কাপুরুষ এবং শয়তান । এদের কাজই হোল দুর্বলের উপর নির্যাতন করে ফায়দা উঠান । এদের মানুষ বললে মানবতার অপমান করা হয় । এদের বিরুদ্ধে সকল মানুষকেই রুখে দাঁড়াতে হবে । সব ধর্মের শিক্ষাও তাই ।

    Reply
  12. Sajjad Hossen

    I belong to the majority community in Bangladesh, and have often thought about the plight of the minorities in both in Bangladesh and India. There are striking similarities. In both countries, the majority have failed to stand beside the minorities in times of crisis. In both cases, the tyranny of the majority is evident everywhere.
    In Bangladesh, many members of the majority community believe that Hindus here receive better treatment than the Muslims in India. But the comparison is absurd. Since the creation of Pakistan, Hindus have been subjected to discrimination, deprivation, and torture in many different ways, and then the majority community suffers from denial syndrome. This denial syndrome is very dangerous because it works as a safeguard for the perpetrators of crime. I have often noticed that if any Hindu person is appointed to any significant post, my Muslim colleagues often react by saying that Hindus are receiving undue favour without ever realizing that in many places they are discriminated. This failure to understand the predicament of the minorities indicates that we lack the essential human side. As stated above, in India it is the Muslim community who are the victims. But we cannot, and should not, treat our minorities depending on the Indian situation. We must treat them on the basis of law, morality, and humanity. We must check to see whether our actions are right or wrong. We must not refer to the Indian side to justify our wrongs. It is needless to mention that our denial syndrome will lead us to a blind alley. Pakistan has almost got rid of her minority people, but that has not made her any better country. Now ‘good Muslims’ are killing the ‘bad Muslims’ there because there are hardly any Hindus living there. The elimination of Hindu communities in Bangladesh will not make her a heaven, as the elimination of the Muslims of India will not solve the political and social problems of India. It will rather aggravate it.
    The practice of respecting ‘others’ is fast disappearing in our subcontinent, which results in growing intolerance among people. We are becoming ‘good Muslims’ and ‘good Hindus’, which is shutting the doors to becoming good humans. I have got reasons to believe that I cannot become a true Muslim if cannot fight for the rights of the minorities, which actually means fighting against injustice. The unique feature of Islam is that it is a religion of social justice. But the most unfortunate point is that we are more interested in political Islam now than our prophet’s Islam.
    I must admit I am very pessimistic of our future. I am afraid that, in both Bangladesh and India, situations will worsen further. People are alarmingly turning to communalism, and those who try to stand for religious harmony and tolerance are becoming objects of ridicule. A few centuries ago emperor Akbar realized that a country cannot make any real progress unless all communities get integrated. But our maxim is: Divided we stand. People are getting killed because they are Hindus, muslims, Shias, Sunnis, militants, liberals and so on. How can we justify this injustice?

    Reply
  13. Mirza_kibria@hotmail.com

    With Modi in power and with his announcement of offering Indian citizenship to any Bangladeshi Hindus willing to migrate there, I sensed 90% local Hindus have mentally become “virtual Indians”. They,like this author, do not care to speak against our national sovereignty even. This is yet another article to promote nasty communinalism the way Jamat did for Pakistan. A notorious article and write up in all dimensions. Should not be allowed by any more Bangladeshi “virtual nasty Indians”

    Reply
  14. pk biswas

    The govt. will have to be strict to those who r outlaws and criminals because they eclipse the peace of the society and state and so they can not be the people of any religion. Let this theory be reflected among the human beings and believe in humanism, We must have a good life, society,and a dreamy and ideal state.

