বিশ্ব মশা দিবসের ইতিহাস ও আমাদের করণীয়

মো. মোশাররফ হোসেন
Published : 20 August 2019, 03:34 PM
Updated : 20 August 2019, 03:34 PM

বিশ্ব মশা দিবস পালিত হয় প্রতি বছরের ২০ অগাস্ট। এই মশা দিবসের কথা প্রথম বলেন স্যার ডোনাল্ড রস ১৮৯৭ সালের ২০ অগাস্ট যেদিন তিনি প্রমাণ করেন স্ত্রী এনোফিলিস জাতীয় মশাই মানুষের মধ্যে ম্যালেরিয়া রোগ ছড়ায়। এই ম্যালেরিয়া জীবাণু আবিষ্কার তাকে নোবেল পুরস্কার এনে দেয় ১৯০২ সালে।

তৎকালীন ব্রিটিশ আমলে ভারতবর্ষে তিনি ২৫ বছর ডাক্তারি করেন এবং পরে তিনি লিভারপুল স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন বিভাগে প্রফেসর হিসাবে গবেষণা করেন। ১৮৮১ থেকে ১৮৯৭ পর্যন্ত ভারতের বিভিন্ন শহরে তিনি চাকরি করেন। যখন তিনি সেকেন্দারাবাদে চাকরি করতেন সেখানে অনেক মানুষ মারা যায় কলেরায় ও ম্যালেরিয়ায়। ওই বছর তিনি বিশটি ব্রাউন মশা ধরে গবেষণাগারে ব্রিড করান এবং হুসেন খান নামক ম্যালেরিয়ায় আক্রান্ত এক ব্যক্তিকে আট আনা দিয়ে ভাড়া করেন এবং তাকে প্রতি কামড়ের জন্য এক আনা করে দিতেন। এভাবে তিনি মশাকে ম্যালেরিয়া জীবাণু দ্বারা ইনফেকটেড করতে সমর্থ হন। এটি ১৮৯৭ সালের ১৮ ডিসেম্বর ব্রিটিশ মেডিকেল জার্নালে প্রকাশের পর পরই সারা বিশ্বের মানুষ জানতে পারেন শুধু স্ত্রী এনোফিলিস মশাই ম্যালেরিয়া রোগের জন্য দায়ী। তিনি ১৯২৬ সালে তার নামে প্রতিষ্ঠিত রস ইনস্টিটিউট এ- হসপিটালের ডক্টরস্ ইন চিফ নির্বাচিত হন ও সেখানে কাজ করেন। তারপর থেকে দি লন্ডন স্কুল অব হাইজিন এবং ট্রপিক্যাল মেডিসিন প্রতি বছর এই দিবসটি পালন করে থাকে গুরুত্ব সহকারে বিশ্বজুড়ে।

বির্বতনের ধারায় মশা প্রকৃতির এক ক্ষুদ্র প্রাণী যারা আর্থোপোডা পর্বের পতঙ্গ শ্রেণির অর্ন্তগত, কিইলিসিডি পরিবারের অধীনে এদের স্থান। সারা পৃথিবীজুড়ে ১১২ জাতের প্রায় ৩৫০০ প্রজাতির মশা আছে। যাদের মধ্যে শুধুস্ত্রী এনোফিলিস প্রজাতির মশাই ম্যালেরিয়া রোগ ছড়ায়। বিশ্বে ৪৫০ প্রজাতির এনোফিলিস মশা থাকলেও মাত্র ১০০ প্রজাতির মশা মানুষের মধ্যে রোগ-বালাই ছড়ানোর কাজের উপযোগী। এইডিস অন্য প্রজাতির মশারা বিশেষকরে ডেঙ্গু, চিকুনগুনিয়া, ফাইলেরিয়া বা গোদ রোগ, ইয়োলো ফিভার ইত্যাদি রোগের বাহক হিসাবে কাজ করে থাকে। ২০১৮ সালেও ডাব্লিউএইচও এর হিসাবে সারা বিশ্বে চার লক্ষ পঁয়ত্রিশ হাজার মানুষ ম্যালেরিয়ায় আক্রান্ত হয়ে মারা যান। বাংলাদেশে ২৯ প্রজাতির মশা থাকলেও এখন পর্যন্ত ম্যালেরিয়া (পার্বত্য অঞ্চল), ফাইলেরিয়া (উত্তর বঙ্গ) এবং ডেঙ্গু রোগ এ বছর মহামারী আকারে সারাদেশে ছড়িয়ে পড়েছে।

