‘ডিজিটাল’ শব্দের অর্থ ‘ইলেকট্রনিক’। ইউটিউব, ফেইসবুক কিংবা চ্যানেল ওয়ান বন্ধ করা নিঃসন্দেহে এক একটি ডিজিটাল পদক্ষেপ, কিন্তু আমার দেশ পত্রিকার ডিক্লারেশন বাতিল হওয়ার সঙ্গে ডিজিটাল সংশ্রবটি কোথায়? তবে ফরহাদ মজহারের লেখাটিকে নির্দ্বিধায় ‘ডিজিটাল বিষোদগার’ বলা যেতে পারে, কেন না তা প্রকাশিত হয়েছে একটি ওয়েব মিডিয়ায়। বিষয়টি নিয়ে কিছু বলার আগে আমি ইউটিউব, ফেইসবুক, টুইটারসহ সকল ওয়েব সাইটকে অবারিতভাবে চলতে দেয়ার জন্য সরকারের কাছে জোর দাবি জানাচ্ছি। তথ্যপ্রবাহ আটকে দিয়ে ‘অপতথ্য’ মোকাবেলা করা যায় না, সে জন্য প্রয়োজন তথ্যের অবাধ চলাচল, কেবল সঠিক তথ্যই পারে ভুল তথ্যকে পরাজিত করতে, অন্য কিছু নয়।

হ্যাঁ, তিনি ঠিকই বলেছেন, ‘প্রকাশকের নাম পরিবর্তনের বিষয়টি নিছকই আইনি প্রক্রিয়া।’ অনুরূপভাবে কোনো পত্রিকার বৈধ প্রকাশক না থাকলে তার ডিক্লারেশন বাতিল হওয়াটাও একটি নিছকই আইনী প্রক্রিয়া, এখানে রাজনীতি খোঁজার সুযোগ নেই। আপাতত ভুলে যাওয়া যাক, আমার দেশ পত্রিকাটির রাজনৈতিক চরিত্র কিংবা উত্তরা ষড়যন্ত্রের নায়ক মাহমুদুর রহমানের আসল পরিচয়। তিনি কাদের অর্থে ও সমর্থনে ‘একএগারো’ আমলে আমার দেশ পত্রিকাটি দখল করে পাকিস্তানী রাজত্ব কায়েম করেছিলেন, সেটা আজকের আলোচ্য নয়।

আমি ফরহাদ মজহারকে একটা অতি সরল প্রশ্ন করতে চাই–একটি দৈনিকের প্রিন্টার্স লাইনে প্রকাশক হিসেবে যার নাম ছাপা হয় তিনি পত্রিকাটির দায়দায়িত্ব নিতে রাজি নন, প্রকাশনাটির কোনো সম্পাদকও নেই, ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে যার নাম মুদ্রিত হচ্ছে তার একটি দৈনিক পত্রিকার সম্পাদক হওয়ার মত অভিজ্ঞতা ও যোগ্যতা নেই, এ অবস্থায় অবৈধ প্রকাশনাটির দায় কে নেবে? আওয়ামী লীগ না হয় ফ্যাসিস্টই হলো, ফরহাদ মজহারের স্বপ্নের সরকার ক্ষমতায় থাকলে এ পরিস্থিতিতে কী পদক্ষেপ গ্রহণ করতেন?

দৈনিক পত্রিকা প্রকাশ করা কোনো ছেলেখেলা নয়, কিংবা তা নিছক রাজনৈতিক একটিভিজমও হতে পারে না। এটা অত্যন্ত দায়িত্বশীল একটি কাজ। প্রকাশক ও সম্পাদক উভয়ে পিতা ও মাতার মত যৌথভাবে এ দায় গ্রহণ করে থাকেন, প্রতিটি প্রকাশিত সংবাদ ও মন্তব্যের দায়দায়িত্ব তাদের ওপর বর্তায়। মাহমুদুর রহমান পত্রিকাটির প্রকাশক হাসমত আলীর মাথায় লবণ রেখে মনের সুখে বড়ই খেয়ে যাচ্ছিলেন, একের পর এক বানোয়াট ও মনগড়া সংবাদ প্রকাশ করে চলছিলেন। বিভিন্ন সময় তাকে এও বলতে শোনা গেছে–‘আমাকে ধরবে কে, আমি প্রকাশকও না সম্পাদক না’?

আসলে মাহমুদুর রহমান সাংবাদিকও নন। তিনি যা করছিলেন তা ফরহাদ মজহারের ভাষায়, ‘উগ্র আবেগ ও প্রতিহিংসাজনিত রাজনৈতিক সমর্থন।’ এ অন্যায় ও জালিয়াতির অবসান হওয়া প্রয়োজন ছিল, হয়েছেও তাই। চ্যানেল ওয়ানের ব্যাপারটিও অনুরূপ। কিন্তু মালিকানার বিরোধের সুবাদে কেবল পত্রিকা কিংবা চ্যানেল বন্ধ করলেই সরকারের দায়িত্ব শেষ হয়ে যায় না, অনতিবিলম্বে প্রকৃত মালিক নির্ধারণ করে গণমাধ্যম দুটিকে সম্প্রচার/প্রকাশনায় ফিরিয়ে আনার মধ্যেই একটি সরকারের প্রকৃত কৃতিত্ব নির্ভর করবে। তবে বিষয়টি খুব সহজ হবে বলে মনে হয় না। কেননা আমার দেশ এবং চ্যানেল ওয়ান — দুটোই ঋণখেলাপী প্রতিষ্ঠান, ব্যাংকের দেনা পরিশোধ না করে শেয়ার ট্রান্সফারও সম্ভব নয়। সে কারণেই সম্ভবত হাসমত আলীর শেয়ার মাহমুদুর রহমানের নামে হস্তান্তর হচ্ছে না।

উদ্ভূত পরিস্থিতিতে সাধারণ নাগরিকদের মনে আজ বড় প্রশ্ন উত্থাপিত হয়েছে, একটি ঋণখেলাপী প্রতিষ্ঠান কেবল ‘গণমাধ্যম’ হওয়ার কারণে কতখানি ‘ইমিউনিটি’ পেতে পারে? তাদের নৈতিক ভিত্তিটাই-বা কোথায়?

মোজাম্মেল বাবুসাংবাদিক এবং রাজনৈতিক বিশ্লেষক

১০৯ Responses -- “

ফরহাদ মজহারের লেখার প্রতিক্রিয়া

ডিজিটাল বিষোদগার”
  1. Nearkartohlam

    মোজাম্মেল সাহেব, আপনাকে যখন কোনও টক শো-তে দেখি, তখন মনোযোগ ধরে রাখতে পারি না, কারণ আপনার অর্থহীন একদলপ্রীতি…..

    Reply
  2. SUJAN

    ভাই মোজাম্মেল, আস্সালামু আলাইকুম ওয়ারাহমাতুল্লাহ- ওয়ারাহমাতুল্লাহ দিয়ে শেষ করলাম কেন জানেন, আপনাদের মত কিছু মানুষ আছে যারা শুধু অন্যের দোষ খুঁজে বেড়ায়। তার মধ্যে আপনি হচ্ছেন অন্যতম। আপনার লেখা পড়ে মনে হয় বাঙলাদেশের সব লোক বোকা, নিরক্ষর ও বোদাই প্রকৃতির। আর আপনি হচ্ছেন বাঙলাদেশের একমাত্র সজ্জন, চালাক, শিক্ষিত মানুষ। এখনকার মানুষ সব বোঝে, তার প্রতিফলণ ঘটায় ভোটের মাধ্যমে। আপনি যে আওয়ামী লীগের -ই একজন, জানে সবাই। যখন একজন প্রশ্ন করে তখন বলেন আমি সাংবাদিক অন্যথায় আমি আওয়ামী লীগ। এখনও সময় আছে ভালো হয়ে যান, ভালো হইতে টাকা- পয়সা লাগে না। ধণ্যবাদ ।

    Reply
  3. এইচ এম রহমান

    বাবুর একটি টকশো শুনে টের পেয়েছিলাম উনি কত বড় আওয়ামী-অনুরাগী । ফরহাদ মজহারের সমালোচনা করার আগে নিজের শিক্ষাগত যোগ্যতা একবার পরখ করলে নিজের উপর সুবিচার হতো ।
    .
    আগামি নির্বাচনে আওযামী লীগ যদি হারে তার জন্য এই ধরণের অনুরাগীরাই দায়ী হবে।

    Reply
  4. Salam Faruque

    বাবু সাহেব,
    আপনি বলেছেন, মাহমুদুর রহমানের যোগ্যতা ছিল না। সেটা বললে যুগানতর ও ডেসটিনির সম্পাদকের যোগ্যতা নিয়েও ভাবতে হবে। ভাবতে হবে আপনারটাও। ভুল বললাম ?