    Reply
  15. লতিফ

    বাংলাদেশে ক্ষমতাবান হিন্দুদের সিংহভাগ দূর্নীতিগ্রস্ত এবং দূর্বৃত্ত, তারা তাদের আকাম ও কুকামকে আড়াল করার জন্য ধর্মের আশ্রয় নেয়। বড় উদাহরণ বিচারপতি সিনহা। এখানে অন্যান্য বিষয়ের সাথে এই বিষয়টিও আলোচিত হলে হিন্দুদের দূর্দশা বোঝা সহজ হতো।

    Reply
  16. শামীম খান

    প্রিয় লেখক , সংখ্যালুঘু ভাই বোনেরা এদেশের গর্বিত সন্তান । স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনতে যারা রক্ত দিয়েছেন , সম্ভ্রম হারিয়েছেন তাদের অনেকেই হিন্দু , বৌদ্ধ বা খ্রিষ্টান । আমরা তাদের সম্মিলিতভাবে বাঙালী বলি । লেখা শেষ পাঠকের কিছু উস্কানিমুলক মন্তব্য পড়ে হতাশ হলাম , ক্ষুব্ধ হলাম । তারা কে , তা আমরা জানি । এরাই আমাদের মধ্যে বিভেদ তৈরি করে উদ্দেশ্য হাসিল করতে চায় । এদের ব্যাপারে সতর্ক থাকতে হবে ।
    লেখাটি সুন্দর এবং সত্য । কিন্তু সময়োপযোগী কি ? বর্তমান সরকার প্রধান দেশের সবচেয়ে বিবেকবান এবং অসাম্প্রদায়িক নেত্রী হিসেবে সর্বজনস্বীকৃত । তিনি এ দেশে অসহিষ্ণুতার কুড়ি ফুটে ওঠার আগেই দৃঢ় হাতে তা উপড়ে ফেলবেন , আমার বিশ্বাস ।
    এতো ঘটনার মধ্যে একটি ক্ষুদ্র প্রশ্ন আমার মনে এসেছে । যখন লিফলেট বিতরণ চলছিল , মাইকিং হচ্ছিল , এ অবস্থায় বেশ কদিন কেটেছে । তখন স্থানীয় পুলিশ প্রশাসন প্রিএম্পটিভ একশান নিতে ব্যর্থ হয়েছে । পত্রিকায় পড়ে এবং টক শো দেখে যেমনটা বুঝেছি , স্থানীয় আওয়ামী লীগও সতর্ক ছিল না । সে সময়ে টিটু রায় নিজে কি করেছেন , বা স্থানীয় হিন্দু সম্প্রদায়ের নেতৃবর্গ কি করেছেন ? কেউ কি জানেন ?
    সঠিক তথ্য জানা থাকলে দয়া করে জানাবেন ।
    স্বাধীন সার্বভৌম অসাম্প্রদায়িক বাংলাদেশে আজ এসব অভিযোগ উঠলে হৃদয়ের কোণে কালো মেঘ জমে । লেখকের মনের গভীর বেদনার সাথে আমি একাকার হয়ে যাই । এই মাটি , এই আকাশ আর সূর্যটাকে সেই কবে থেকে না তোমাদের সাথে সমান ভাবে ধারন করে আছি ! আজ দু-একটি দুর্ঘটনায় এত অভিমান , এত অবিশ্বাস !
    আমরা একই সাথে বুকে ধারন করি বঙ্গবন্ধু শেখ মুজিবকে , কবি গুরু রবীন্দ্রনাথ ঠাকুরকে , নজরুল আর সুকান্তকে । কোন শক্তি কি সত্যই পারে বাংলার হিন্দু , বৌদ্ধ , খ্রিষ্টান কিংবা মুসলমানকে আলাদা করতে !!

