সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদের ঝড় ওঠায় জার্সি পরিবর্তন করেছে ক্রিকেট বোর্ড।

দেশের সবাই কী জানে আমাদের দেশের খুব গুরুত্বপূর্ণ জায়গায় পাকিস্তানি ভূতের বসবাস করে? আমি তার অকাট্য প্রমাণ একবার পেয়েছিলাম ২০১৪ সালের ২৬ মার্চ যখন গিনিস ওয়ার্ল্ড রেকর্ডের জন্য ‘লাখো কণ্ঠে সোনার বাংলা’ আয়োজন করা হয়েছিল। আমি তাদের ছবি দেখে আতংকে চমকে উঠেছিলাম, সবার মাথায় সবুজ বেসবল ক্যাপে পাকিস্তানি সাদা চাঁদ-তারা। খুব কাছ থেকে দেখে আমি বুঝতে পারলাম, যে আসলে বঙ্গবন্ধুর ছবি এবং নিচের লেখাটি এমনভাবে সাজানো হয়েছিল যেন একটু দূর থেকেই সেটাকে পাকিস্তানি চাঁদ-তারা মনে হয়। এটি কী কাকতালীয় একটা ঘটনা? মোটেও নয়, যতদূর মনে পড়ে সেবার একজন স্পন্সর ছিল ইসলামী ব্যাংক এবং নিশ্চিতভাবে সেটি ছিল তাদেরকে খুশি করার একটা চেষ্টা। সেবার যখন প্রায় আড়াই লক্ষ শিশু-কিশোরেরা জাতীয় সঙ্গীত গাইছিল তখন সবার মাথায় পাকিস্তানি চাঁদ-তারার সেই ছবি দেখে নিশ্চয়ই এইদেশের গুরুত্বপূর্ণ জায়গায় বসবাসকারী পাকিস্তানি ভূতেরা আনন্দে অট্টহাসি করে উঠেছিল।

তারা আবার আনন্দে অট্টহাসি করে উঠেছে কারণ এবারের বিশ্বকাপের জার্সির রং সেই পাকিস্তানি সবুজ এবং সাদা! যারা এই জার্সি তৈরি করেছেন তারা কী জানেন না আমাদের দেশের জাতীয় পতাকার রং লাল সবুজ? এই দেশের একটি শিশু পর্যন্ত কিছু একটা আঁকতে হলে সেখানে সবার আগে লাল এবং সবুজ রং ব্যবহার করে। আমাদের বিশ্বকাপ ক্রিকেটের জার্সিতে লাল রংটুকু কোথায়?

তারা কী জানে না যে আমাদের জাতীয় পতাকার মাঝখানের লাল রংটি শুধুমাত্র একটি রং নয় এটি তার চাইতে অনেক বড় একটা কিছু? এই লাল রংটি যে আমাদের আপনজনের বুকের রক্ত দিয়ে রং করা হয়েছে তারা সেটি জানে না?

আমাদের বিশ্বকাপ দলের এই পাকিস্তানি জার্সিটির আমি তীব্র প্রতিবাদ করছি। সারা পৃথিবীর মাত্র দশটি দেশের একটি বাংলাদেশ এই বিশ্বকাপ খেলবে। খেলার মাঠে আমরা তাদের লাল সবুজ রংয়ের জার্সিতে দেখতে চাই, পাকিস্তানি জার্সিতে নয়।

তার সাথে আমরা গুরুত্বপূর্ণ জায়গায় বসে থাকা এই সব পাকিস্তানি ভূতদের পরিচয় জানতে চাই। তারা কারা?

মুহম্মদ জাফর ইকবাললেখক ও অধ্যাপক, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

১২ Responses -- “পাকিস্তানি ভূত”

  1. Not applicable

    I personally do not like green color in anything. ladies like that color,red color is also the same. red and yellow colors also represent hungry. that is why mcDonald or KFC or many restaurants used those 2 colors. Royal Bengal Tiger on the jersey is laughable. We all know the joke of Royal Bengal Tiger win the cat race in america because our tiger have not enough food to eat. so tiger became the size of a cat. our players must represent with a good physical fitness and better performance. A dress must represent better looks of our Bangladeshi players. skin color of Our people are brown. Honestly speaking, when our players wear those funny dress with a tiger logo, they remind me that Royal Bengal Tiger is the winner in the American cat race. Just think about it if we really need to talk about Pakistan here ? Bangladesh looks very dirty in the youtube video. First of all, our people of Bangladesh need to focus on the roads. they must not think road is not the world biggest dustbin so that they can throw anything on the roads. they must need to wear good cloths. and many other things those are not possible to write here because it will be bigger than the article. in one word, our people must need to change the mentalities.

    Reply
  2. aslam

    চাঁদ তারা উভয়ই আকাশের দিকে তাকালে আমরা দেখতে পাই। এগুলো পাকিস্তানের আকাশে উঠে। আবার আমেরিকার আকাশেও দেখা যায়। এগুলো কি পাকিস্তানের সম্পদ?
    সবুজ রং হলেই পাকিস্তানের রং হবে এটা কেমন কথা? আমাদের প্রকৃতির রূপ ও রং সবুজ। সবুজ মাঠে গেলে মন জুড়িয়ে যায়। আমাদের পাসপোর্টের রং সবুজ।
    কিন্তু এ আবোলতাবোল কথার অর্থ আমার ক্ষুদ্র মাথায় কিছুই ঢুকছে না।

    Reply
  3. Dr. Salahuddin Rahmatullah

    Why Not Our Players revolts first to take this type of Jersey ?Does They have no idea about the flag of their own Nation?