    Reply
  5. জামান

    I cannot understand one thing why govt. stopped the publishing of Amar Desh? May be they are publishing idiotic news but that will be judged by the common mass….Govt can go to court. It’s not the question of Baksal or Alu-Potol or Torek Zia …. it’s the question of mentality.

    Reply
  6. Ripon Ahmed

    One more thing! this guy does not know the meaning of ‘digital’. Who taught you that ‘digital’ means ‘electronic’? You promise to create a digital Bangladesh without knowing what ‘digital’ means! Shame on people like you!

    Reply
  7. atique

    খুব শিগগিরই BTN (?) মানে বাবু টিভি নেটওয়ার্ক তার অনুষ্টান ব্রডকাষ্ট করতে যাচ্ছে। চ্যানেলটি যাতে যমুনা টিভি, চ্যানেল ওয়ানের মত কোন গ্যাড়াকলে না পড়ে তাই আচানক কিছু কথাবার্তা পাকস্হলী থেকে বাবুকে উদগীরন করতে হচ্ছে। পাঠকরা এ নিয়ে এত চেতলেন কেন?

    Reply
  8. MOHAMMAD SAHABUDDIN

    মোজ্জামেল সাহেব বিবেককে একটু জাগ্রত করুন। অন্ধ আনুগত্য আপনাকে অন্ধকারেই নিয়ে যাচ্ছে মনে হয়। সব কিছুতে যুক্তিহীন বর্বর পাল্টা মতামত বন্ধ করুন।

    Reply
  9. Khurshid

    বাবু ভাই, আপনাকে ভালোই জানতাম। আপনিও শেষ পর্যন্ত …? তবে আর যাই কোথায়?

    Reply
  10. Mukarram

    মোজাম্মেল বাবু বতর্মান সরকারের অন্ধ সাপোর্টার।

    Reply
  11. blues

    আমি লেখকের রাজনৈতিক মতাদর্শ নিয়ে মন্তব্য করছি না কিন্তু লেখকের লেখনির গুনগত মানে খুবই হতাশ। এই মানের লেখা বিডিনিউজ এর মত ডিজিটাল পত্রিকার বিশেষ কলামে ছাপা হওয়ার যোগ্যতা রাখেনা।

    Reply
  12. গোলাম মুস্তাফা

    ফরহাদ মজহার একজন শক্তিশালী লেখক, তবে বেশ কিছুদিন ধরেই তাঁর লেখার যুক্তিগুলো ধর্মান্ধদেরই পায়ের তলার মাটি শক্ত করে দিচ্ছে। পক্ষান্তরে মোজাম্মেল বাবুর রচনা অপরিণত, তাঁর যুক্তির ভিত্তিও দুর্বল। তাঁর মধ্যে যুক্তিহীন অহমিকার প্রকাশ বেশ স্পষ্ট।

    Reply
  13. ফারুক

    একটি দৈনিকের প্রিন্টার্স লাইনে প্রকাশক হিসেবে যার নাম ছাপা হয় তিনি পত্রিকাটির দায়দায়িত্ব নিতে রাজি নন ?

    এটা কি আগের রাতে নিরাপত্তা সংস্থার লোকেরা (এনএসআই) কর্তৃক হাশমত আলী হাসুকে ধরে নিয়ে সাদা কাগজে সাইন নিয়ে তারপর দিনই কোন জবাবদিহিতা না চেয়েই মাহমুদুর রহমানকে এ্যারেষ্ট করে এবং আমারদেশ বন্ধ করা আপনার চোখে একেবারে জায়েজ হয়ে গেছে? আপনি কার লেন্জা ধরে আছেন? সাধারন মানের একজন সাংবাদিক হয়ে একটা টিভি চ্যানেলের মালিক কিভাবে হওয়া যায় সেটাতো আপনারই ভালভাবে জানা !

    মোজাম্মেল বাবু সাহেব আপনাদের মত ফ্যাসিস্ট ধ্যান ধারনার সাংবাদিক যে দেশে জন্মায় সেই দেশের মত দুর্ভাগা দেশ আর নাই। আর সতাতায় মাহমুদুর রহমান এর কাছে আপনি না আপনার …………………কেউ পারবে না।

    Reply
  14. আমীন আল রশীদ

    মোজাম্মেল বাবুদের চরিত্র সবাই জানে…সো তাদের কথার বেশি প্রতিক্রিয়া ছাপা হলে বরং তাদের গুরুত্বই বাড়ে…এইসব সুবিধাবাদী লোক যারা ওয়ান ইলেভেনের সরকারের চামচামি করেছেন,তারা যখন নিয়ম নীতি আর নীতি নৈতিকতার কথা কপচান, সেটা শ্রুতিমধুর হয় না…বরং অশ্রাব্য মনে হয়

    Reply
  15. ফারুক

    একএগারোর অবৈধ সরকারের বিরুদ্ধে যখন মাহমুদুর রহমানের মতো ব্যক্তিরা কলম চালিয়েছেন তখন মোজাম্মেল সাহেবের মতো সাংবাদিক কোথায় ছিলেন? না তাদের কাজ শুধু সরকারের সাথে সুর মিলানো। এখন তিনি তাই করছেন।

    ‘ডিজিটাল’ শব্দের অর্থ ‘ইলেকট্রনিক’! কোথায় পেয়েছেন এ কথা? এনালগ ও ডিজিটাল উভয়ই ইলেক্ট্রনিক্স। ডিজিটালে ক্ষুদ্র ক্ষুদ্র সংকেত ব্যবহার করা হয় আর এনালগে ক্রম পরিবর্তনীয় ফিজিক্যাল অবস্থানের ব্যবহার হয়। সত্য গোপন করে গায়ের জোরে মিথ্যা বলা আপনার যে স্বভাব তা সকলেই জানে। আমার দেশ পত্রিকাটি সরকারের দুর্নীতি ও সমালোচনায় ছিল সোচ্চার ও সাহসী। আমার দেশ পত্রিকাটি জনগণের মাঝে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছিল। ভারতীয় এজেন্ট জনকণ্ঠ/প্রথমআলো/daily star-কে বাংলাদেশীরা সন্দেহের চোখে দেখে। সরকারের দুর্নীতির খবরে আপনার গাত্রদাহ হয় কেন? আপনার কি অংশীদারিত্ব আছে? সৎসাহস, মেধা, দক্ষতা, দেশপ্রেম, সহিষুতা এর কোনো দিক দিয়েই মাহমুদুর রহমানকে নিয়ে কথা বলার নৈতিক অবস্থান আপনার নাই, মোজাম্মেল বাবু।

    Reply
  16. নাসির

    মোজাম্মেল বাবুর মত ফ্যাসিস্ট ধ্যান ধারনার সাংবাদিক হতে সাবধান!!!সাবধান!!!
    আর মোজাম্মেল বাবু সততার সহিত সাংবাদিকতা করুন।

    Reply
  17. ফারুক

    মোজাম্মেল বাবু – আমার স্বাধীন মতামতকে অগ্রাহ্য করে তা বাদ দিয়ে দিলেন!!! কিন্তু কেন? কোন রকম খারাপ বা অনৈতিক কথাতো লিখি নাই। একজন লোকের স্বাধীন মতামতে প্রকাশে বাধা দেন, আর মুখে বড় বড় কথা বলেন। লজ্জা করে না এরকম হীন চরিত্রের জন্যে।

    মোজাম্মেল বাবুর মত ফ্যাসিস্ট ধ্যান ধারনার সাংবাদিক হতে সাবধান!!!সাবধান!!!
    আর মোজাম্মেল বাবু সততার সহিত সাংবাদিকতা করুন।

    Reply
  18. ahmad

    আপনার লেখাটি পড়ে কষ্ট পেলাম এই ভেবে যে, মানুষ দলের প্রতি এত অন্ধ হতে পারে! আমরা কি দলের উর্ধ্বে উঠে সবাইকে একই পাল্লায় মাপতে পারি না? নিজের পছন্দের দল যা করে তা সবই উত্তম, বাকিরা যা করে তা সব নাজায়েজ–এই সংকীর্ণ মানসিকতা শুধু জাতিকে বিভক্ত করে না, সত্য ও ন্যায় কাজকে বাধাগ্রস্ত করে।

    Reply
  19. kajol

    বাবু তো বাবুদের মতো কথা বলবে। ডিজিটাল মানে নাকি.. হা হা হা।

    Reply
  20. Sazid

    ইনি বলেছিলেন টিপাইমুখী ড্যাম থেকে বাংলাদেশ উপকৃত হবে। এসব লোকদের থেকে আমাদের সাবধান হতে হবে।

