সবাইকে নিয়ে পরিমিত খান

ডা. শুভাগত চৌধুরী
Published : 25 Oct 2012, 05:16 PM
Updated : 25 Oct 2012, 05:16 PM

উৎসবের সময় খাওয়াটা একটু বেশি হবেই। কোরবানির উৎসবের সময় মাংস বেশি খাওয়া হয়। বিশেষ করে চর্বিওয়ালা গোশত। একে বারণ করা যাবে না। কারণ এটা উৎসবের অংশ। তবে আমার মতে, আজকাল মানুষ আগের চেয়ে বেশি সচেতন হয়েছেন। তাই পরিমিত ও সীমিত খাওয়ার দিকেই ঝুঁকছেন।

স্বাভাবিকভাবে যদি খান, সমস্যা নেই। মানে, গোশতটা একটু কম খান। পরিমাণে কম। তাহলে ক্যালোরি-ইনটেক একটু কম হল। দু'টুকরোর জায়গায় এক টুকরো। ব্যস, তাহলেই চলবে। যদি রয়ে-সয়ে খান, শেয়ার করেন, তাহলে ভয় নেই। বাইরে রেস্তোরাঁয় খেতে গিয়ে কী করেন? প্লেটে যা ছিল তার পুরোটা খান না, বাসায় নিয়ে যান, পরে খান বা বাসার অন্যরা সেটা খায়– সে রকমভাবে যদি পুরোটা দিলেই খেয়ে ফেলব– এই মানসিকতা না থাকে তাহলে সমস্যা হবে না।

খাওয়াটা উপভোগ করুন কিন্তু কম খান। অল্প-অল্প করে বারবার খান। স্বাভাবিকভাবে যা খান ততটুকুই। একেবারে বুভুক্ষুর মতো না। প্লেটে দিলেই খেতে হবে তা নয়।

ভারসাম্য রক্ষা করতে পারেন। খাসির চর্বিটা যেমন খুব ক্ষতিকর। এটা ঈদের সময় খেলে পরের এক মাস আর খেলেন না। এটাও একটা কৌশল হতে পারে।

আরেকটা কৌশল হল পরিমাণে কম খাওয়া। আধুনিক পুষ্টিবিজ্ঞানে খুব গুরুত্বপূর্ণ হল 'পোরশন সাইজ।' এটা কমানো দরকার।

যে জিনিসটা একা খেতেন সেটা বাসার সবাইকে সঙ্গে নিয়ে খান। তাহলে আপনার খাওয়ার পরিমাণটা একটু কমল।

কেউ কেউ তিন-চারদিন একটানা মাংস খেতে থাকেন। এটাই ক্ষতিকর। আমি বলব, প্রথমদিনের পর আর মাংস না খেতে। এরপর সবজি বা মাছ খাওয়া যেতে পারে। তাতে শরীরের উপকার। প্রোটিন খেতে চাইলে চিকেনের ব্রোস্ট খান। তাতে ক্যালোরি-ইনটেক কম হবে। চর্বি কম খাওয়া হবে।

ধর্মীয় বিধানেও তো বলা হয়েছে, মাংস বণ্টন করে দিতে। তাই যত বেশি পারা যায়, গরিবদের মধ্যে মাংস বিলিয়ে দিলে ধর্মের নিয়ম মানা হল। ওদিকে শরীরও বেশি-বেশি রেডমিট খাওয়ার ঝুঁকি থেকে বেঁচে গেল।

উৎসবের দিন খান। অল্প করে। ধর্মরক্ষা হল, উৎসব উদযাপনও হল। প্রতিদিন টানা মাংস খাওয়া, মাংস ফ্রিজভর্তি রেখে দিয়ে প্রতিদিন বা মাসের পর মাস খাবেন- এর তো কোনও ধর্মীয় যুক্তি নেই। স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ তো বটেই।