    Reply
  17. রাজু৮৯

    হিন্দুদের মধ্যে কিছু এলাকায় নিরাপত্তাহীনতি আছে অস্বীকারের উপায় নেই ,সরকার বা সংখ্যাগুরুরা এই নিরাপত্তাহীনতা দূর করার জন্য তেমন কিছু করছে না তাও স্বীকার করি, কিন্তু আপনি যেভাবে বিপ্লবের ডাক দিলেন অবস্থা কি এতই নাজুক ? মোটামোটি সবদেশেই সংখ্যালঘুরা সমস্যাগ্রস্ত ,নিরাপত্তার সমস্যা,আর্থিক সমস্যা, শিক্ষায় পশ্চাদপদতা,চাকরিতে বঞ্চণা, সামাজিক অমর্যাদা৷ কিন্তু এদেশে কিছু এলাকা ছাড়া বেশিরভাগ এলাকায় তো নিরাপত্তার সমস্যাই নেই৷ বাকি সমস্যার কথা তো আপনারাই বলেন না৷ এখন আমাদের আশপাশের পাকিস্তান,ভারত,শ্রীলংকার সংখ্যালঘুদের অবস্থার সাথে একটু তুলনা করুন৷ আমি একটা শুধু বলছি, ভারতের জণসংখ্যার ২০% মুসলমান তবে সরকারী চাকরীতে আছেন মাত্র ৭%, অন্যদিকে হিন্দুরা এদেশের ৮% তবে সরকারী চাকরীতে তাদের অংশগ্রহন কখনো ১০% এর কম ছিল না৷ এদেশে আপনারা একেবারেই খারাপ নেই দাদা ৷

    Reply
  18. প্রদীপ

    ঐক্যবদ্ধ ভাবে প্রতিবাদ ও প্রতিরোধ ই একমাত্র সমাধান। রুখে দাঁড়ানোর এখনই সঠিক সময়, আর দেরি করা ঠিক হবে না। চলুন এক সংগে সবাই চলি।
    প্রদীপ

    Reply
    • আব্দুল হাকিম

      যখন কোথাও সাম্প্রদায়িক অত্যাচার হয় তখন নিজেকে খুব বিপন্ন মনে হয়, মাথা হেট হয়ে যায় । ফন্দিবাজ রাজনীতিকদের হাতে আজ প্রিয় দেশ। আমি মনে করি এখনই নিজেদের মধ্যে নেত্রীত্ব গড়ে তোলার দরকার ।

      Reply
    • Md.Bablu Mulla

      প্রদীপ দা, প্রতিবাদ,রুখে দাড়ানো ভাষাটা একটু কঠিন হয়ে গেল না! শুধু মাত্র প্রতিবাদই একমাত্র সমাধান নয়। এতে বরং হিংসা হানাহানীর জন্ম দেবে। সমাজে মারাত্বক বিশৃঙ্খলা সৃস্টি করবে। কখনও কখনও প্রতিবাদের মাধ্যমে সমাধান হলেও হতে পারে কিন্তু ইতিহাস বলে প্রতিবাদীরা হলো জলন্ত অঙ্গার সে পুড়ে মরে কিন্তু খুব কমক্ষেত্রেই নিজে সুফল ভোগ করতে পারে। একটি সার্বভৌম স্বাধীন দেশে বরং আমরা প্রশাসনের সহায়তা নিতে পরি বা সমাজের সবার সাথে আলোচনায় বসে সমাধানের চেষ্টা করতে পারি। প্রতিবাদ, ঐক্যবদ্ধ,প্রতিরোধ,রুখে দাড়ানোর মতো কঠিন অবস্থা কি সত্যই সৃস্টি হয়েছে?

      Reply
  19. হাসান

    ১০ কেজি চালের মধ্যে ৯০% মুসলমান পাবে ৫ কেজি আর বাকি ৫ কেজি পাবে ১০% হিন্দু,বোদ্ধ,খ্রিস্টান, অন্যান্য ধর্মাম্বলী।এখন কথা হলো তিন ধর্মাম্বলীর জাতি পাবে ৫ কেজি আর মুসলমান একাই পাবে ৫ কেজি।এটা সাম্প্রদায়িকতা।এখন আপনারা কি চান?পুরো দেশটাই আপনাদের নামে লিখে দিয়ে আমরা ৯০% আপনাদের গোলামি করি।আপনারা ভারতের চেয়ে বহু গুনে আরামে আছেন, কথায় আছে না বসতে দিলে শুতে চায়।ভারতে গিয়ে দেখুন সংখ্যালঘুরা কিভাবে বাস করছে।যত্ত সব। ভারতের প্রধান ধর্মাম্বলীরাও এত সুবিধা পায় না,আপনারা সংখ্যালঘু হয়ে যে সুবিধা পাচ্ছেন।