    Reply
  21. এ, কে, এম, ওয়াহিদুজ্জামান

    বাবু সাহেব,
    “‘ডিজিটাল’ শব্দের অর্থ ‘ইলেকট্রনিক’।” এই তথ্য কোথায় পেলেন? এই জ্ঞানের বহর নিয়ে দেশকে ডিজিটাল বানাবেন! বাইনারি ডিজিট কথাটির শেষ অংশটুকু নিয়ে ইলেকট্রনিক্স (ইলেকট্রনিক আর ইলেকট্রনিক্স এক জিনিস নয়) এর একটি শাখা হচ্ছে “ডিজিটাল ইলেকট্রনিক্স” যা ০ এবং ১ এর মাধ্যমে সকল কাজ সম্পন্ন করে। আপনি বোধহয় এই জ্ঞান নিয়েই চলেন, তাই না? আমি আমার দেশ পত্রিকার পাঠক ছিলাম না। তবে যে প্রক্রিয়ায় এটা বন্ধ করা হয়ছে তা ন্যাক্কারজনক। এটা সবাই বোঝে। আর সবাই যে এটা বোঝে আপনারা সেটাও বোঝেন না।

    ফরহাদ মজহারের লেখাকে যদি ‘ডিজিটাল বিষোদগার’ বলেন, তবে আপনারটা হচ্ছে, ‘ডিজিটাল পতিতাবৃত্তি’। একটা অন্যায়ের পক্ষে আপনার প্রতিভাবান লেখাকে বিক্রি করাকে আমি এর চেয়ে ভাল কিছু বলতে পারলাম না, স্যরি।

    Reply
  22. তাহের

    মি. বাবু, সাদাকে সাদা আর কালোকে কালো বলতে শিখুন।

    Reply
  23. রুপার পালকি

    যার কোনো সাংবাদিকাতার যোগ্যতাই নেই সে যদি সম্পাদক হয়ে যায় তার জন্য তার পরিণতি ঠিকই আছে। সে বোঝে না সমালোচনা আর আক্রোশ এক না।

    Reply
  24. Polash

    মোজাম্মেল বাবু ডিজিটাল কায়দায় পত্রিকা বন্ধের পক্ষে কথা বললেন। ফরহাদ মজহার সাহেব তো পত্রিকা বন্ধের বিরুদ্ধে খুব জোরালো প্রতিবাদ করলেন। আর আপনি সাংবাদিক হয়ে আওয়ামী লীগের সাফাই গাইলেন। আপনার ক্ষমতা দেখে আমি মুগ্ধ, আপনি ক্ষমতার কাছাকাছি যেতে পারবেন।

    Reply
  25. Rahman Masud

    জনাব বাবু আমার দেশ বন্ধ করা ছাড়া আর কোনো পথ কি ছিল না সরকারের হাতে? মাহামুদুর রহমানের পাপের বোঝা কেনো আমার সহকর্মীরা বইবে? চ্যানেল ওয়ানের সংবাদকর্মীরা কোন অপরাধের শাস্তি ভোগ করছে? রাষ্ট্র কি দায়িত্ব পালন করার জন্য টিকে থাকে? মালিককে বা অপরাধী প্রক্রিয়াকে দমনের মাধ্যমে গনমাধ্যম টিকিয়ে রাখতে না পারলে সেই ব্যর্থ রাষ্ট্রের প্রয়োজন কি? যে গনমাধ্যমকর্মীরা ১/১১ র পর বতর্মান সরকারের ক্ষমতাশীল দলের পাশে অবস্থান নিয়েছিল তার পুরস্কার কি বেকারত্ব? আর যারা হাত গুটিয়ে বসেছিল তারা পাবে পুরস্কার?
    একজন সংবাদকর্মী হিসেবে এ ধরনের ধৃষ্টতামূলক কাজকে রাজনৈতিক নেতাদের ভাষায় নিন্দা জানাচ্ছি। তবে এতে বুদ্ধিজীবিদের মতো ভন্ডামী নেই। আছে আন্তরিকতা ও সহানুভুতি। একুশে টিভি, চ্যানেল ওয়ান, আমার দেশ, ফেসবুক বন্ধর ঘটনা কারো মনে ইতিবাচক কিছু উপহার যে দেবে না, তা কে স্বীকার করবে!

    Reply
  26. Altaf

    mozammel babu, I know you very well for long time, This is too much, you pretend that you are a political analyst,i feel you you are a political joker,We bangladeshi mass, living inside and out side bangladesh know what the government is doing now. Amar desh, CH-1, Face book, point of order, all these were not closed for legal cause, it is the same BAKSAL face we are seeing. So don’t advise others, try to see in yourself, try to be honest with yourself, othrwise it will be better for you to be silent. it is good for you.

    Reply
  27. OMOL

    Mr. Babu, you did grab the TV channel incense by your power, not by the quality. So you should concentrate on your political dream how that channel come into being, because time is going to over soon. We know you are trying to grab a investor, but it is difficult. So keep in mind “never try to go further beyond your ability”

    Why Government never think that “How Mozammel Babu establish a TV channel, dose he have money to invest in TV media??” or dose he have any ability to get a big shot as a business partner?

    Reply
  28. sabbir

    আপনি বাবু, television channel এর মালিক হলেন কার অর্থে? নিজেরটা আগে ভাবেন।

    Reply
  29. জামান

    মিঃ মোজাম্মেল বাবু, ডিজিটালভাবে শব্দচয়ন করা যায়, কিন্তু ডিজিটাল সরকারের ডিজিটাল “নূন” খাওয়া যায় না। বদহজম হওয়ার সম্ভবনা থাকে। আপনার মনে থাকা উচিত সাবেক সেনানায়ক “শফিউল্লাহ” এবং আ’লীগের সাবেক সাঃ সম্পাদক আবদুল জলিলের বর্তমান অবস্থান কোথায়? বর্তমান ডিজিটাল সরকারের দলীয় কর্মকান্ডে তাদের অবস্থান ভালো থাকলেও শেখ সেলিমের মতে জেঃ শফিউল্লাহর বর্তমান পরিচয় কি? আর জলিল সাহেব কি করছেন?

    Reply
  30. আব্দুস সালাম

    অনেকেই হয়তো লক্ষ্য করে থাকবেন সাম্প্রতিক কালে চাটুকারিতা দারুণ জনপ্রিয় এবং লাভজনক পেশায় পরিণত হয়েছে। ইতোমধ্যে হয়তো এ খাতে প্রবৃদ্ধির হার পোশাক শিল্পের প্রবৃদ্ধিকেও ছাড়িয়ে গেছে। পাঠককুলের বুঝতে মোটেই অসুবিধা হয় না যে মোজাম্মেল বাবুরা কীসের আশায় সরকারি দলের অন্যায় কাজকে ন্যায় বলে প্রতিষ্ঠিত করার চেষ্টা করে। আর ‘ডিজিটাল’ শব্দের কথা কী বলব। বর্তমান সরকারের আমলে ‘ডিজিটাল’ শব্দের সংজ্ঞা পরিবর্তিত হয়ে এর যা অর্থ দাঁড়ায় তা অনেকটা এরূপ–“এনালগ ডিভাইসের ঊপরে ডিজিটাল মোড়ক লাগিয়ে তা দ্বারা সত্যকে দমিয়ে রাখা।”

    Reply
  31. action for bright bangladesh

    mr babu daya kore sanbadikotar name ondo anugotto dakaye sanbadik namtake kulusito koben na.upnar ki akbaro mune hoini oi 5 soto poribarer kota? mahmudur rahman ke ogoggo bole sostai nijer dambaranor chesta koiren na,

    Reply
  32. মিলন

    বাবু,

    আপনার পুরো লেখাটা ভিষন ভাবে একপেষে। আপনি কে হে ভায়া?

    Reply
  33. Rimon

    Mahmudur Rahman is a blind to BNP, he does not care anybody, because he got the direct support from Khaleda Zia. Most of the reports published in this newspaper are baseless as everybody knows. Even BNP supporters doesn’t believe this newspaper. Mahmudur Rahman should get punishment.