রান্নার প্রস্তুতিতেও একটা সাবধানতা দরকার। বেশি করে মসলা দিয়ে কষিয়ে তেল-চর্বি সহযোগে রান্না উপাদেয় হবে, স্বাস্থ্যকর নয়। তার বদলে গ্রিল করে মাংস খাওয়া যেতে পারে। তাতে চর্বিটা মাংস থেকে সরে যাবে। গ্রিলে চর্বি মাংস থেকে ছেঁকে বের করে দেওয়া হয়। তবে সেটাও পরিমিত। কারণ চর্বি-ছাড়া রেডমিটও তো ক্ষতিকর।

রোগীদের বেলায়ও একই পথ। পরিমিত খাওয়া। শুধু একটুখানি টেস্ট করা। যাদের ডায়াবেটিস আছে, কিডনি ফেইলিওরের রোগী বা প্রেশার যাদের উচ্চ তাদের জন্য রেডমিট বা চর্বিওয়ালা মাংস খুব ক্ষতিকর। কিডনি ফেইলিওরের রোগীদের তো নির্দিষ্ট পরিমাণে প্রোটিন খেতে হয়। এর বেশি খাওয়া বারণ। ওরা কেবল স্বাদ নেয়ার জন্য খেতে পারেন।

আরও ভালো হয়, ডায়াবেটিস বা কিডনি স্পেশালিস্টের সঙ্গে পরামর্শ করে নেয়া। তাহলে যারা মাংস খেতে উৎসাহ দেবেন, তারা অন্তত ডাক্তারের পরামর্শ শুনে আর কিছু বলবেন না।

আজকাল আমরা বলছি, শুধু নিজেরা স্বাস্থ্যসচেতন হলে চলবে না, পরিবারের অন্য সদস্যদেরও বানাবেন। যার হার্ট ডিজিজ হয়েছে বা ডায়াবেটিস আছে তিনি যেমন ঝুঁকিপূর্ণ- যার এখন এমন কোনও রোগ নেই তার যে কোনওদিন এটা হবে না তা তো বলা যায় না। তাই সাবধান থাকতে হবে পরিবারের সবাইকেই। বেশি-বেশি চর্বি বা ক্যালোরিযুক্ত খাবার খেয়ে অন্যরা কেন বিপদ ডেকে আনবেন?

সবাই মিলে সহযোগিতার মাধ্যমে এটা করা সম্ভব।

মানতে হবে, আজকাল সব বয়সের সব মানুষের হার্টের অসুখ হচ্ছে। এবারকার হার্ট দিবসের প্রতিপাদ্য তাই ছিল নারী ও শিশুদের হার্টের অসুখ সম্পর্কে সচেতন করা। আগে মনে করা হত, হার্টের অসুখ মূলত পুরুষদের অসুখ। এবং অবশ্যই পরিপূর্ণ বয়সী পুরুষদের। আজকাল উন্নত এমনকী উন্নয়শীল বিশ্বের দেশগুলোতেও যে-হারে নারী ও শিশুরা এ রোগে আক্রান্ত হচ্ছেন তাতে নতুন করে ভাবতে হচ্ছে।

যেহেতু উন্নয়নশীল বিশ্বের নারীরা এখন বেশি হারে এ রোগে আক্রান্ত হচ্ছেন, তাই তাদের খাদ্যাভ্যাসে সতর্কতার প্রয়োজন আছে।

নারীদের বেলায় একটা বিষয় হল তারা পরিবারের সদস্যদের স্বাস্থ্য নিয়ে উৎকণ্ঠিত বা সচেতন হলেও, নিজেদের স্থাস্থ্য নিয়ে তেমন ভাবেন না। ফলে রোগটা গোপনে রয়ে যায়। নারীদের বেলায় লক্ষ্মণগুলোও একটু অন্যরকম। অনেকের দেখা যায় বদহজম হয়। ব্যথা হয় চোয়ালে বা থুতনিতে। মাথা ঝিমঝিম করা বা দুর্বল লাগাটাও অনেকের থাকে।