    Reply
    • Dr. Bagha Bangalee

      Mr. Hasan, you are a first class Muslim who hates other religion. What is the correlation between Bangladesh Hindus & India? It is the same simile drawn by Pakistani junta in 1971 who perpetrated brutal tortures infamous of ‘operation searchlight’ on Hindus and Indira Gandhi used that cause to break Pakistan to create Bangladesh. It was meant for an abode for all Bangladeshis irrespective of religion. Unfortunately opportunists like you started your so called ‘peaceful’ religion to treat Hindus and other minorities as unwanted creatures who can be tortured, killed, raped, forcibly converted and uprooted from their own land. Have you ever lived and visited West Bengal in your life? If not go there and assess how Muslims are treated there. If Hindus and other minorities in Bangladesh get 1% of that civil right and honor, no humanity will call for a change.
      Hindus main problem is they do not congregate in a place of worship on any day of the week to organize a communal riot against the perpetrators who use fake Facebook post to burn, loot and kill them.

      Reply
      • Mirza Kibria

        With Modi in power and with his announcement of offering Indian citizenship to any Bangladeshi Hindus willing to migrate there, I sensed 90% local Hindus have mentally become “virtual Indians”. They,like this author, do not care to speak against our national sovereignty even. This is yet another article to promote nasty communinalism the way Jamat did for Pakistan. A notorious article and write up in all dimensions. Should not be allowed by any more Bangladeshi “virtual nasty Indians”

      • seyam arefin

        @ Dr.Bagha Bangalee, few days ago Indian govt announced they are trying to cut the name of tajmahal frm their most attractive love story but 200 million tourist (nearly) comes to tajmahal for enjoying its beauty. fault is that tajmahal’s creator is a muslim emperor then indian govt earns huge revenue. it is simple example.every field in world muslims are tortured,they are formed to be refuejee. why babri mosque is collapsed by bisso hindu porisod? in eid-ul-azha many indian muslims cant kurbani cow,coj they are mother of hindu religious people? hidnu peoples are living very peacefully in Bangladesh !! also whole world.the news of hindu tortrure is little matter.

      • Akhter

        Bangladesh is secular country. Finally for 100% achievement West-Bengal, Asham, Meghalay, Tripura, Urisha and Andaman nicobar should be part of Bangladesh. It is the solution of perfect secularism. Communal India or Pakistan is not our policy.

    • Devasish Halder

      মি হাসান আপনার লেখার ভাষা আপনার অত্যন্ত নোংরা মানসিকাতার বহি:প্রকাশ। আপনি লিখেছেন কথায় আছেনা বসতে দিলে শুতে চায় – এ দিয়ে আপনি কে বোঝাতে চেয়েছেন। এদেশে হিন্দুরা কি কারও দয়ার পাত্র ? তারা কি বহিরাগত ? বা এখানেে কি উড়ে এসে জুরে বসেছে। ইতিহাস পড়েন মিয়া ইতিহাস। এদেশ প্রকৃত কাদের । হিন্দুরা এখানে কোন বর্গি বা দখলদার নয়। বরং ইতিহাস আপনার মতো কুপমুন্ডুককে বহিরাগত বলে প্রমান করবে নি:সন্দেহে।

      Reply
    • আব্দুল হাকিম

      জনাব হাসান সাহেব উদ্ভট উদাহরন দিয়ে নিজের মনের দৈন্যতাই প্রকাশ করলেন । কোন নগরিক ধর্ম দিয়ে নয় বরং আনুগত্য নিয়েই নাগরিক হয়। আপনাদের পরে পাকিস্থানি ভুতের আসর আছে।

      Reply
    • রাসেল ভূঁইয়া

      হাসান সাহেব, অন্য ধর্মের মানুষের প্রতি ঘৃণার মনোভাব দূর করুন। অন্য ধর্মের মানুষের প্রতি এই হিংসাত্মক মনোভাবের জন্যই সারা বিশ্বে মুসলিম আর ইসলাম ধর্ম এখন “হাসির পাত্র” হয়ে গেছে।

      Reply
    • Mirza Kibria

      Bangladesh Hindus are being blessed by Hindu Parabar Sangha & BJP of Modi’s India. Local Hindus are responsible for their belligerent statements/actions with full support of Indian Hindu Nationalist. They are killing Indian muslims time & again, when writers like Bivorangan stay closed eye.

