তিনি তো প্রাণে বেঁচে গেছেন, আপনি নিরাপদ তো?

অজয় দাশগুপ্তঅজয় দাশগুপ্ত
Published : 5 March 2018, 03:33 PM
Updated : 5 March 2018, 03:33 PM

 

জাফর ইকবাল যখন ছুরির তলায় আমরা তখন গভীর ঘুমে। সিডনি সময় রাতে বাংলাদেশে এমন ঘটনা আগেও ঘটেছিল। বারবার ঘটে। আমরা আশঙ্কা আর উত্তেজনায় জেগে উঠি ফের ঘুমিয়ে পড়ি। দেশের মানুষ ও তাই করেন। কী করবেন তারা? কী আর করার আছে তাদের? গোড়াতেই বলি জাফর ইকবালের আহত বা আক্রান্ত হবার ঘটনা আমাকে বিস্মিত করেনি। করেনি এই কারণে যে তিনি মুক্তিযুদ্ধ বা মুক্তবুদ্ধি দুটোই লালন করেন।

এমন অনেক মানুষ আছেন, থাকবেনও। করেনি এই কারণে যে তিনি বাচ্চাদের ইতিহাস শেখান। তাঁর কথা বা লেখা কোনটাই উচ্চকিত নয়। মিতভাষী, মৃদুভাষী এই লেখক যতদিন দেশের একটি জনপ্রিয় পত্রিকার শিবিরে ছিলেন যতদিন তাদের সাথে গাঁটছড়া বাঁধা ছিলো মূলত ততদিন নিরাপদ ছিলেন। যখনই সরে এসে ভূমিকা রাখতে শুরু করলেন একটা সময় শেখ হাসিনার সাথে মঞ্চে দাঁড়িয়ে স্লোগান দিলেন, গণজাগরণে বলিষ্ঠ ভূমিকা রাখলেন ধরে নিয়েছিলাম বিপদ কাছিয়ে আসছে।

আমরা কেন বলব? তাঁর মা জননীই তো বলেছিলেন। তিনি বড়ছেলে খ্যাতিমান হুমায়ূন আহমেদের জন্য ভয় পাননা। কারণ হুমায়ূন আহমেদ ম্যানেজ করে চলতে জানতেন। জানতেনই তো। পিতার হত্যাকারীদের সন্তানের বিয়েতে যেতেন। তাদের মিডিয়ায় লিখতেন । একবার নির্বাচনের আগে খালেদা জিয়া সুন্দরী বলে তাকে ভোট দেবেন এমন কথাও ছাপা হয়েছিল কাগজে। তাঁর ভয় তো কম হবেই। এমনকি মানুষের পরিবর্তে টিয়া পাখি দিয়ে 'তুই রাজাকার' বলালেও তাঁকে মারার পরিকল্পনা থাকবেনা এটা জননী জানতেন। তাই তিনি মেঝো ছেলের জন্য উদ্বিগ্ন ছিলেন। তাঁর সৌভাগ্য মাথা-বুকে-হাতে, ছুরির আঘাতে ফালাফালা ছেলেকে দেখে যেতে হয়নি।

জাফর ইকবালের ওপর যারা চড়াও হয়েছে তাদের আমরা চিনিনা। তবে তাদের চিনি যারা এই কাজকে নিয়মিত মদদ দিয়ে যাচ্ছেন। চিনি না? না চিনলে আপনি কি করে জানেন কাদের তালিকা করতে হবে আর কাদের তালিকা করতে হবেনা? যারা ভেবেছিলেন বইমেলা পার হয়ে গেছে, ব্যস আর কোন লাশ পড়বেনা- তারা ভুলে যান প্রকাশককে অফিসে গিয়ে খুন করা যায়। ব্লগারকে বাসার গলিতে।

আমেরিকা থেকে আসা লেখকের খুলি পড়ে থাকে রাস্তায়। আর তাঁর পিতা সংশয় ও বেদনায় বিচার  চাইতে পারেন না। সেই সমাজে জাফর ইকবাল লিকলিকে দুটো পুলিশ পাহারায় নিরাপদ থাকবেন কীভাবে? ছবিতে দেখলাম পুলিশগুলো মোবাইলে ব্যস্ত। ব্যস্ত না থাকলে যেন তারা এ ঘটনা সামাল দিতে পারতেন। তারা কেন স্বয়ং সরকারই এসব ঘটনা সামাল দিতে পারছেনা।