এই ডেঙ্গু জ্বরে এখন পর্যন্ত সরকারী হিসাবে ৫০ জনের অধিক মানুষ মারা গেছেন। স্বাভাবিকভাবে এবছর বাংলাদেশে এইডিস মশার দ্বারা ছড়ানো ডেঙ্গু আতঙ্ক মানুষের মাঝে বিরাজ করছে।

এইডিস মশা হল ডেঙ্গু জ্বরের বাহক, তাই যদি কোন বাহক না থাকে তাহলে রোগ ছড়াবে কে? বিষয়টি খুবই সহজ কিন্তু কাজটি কঠিন। যদি কোন রোগবাহী এইডিস মশা কোন মানুষকে কামড়ায় তাহলে তার ডেঙ্গু হবার সম্ভাবনা ১০০ ভাগ। রেডিও, টিভি কিংবা পত্র-পত্রিকায় এ ব্যাপারে বাপক আলোচনা হচ্ছে। এমনকি বিশেষজ্ঞ না হয়েও টকশোতে অনেকে নানান কথা বলছেন ফলে সাধারণ মানুষ বিভ্রান্ত হচ্ছে। তাই এই এইডিস ও ডেঙ্গু নিয়ন্ত্রণ সম্পর্কিত বিষয়ে জড়িত থাকবে মশার গবেষক, ডাক্তার, আর সরকার বা নগরপিতা যিনি কিনা মশা মারার জন্য বিশেষজ্ঞ মতামতের সমন্বয় করে মশার লার্ভা, ডিম কিংবা বয়স্ক মশা নিধন করবেন। তাহলে এই কঠিন কাজটির জন্য ও মশার হিসেব নিকাশ করার জন্য থাকবে বিশ্ববিদ্যালয় পর্যায়ের গবেষকদের এলাকাভিত্তিক একাধিক দল বা গবেষণা প্রতিষ্ঠান। বাস্তবে ক'জন মশার গবেষক আছেন আর ক'জনকে তার গবেষণার জন্য অনুদান দেওয়া হয়? কিংবা ক'টা মেট্রোপলিটন শহরে এই গবেষণা কর্ম চলছে।

ঢাকা ছাড়া অন্যান্য শহরের মানুষ ভাগ্যবান যে সেখানে যেসব এইডিস মশা আছে তাদের মধ্যে ডেঙ্গু জ্বরের জীবাণু নেই। তবে যে সকল রোগী ঢাকা বা ডেঙ্গু জ্বরের প্রকোপ এলাকার অথবা ডেঙ্গু জ্বরের রোগী তারা ওই এলাকায় যদি অবস্থান করে তাহলে স্থানীয় যে এইডিস মশা আছে তারা ওই রোগীর মাধ্যমে ইনফেকটেড এইডিস মশায় পরিণত হবে আর রোগ ছড়াবে। তাই আমাদের মশার ঘনত্ব জানা জরুরি। এটা দ্রুত করা গেলে অবস্থা বুঝে ব্যবস্থা নেয়া যাবে এবং সুফল বেশি পাওয়া যাবে। আমরা ২০১৩ সালের জুলাই থেকে ২০১৪ সালের মার্চ মাস পর্যন্ত এক গবেষণায় দেখেছি, রাজশাহীতে যে চারটি থানা আছে তার মধ্যে, মতিহার বাদে সকল থানা বিশেষ করে রাজপাড়া, শাহ মখদুম ও বোয়ালিয়া থানায় বেশি এইডিস মশার লার্ভা পাওয়া গেছে। ল্যাবে এদের কালচার করার পর আমরা পূর্ণবয়স্ক মশাকে পর্যাপ্ত ব্লাড মিল দিয়েছি তারপরও ডিম পাড়ে নাই, ডিম না পাড়ার কারণ এখনও আমাদের অজানা। এখন যেহেতু সারাদেশে ডেঙ্গু রোগি ছড়িয়ে পড়ছে তাই বাড়তি সর্তকতা হিসাবে আমাদের দ্রুত সমন্বয় কমিটি করে এগুলে ডেঙ্গু মহামারির হাত থেকে নগরবাসীকে রক্ষা করা যাবে।

