একবিংশ শতাব্দীর নীলকুঠির আগুন নেভাব কীভাবে?

আরিফ জেবতিক
Published : 23 August 2015, 10:23 AM
Updated : 26 Nov 2012, 02:22 PM

গার্মেন্ট কারখানা নিয়ে কিছু লিখতে গিয়েই হাত কাঁপছে। আশুলিয়ার তাজরিন গার্মেন্টস লিমিটেডে যে পরিমাণ প্রাণহানি হয়েছে তাতে করে এ বিষয়ে আসলেই সুস্থ মাথায় কিছু লেখা সম্ভব নয়। আমরা যারা সভ্যতার দাবি করছি, উন্নয়ন আর অগ্রগতির কথা বলে মুখে ফেনা তুলে ফেলছি তাঁদের উচিত লজ্জায় আর গ্লানিতে মুখ লুকানো, কষ্ট ও বেদনায় অস্থির হয়ে পড়া।

দুর্ভাগ্য এদেশের পোশাক শ্রমিকদের। ইতিহাসের পাতায় পাতায় তারা শুধু নির্যাতন আর বঞ্চনার শিকার হয়েছেন। সেই ব্রিটিশকালে এদেশের মসলিন শিল্পীদের বুড়ো আঙুল কেটে দেয়া হতো যাতে করে ঔপনিবেশিক শক্তির বাজারে পরিণত হতে স্থানীয় শিল্প কোনো বাঁধা হয়ে না দাঁড়ায়। নীলকর সাহেবরা নীলকুঠিতে নিয়ে গিয়ে নির্যাতন করে করে মেরে ফেলতেন এদেশের কৃষকদের, যারা ঔপনিবেশিক পোশাক রাঙানোর রঙ উৎপাদনে রাজি হতেন না। আজ একটি স্বাধীন সার্বভৌম রাষ্ট্রে সেই ঔপনিবেশিক মানসিকতা আরো বড় আকারে ফিরে আসছে। আজ শুধু পোশাক শ্রমিক তাঁর বুড়ো আঙুল হারাচ্ছেন না, হিটলারের গ্যাসচেম্বারের মতো অগ্নিকুন্ড বানিয়ে সেখানে আমরা পুড়িয়ে ফেলছি এদেশের শত শত শ্রমিককে। এসব ধারাবাহিক হত্যাকাণ্ড, যেগুলোকে আমরা দুর্ঘটনা বলে বছরের পর বছর ধরে চালিয়ে আসছি, এসব হত্যাকাণ্ড বন্ধ করার সময় চলে এসেছে।

আমাদের পোশাক শিল্প প্রতিষ্ঠানগুলো মূলত চলছে ১৯৬৫ সালের কারখানা আইনের উপর ভিত্তি করে। সময় সময় এই আইনের কিছুটা আধুনিকায়ণসহ আইনটির বিশেষ করে নিরাপত্তা অংশটুকু খুবই পরিস্কার। এই আইন মেনে চলার ন্যূনতম উদ্যোগ থাকলেই শ্রমিক হত্যা অনেকাংশেই কমিয়ে আনা যায়।

কিন্তু এদিকে নজরদারি কখনোই হয়নি। আমাদের দেশে যদিও কারখানা পরিদর্শক পদে সরকারের মানুষ আছেন, কিন্তু তাঁরা কখনোই ঠিকভাবে দায়িত্ব পালন করেছেন বলে আমি শুনিনি। এর কী কারণ সেটি আমি জানি না, লোকবলের অভাব হয়তো একটি বড় কারণ, তবে দুর্নীতিও যে একটি কারণ সেটি অস্বীকার করা যাবে না। কিন্তু এ নজরদারিতে রাষ্ট্রের ভুমিকা নিতে হবে। এতদিন পর্যন্ত গার্মেন্ট কারখানাগুলোর কাজের পরিবেশে ন্যূনতম যে উন্নতি হয়েছে সেটার কৃতিত্ব দিতে হবে বিদেশী বায়ারদের। বায়ারদের চাপ না থাকলে কারখানাগুলো হয়তো টয়লেটও স্থাপন করত না, শ্রমিকদেরকে রাস্তার পাশে দাঁড়িয়ে প্রকৃতির ডাকে সাড়া দিতে হতো। কিন্তু মনে রাখতে হবে যে শেষ বিচারে বায়াররাও ব্যবসা প্রতিষ্ঠান, সস্তা কারখানাই তাঁদের মূখ্য আরাধ্য। সুতরাং তাঁরা যতই চাপ দিক না কেন, খুব বড় ব্যতয় না হলে ব্যবসা প্রত্যাহার করতে পারে না। আর যদি ব্যবসা প্রত্যাহার করেও সেই স্থানটি তখন নিয়ে নেয় বিদেশের ছোটখাটো ইম্পোর্টার ব্যবসায়ীরা, যারা কারখানার কর্মপরিবেশের ধার ধারে না। সুতরাং বায়ারদের উপর বিষয়টি ছেড়ে দিলে খুব উপকার পাওয়া যাবে না।