    Reply
  34. Alex

    মি.মোজাম্মেল আপনাকে চিনি আমরা, আপনার বেসিক ঠিক হওয়া দরকারL

    Reply
  35. alamin

    মোজাম্মেল বাবু ডিজিটাল ভুল ধরেন। বাহ! টিভির লাইসেন্স পাওয়ার পর আর কি চান। আপনার টিভি পরিচালনার অভিজ্ঞতা নাই তবুও আপনি টিভি লাইসেন্স পাইলেন কিভাবে তা আপনার মন্তব্য থেকেই বুঝে গেছি। আসলে আপনাদের সাংবাদিকতা মানায় না।
    আমার দেশ ঋণখেলাপী। অভিভাবকহীন। আপননি টিভি প্রচারের অর্থ কোথায় পাবেন? সে সম্পদের হিসাব আগে দেন।
    আমার দেশ-এর সাবেক সম্পাদক আতাউস সামাদ গত ২ জুন প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশে ঢাকা জেলা প্রশাসকের নিকট পত্রিকাটির প্রকাশকের নাম পরিবর্তন সংক্রান্ত আবেদন কপি সবার সামনে কিন্তু উপস্থাপন করেছেন। একটি পত্রিকার প্রকাশক পরিবর্তন করতে দীর্ঘ সময় অতিবাহিত করতে পারে সরকারের সংশ্লিষ্ট প্রতিষ্ঠান আর পত্রিকাটি বন্ধে প্রশাসনের তরিৎগতি অবাক করে। বাহ কি ডিজিটাল তামশা।

    Reply
  36. সোহরাব

    ১.‘ডিজিটাল’ শব্দের অর্থ ‘ইলেকট্রনিক’। মোজাম্মেল বাবু বুয়েটের ছাত্র, ডিজাটাল শব্দের অর্থ ইলেকট্রনিক, এটা তিনি কোথায় পেলেন! যাহোক ধরে নিলাম এটাই সত্যি। মোজাম্মেল সাহেব বললেন, ‘ইউটিউব, ফেইসবুক কিংবা চ্যানেল ওয়ান বন্ধ করা নিঃসন্দেহে এক একটি ডিজিটাল পদক্ষেপ, কিন্তু আমার দেশ পত্রিকার ডিক্লারেশন বাতিল হওয়ার সঙ্গে ডিজিটাল সংশ্রবটি কোথায়?’ আশ্চর্য! তাহলে আমরা যখন বলি ‌’ডিজিটাল বাংলাদেশ’ তার মানে কি বাংলাদেশ ইলেকট্রনিক হয় যাবে!

    যে কোনো পত্রিকা ছাপাতে কম্পিউটার, প্রেস, টিভি, ক্যামেরা সব কিছুর দরকার এগুলো কি ডিজিটাল নয়? মোজাম্মেলকে আর একটা তথ্য জানাই, ডিজিটাল শব্দটি মূলত গ্রীক শব্দ ডিজিট থেকে এসেছে। যার শাব্দিক অর্থ হচ্ছে হাতের বদলে যন্ত্রের উপর নির্ভরশীলতা।

    ২. মাহমুদুর রহমানের সাংবাদিক হবার যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন। যতদূর জানি, বাংলাদেশে প্রাচীন ও ঐতিহ্যবাহী সংবাদপত্র ইত্তেফাকে অনেক প্রবীণ ও জ্ঞানী সাংবাদিক আছেন যারা নরমালি মাধ্যমিক শেষ করেছেন। বাংলাদেশের এখনো ৯০ ভাগ সাংবাদিক একাডেমিকভাবে সাবাদিকতায় কাজ করে আসে নাই। মাহমুদুর রহমান একজন শিক্ষিত ব্যক্তি ও বহুদিন লেখালেখির সাথে জড়িত। আপনার জানার জন্য আরেকটি তথ্য মনে করাই–যুগান্তরের সম্পাদক সালমা খান কি কোনো সাংবাদিক? জাস্ট পত্রিকার মালিকের বউ! জীবনে এ কথা বলার মত সাহস মোজাম্মেল বাবুর আছে বলে মনে হয় না। সম্পাদক শুধুমাত্র পত্রিকায় কাজ করলেই হয় না, একটা পত্রিকার সম্পাদক পত্রিকাটির সকল সাংবাদিকের গুরুদায়িত্ব নেন। এখানে সাহসের প্রয়োজন হয়, যা মাহমুদুর রহমানের ছিল।

    ৩. হাসমত আলী প্রকাশক না–খুব ভালো কথা। যদি তার সাথে প্রতারণাই করে থাকে, তবে ২০০৮ থেকে প্রায় ২ বছর কেন তার নাম বহনের সুযোগ দিল সে? হঠাৎ তার কী মতিভ্রম হলো? যখন তার বিরুদ্ধে হাসিনা পুত্র জযের বিরুদ্ধে লেখায় মামলা হলো তখনো সে এ মামলা করলো না? সহজেই অনুমেয় বর্তমানের এ প্রেক্ষাপট সৃষ্টি সরকারের কূটকৌশল।

    Reply
  37. শুন্যতা

    ‘উত্তরা ষড়যন্ত্র’ না কি যেন একটা নাম বলবেন তা উনি কি দয়া করে বলবেন ‘জনতার মঞ্চ’ টা কি ছিল? ওটা কি দেশকে রক্ষার জন্যে ছিলো? সেই রক্ষা কি হয়েছিল ২০০১ সালে?

    Reply
  38. শুভ

    জনাব বাবু টিভি পর্দায় আপনার গোফের আড়ালে লুকোনো রহস্যময় অদ্ভুদ শব্দের হাসি চোখে ভাসছে। আপনার সরকারের জন্য হাততালি। আমার যা কিছু কথা, তা এখানে বলে দিয়েছেন অনেকে। আপনি কি মন্তব্যগুলো পড়ছেন?

    Bangladesh newspaper closed down
    Roy Greenslade

    The Bangladeshi government has ordered the closure of the country’s third largest national daily newspaper Amar Desh, which supports the opposition Bangladeshi National Party.

    Police raided the paper’s Dhaka headquarters and arrested the acting editor Mahmudur Rahman. He has written editorials and articles critical of the government of prime minister Sheikh Hasina, documenting human rights abuses and corruption.

    Reply
  39. kamrul islam

    আপনার লেখা গণতন্ত্রবিরোধী, অশালীন ও চাটুকারমূলক।

    Reply
  40. monirzaman

    মোজাম্মেল বাবুদের মত সাংবাদিক এই বাংলাদেশে আছে বলেই এই সরকার এই রকম বাকশালি কায়দায় দেশ চালাতে পারছে। ওনার কলাম কেন যে পত্রিকাওয়ালার ছাপায় তা বোঝা দুষ্কর।

    Reply
  41. ভোরের সুর্য

    বাংলাদেশে সাংবাদিক সম্পাদক, এই একটা জিনিসে কোনো যোগ্যতা বা অভিজ্ঞতা লাগে না, চাইলেই হওয়া যায়। এবং দৈনিক আমার দেশ এই ক্ষেত্রে উদাহরণ।

    Reply
  42. salehin

    আপনার তোষামুদি/ব্লাইন্ড সাংবাদিকতার জন্যে দেশে থাকতে একটা চ্যানেল দেখা বন্ধ করতে হয়েছে। দয়া করে বিডিনিউজ২৪ পড়া বন্ধ করবেন না। কোনো পার্টি সাপোর্ট করতে হয় করুন। সাংবাদিক পরিচয়ে না করে ওই পার্টির পরিচয়ে করুন। প্লিজ প্লিজ স্পেয়ার আস।

    Reply
    • sharif

      একএগারোর অবৈধ সরকারের বিরুদ্ধে যখন মাহমুদুর রহমানের মতো ব্যক্তিরা কলম চালিয়েছেন তখন মোজাম্মেল সাহেবের মতো সাংবাদিক কোথায় ছিলেন? না তাদের কাজ শুধু সরকারের সাথে সুর মিলানো। এখন তিনি তাই করছেন।

      Reply
  43. Umar Faruk

    ফরহাদ মজহার এবং মোজাম্মেল বাবু কেউই দলীয় সংকীর্ণতার উর্ধ্বে উঠে তাদের মতামত তুলে ধরতে পারেন নি। বাংলাদেশে প্রকৃত সত্য খুঁজে পাওয়া খুবই কঠিন। নিশ্চয়ই পত্রিকাটি মালিকানা, ঋণখেলাপী, ও সংবাদ প্রকাশ সংক্রান্ত কোনো বিষয়ে আইনি জটিলতায় নিমজ্জিত ছিলো। তাছাড়া এদের অ্যান্টি আওয়ামী লীগ মানসিকতা থাকাটা অন্যায় নয়; তবে তারা তাদের ভূমিকা সরকারের বিষোদগার করার কাজে এত বেশি ব্যস্ত ছিল যে, সংবাদ প্রকাশে অপেক্ষাকৃত মার্জিত রুচির পরিচয় দিতে পারে নি। বাংলাদেশে অপরাপর অনেক পত্রিকাই আছে যারা পক্ষপাতমুক্ত নয়; কিন্তু তারা আমার দেশ-এর মতো এতটা এখতিয়ার বহির্ভূত কাজ করে না আর কি।

    Reply
  44. পলাশ

    মোজাম্মেল বাবুর লেখাটি অন্ধ দলীয় আনুগত্য ছাড়া আর কিছুই না। কাক নাকি কাকের মাংস খায় না। কিন্তু মোজাম্মেল বাবু এটাকে মিথ্যা প্রমাণিত করলেন।