আমি নিজ উদ্যোগে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যার শিক্ষার্থীদের দ্বারা এইডিস মশার লার্ভার উপর ভর্দ্রা আবাসিক এলাকায় জরিপ করেছি, তাতে বেশির ভাগই কিউলেক্স ও কিছু এইডিস জাতীয় মশার লার্ভা পেয়েছি। মজার বিষয় হল আমি একটা বয়স্ক এইডিস মশা ধরেছি অত্র এলাকায় (চিত্রে দেওয়া হল)। এই জরিপ সীমিত আকারে হলেও প্রমাণ করে এবছরও এইডিস মশার রাজশাহীতে বিস্তার আছে। গত কয়েকদিনের পত্রিকার হিসাবে ডেঙ্গু দেশের সবগুলো জেলায় ছড়িয়ে পড়েছে। কিন্তু এখন পর্যন্ত স্থানীয়ভাবে রাজশাহীতে ডেঙ্গু রোগী সনাক্ত হয়নি, রামেকে ভর্তি সকল রোগী ঢাকা থেকে জীবাণু বহন করে এনেছে।। একথা সঠিক হলে খুব দ্রুত নিন্মলিখিত নাগরিক দায়িত্ব পালন করলে এইডিস মশার বংশ বিস্তার ও ডেঙ্গু মহামারী থেকে দেশবাসিকে বাঁচানো সম্ভব।

রাজশাহীর ভর্দ্রা এলাকায় পাওয়া একটি পূর্ণবয়স্ক এইডিস মশার ছবি

এক. মহানগরের প্রতিটি ঘরে দিনের বেলায় অ্যারোসল স্প্রে করে নকডাউন বয়স্ক মশাকে মেরে ফেলা;

দুই. বাড়িতে কিংবা অন্য কোন পরিবেশে কোন প্রকার টবে/প্লাস্টিক জাতীয় পাত্রে পানি জমতে না দেয়া অর্থাৎ লার্ভার বিস্তার রোধ;

তিন. লার্ভাযুক্ত পানি কোথাও না ফেলে তাতে পর্যাপ্ত পরিমান গরম পানি ঢেলে লার্ভার মৃত্যু নিশ্চিত করা (কারণ পানিতে ফেললে সেখান থেকেও লার্ভা বেঁচে যাবে, আবার যদি শুকনো মাটিতে ফেলা হয় এবং তাতে নিষিক্ত ডিম থাকে তা আবার ছয় মাসের মধ্যে অনুকূল পরিবেশে ডিম ফুটে বয়স্ক মশা হয়ে ক্ষতি করতে পারে);

চার. মহানগরের সকল পাড়া-মহল্লায় মশার অ্যালার্ট জারি করা;

পাঁচ. ঢাকা থেকে সকল এলাকায় আগত ডেঙ্গু রোগীদের সুস্খ না হওয়া পর্যন্ত মশারীর মধ্যে নিবিড় পরিচর্যা ও পর্যবেক্ষণে রাখা।

মশা সারা পৃথিবীর সমস্যা, এখন পর্যন্ত যে সকল মশা নিধনের পদ্ধতি আছে তা আর্থসামাজিক অবস্থার উপর নির্ভর করে। কোন কোন দেশে বিমানে/হেলিকপ্টারে করে ওষুধ ছিটানো হয় আবার কোন দেশে ফগিং করা হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী (OX513A) নামক একটি জেনেটিক্যালি মডিফাইড পুরুষ মশার স্ট্রেইন আবিষ্কার করেছেন যারা কিনা প্রকৃতির বন্য স্ত্রী মশার সঙ্গে মিলিত হলে তার দেহে একটি ক্ষতিকর জিন ঢুকে পড়ে ফলে ওই স্ত্রী মশাটি বন্ধ্যাত্ব বরণ করে এবং ডিম দেবার ক্ষমতা হারায়। ফলে একটি বয়স্ক মশা যে চার-পাঁচবার কয়েকশত ডিম দিত তা আর পারে না বিধায় মশার বংশধারা কমে যায়। এই উন্নত প্রযুক্তি আমাদের জানা থাকলেও ল্যাবরেটরির অভাবে এ জাতীয় গবেষণা করা সম্ভবপর হয় না। তাই স্থানীয়ভাবে সকল শ্রেণি-পেশার মানুষকে সম্পৃক্ত করে মশা নিধনই ডেঙ্গু মহামারী থেকে বাঁচার একমাত্র উপায়।