এ ব্যাপারে আমার সুস্পষ্ট প্রস্তাব রয়েছে। আমি মনে করি এখন সময় এসেছে কারখানা আইন যথাযথভাবে পালন হচ্ছে কী না সেটি দেখার জন্য ভ্রাম্যমান আদালত পরিচালনা করা। নিকট অতীতে ভ্রাম্যমান আদালত আমাদের অনেক উপকারে এসেছে। দেশের বিভিন্ন বাজারে, রেস্টুরেন্টে, ঘিঞ্জি এলাকার ভেজাল কারখানাগুলোতে পরিচালিত এসব আদালতের কারণে ভেজালের প্রকোপ শেষ না হলেও দাপট অনেকটাই কমে এসেছে। মানুষের মাঝেও সচেতনতা বৃদ্ধি পেয়েছে। এখন রাজধানীর বুকে একের পর এক ফরমালিনমুক্ত বাজার চালু হচ্ছে সেই সচেতনতারই ধারাবাহিকতায়।

একই পদ্ধতি আমাদের গার্মেন্ট ফ্যাক্টরীগুলোতেও নেয়া উচিত। বাংলাদেশে যদি শিল্পপুলিশ চালু করে শিল্প কারখানার নিরাপত্তা দেয়া যেতে পারে, তাহলে ভ্রাম্যমান শিল্প আদালত তৈরি করে কারখানাগুলোর নিরাপত্তা পরিবেশ নিশ্চিত করা যাবে না কেন? সরকারের উচিত হবে কারখানা বহুল এলাকায় স্থায়ীভাবে ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে নিয়মিত ভ্রাম্যমান আদালত পরিচালনা করা। আদালত একেকটি কারখানায় প্রবেশ করে দেখবে সেখানকার সিড়িগুলো খোলা আছে কী না, অগ্নিনির্বাপক যন্ত্রের সংখ্যা ঠিক আছে কী না, জলাধার আছে কী না। অগ্নিনির্বাপক যন্ত্র পরিচালনাকারীরা কি শুধুই খাতায় আছে নাকি গোয়ালেও আছে সেটা দেখার জন্য এসব লোকদের দিয়ে প্র্যাকটিকালি অগ্নিনির্বাপক যন্ত্র পরিচালনা করে দেখতে হবে।

দেয়ালের সঙ্গে লাগানো হোসপাইপটির অপর অংশ আদৌ জলাধারে যুক্ত আছে নাকি ডেকোরেশন পিস সেটি একজন স্মার্ট ম্যাজিস্ট্রেটের পক্ষে খুঁজে বের করা কঠিন হবে না। জরুরী বহির্গমনের পথটি শুধু খোলা থাকলেই চলবে না, সেই গেটের পাশে অবশ্যই তালা ভাঙ্গার যন্ত্রটি থাকতে হবে যাতে করে এমনকি তালা মারা থাকলেও যাতে সেই পথ সময়মতো খোলা সম্ভব হয়। আদালতের উচিত হবে প্র্যাকটিকালি ফায়ার ড্রিল পরিচালনা করে দেখা আসলেই প্রতিমাসে কারখানায় ফায়ার ড্রিল হয় কী না। এর বাইরে শ্রমিকদের বেতন ভাতা ওভারটাইম নিয়মিত পরিশোধ করা হচ্ছে কী না, কাজের পরিবেশ ঠিক আছে কি না সেগুলোও আদালতের বিবেচ্য হতে পারে। আইনের ব্যত্যয় দেখলে ভ্রাম্যমান আদালত ঐ কারখানার মালিক এবং মিডম্যানেজমেন্টের লোকদেরকে প্রয়োজন ও গুরুত্ব বিচারে জেল জরিমানা করবেন।