দেখা যায় ডাক্তাররা বদহজম হলে তার অষুধ দিয়ে দিচ্ছেন। অথচ রোগীর হয়তো ততদিনে ম্যাসিভ বা ইনফেকশন কিছু একটা হয়ে গেছে। সমস্যাটা হচ্ছে ডাক্তাররাও মনে করেন মেয়েদের হার্টের অসুখ হয় না। বিশেষ করে ঋতুমতী নারীদের হার্টের অসুখ কম হয়। ফলে তাদের বেলায় ডাক্তাররা এই ভুলটা করে ফেলেন।

আর এখন তো আমাদের জীবনযাপনের কৌশল, রীতিনীতি বদলে যাচ্ছে। আমরা ক্যালোরিযুক্ত খাবার বেশি খাচ্ছি। বাইরের খাবারের দিকে মনোযোগ বাড়ছে। কাজ করছি অফিসে বসে। ডেস্কে। ব্যায়াম, শরীরচর্চা বা শরীরের কোনও নড়াচড়া নেই। হাঁটাহাটি হয় না। এ সব কারণে বড়দের হৃদরোগের ঝুঁকি অনেক।

ছোটরাও একই কারণে নিরাপদ নয়। ওরা এখন কেবল স্কুল আর কোচিংয়ে দৌড়ায়। বাসার খাবারের চেয়ে বাইরের খাবারের দিকে ঝোঁক বেশি। ফাস্টফুডের ভক্ত হয়ে উঠছে। খেলার জায়গা পায় না ওরা। সারাদিন হয় পড়াশুনা নয়তো সোফায় আধাশোয়া হয়ে টিভি দেখা, কম্পিউটারের সামনে বসে গেম খেলা বা ডিভিডিতে গান শোনা, ছবি দেখা– এই প্রজন্মের শিশুরা বড় হচ্ছে খুব ঝুঁকির মধ্যে।

'অল ওয়ার্ক অ্যান্ড নো প্লে মেকস জ্যাক আ ডাল বয়'– কথাটা একটু ঘুরিয়ে বললে এটাই যে, শহরের লাইফস্টাইল শিশুদের শরীরের জন্য ক্ষতিকর হচ্ছে।

আজকাল টাইপ-টু ডায়াবেটিসটা তরুণদের খুব বেশি হচ্ছে। আগে এটাকে ভাবা হত বয়স্কদের রোগ। এটি 'লাইফস্টাইল ডায়াবেটিস।' ওই একই কারণ। লাইফস্টাইল বদলে যাওয়া। শুয়ে-বসে থাকা, অলস জীবনযাপন।

টাইপ টু ডায়াবেটিস কিন্তু আবার নিয়ন্ত্রণ করা যায়। ফাস্টফুড কম খাওয়া, ফিজিক্যাল অ্যাক্টিভিটিস বাড়ানো, চিনি ও উচ্চ ক্যালোরিযুক্ত খাবার কম খাওয়া, শাকসবজি-ফলমূল খাওয়া বাড়ানো, সক্রিয় জীবনযাপন– এ সবই হল সমাধান।

নগরায়ন বাড়ছে। বাড়ছে আয়ু। তাই অসুখ-বিসুখেরও প্রতাপ বেশি। এ সবই তো নন-ক্রনিক ডিজিজ। মানে, কোনওটিই ছোঁয়াচে নয়। সবই লাইফস্টাইল ডিজিজ।

তাই সাবধানতাও বেশি দরকার। কখনও-ই লাগাম ছাড়া যাবে না। এই ঈদেও না। উৎসব করুন। উৎসবেরর আনন্দটা পুরোদমে নিন। ধর্মের রীতি মেনে চলুন। নিজে খান পরিমিত। সবাইকে বলুন পরিমিত খেতে। আর শেয়ার করুন। খাবার এবং আনন্দ দুটোই।

সুস্থ থাকুন এই ঈদে। সব ঈদেই।