      Reply
  20. Dusto Manob

    সব রসুনেরই ‘কোয়া’ এক , the right word is not ‘কোয়া’. It’s Put Key !
    সব রসুনেরই Putkey এক. Well, that is true everywhere in the world not only Bangladesh !

    Discrimination was there, is here and will be forever based on age, sex, religion, wealth, race, education, authority, political power and nationality – no denying that !

    So, complaining is futile !

    Reply
  21. KUMAR PRITISH BAUL

    বাঘা যতীন, সূর্যসেন, প্রীতিলতার উত্তরসূরীরা এখন শ্যামল কান্তি-রসরাজ-টিটু রায়ে পরিণত হয়েছেন।
    জাস্ট! অসাধারণ!!!!

    Reply
  22. Sanjoy Kumar Dey

    Discover a process how can be a Bangali? Please Respect our country ( Bangladesh) , Love our culture & be a real Muslim, Hindu & Other Religion. I believe those who are pious they must be patriot and then the problem can be solve.

    We can prayed to god please help us to be real Bangali/Man/Pious man/Real man.

    Reply
  23. Sumitendra Mazumdar

    It is disheartening to read the comments here, several of which has only one point: “Our minorities are faring better than India’s minorities”. Without going into whether this is correct, it is possible to question the relevance of the sentiment. “So?”
    Journalist Sarkar is a Bangladeshi, not Indian. He is writing about the plight of people his religious faith in Bangladesh. Where does India come in here?
    I write this as an Indian-born, who was raised a Hindu. I am one hundred percent against RSS and all Indian organizations who claim that India is for Hindus only. I will never, never bring in the condition of Bangladeshi or Pakistani Hindus if there is a discussion about Muslims being persecuted in India, We cannot go down that slippary slope, whose minority is more fortunate, – because that is essentially arguing “my evil people are better than your evil people”.
    We got to stand together and confront evil directly: “No more. We will not tolerate evil”.
    Let us not make this a race to the bottom. Let us join hands to make better societies everywhere. The possibilities are enormous.

    Reply
  24. আজিজুর রহমান

    “তিনি পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেন। ফোনে যখন আলাপ হচ্ছিল, তখন ঝাঁজালো কণ্ঠে বললেন, “কী-যে সব প্যানপ্যানানি লেখা লেখেন। এসব বাদ দ্যান। পারলে শক্ত করে লেখেন। না হলে লেখালেখি বাদ দেন। আর লিখেই-বা কী লাভ? রাস্তায় নামতে পারেন না? অস্তিত্ব হুমকির মুখে, আর আপনারা চুপচাপ বসে আছেন। আপনাদের পরিণতিও একসময় রোহিঙ্গাদের মতো হবে।”
    এই বক্তব্যে আমি সহমত। ভাবুনতো দেশ স্বাধীনের পর যদি ধর্মীয় সংখ্যালঘু ২১ শতাংশ হয় , তখন ধর্মনীরপক্ষে দৃঢ় আদর্শ চর্চা করতাম আমরা প্রায় শতকরা ৩৫ জন। মিলিত ভাবে শতকরা ৫৬ জন লাঠি ধরলে আজ শাহ আজিজের প্রেতাত্নারা নিশ্চিহ্ন হতো। অথচ আমাদেরও আজ পলায়নপর অবস্থা। কেবল আপনারা নয় আমাদেরও মৃয়মান হয়ে থাকতে হচ্ছে। আজ আমার ১ আর আপনার ৮/৯ শতাংশ। ভাবুনতো আমরা কেন প্রতি নিয়ত মার খাচ্ছি? আসুন পারলে নতুনভাবে শুরু করি।