    Reply
  45. সৈয়দ আলি

    হাঃ হাঃ হাঃ বেচারা মোজাম্মেল হক বাবু এই নিবন্ধ প্রকাশ করে আচ্ছা ফ্যাসাদে পড়ে গেলেন বলে মনে হচ্ছে। আইনি প্রক্রিয়ার কথা আইনতঃ ঠিকই আছে। কিন্তু মহামান্য ডিসি বাহাদুর নিজেই আইনি প্রক্রিয়া শেষ না করে আইনি পদক্ষেপ নিয়ে, এবং পুলিশ বিভাগ বিদ্যুৎ গতিতে তা কার্যকর করেই লেজে-গোবরে করে ফেলেছে। আমার দেশ ভয়ঙ্কর সব খবর ছাপাচ্ছিলো যা সমাজে ভয়ানক অস্থিরতা সৃষ্টি করছিলো–এই হচ্ছে মোদ্দা আভিযোগ। তা এসবের প্রতিকারের তো আইনও আছে। মাহমুদুর রহমানের সম্পাদক হওয়ার যোগ্যতা বা আভিজ্ঞতা নেই, সত্য কথা। মোজাম্মেল বাবুরও তো টিভি সম্প্রচারের অভিজ্ঞতা নেই, তা তিনি টিভি সম্প্রচারের লাইসেন্স কোন আইনি প্রক্রিয়ায় পেয়েছেন?

    Reply
  46. আসিফ

    ‘ডিজিটাল’ শব্দের অর্থ ‘ইলেকট্রনিক’! কোথায় পেয়েছেন এ কথা? এনালগ ও ডিজিটাল উভয়ই ইলেক্ট্রনিক্স। ডিজিটালে ক্ষুদ্র ক্ষুদ্র সংকেত ব্যবহার করা হয় আর এনালগে ক্রম পরিবর্তনীয় ফিজিক্যাল অবস্থানের ব্যবহার হয়। সত্য গোপন করে গায়ের জোরে মিথ্যা বলা আপনার যে স্বভাব তা সকলেই জানে। আমার দেশ পত্রিকাটি সরকারের দুর্নীতি ও সমালোচনায় ছিল সোচ্চার ও সাহসী। আমার দেশ পত্রিকাটি জনগণের মাঝে আস্থা অর্জন করতে সক্ষম হয়েছিল। ভারতীয় এজেন্ট জনকণ্ঠ/প্রথমআলো/daily star-কে বাংলাদেশীরা সন্দেহের চোখে দেখে। সরকারের দুর্নীতির খবরে আপনার গাত্রদাহ হয় কেন? আপনার কি অংশীদারিত্ব আছে? সৎসাহস, মেধা, দক্ষতা, দেশপ্রেম, সহিষুতা এর কোনো দিক দিয়েই মাহমুদুর রহমানকে নিয়ে কথা বলার নৈতিক অবস্থান আপনার নাই, মোজাম্মেল বাবু।

    Reply
  47. Ponir

    The word ‘Digital’ come from Binary theme. In binary, there are two status. 1 & 0. Positive & Negative.
    We can explain it in very simple way, Govt. think only they have right to do politics in Bangladesh . That means BAKSAL.

    Reply
  48. েমজবাহ উদদীন

    জনাব মোজাম্মেল বাবু , আপিনও তাহেল নব বাকশালী ? মাহমুদুর রহমানকে ভাল মনে হয়।

    Reply
  49. SillyBoy

    Dear Mr Babu
    I read your article and could don’t stop loughing how could you write such an article? No logic, No reference and No facts…….when people wana save something with lies, they speak like the way you did in your article.
    Your article was against the one Mr Mazhar wrote. But I am surprised you couldn’t even proof any of comments he made or facts he mentioned with your writing! That is only because what he wrote was right and representing the truth and yours was just trying to hide the truth. If you count the comments he has received so far and you will surely find that that is much higher than that of yours. In fact, so far you received none and i will be the first person commenting on yours. Alas, that is again not gonna support your lies……

    Reply
  50. রূপম

    গালিগালাজ মার্কা কলাম অনেকের কাছে অমার্জিত/অভদ্র বিবেচিত না হয়ে বরং “ক্ষুরধার” কলাম হিসেবে বিবেচিত হয়। ইউরোপ-আমেরিকা এমনকি ভারতে এ ধরনের কলামের জন্য বাবু এবং সংশিষ্ট পত্রিকা/ওয়েবসাইটকে অনেক টাকা জরিমানা গুনতে হত। আমাদের দেশে অবশ্য এরকম কোনো ঝামেলায় বাবুদের পড়তে হবে না বলেই মনে হয়। বরং মনে হয় কেউ কেউ প্রশংসাও করবেন। গোটা জাতির জন্য এটা একটা দুর্ভাগ্যের কথা যে আমাদের কলাম লেখকদের অনেকেই আসলেই যথার্থ অর্থে শিক্ষিত নন।

    Reply
  51. theyouth

    Media including news paper is a part of Digital World and News paper (online and offline) is one of the strongest part of media. It is clear that this news paper has been shut down only for political reason and the way Govt. plot this drama was horrible. I am also upset to see how badly our intelligence organization is used for political purpose.

    This is not the first time we are observing this kind of incidents, previously Govt. has shutdown Channel 1, youtube was banned for certain time and Facebook is still banned. It seems that all this incidents are connected and the only reason is politics. govt.

    We, The young generation was inspired by the “Digital Bangladesh” slogan and gave our opinion in favor of it. But now this word has become a slang. Its really sad but true.

    This kind of incidents never bring good result for the country as
    well as for ruling party.

    Reply
  52. Md Shamim Bhuiyan

    Apnar lekha ti pore mone holo apnio fasibad a bishash koren. America te jokhon election er moto important jinish er majhe direct support korse BBC ba CNN er moto duniar boro media gulo tokhon to ekti dol ke support korar jonno khomotai gie to presidant shaheb opposition media k bondo kore dissen na…but apanr moto fasist der jonnoi bangladeshe ekti democratic govt heo emon korse. Nijeke morror er shamne nie dekhon…kon world a asen. Mahmudur rahman ki korlo na korlo amader janar agroho nai..but NEWS PAPER bondo kore govt kaj thik korlo kina shetai hosse main subject. Jokhon ittefaq a problem hoise tokhon koi silen? tokhon to bondo korlen na…dekhten bondo kore….ekhon political faida near chesta korsen. apnader moto manush der jonnoi desher aj ei obostha. AL valo dol but apnader buddir karone dol tir 12 ta bajtese. kisu jinish thake jegulo govt like na korleo moththa holeo sheta cholte dite hoi bcoz ei false a j khoti ta hosse na cholte dile er cheie beshi khoti hoi. I hope govt will get beck to the right way soon.

    Reply
  53. ডিজিটাল ম্যাড

    কয়েক ঘণ্টার দৃশ্য:
    আইন প্রতিমন্ত্রী রাজাকার পরিবারের সদস্য শিরোনামে খবর ছাপার (২৭ মে) পর কামরুলের ভাই মোরশেদুল ইসলাম আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদকের বিরুদ্ধে মামলা করলেন, হাসমত আলীকে এনএসআই ধরে নিয়ে গেল, আবার ছেড়ে দেওয়া হলো, দেখা গেল হাসমত আলীও ওই সম্পাদকের বিরুদ্ধে মামলা করেছেন, আমার দেশ বন্ধ করা হলো, সম্পাদককে গ্রেফতার করা হলো।

    মি. বাবু, এই কাহিনী নিয়ে দারুণ একটি নাটক বানানো সম্ভব। আর সেই নাটক আপনার ‘ডিজিটাল চ্যানেলে’ (ভাত নাই থালা পেতে বসে আছি) প্রদর্শন করা হলে খুব সাড়া পাবেন। তবে একটা কথা সত্য, যারা ‌‌’পত্রিকার ডিক্লারেশন বাতিল হওয়ার সঙ্গে ডিজিটাল সংশ্রব’ খুঁজে পান না, সেই মাথামোটারা এই ডিজিটাল নাটকের মর্ম উদঘাটন করিতে পারিবেন না বলিয়াই প্রতীয়মান হইতেছে।

    Reply
    • সৈয়দ আলি

      ছি: ছি: এটি আপনি কি বললেন যে ভাত নাই থালা পেতে বসে আছি? বাবুতো লাইসেন্স ঠিকই পেয়ে গেছেন, কিন্তু একটু মুশকিল হয়ে গেছে, আমরা যতটুকু জেনেছি (বাংলাদেশেতো আর কিছু গোপন থাকেনা) তিনি যে মুরগাই টাকার জন্য ধরে আনছেন, সেই মুরগার কাছেই বাবুর মুরুব্বিরা অনেক বেশি দাবী করছে। আমার আপনার চেয়ে বাবু বেচারার দু:শ্চিন্তাই বেশি, সময় বহিয়া যায় যে! বাবুর এখন অবস্থাটা হচ্ছে, সিন্দুক ভর্তি টাকা কিন্তু হায়, সিন্দুকের চাবিটা পাওয়া যাচ্ছেনা।