অথচ কী মুশকিল এই জাফর ইকবাল কখনো এক কলমও ধর্মের বিরুদ্ধে লেখেননি। ব্যক্তিগতভাবে আমি আস্তিক, তবে সংস্কারহীন মানুষ। ধর্মগ্রন্থ পাঠে আমার আগ্রহ আছে। আমি জানতে চাই এর মূল মর্মবাণী। সে কারণে পবিত্র কোরানও পড়ি আমি। সেই পাঠের একটি সূত্র এই জাফর ইকবাল। একবার তিনি লিখেছিলেন, ভালো বাংলা অনুবাদের অভাবে মাতৃভাষায় কোরান পড়ায় সুযোগের অভাব ঘুচিয়েছেন মুহম্মদ হাবিবুর রহমান। সেবার দেশে গিয়ে সাবেক বিচারপতি হাবিবুর রহমানের বাংলা কোরান নিয়ে আসি আমি। এভাবে কোরান পাঠে আগ্রহী করে তোলার মত একজন লেখক কী অধার্মিক না নাস্তিক?

কোনটাই না। নাম উল্লেখ না করেই বলি, আপনি যদি ককটেলে বিশ্বাসী লেখক বা  আলোচক বা তেমন কোন সেলিব্রেটি হন আপনার কিছু হবেনা। এমন কি আপনি যদি ভাইবারে সহিংসতা ছড়ানোর দায়ে অপরাধী ও হন আপনাকে আইন সসম্মানে নিয়ে যাবে। আবার ফেরতও আসবেন আপনি।

আপনাকে সরকারী দলের সেক্রেটারি ফুল দিয়ে বরণ করে জানিয়ে দেবেন মাঝখানে যাহা  ঘটিয়াছিল তাহা নিতান্তই ভুল বোঝাবুঝি। আপনি যদি সম্পাদক হন , আপনার মিডিয়া যদি নিরীহ মাদ্রাসার ছাত্রদের রাস্তায় নামিয়ে সরকার অচলের মত পরিবেশ তৈরি করে মারামারি হানাহানি করায়, তবু আপনি নিরাপদ।

ফুলের মালা গলায় আপনি বের হয়ে আসবেন একদিন। আপনি যদি কথায় কথায় রেগে যান। আলোচনা সমালোচনায় বুঝিয়ে দেন পাকিস্তান ভাঙাটা ছিলো অপরাধ। আর এই অপারধের প্রায়শ্চিত্ত বিএনপি বা তেমন কোন দলকে গদীতে রেখে ব্যালেন্স করা তাহলে কেউ আপনার টিকিও ছুঁতে আসবেনা। কারণ আমরা যারা গণজাগরণে বিশ্বাস করি বা দেশ উত্তাল করে মিছিল করি আমাদের ওরা মনে করা কাগুজে বাঘ। মার খায়, মার খেয়ে হম্বিতম্বি করে মিডিয়ায় আসে তারপর ভেঙে টুকরা নয়তো গৃহবাসী। আর উল্টোদিকে যারা তারা প্ল্যান করে এগুতে থাকে। তাদের মানুষ ঢুকে যায় ভেতরে। দাঁড়িয়ে থাকে ঘাড়ের কাছে। যেন ইচ্ছে ও সুযোগ হলেই কোপ মারা যায়।

খুব দেখবেন একদল ছাত্র, না ছাত্রনামধারীরা মাঝে মাঝে শিরোনাম হয়। কেন? একটা নিরীহ দর্জিকে তারা প্রকাশ্যে কোপাচ্ছে। তাদের নিজেদের সম্মেলন তারা চেয়ার ভেঙে তছনছ করে দিচ্ছে। তাদের হাতে আগ্নেয়াস্ত্র। তাদের আচরণ মারমুখো। আবার এও দেখবেন দেশে তাদের দলের হয়ে যারা কাজ করে কথা বলে তাদের কাউকে এরা বাঁচাতে পারেনা। এমন কোন পরিবেশ তৈরি করতে পারেনা যাতে ঘাতক মনে করে মারতে গেলে আমার ও খবর আছে।