    Reply
  25. স্বপন কুমার রায়

    এক জন চোর বা ধরুন একজন ডাকাত বা একজন ইভটিজার বা ধরুন একজন আই সি টি আইন ভঙ্গকারী বিশ্বাসের দিক থেকে হিন্দু না মুসলমান তা বিচার করা নিশ্চয়ই প্রাসঙ্গিক নয়; প্রয়োজনীয়ও নয়। তবু যারা এই সব একক ও সংঘবদ্ধ অনাচারের বর্ণনা দিতে গিয়ে সম্প্রদায়গত বিশ্বাসকে টেনে আনে তাঁরা চিন্তাশাস্ত্রের দিক থেকে বিভ্রান্ত এবং সামাজিক দিক থেকে অপরাধী। এই অপরাধের নামও সাম্প্রদায়িকতা।

    Reply
  26. মাসুদ আহমদ

    এদেশে বসবাসকারী হিন্দুরা মেরুদণ্ডহীন নয়। গুটিকয়েক তুচ্ছ ঘটনা নিয়ে রুখে দাঁড়ানোর প্রয়োজন নেই। জাতি হিসেবে আমরা এত নিকৃষ্ট নই যে, কারো আহবানে সাড়া দিয়ে এক্ষুনি মুসলিম-হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান পৃথক হয়ে যাব,দাঙ্গা বাধিয়ে দেব। কিছু লোক পথহারা হলেও, আমাদের প্রানের মাতৃভূমি বাংলাদেশ কখনও পথ হারাবে না।

    Reply
  27. Rubel khan

    আর যাই হোক ভারতে যেমন করে মুসলমান নির্যাতিত হচ্ছে এবং নির্বিচারে হিন্দুদের হাতে মারা যাচ্ছে তারথেকে হাজারও গুনে বাংলাদেশের হিন্দুরা সুখে ও শান্তিতে আছে।

    Reply
    • অপু

      সম্পূর্ণ বানানো একটি কথা বললেন। মূলটা কথা হলো। এদেশটা স্বাধীন হয়েছে একটি শ্লোগানের ভিত্তিতে। ‌‌জয় বাংলা। কোন একক জনগোষ্টির দ্বারা এদেশ স্বাধীন হয়নি। সকলে মিলে এদেশ ১৯৭১ সালে স্বাধীন করেছিল । এরকম কোন কথা ছিল না যে, দেশটা শুধু একার কারো হবে। পশ্চিম পাকিস্তানিদের এসব বঞ্চনার জন্যে বাঙালী জেগে উঠেছিল। হিন্দু মুসলিম বেৌদ্ধ খ্রিষ্টান মিলে দেশ স্বাধীন হয়েছে। হিন্দুদের কাপুষের মত পালালে হবে না। এসব মুখোসধারীদের বিরুদ্ধে কঠিন প্রতিরোধ গড়ে তুলতে হবে। প্রতিরোধ হতে থাকলে এসব মুখোশধারী ভুমি দখলকারী লেজ গুটিয়ে পালাবে।

      ধন্যবাদ নিররঞ্জন সরকার দাদা। বাস্তমসম্মত একটি লেখা দেয়ার জন্য।

      Reply
      • Nebedita Dey

        Mr. Apu, now everything is past. Our majority people of the Bangladesh forgot about the Liberation War, even 10 million refugee (mostly Hindu) suffers in the refugee camps, many of them sacrifice their lives for the independent and the secular Bangladesh. We fought together, arranged a shelter and offered a food for the freedom fighters. No body asked who is Hindu and who is Muslim. What has happen in Rangpur, local police and administration could control the situation and there was enough time for it. Miking, meeting were continues for one week. It looks like they gave enough time to the attackers, though it was fake Facebook posting. When local administration indirectly support the attackers, what few Hindus can do against the ten thousand Muslims ? If Hindu Buddya Christian Oykka Parisad, Bangladesh Puja Ujjapan Committee and other similar organization need to organise protest and fight unitedly against the attackers,looters and ‘Bhumidosyu’.