      Reply
  54. বাংলার মুখ

    ফরহাদ মজহারকে প্রশ্ন করার আগে নিজের বিবেককে প্রশ্ন করুন । অবশ্য যদি আপনার তা থেকে থাকে ।
    যে ব্যাক্তি বলতে পারেন – ‘আওয়ামী লীগ হতে হলে আওয়ামী লীগ হয়ে জন্মগ্রহণ করতে হয় ‘তার ব্যাপারে আমার সন্দেহ আছে ।

    Reply
  55. পৌত্তলিক

    mojammel babu (বিশিষ্ট ডিজিটাল ইন্জিনিয়ার),

    “অথচ বিরোধী মত মোকাবিলার জন্য প্রায় সব গণমাধ্যমই ক্ষমতাসীন ফ্যাসিবাদের বেগার খাটতে রাজি! কী দুর্দশা এই জাতির।”

    ঠাকুরবাড়ি, জোড়াসাঁকো

    Reply
  56. Tow

    i have never seen a blind journalist like babu but because of democracy i must tolerate him. he should join politics instead.

    Reply
  57. sumon kaiser

    i cant agree more on Mozammel Babu’s evaluation of THE GREAT acting EDITOR mr mahmudur rahman.this sort of people has given bangladeshi journalism a bad name. but i dont think the government has done a just thing either. but Mahmudur rahman is simply impossible!

    Reply
  58. Ujjwal

    ১/১১-এর শেষের দিকে জামায়াতের টাকায় যারা ন্যাশানাল ইন্টারেস্ট ফোরাম গঠন করে আকাশ পথে দেশের বিভিন্ন অঞ্চলে ঘুরে বেড়িয়ে মনগড়া বক্তব্য নিয়ে তাদের স্যেকুলারিজম বাস্তবায়নের জন্য মানুষের সামনে হাজির হয়েছিলেন, নির্বাচনে তার জবাব এদেশের মানুষ দিয়েছিলেন ভোটে। হয়ত তারা ভেবেছিলেন, আবারো আমার দেশ আর নয়া দিগন্ত পত্রিকা দিয়ে আবারো মনগড়া লেখা ছাপিয়ে পাঠককে বিভ্রান্ত করতে পারবেন। এই জন্যই মাহমুদুর রহমানরা কোনো নিয়ম নীতি না মেনে পত্রিকাটির উপর ভর করেছিলেন তাদের নাগিনী নিঃশ্বাস নিয়ে। তাদের আদর্শ বাস্তবায়ন করতে গিয়ে আজ এতগুলো লোক বেকার, তাদের পরিবার আজ নিঃস্ব। এই পরিবারগুলোর রুটিরোজগারের ব্যবস্থা করবে কে?

    Reply
    • সৈয়দ আলি

      “স্যেকুলারিজম” কি ভাই? জামাত টাকা দিয়েছিলো ওই বস্তু বাস্তবায়নের জন্য? বাহ, পুরাতন ভাব, নব আবিষ্কার!

      Reply
  59. Mahfuz

    শাঁক দিয়ে মাছ আর কত ঢাকবেন? মানুষ এত বোকা না। সময় থাকতে গদি সামাল দেন। নাহলে হিস্ট্রি রিপিট ইটসেলফ।

    Reply
    • sadath

      what we can expect from Babu? unfortunately people like Babu are talking in media who have no manner and education or knowledge about politics, history, ethics and logic. the most funny part of it is, he might claim that he belong to susilsomaj… what a mockery.

      Reply
  60. শারিফ

    সাবাস !!!!মুজাম্মল সাহাব!!!!! আপনি আপনার মতই বলেছেন!!!! আপনার মত লোক এরকম বলবে জাতি এতাই আশা করে।

    Reply
  61. teller

    দুঃখিত মন্তব্যটি করার জন্য। প্রথম কথা হচ্ছে, আপনার কথা যদি ঠিক ধরে নিই তাহলে একটা প্রশ্ন করতে পারি, সেটা হচ্ছে–যদি তারা অবৈধ হয় তার কি আদালতে বিচার করা যায় না? সে তো সিঁধকাটা চোর না যে তাকে জেলে রেখেই বিচার করতে হবে অপরাধ প্রমাণের আগেই?

    আর আমাদের দায়িত্বশীল প্রশাসন/সরকার এতদিন ধরে চলা আমার দেশ পত্রিকা মাহমুদুর রহমান দায়িত্ব নেওয়ার পরপরই বন্ধ করল না কেন? কেন সরকার-বিরোধী কথা বলার পর করল?

    আমি জানি, আপনারা কেউই সে উত্তর দিতে পারবেন না, কারণ আপনারা তো (২ জনই) কোনো না কোনো দলের লেজুড়বৃত্তি করছেন? প্লিজ আমাদের জনগণকে এতটা বোকা ভাববেন না। দেশকে ভালোবাসুন, সত্য বলুন, দলীয় সকীর্ণতার ঊর্ধ্বে ওঠার চেষ্টা করুন। আমি জানি আপনারা পারবেন। আর না হলে আমরা আপনাদের বিচার চাই আপনাদের স্রষ্টার কাছে।

    Reply
  62. Rushd

    I like this article. Obviously, BAL did some politics. However, such politics can be expected from a political party. BAL is not a party of saints. Real Bangladeshi people run this party. Unfortunately, BNP is yet to learn such politics. The sooner they learn the better for Bangladesh. I think, there are two major political sentiments in our country. First one is Awami- and second one is Anti-Awami-sentiment. So far, the anti-Awami-sentiment was concentrated in BNP. we deserve a better politics.

    Reply
  63. আল আমিন

    জনাব মোজাম্মেল বাবু, আমরা আপনাকে চিনি এবং খুব ভালো ভাবেই চিনি। মুখে শেখ ফরিদ বগলে ইটের দৌড়ে বর্তমানে আপনি এগিয়ে আছেন এটাও জানি। আমার দেশ-এর ঘটনাটিকে যেভাবে সরল সমীকরণ করলেন–পত্রিকাটির মা-বাবা নাই, দায়িত্ব নেবার কেউ নাই, মালিকানা নিয়ে বিরোধ। আসলে কি তাই? তাহলে ২০০৮ সালে পত্রিকার মালিকানা বদল হবার পরে গত ২ বছর ধরে প্রকাশক বদলানোর আবেদনখানি সকল প্রক্রিয়া সম্পন্ন করে সদাশয় সরকারের জেলা প্রশাসকের একখানি সম্মতি পত্রের জন্য অপেক্ষমাণ ছিল কেন? আর সে সিদ্ধান্তটি নাকি প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিবেচনাধীন ছিল। তাহলে স্বয়ং প্রধানমন্ত্রী কি পত্রিকার ডিক্লেয়ারেশন বাতিল করলেন! কিন্তু রূলস অব বিজনেস অনুসারে তো ডিক্লেয়ারেশন সংক্রান্ত ফাইল বা সিদ্ধান্তের জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ে যাওয়ার কথা না। দেশের ইত্তেফাকসহ অনেক পত্রিকা সরকারের সম্মতিপত্র প্রাপ্তির আগ পর্যন্ত ব্যবহার বহুদিন পুরোনো প্রকাশকের নাম ব্যবহার করেছে–এটাই রেওয়াজ। এমনকি আপনারটাও প্রকাশক বদল হলে সরকারের কাছ থেকে চিঠি আসার আগ পর্যন্ত আগের প্রকাশকের নামেই ছাপা হবে। এটা যদি আপনি না জানেন তাহলে তো আপনার সাংবাদিক পরিচয় দেওয়ার যোগ্যতা নাই। প্রকাশক বদলানোর সিদ্ধান্ত নিতে যদি সরকারের ২ বছর লাগে তাহলে কি এ দু’বছর পত্রিকা বন্ধ থাকবে? এ দীর্ঘসূত্রিতা যে পত্রিকাটি বন্ধ করার জন্যই সেটা যে কোনো দুগ্ধপোষ্য বুঝবে–কেবল আপনি ছাড়া। আপনার শাক দিয়ে মাছ ঢাকার প্রবণতা দেখে মনে হয় আপনি দেশের মানুষকে খুবই বোকা মনে করেন। নিজেকে এতটাই চালাক চতুর ভাবেন কেন?

