পরাণ হু হু করা বসন্তের প্রথম দিন

বিভুরঞ্জন সরকারবিভুরঞ্জন সরকার
Published : 14 Feb 2020, 03:00 AM
Updated : 14 Feb 2020, 03:00 AM

আজ পহেলা ফাল্গুন। পরাণ হু হু করা বসন্তের প্রথম দিন। প্রকৃতির দিকে চোখ মেলে তাকালেই বুঝতে কষ্ট হয় না যে, হৃদয় রাঙানিয়া বসন্ত এসে গেছে। বসন্ত মানে সজীবতা, বসন্ত মানে প্রাণের টান। বসন্ত মানে জীবনের ধূসরতা একটু আড়াল করে পুষ্পের ন্যায় প্রস্ফুটিত হওয়া। বসন্ত মানেই কোকিলের ডাক, মন আনচান। বসন্ত মানে প্রেম, বসন্ত উদাস হাওয়া। ফাগুন এসে কানে কানে বলে :

'আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিলো নেশা

কারা যে ডাকিলো পিছে! বসন্ত এসে গেছে'।

বসন্তে আগুন সাজে প্রকৃতিকন্যা, পৃথিবীর সব ফুল তার অনুষঙ্গ। এ যেন ফুলেল সময়! প্রকৃতিতে শিমূল-পলাশ-কৃষ্ণচূড়ার বর্ণিল সাজ। তরুণীদের জোড়া বেঁধে রাজসিক চাল বলে দেয়, এ যেন প্রেমের সময়! আবার বসন্ত মানে ঝরা পাতার হাহাকার, শূন্য গাছের বিষণ্ণতা। রবীন্দ্রনাথ ঠাকুর যেমন বলেছেন :

'বসন্তে কি কেবল ফোটা ফুলের মালা রে

দেখিস নে কি শুকনো পাতা, ঝরা ফুলের খেলা রে'।

আবার বসন্ত মানেই দ্রোহ, খুন রাঙা বিক্ষোভ। বসন্ত মানে অধিকার, বসন্তেই যে ভাষার আন্দোলন! ভাই হারানোর শোক  সন্তানহারা মায়ের চোখের জল। হুমায়ুন আজাদ লিখেছেন :

'বাংলাদের শহর গ্রামে চরে

ফাগুন মাসে রক্ত ঝরে পড়ে।

ফাগুন মাসে দুঃখী গোলাপ ফোটে

বুকের ভেতর শহিদ মিনার ওঠে'।

বসন্ত মানে একুশে ফেব্রুয়ারি। একুশ মানে মাথা নত না করা। 'জ্বলেপুড়ে ছাড়খার তবু মাথা নোয়াবার নয়'।

বসন্ত মানে স্বাধীনতা। একাত্তরের মার্চের উত্তাল দিন।  রক্ত দিয়ে কিনেছি বাংলা কারো দানে পাওয়া নয়।

বসন্ত মানে শেখ মুজিবুর রহমান। বসন্ত মানে কেউ আমাদের 'দাবায়ে' রাখতে পারবে না। বসন্ত মানে 'রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেবো, এদেশের মানুষকে মুক্ত করে ছাড়বো- ইনশাল্লাহ'। বসন্ত মানে 'এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম'।

ফাল্গুনের প্রথম দিন বসন্তের আবাহন করে সব বয়সের মানুষ, নানা সাজে  নানা আয়োজনে। জীবনকে রসময়, প্রেমময় করে তুলতে বাসন্তী সাজে, মাথায় ফুল গোঁজে। প্রিয় মানুষের গেরুয়া বরণে একাকার হবে তরুণীর যত্নের সাজ। তখন মনে হয়, কে বলেছে বয়স বাড়ছে বুড়ো পৃথিবীর!  পৃথিবীটা চির যৌবনা জীবনের, জীবনের কলহাস্য মুখর, প্রেমময়।

বসন্ত যেমন উচ্ছ্বলতা, উচ্ছাস, তেমনি বসন্ত আবার বেদনা-হাহাকারেরও শব্দধ্বনি বাজায়। বসন্তে প্রকৃতি শুধু কোমল নয়, কঠোরও হয়। বসন্তই কখনো কখনো ডেকে আনে অকাল বৈশাখ, বৈশাখী ঝড়। তবু বসন্ত আমাদের ঋতুরাজ। বসন্ত আরাধ্য, তাই বসন্তবন্দনা আমাদের প্রাণের গান। 'ফুল ফুটুক, আর না ফুটুক, আজ বসন্ত।

শুভ বসন্ত।