আমার বিশ্বাস এরকম আদালত পরিচালনা করলে ম্যাজিকের মতো কাজ হবে। মালিকরা তখন নিজ নিজ কারখানার প্রতি মনোযোগী হবেন।

বিজিএমইএর এখনকার কাজ হচ্ছে আগুন লাগলে প্রতি শ্রমিককে একলক্ষ টাকা ক্ষতিপূরণ দিয়ে দায় সেরে ফেলা। কিন্তু বিজিএমইএকে আরো উদ্যোগী হতে হবে। আমি প্রস্তাব করছি যে বিজিএমইএ মিড লেভেল ম্যানেজমেন্টের প্রশিক্ষনের জন্য উদ্যোগ নিক। এই প্রশিক্ষণ বাধ্যতামূলক করা হোক। প্রশিক্ষণ ছাড়া কোনো ব্যাক্তি যাতে কোনো কারখানার প্রোডাকশন ম্যানেজার, লাইনচিফ, সুপারভাইজার হতে না পারে।

তাজরিন গার্মেন্টস কারখানার ঘটনাটি বিবেচনা করলে দেখা যাবে, এই প্রাণহানির মূল কারণ মিডলেভেল ম্যানেজমেন্টের ব্যর্থতা। কারখানাটিতে একাধিক সিড়ি ছিল, অগ্নি নির্বাপক যন্ত্র ছিল। সময় মতো ফায়ার এলার্মও বেঁজে উঠেছিল কারখানায়। কিন্তু মিড লেভেলের ম্যানেজমেন্ট শ্রমিকদেরকে নিচে নামতে দেয়নি। এর একটি কারণ হচ্ছে আমাদের মিড লেভেল ম্যানেজমেন্ট পোশাক সেলাইয়ে দক্ষ হলেও তাঁদের পক্ষে নিরাপত্তা বিষয়ে ন্যূনতম ধারণা পাওয়ার সুযোগ নেই। প্রতিটি কারখানায় কমপ্লায়েন্স ডিপার্টমেন্ট নামে একটি ডিপার্টমেন্ট করে, হাতে গোনা দুয়েকজন লোককে দিয়ে আইওয়াশ করা হচ্ছে। কিন্তু টোটাল এপ্রোচ না থাকায় মধ্যম সারির এসব ব্যবস্থাপক, যারা শুধু উৎপাদনের সঙ্গে জড়িত তাঁরা বড় কোনো দুর্ঘটনার সময় কিংকর্তব্যবিমূঢ় হয়ে নিজেদের মতো সিদ্ধান্ত নিতে থাকেন, প্রায় সবক্ষেত্রেই এসব সিদ্ধান্ত আসলে দুর্ঘটনার মাত্রাকেই বৃদ্ধি করে, তাজরিন গার্মেন্টসেও এমনটিই হয়েছে।

আমাদের সমস্যা হচ্ছে আমরা দুর্ঘটনা ঘটার আগে তো ব্যবস্থা নেই ই না, দুর্ঘটনা ঘটার পরেও আমরা বিষয়টিকে শুধু শোক আর ক্ষোভ প্রকাশের বিষয় করে বিষয়টি ভুলে যাই। কিন্তু ভবিষ্যতে যাতে পুনরাবৃত্তি না ঘটে সেটি নিয়ে কাজ করি না। আমি আশাকরি সরকারের যথাযথ ব্যক্তিদের কেউ না কেউ এই লেখাটি পড়বেন। একটি ভ্রাম্যমান আদালত আপাতত একটি বড় পরিবর্তন নিয়ে আসবে, এটা তাঁরা বুঝতে পারবেন। একজন মালিককে জেলে দিন, একজন প্রোডাকশন ম্যানেজারের হাতে হাতকড়া লাগান, সেগুলো মিডিয়ায় প্রচার করুন, তাহলে দেখবেন পরদিনই প্রত্যেকটি কারখানায় সাজ সাজ রব পড়ে যাবে।

অন্যথায় সবই অরণ্যে রোদন। আমরা লিখতেই থাকব, বিজিএমইএ মাথা গুনে ১ লক্ষ করে টাকা দিতেই থাকবে, কিন্তু আমাদের মা-বোন-ভাই যারা ভাগ্যান্বেষণে নিজের শ্রম নিংড়ে দিচ্ছেন, তাঁদের পোড়া লাশের সারি শুধু দীর্ঘ থেকে দীর্ঘতরই হতে থাকবে।

আরিফ জেবতিক:ব্লগার ও সাংবাদিক।