    মইনের ১/১১ সরকার যাদের ধরে নিয়ে গেছে, তারপর মারপিট আর অত্যাচার করে সাদা কাগজ, মনগড়া লেখা কাগজে ইচ্ছার বিরুদ্ধে সই করতে বাধ্য হয়েছে। আর সে রকম কাগজ দিয়েই তো আপনার নেত্রীর বিরুদ্ধে মামলা হয়েছে আর জলিল সাহেবের বিবৃতি পড়েছেন তার স্ত্রী। আমার দেশ বন্ধ করার জন্য সেই একই কাজ করলো আপনার পেয়ারের এবং স্বপ্নের সরকার। হাসমত আলীকে এনএসআই ধরে নিয়ে গেলো, ৮ ঘণ্টা কী করলো তার সাথে এটা আপনি না জানলে এবং মানলে কী হবে দেশের একটা সামান্য মানুষও বোঝেন। তবে আপনার জন্য খবর হচ্ছে, পত্রিকার সম্পাদক হন আর হবু টিভির মালিক যাই হন না কেন যেদিন আপনার হবে আপনি বুঝবেন কত ধানে কত চাল হয়। আর এটা মালিকানার সমস্যা নাকি আপনার প্রধানমন্ত্রী ও তার পুত্রের সমস্যা এটাও তখন আপনার কাছে পরিষ্কার হবে। কিন্তু সেদিন তো আপনার খবর আপনি লিখতে পারবেন না, লিখবে অন্যজন।

    Reply
    • জার্জিস

      আল আমিন ভাই সাহেবের লেখাটা ভাল লাগছে, কোনো ফাউ কথা নাই, সব যুক্তি। বাবু সাহেবের কাছে অনুরোধ, আল আমিন সাহেবের যুক্তি খণ্ডন করেন।

      Reply
    • শুন্যতা

      যুক্তি খন্ডানোর জন্যে তাকে কি আর পাওয়া যাবে…আরেক জায়গায় তৈল মর্দন চলছে…

      Reply
  64. শরিফ উদ্দীন

    আপনার সম্পর্কে আমি জানি না, আপনি কে। তবে কাউকে ভুল বলতে হলে নিজেকে আগে ঠিক হতে হয়। ‘ডিজিটাল’ শব্দটির বাংলাদেশে গত ২ বছরে ৯৯%ই অপপ্রয়োগ হয়েছে। আপনি আর একটু ভাল করে জানুন ‘ডিজিটাল’ মানে আসলে কী? তারপর দোষ দিয়েন।

    Reply
  65. মেঘদূত

    এই লেখার মাধ্যমে প্রকাশ হলো জনাব মোজাম্মেল বাবু তার দলীয় আনুগত্যে কতটা কাবু। এমন একটি নির্ভেজাল ইস্যুতেও যিনি দলীয় আনুগত্যের উর্ধ্বে উঠতে পারেননি। তার লেখা নিয়ে মন্তব্য করতেও কুণ্ঠা হয়।
    কারণ এ লেখায় স্রেফ ‘উগ্র আবেগ ও প্রতিহিংসাজনিত রাজনৈতিক সমর্থন’ প্রকাশ পেয়েছে। একজন সাংবাদিক(!) হয়েও এমন সাংঘাতিক আচরণ আপনাকেই মানায়, কোনো উদার মানুষের নয়।

    শুধু এটুকুই বলবো, শব্দের পিঠে শব্দ যোগ করলে অনেক ক্ষেত্রে বাক্য হয় ঠিকই তবে এটা জ্ঞানপাপীরাও করে থাকেন। মতলববাজরা চিরকালই বর্ণান্ধ হন। আইনি প্রক্রিয়া ছাড়া বাই ফোর্স যে কাজটা করা হলো তা নিতান্তই মেয়েলি আচরণ। সন্তানের দুর্নীতি, বিদ্যুৎ কেলেঙ্কারি, যুদ্ধাপরাধে নিজ পরিবারের স্বজনদের জড়িত থাকার খবর প্রকাশ করার পর এ খড়গ নেমে আসায় সরকারের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন ওঠাটা অস্বাভাবিক নয়।

    Reply
  66. RASEL

    একদেশ, একনেতা, একমতের পত্রিকা এটাই তো আমাদের নীতি হওয়া উচিত! তাই না?

    Reply
  67. Md. Iqbal Hossain

    মি. মোজাম্মেল বাবু,
    আপনি কোন ধরনের ভাল মানুষ দেশের মানুষ তা জানে। আপনি স্বাধীনতার স্বপক্ষের লোক পরিচয়ে সুবিধাভোগের ধান্ধায় আছেন। আজকের এই লেখাটি তারই ধারাবাহিকতা। ফরহাদ মজহার একজন স্বনামখ্যাত লেখক। আপনি তার ধারেকাছে যেতে না পারলেও শুধু কিছু লোককে খুশি করে আপনার স্বার্থ চরিতার্থ করতে চাচ্ছেন। দেশের সচেতন মানুষ আপনার এ ফন্দি বুঝে ফেলেছে। দেশের একটি বস্তুনিষ্ট দৈনিক আমার দেশ বন্ধ করে দেয়াকে আপনি যেভাব সমর্থন দিচ্ছেন, তাতে মনে হচ্ছে সত্য লেখা আপনার পছন্দের না। আমার দেশ বন্ধ হওয়ার আগের দিনের সংখ্যাটিতে আপনার স্বরাষ্ট্র মন্ত্রী মহোদয়ের ৩২ লাখ টাকা মেডিকেল খরচের নিউজটি কি মিথ্যা? নিউজটি মিথ্যা হলে আপনি সচেতন মিডিয়ার লোক হিসেবে প্রতিবাদ দিলেন না কেন? সরকারের খারাপ কাজের সমালোচনা করা আপনি পছন্দ করেন না। কারণ আপনাকেও তো চলতে হবে!

    আপনি বলেছেন মাহমুদুর রহমানের সম্পাদক হওয়ার যোগ্যতা নেই, তাহলে এ কথাটি লিখে বোঝাতে চাচ্ছেন এ যোগ্যতা আপনার আছে? তিনি (মাহমুদুর রহমান) ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেছেন মেধার স্বাক্ষর রেখে। আপনি প্রকৌশল বিশ্ববিদ্যালয় থেকে তথ্যপ্রযুক্তি শিখেছেন। আপনি তো রাজনীতি বিষয়ে পড়েন নাই, কিন্তু রাজনৈতিক বিশ্লেষক হলেন কীভাবে? সেই যোগ্যতা কি আপনার আছে? সেই মেধা তো আপনার নেই। তাই হয়তো আপনার খারাপ লাগতে পারে। ‍টাকমাথা বেলতলায় যায় না। আপনি হয়তো নিজেকে বাঁচানোর জন্য সরকারের খারাপ দিকগুলো দেখেন না। তবে ফরহাদ মজহার ও আমার দেশ পত্রিকা দুই-ই সংবাদপত্রের স্বাধীনতার কথা বলে। আপনি হয়তো বলবেন, তা কেন হবে? তা হলে কিন্তু আপনারই লাভ। যে কোন সময় ভাল মানুষের বিরুদ্ধে ডিজিটাল বিষোদাগারের মতো বেফাঁস মন্তব্য করে বসবেন। বাই।

    Reply
  68. mon poboner nao

    তর্কের খাতিরে তর্ক ছাড়া আর কিছু হয়নি মি. বাবু।

    Reply
  69. জাহেদ হোসেন

    ফরহাদ মজহারের লেখাটি ডিজিটাল বিষোদগার কিনা জানি না, তবে আপনার লেখাটি যে ডিজিটাল কৌতুক, সে বিষয়ে পাঠক হিসেবে আমার কোনো সন্দেহ নেই।

    প্রশ্ন হচ্ছে, মাহমুদুর রহমান কি প্রকাশক হিসেবে আমার দেশ-এর দায়িত্ব নিতে অস্বীকার করেছেন কখনো? না, তিনি তা করেননি, বরং দীর্ঘদিন ধরেই তিনি নিজেকে প্রকাশক হিসেবে দেখানোর দাবিতে সরকারের কাছে আবেদন করে রেখেছেন। সরকারের দায়িত্বশীল প্রতিষ্ঠানগুলো অনাপত্তি দেয়ার পরেও ঢাকার ডিসি এই আবেদনপত্রের কোনো সুরাহা করেন নি।

    অর্থাৎ সরকারই এতদিন ধরে মাহমুদুর রহমানকে প্রকাশক হতে বাধা দিয়েছে। যে লোক নিজে দায়িত্ব নিয়ে প্রকাশক ও মুদ্রাকর হতে চায়, তাকে বাধা দিয়ে রেখে সেই বাধার জোরেই পত্রিকা বন্ধ করে দেয়াটা ফ্যাসিবাদের চরম উদাহরণ।