    • Mithu ghosh

      India ta ki amon dol badha hamlar nojir acha, voya kono ghotonaka kandro kora? Jodi tai hoto tahola india ta muslimdr songka bertona komto…aj pojonto kono muslim india thaka gacha bolta perba kawo…

      Reply
      • upal

        “India ta ki amon dol badha hamlar nojir acha, voya kono ghotonaka kandro kora?” আখলাক কে যে গোমাংস খাওয়ার গুজবে একদল লোক হত্যা করল সেটা নিয়ে কি বলবেন? এরকম কত উদাহরণ চান??? প্রতিসপ্তাহে ই ত ঘটছে এরকম ঘটনা। এখানে ত তাও প্রশাসন নিবৃত্তের চেষ্টা করেছে, গুলি করে একজন দাঙ্গাকারীকে হত্যা করেছে…ভারতের মত নির্বিকার দাঁড়িয়ে থাকে না পুলিশ। “aj pojonto kono muslim india thaka gacha bolta perba kawo…” assylum seeker দের মধ্যে বিশ্বে শীর্ষ অবস্থানে ভারত…এর মধ্যে কতজন শিখ, মুসলিম আছে হিসাব করে দেখুন। নিজে চোখ বন্ধ করে ভাবেন দুনিয়ার সবাই তাই করবে???

  28. Dihan

    কিছু কিছু লেখক আছে যারা হিন্দু আর মিসলমান্দের মধ্যে যুদ্ধ বাজানো চেষ্টায় এই রকম উস্কানি মূলক পোস্ট করে থাকে।

    Reply
    • বসু

      প্রতিনিয়ত সভা সমাবেশে হিন্দুদের বিরুদ্ধে প্রকাশ্যে উস্কানিমূলক কথা যখন বলা হয় তখন তো মনে মনে ঠিকই খুশি হোন। মানুষ কত রঙ পাল্টাটত পারে। মনে এক লিখায় আরেক। চিররঞ্জন সরকার দাদা যে লিখা দিয়েছেন তা একদম সঠিক। আর এই লিখাটি হিন্দু সম্প্রদায়কে নিয়ে লিখা এতে তো দোষের কিছু দেখছি না।

      Reply
  29. Mirza Kibria

    Not a good & timely message in a Muslim dominated country. It could be interpreted in many ways by the vested interested local quarters to ignite yet further communalism. Present Govt. is trying hard to stop these merciless and nasty sabotage against the Hindu community mostly being scripted by Jamat and Pakistani minded criminals. In many such careless & non-responsible writings advocating more securities for local Hindus, citing of examples were found related to mass-slaughter of Muslims by Hindus in Hindustan and encouraged by Pm Modi himself, where Muslims are equally helpless like Hindus are here.
    I think the writer is offering justifications to those responsible for communal violence in Bangladesh. A bad article – not consistent with present day, not local, but global situations where Muslims are being slaughtered By;- Muslims itself (mid-east), Hindus (Hindustan), Buddhist (Burma), Christians (Serbia), Communist (Yugoslavia), Non-Communist (Srilanka) .. in many other places round the world.
    While all religions forbid human killing, and, the author miserably failed to touch this global pathetic factor in his article where he covered only and only the Hindu interests – perhaps, he also being a Hindu.
    This label of meanness was not at all expected from such a writer with wide wisdom, Mr Chororangan .

    Reply
  30. sujan chakraborty

    awamilig ar modhea o rajakar ache tai ai sarkarer amoleo hindu nirjaton . sankhylogu bole &durbol tai saboler sathe larte jai na. sarkarer sajag trishiti pare e abasta badlate.

    Reply
  31. NURUL ALAM

    এধরণের লেখা সুস্পষ্টভাবে উস্কানিমূলক। অন্য কোন ধর্মের লোক এ লেখাটি লিখলে এতক্ষণে খবর হয়ে যেত। এর থেকেই বুঝা যায় সংখ্যালঘুরা কতটা শান্তিপূর্ণ সহাবস্থানে আছে। বাংলাদেশের সংখ্যাগরিষ্ঠরা, রাজনীতিকগণ, সরকার সকলের সমান অধিকার প্রদানে বদ্ধপরিকর। বিচ্ছিন্ন কয়েকটি ঘটনা নিয়ে বিশাল বড় ইস্যু সৃস্টির প্রচেস্টা অশুভ ইঙ্গিত বহন করে। আপনি হিন্দু নির্যাতন দেখছেন, সমাজে আরো অনেক বড় বড় অসঙ্গতি বিদ্যমান আছে যা নিরসনে অনেকে কাজ করছে, তেমনি আপনিও মানুষের ধর্মীয় জ্ঞাণ, নীতিজ্ঞাণ, সুশিক্ষার জন্য কাজ করে যান দেখবেন অনেক অনাচার সহজেই সমাজ থেকে দূর হয়ে গেছে। সকলেই নিরাপদ বোধ করছে।

