কেউ কথা রাখেনি…

সালেক উদ্দিন
Published : 28 July 2021, 07:52 PM
Updated : 28 July 2021, 07:52 PM

কোরবানি ঈদকে সামনে রেখে ১৫ থেকে ২২ জুলাই পর্যন্ত সারাদেশে লকডাউন শিথিল করার নামে মূলত লকডাউন তুলে নিয়েছিল সরকার। করোনাভাইরাস সংক্রমণের ব্যাপক বিস্তার ও মৃত্যুর আশঙ্কা করে বিশেষজ্ঞদের অনেকেই এ শিথিলতার পক্ষে মত দেননি। তারপরেও যেহেতু রোজার ঈদের সময় লকডাউন দিয়েও দূরপাল্লার যানবাহন বন্ধ রেখেও ঈদে বাড়ি ফেরার মানুষের মিছিল বন্ধ করা যায়নি, সম্ভবত সে কারণেই এ লকডাউন তুলে নেওয়ার সিদ্ধান্ত। তাছাড়া কোরবানির গরু কেনাবেঁচা, ঈদের কেনাকাটা চামড়ার ব্যবসা ইত্যাদি বিষয়ও সরকার হয়তো বিবেচনা করেছে। নির্দেশ দেওয়া হয়েছিল ঈদযাত্রায় বাসে ট্রেনে-লঞ্চে-স্টিমারে সিট সামর্থের অর্ধেক লোক বহন করতে হবে। স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। সেতু মন্ত্রী বলেছিলেন, যাত্রী পরিবহনে শর্ত লঙ্ঘনকারী পরিবহন মালিকদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে। কথা ছিল কোরবানির পশুরহাটসহ মার্কেট-রেস্টুরেন্ট অলিগলি কোথাও স্বাস্থ্য বিধি লঙ্ঘন করে চলা যাবে না। ঢাকার মেয়রা ঘোষণা দিয়েছিলেন হাটে ওয়ান ওয়ে ব্যবস্থা করা হবে অর্থাৎ স্বাস্থ্যবিধি মেনে এক সারিতে গরু দেখতে বা কিনতে পারা যাবে এবং অন্য সারি দিয়ে লোকজন বেরিয়ে আসবে। কখনো কেউ মুখোমুখি হবে না, ধাক্কাধাক্কি হবে না, হাটে হাটে হাত ধোয়ার পর্যাপ্ত ব্যবস্থা থাকবে  ইত্যাদি ইত্যাদি। আবার ঈদের একদিন পর অর্থাৎ ২৩ জুলাই থেকে ৫ অগাস্ট পর্যন্ত ১৪ দিনের কঠোর লকডাউন দেওয়ার কথাও বললো সরকার।

নির্দেশনা অনুযায়ী যথারীতি বাসে-ট্রেনে-লঞ্চে-স্টিমারে ঈদে বাড়ি ফেরা মানুষের চলাচল শুরু হলো। স্বাস্থ্যবিধি সে আবার কী! যথারীতি অনেক যানবাহনে বিশেষ করে লঞ্চ-স্টিমারে মানুষের ভিড়ে শ্বাস-নিঃশ্বাস নিতে কষ্ট হচ্ছিল। ফুটপাতে ভাসমান কাপড়ের দোকানে ভিড়, পান-সিগারেটের দোকানে ভিড়, রেস্টুরেন্টে ভিড় , হাটে-বাজারে-বিপণিবিতানে লাইন ধরে মানুষের কেনাকাটার ভিড়, অলিতে গলিতে আড্ডার ভিড়- সব মিলিয়ে স্বাস্থ্য ব্যবস্থার হলো চরম অব্যবস্থা।

কোরবানির পশুরহাটে  ওয়ান ওয়ে ব্যবস্থার কোনো অস্তিত্বই পাওয়া গেল না। সেখানে গরু আর গরু ক্রেতা বিক্রেতা- সে যেন এক মহামিলনের মেলা। রাজধানীর পশুর হাটগুলোতে মানুষ আর মানুষ। গাড়ির চাপে মহাসড়কের সৃষ্টি হলো তীব্র যানজট। পশুর হাটে স্বাস্থ্য সুরক্ষার তো দূরের কথা ক্রেতা-বিক্রেতার অনেককেই মাস্ক পরার ক্ষেত্রেই গুরুত্ব দিতে দেখা যায়নি । আর স্যানিটাইজেশন ব্যবস্থা! সে তো প্রশ্নই আসে না। সিটি কর্পোরেশনে নির্ধারিত হাটগুলো ছাড়াও অলিতে-গলিতে রাজপথে প্রকাশ্যে কোরবানির পশু কেনাবেচার মেলা বসেছিল।
অবস্থা দেখে স্বাস্থ্যমন্ত্রী নিজেই এক ভার্চুয়াল অনুষ্ঠানে জনসাধারণকে সতর্ক করে বললেন, "হাসপাতালের শয্যা খালি নেই।"