    Reply
  70. মৌসুমি মৌ

    মোজাম্মেল বাবুর লেখাটি অত্যন্ত প্রতিক্রিয়াশীল ও অশালীন।

    Reply
  71. riyad

    aazke news paper off korar je tradition start hoyce.kicu den pore dekha jaabe bnp khomotay ashle tara abar awami legue er supporter newspaper off kore deba..ete journalist der hamper hobe..so stop this bakshal tradition..aazke awamilegue je tradition start kore deya gece tarek rahman jodi ai tradition follow kore tahole awamilegue er onek news paper o off hoya jaabe..ete bangladesh er khotti hobe..amra ai tradition chay na..awamilegue ke ai tradition muset be off korte hobe

    Reply
  72. shuvo

    মোজাম্মেল বাবু কি জানেন না এন এস আই-এর লোকজন কীভাবে হাসমত সাহেবের কাছে থেকে জোর করে স্বাক্ষর নিয়েছে? হাসমত সাহেব যদি স্বতঃপ্রণোদিত হয়েই মাহমুদুর রহমানের বিরুদ্ধে মামলা করবেন তাহলে এখন পর্যন্ত কোনো মিডিয়া হাসমত সাহেবের কোনো বক্তব্য নিতে পারছে না কেন? সরকারের পক্ষে এত বড় কাজ করে নিশ্চয় তার পালিয়ে থাকবার কথা নাL

    Reply
  73. Seyyed Vali Reza Nasr

    চমৎকার এই সময়োপযোগী লেখা দেওয়ার জন্য আপনাকে অশেষ ধন্যবাদ। নেট জগতে কিছুদিন ধরেই জামাত-শিবিরের পেইড ব্লগারদের অপতৎপরতা চলছে। বিশেষ করে কিছু বাংলা ব্লগে পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই বিপুল পরিমাণ পয়সা বিনিয়োগ করেছে বলে অনেকের কাছে শুনেছি। তরুণ প্রজন্মের মাঝে যুদ্ধাপরাধের কাজকে বাধাগ্রস্ত করবার নিমিত্তে একজন সচেতন সাংবাদিক হিসেবে এই ব্যাপারটা খুঁটিয়ে দেখতে আপনাকে অনুরোধ করছি।

    Reply
  74. নাদিয়া

    মোজাম্মেল বাবু কলাম লেখেন আর মুজিবের বাংলার পত্রিকায় তা ছাপা হয়! দুর্ভাগ্য আমাদের।

    Reply
  75. নাগরিক

    ’’ সে কারণেই সম্ভবত হাসমত আলীর শেয়ার মাহমুদুর রহমানের নামে হস্তান্তর হচ্ছে না।’’

    বাবু, আগ নিজে নিশ্চিত হন। তারপর অন্য লেখকের প্রতিক্রিয়া জানান। আপনি তো ওই পত্রিকাটার সাথে জেলা প্রশাসনের আনুষ্ঠানিক যোগাযোগের কিছুই জানেন না। তো, তারপরও এইসব দলদাস কলাম প্রসব করছেন কেন ?

    Reply
  76. Selim Ahmed

    আমি মোজাম্মেল বাবুর সাথে একমত। অবৈধ বা অনৈতিকভাবে কিছুই চলতে পারে না। যদি তাই চলে তাহলে সভ্য রাষ্ট্র বলে আমাদের দাবি করার কিছুই নাই। আমার দেশ-এর বেলাতে যা হয়েছে তা হয়েছে আইন মাফিক। কিন্তু এই আইনটি অপআইনে পরিণত হয়েছে অতি দ্রুত তা কার্যকর করতে গিয়ে। কার বুদ্ধিতে সরকার বা ঢাকা জেলা প্রশাসন এত দ্রুত ব্যবস্থা নিতে গেল সেটাও দেখা দরকার।
    আমাদের দেশের সব বুদ্ধিজীবীই মনে করে সরকারের বিরুদ্ধে কথা বললেই বুঝি মিডিয়া কাভারেজ পাওয়া যাবে বা প্রকৃত বুদ্ধিজীবী হওয়া যাবে। কিন্তু যে কাজের সমালোচনা করা হবে তা কতটুকু আইনমাফিক বা আইনের বাইরে করা হয়েছে তা ভেবে দেখে না। একটি পত্রিকার যদি প্রকাশকই না থাকল তাহলে কী দাঁড়াল, সেটি একটি জারজ সন্তানের ন্যায় হয়ে গেল। জারজ সন্তানকে তো এতিমখানায় পাঠানো উচিত। কিন্তু পত্রিকা পাঠানো হবে কোথায়? নিশ্চয় মালিকানা বৈধ করে ছাপতে হবে। এর জন্য দরকার আইনী প্রক্রিয়া। সেই প্রক্রিয়া অনুসরণ করতে গিয়ে যত বিপত্তি। অতি তাড়াহুড়া করে কাজটি করতে গিয়ে সব হয়ে গেছে গোলমেলে। আর এই সুযোগটাই কাজে লাগাচ্ছে রাজনীতিক দলগুলো, সাথে সাথে আমাদের বুদ্ধিজীবীরা। আমি মনে করি এর পক্ষে যদি কিছু বলার থাকে তাহলে তাও আমাদের বুদ্ধিজীবীদের করা উচিত।

    Reply
  77. সুমন

    বাবু সাহেব,

    পত্রিকার মালিকানা পাল্টানোর অন্তবর্তীকালীন সময়ে কী করা যাইতে পারে তা একটু নির্দেশনা দিলে উপকৃত হৈতাম।

    ধরেন, আপনে দৈনিক হাবিজাবি কিনলেন। হাসুর ভাই টাসু প্রকাশক ছিলেন। আপনে ডিসির কাছে আবেদন কর্লেন আপনের নামে ট্রান্সফার করার। ডিসি সাহেব প্রক্রিয়া আগাইতেসেন। এই অন্তবর্তীকালীন সময়ে [পত্রিকা যেহেতু ছেলেখেলা না 🙁 ] পত্রিকা কেমনে বাইরাইব?

    Reply
  78. maksud

    মোজাম্মেল বাবুকে আমার দেশ-এর মালিকানা দিয়ে দেয়া হোক। গত ১ বছর সরকার যে আমার দেশ-এর মালিকানা পরিবর্তন করতে অনুমতি দেয়নি তা মোজাম্মেল বাবুর চোখে পড়ছে না। আর এখন মালিকানা পরিবর্তন করতে না দিয়ে বলছে মালিকানা পরিবর্তন হয়নি তাই পেপার বন্ধ। শুনেছি মোজাম্মেল বাবু ১টা টিভি চ্যানেল-এর জন্য খুবই চেষ্টা করছেন।

    Reply
  79. রিফাত হাসান

    বাবু সাহেব, আপনার বাকশালী চক্ষু মোবারক খুলে রেখে মন দিয়ে বিডিনিউজের এই দুটি খবর পড়ুন। তারপর ইচ্ছেমত বাক্যত্যাগ করুন।

    আমার দেশ প্রকাশক ‘আটক’: http://www.bdnews24.com/bangla/details.php?id=127874&cid=2 যেখানে বলা হয়েছে, বাংলা দৈনিক আমার দেশ এর প্রকাশক হাশমত আলী হাসুকে নিরাপত্তা সংস্থার লোকেরা ধরে নিয়ে গেছেন বলে অভিযোগ করেছে তার পরিবার। দুপুরে হাশমতের বাসায় যোগাযোগ করা হলে পরিবারের সদস্যরা জানান, এখনও তিনি বাসায় ফেরেননি এবং তিনি কোথায় আছেন সে বিষয়েও কিছু জানেন না তারা। নাম প্রকাশে অনিচ্ছুক তাদের একজন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, ”আমরা খুব বিপদে আছি। দয়া করে আমাদের নাম বলবেন না।”

    তারপরের নিউজলিঙ্কটি হল: বাসায় ফিরে হাশমত আবার ‘বাইরে’-
    http://www.bdnews24.com/bangla/details.php?cid=2&id=127873

    পড়ুন।

    Reply
  80. altaf

    আপনার লেখা পড়ে মনে হয়েছে আপনি একটুকুও বদলাননি। একটু ভাল চিন্তা করবেন কি?

    Reply
  81. সালেহীন

    Forhad Majhhar er lekhata aponar kharap legeche karon ekhon AL gov….ekhon zodi AL chara onno kew khotai thakto tahole aponar amar desh porjonto zete hoto na….faccebook/youtube bondho thekei buzhte parten ei gov ki korche…

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন--

  • ১. স্বনামে বাংলায় প্রতিক্রিয়া লিখুন।
  • ২. ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
  • ৩. প্রতিক্রিয়ায় ব্যক্তিগত আক্রমণ গৃহীত হবে না।

দরকারি ঘর গুলো চিহ্নিত করা হয়েছে—