    Reply
    • Tanmay

      খবর করতে আর বাকি কি রাখসেন ভাই?? ২২% থেকে ৮% এ নামিয়ে আনছেন। আর বিচ্ছিন্ন ঘটনা!!!! ফেসবুকে প্রতিদিন কি পরিমান হিন্দু বিদ্বেষ উগলানো হয়,তার ধারনা আছে???

      Reply
    • কথা

      একজন শিক্ষিত ভদ্র হিন্দু বাস্তব সম্মত লিখা লিখলেই, কিছু বললেই উস্কানিমূল হয়ে যায়। হায়রে মানুষ। আরেকজনের আইডি নকল করে পোষ্ট করে এতগুলো ঘর পুড়িয়ে দিল মুখোশধারী দালালরা। এসব কি উস্কানীমূলক নয়? দিন দুপুরে অত্যাচার নয়? তখন আপনার কোন কমেন্ট ছিল? আমি ১০০% বিশ্বাসকরি তখন আপনার কোন মন্তব্য ছিল না। চুপ ছিলেন।

      Reply
  32. Rajib

    Nothing will happen unless big brother INDIA stops from their end. I believe Hindus in Bangladesh are far better than the Muslims in India. Why don’t these Hindus ask the same question to their beloved India, is India only for Hindus?

    Reply
    • malik rehman

      Useless to compare with india, thats a secular country, We have to compare situation of hindus in bangladesh to rohingya in burma, What is the difference between Jamaat Islami and Burma military? Until we human beings stop thinking on basis of hindu phobia, nothing will be resolved

      Reply
    • Nebedita Dey

      I don’t know why we are comparing between Hindus and Muslims in India and Bangladesh. Think about their rights and social security in their own country. If Ram is bad, Rahim should not follow him.

      Reply
  33. অমিত সেন

    সংখ্যালঘু নির্যাতনের ক্ষেত্রে শেখ হাসিনার অবস্থান এক্ষেত্রে মায়ানমারের অং সান সুচির মত। কিছুই জানেন না, কিছুই ঘটে নি, এই রকম।

    Reply
  34. সুরুজ বাঙালি

    আওয়ামীলীগের হেফাজতের সাথে আঁতাতের ফল ভোগ করছে সংখ্যালঘুরা। আওয়ামীলীগ বুঝে গেছে ক্ষমতায় টিকে থাকার জন্য সংখ্যালঘুদের ভোট দরকার নেই। ক্ষমতায় টিকে থাকতে হলে ২০১৪ এর মত নির্বাচন দিলেই চলবে। আর এরকম নির্বাচন হলে, সংখ্যালঘুদের ভোটের কুনো দরকার নেই।

    আবার সংখ্যাগুরুকে আওয়ামীলীগ তোষণ করছে, কারণ তারা সংখ্যায় বেশি এবং তাদের পেশিশক্তি আর ক্ষমতা আছে। এদেরকে তোষণ না করলে এদের আন্দোলন দমন করতে আওয়ামীলীগকে হিমশিম খেতে হবে।

    এই সহজ হিসাব কেউ বুঝলেন না ? আফসোস !!!

    Reply
  35. গৌতম পাল

    ঐক্যবদ্ধ ভাবে প্রতিবাদ ও প্রতিরোধ ই একমাত্র সমাধান। রুখে দাঁড়ানোর সময় এখনই

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন--

  • ১. স্বনামে বাংলায় প্রতিক্রিয়া লিখুন।
  • ২. ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
  • ৩. প্রতিক্রিয়ায় ব্যক্তিগত আক্রমণ গৃহীত হবে না।

দরকারি ঘর গুলো চিহ্নিত করা হয়েছে—