কোভিড বিষয়ক জাতীয় পরামর্শক কমিটি অবাক হয়ে এসব অবলোকন করল এবং বিশেষজ্ঞদের মধ্যে অনেকেই বললেন, কমিটি লকডাউন না তুলে দেওয়ার যে সুপারিশ করেছিল, তা কোরবানির ঈদ উদযাপন, অর্থনৈতিক কর্মকাণ্ডসহ বিভিন্ন বিষয় বিবেচনা করে সরকার রাখতে পারেনি। তবে এতে  সারাদেশে যে ব্যাপকহারে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত্যু বাড়বে তাতে কোনই সন্দেহ নেই।

সব মিলিয়ে ঈদ পূর্ব  লকডাউন শিথিলতার চরম অপব্যবহার লক্ষ করা গেছে সবখানে। কোরবানির পশুর হাট থেকে শুরু করে পাড়া-মহল্লায় একই অবস্থা। কেউ মানেনি বিধি-নিষেধের শর্ত। প্রশাসন পরিস্থিতি অনুযায়ী উল্লেখ করার মতো কোনো ব্যবস্থা নেয়নি। সব মিলিয়ে কথা রাখলো না প্রশাসনকথা রাখলো না সিটি কর্পোরেশন , কথা রাখলো না জনসাধারণ। সর্বোপরি কেউ কথা রাখলো না।

কথা যে কেউ রাখবে না সম্ভবত সরকার সেটা জানত এবং এই কথা না রাখার কারণে দেশে সর্বত্র করোনা সংক্রমণ  ও মৃত্যু যে ব্যাপকভাবে বেড়ে যাবে তা পূর্ব অনুমেয় ছিল। যে কারণেই ঈদের একদিন পর ২৩ জুলাই থেকে ৫ অগাস্ট পর্যন্ত ১৪ দিনের লকডাউন দেওয়া হয়েছে। প্রশাসন বলছে, এই লকডাউন কঠোর থেকে কঠোরতর হবে। এই লেখাটি যখন লিখছি, তখন এই কঠোর থেকে কঠোরতর লকডাউন শুরু হয়ে গেছে। শুধু শুরুই হয়নি পাঁচ-ছয় দিন অতিবাহিত হয়ে গেছে। লকডাউন শুরু হওয়ার আগের দিন  গাড়িতে লঞ্চে স্টিমারে ছিল মানুষ আর মানুষ কোথাও তিল ফেলার জায়গা ছিলনা। অর্থাৎ সামাজিক দূরত্বের বিষয়টি বারোটা বেজেছিল তখনই।

আর লকডাউন শুরুর প্রথম দিন  লঞ্চঘাট থেকে এবং দেশের বিভিন্ন অঞ্চল থেকে মানুষ পায়ে হেঁটে ঢাকায় এসেছে। ঢুকেছে ছোট ছোট যানবাহনে জীবনের ঝুঁকি নিয়ে। সে যেন এক জনস্রোত! এরপর দুদিন মনে হয়েছিল এই লকডাউন সম্ভবত আগের মতো ঢিলেঢালা হবে না। পঞ্চম দিনে এসে মনে হচ্ছে 'যে লাউ সেই কদু'। রাজধানীতে বিভিন্ন জায়গায় চেকপোস্ট থাকলেও হাজার হাজার মানুষের পদচারণা চলছে অনবরত। ফলস্বরূপ আশঙ্কা অনুযায়ী করোনাভাইরাস সংক্রমণের হার বেড়েছে অনেক। দৈনিক সংক্রমণের সংখ্যা ১৫হাজার ছাড়িয়েছে এবং মৃত্যু ছুঁয়েছে ২৫৮, যা প্রতিদিনই বাড়ছে।

ঈদ উপলক্ষে লকডাউন শিথিলকরণে যা হবে বলে আমরা আশঙ্কা করেছিলাম এখন তাই হচ্ছে। ধারণা করছি, যদি এভাবে চলতে থাকে তবে দেশে দৈনিক সংক্রমণ তিন চার গুণ বেড়ে যেতে খুব একটা সময় লাগবে না।  আর সংক্রমণ বাড়লে সেই হারে যে মৃত্যু বাড়বে তাও আর বলার অপেক্ষা রাখে না। এখন দেখার বিষয় করোনাভাইরাস মহামারীর যে মহা আশঙ্কা আমরা করছি, তা থেকে রেহাই পাওয়ার উপায় কী?

চলতি ১৪ দিনের লকডাউনে শেষ সময়টুকু যদি সত্যিই কঠোর লকডাউন হয়, মানুষ সচেতন হয়, প্রশাসন কঠোর হয় এবং পর্যাপ্ত পরিমাণে করোনাভাইরাসের টিকা দেওয়ার যে প্রতিশ্রুতি আছে তা যদি বাস্তবায়িত হয়, তবে কোভিড মহামারীকে হয়তো থামানো যাবে। আমরা সেই প্রত্যাশাই করছি।
আর তা না হলে আক্ষেপ করে সুনীল গঙ্গোপাধ্যায়ের কবিতার শেষ লাইনটি আবার বলতে হবে 'কেউ কথা রাখেনি…'