জাফর ইকবালের কথায় ফিরে আসি। ভদ্রলোক যখন মাঝামাঝি শিবিরে ছিলেন তখন ছিলেন নিরাপদ। কেউ স্বপ্নেও ভাবেনি তাঁকে এভাবে কেউ মারতে পারে। এখন যখন তিনি আক্রান্ত, এখনো কিন্তু এরাই রটাচ্ছে মারার পেছনে নাকি সামনে নির্বাচন আর পরিবেশ অন্যরকম করে ফেলা। ভাবখানা এই জাফর ইকবাল সাহেব আওয়ামী লীগের সাংসদ বা নেতা। অথচ যেসব নেতারা  দুর্নীতি বা কারচুপি নামে দুটি বিষয়ে জড়িত তাদের কেউ মারা দূরে থাক তালিকায়ও রাখেনা। তারা কী এত তুচ্ছ, না এতটাই সাধারণ? আসলে তারাও চলতে জানেন। না জানলে আপনি হেফাজতের দোয়া চাইতে যেতেন? তাদের কথামত মগজ ধোলাইয়ের পাঠ্যসূচি সমর্থন করতেন? ভোটের বাক্স যতদিন এভাবে রাজনীতিকে আগলে রাখবে ততদিন মুক্তচিন্তা নামের বিষয়াটাও বাক্সবন্দী করে রাখতে হবে। তা না হলে আপনি এমন কোপ খাবেন এটাই ধরে নিন।

জাফর ইকবালের ওপর এই আঘাত স্তম্ভিত করলেও বিস্মিত করেনি। কারণ মুক্তিচিন্তা আর মুক্তিযুদ্ধের দিকে ঝুঁকতে ঝুঁকতে তিনি নিজেই বোঝেননি ঘাতক কতটা নিকটে। প্রশ্ন হচ্ছে একটা একুশ বাইশ বছরের ছেলে চাইলেই এমন কাজ করতে পারে আসলে? যদি তার পেছনে বড় কোন শক্তি না থাকে? এই অপশক্তির উৎস যে সমাজ তার দিকে একবার তাকান। কোথায় উস্কানি নাই? কত মানুষ কত গুণী, পরিচিতজন এখন আর বিধর্মীদের বাসায় কিছু খাননা। কত মানুষ ভিন্ন ধর্মাবলম্বীদের বাসা ভাড়া দেননা। কত কত জন মনে করেন মুক্তিযুদ্ধ ভুল হোক আর শুদ্ধ হোক এখন এসবের আর দরকার নাই। বিএনপির হিন্দু নেতা গয়েশ্বর বাবু শহীদের সংখ্যা নিয়ে মজা করে ও নিরাপদে থাকেন। কারণ তখন তিনি সংখ্যালঘু হলেও প্রোটেকটেড। আর আমাদের মানুষেরা সত্য বলেও অনিরাপদ।

একটা গল্প বলি। এক লোক রাস্তার ধারে বসে আছে, তার পাশে একটা ফুটোওয়ালা দেয়াল সে সংখ্যা গুনছে অবিরল। তিরিশ একত্রিশ করে করে ষাট সত্তর এমন। একজন খুব চালাক চতুর এসে বললো কি করছো পাগলের মত? কি গুণছো ? লোকটি ভাবলেশহীনভাবে তাকিয়ে ফুটোটি দেখিয়ে দিলো। লোকটি ভাবলো এই বোকা ফুটোতে কি এমন দেখছে যে গুনছে? নিজেকে চতুর ও নিরাপদ ভাবা লোকটি যেই ফুটোয় চোখ রাখলো অমনি চিৎকার করে বললো- 'বাঁচাও', 'বাঁচাও'। তারপর ফুটোর ওপার থেকে ছুটে আসা ধারালো চাকুর আঘাতে চোখে রক্ত নিয়ে দিলো ভৌ দৌড়।

ঐ লোকটি তখনো নিরীহের মত গুনছে একশ একশ। কেউ এই ফুটোর বাইরে না আমরা। একশ এক নম্বর হবার আগে ফুটো বন্ধ করতে হবে। নিরীহ চেহারার ফুটোওয়ালা মানুষগুলো যাদের আমরা নিরপেক্ষ মনে করি তাদের থেকে সাবধান হতে হবে। নাহলে দু' নৌকায় পা রাখা নৌকা ও আরোহী সবাই মরবে একসময়।

জাফর ইকবাল আমেরিকার নিশ্চিত সুন্দর জীবন ছেড়ে দেশে এসে একদিনের জন্য ও এমন কিছু করেননি যাতে তাঁকে এমন আক্রমণের শিকার হতে হবে। তারপরও হয়েছে । এটাই এখন আমাদের বাস্তবতা। বাংলাদেশ কি আসলেই ঘুরে দাঁড়াতে পারবে আর একবার?