    Reply
  4. সৈয়দ আলি

    আপনাদের দলভূক্ত ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট বলেছে, বাংলাদেশ ক্রিকেট দলের জার্সি নিয়ে যারা পাকিস্তানী ছবি দেখে, তাদের পাকিস্তানে থাকা উচিৎ। তাহলে আপনি ‘……. এই সব পাকিস্তানি ভূতদের পরিচয় জানতে চাই। তারা কারা?’ খামাখা নিষ্পাপের ভান করছেন কেন?

    Reply
  5. মোঃ আহাদ খান

    উন্নয়নের চাঁপে চেতনা হারিয়ে যাচ্ছে ।

    Reply
  6. MD LUTFUL KABIR

    বিসিবি সভাপতির মতে তাহলে জাফর ইকবাল স্যারেরও পাকিস্থানে চলে যাওয়া উচিত!

    Reply
  7. নাম প্রকাশে অনিচ্ছুক

    বাংলাদেশের বিশ্বকাপে জার্সির সঙ্গে ২০১৭ চ্যাম্পিয়নস ট্রফিতে ব্যবহৃত পাকিস্তানের জার্সি মিলে যাওয়ায় যে আলোচনা-সমালোচনা-বিতর্ক হচ্ছে—আজ সেটির জবাব দিয়েছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান ———- “জাতীয় পতাকার সঙ্গে মিল রেখেই যে জার্সি তৈরি করতে হবে এমন কোনো কথা নেই। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড এমনকি ভারতও জাতীয় পতাকার রং প্রাধান্য দিয়ে জাতীয় দলের জার্সি তৈরি করে না। বাংলাদেশও অতীতে অনেকবারই খেলেছে লাল-সবুজের মিশ্রণহীন জার্সি পরে। এবার কেন জার্সির রং নিয়ে পাকিস্তানকে টেনে আনা হলো, সেটি নিয়ে বেশ অবাকই হয়েছেন নাজমুল হাসান, ‘(জার্সি নিয়ে) বাইরে কে কী বলেছে সেটি নয়, (কাল) আপনারা (সাংবাদিকেরা) আমাকে প্রশ্ন করেছিলেন তাই মনে হয়েছে, কিছু একটা হয়েছে যেটা আমাদের নজরে আসেনি। নজরে এলে মনে হয়েছে লাল দেওয়া যেতে পারে। নতুন নকশা অনুমোদন দিয়ে দিয়েছি। এখানে পাকিস্তানের পতাকার কথা চিন্তা করা সুযোগই নেই। যেখানে বাংলাদেশ লেখা সেখানে পাকিস্তান মনে হবে কেন? বাঘ আছে, বিসিবির লোগো আছে। এরপরও এ জার্সিকে বাংলাদেশ মনে না করে কেউ যদি পাকিস্তান মনে করে তার পাকিস্তানেই থাকা উচিত। আশ্চর্য কথা! এখন হলুদ ব্যবহার করলে আমরা কি অস্ট্রেলিয়ান হয়ে যাব? নীল রং ব্যবহার করলে ভারতীয় হয়ে যাব?”—— বিসিবি সভাপতি নাজমুল হাসান

    Reply
  8. শাদনান মাহমুদ নির্ঝর

    সবকিছুতে পাকিস্তানের ছায়া না দেখলেই কী না স্যার? সমস্যাটা হচ্ছে আপনারা এত বেশি পাকিস্তান দেখেন বলেই সব কিছুতে পাকিস্তান খুঁজে পান আর আমাদের উপর রীতিমতো ইম্পোজ করার চেষ্টা করেন সব। প্রথমবার যখন আমি জার্সির ছবি দেখলাম তখন শুধু মনে হয়েছিল জার্সিটা সুন্দর না, কেমন যেন। এরপর কিভাবে কিভাবে যেন আপনারা সেটা পাকিস্তানের সাথে গুলায় ফেললেন আর এরপর এখন এই জার্সি যতবার দেখি আমার সেই পাকিস্তান পাকিস্তান ই লাগে। এই যে আমার মাথায় ‘সবুজের মানে পাকিস্তান’ ঢুকায় দিলেন সেই দোষটা অবশ্যই আমার না, আপনাদের। বাংলাদেশের পাসপোর্টের রঙ সবুজ, কই কোনদিন তো বলেন নাই লাল দিতে হবে। সবুজের সাথে লাল মানে বাংলাদেশ, কিন্ত শুধু সবুজের বুকে যদি বাংলাদেশ লেখা থাকে তার মানেও আমার বাংলাদেশ, পাকিস্তান না। অ্যামেরিকানরা তাদের পতাকার রঙ এ বানানো আন্ডারওয়্যারও পরে, আর আমরা আমাদের বাসার জানালায় আমার নিজের দেশের একটা পতাকা লাগাতে পারি না কারণ পতাকা বিধিতে সাপোর্ট করে না।

    নিজের দেশের একটা পতাকা বাড়ির ছাদে উড়াতে পারি না, সেইটা নিয়ে কখনো বলেন না আপনারা। আপনারা শুধু আছেন পাকিস্তান আর পাকিস্তান নিয়ে। একটা বেজন্মা দেশের সাথে আমাদের দেশের তুলনা দেন আপনারাই, আমাদের মাথায় ট্র্যাশ ও ঢোকান আপনারাই। আমার কাছে লাল, নীল, সবুজ, হলুদ সব কিছুই বাংলাদেশ। বাংলাদেশকে হৃদয় দিয়ে ভালোবাসি, রঙ দিয়ে না।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন--

  • ১. স্বনামে বাংলায় প্রতিক্রিয়া লিখুন।
  • ২. ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
  • ৩. প্রতিক্রিয়ায় ব্যক্তিগত আক্রমণ গৃহীত হবে না।

দরকারি ঘর গুলো চিহ্নিত করা হয়েছে—