জনাব বিশাল শক্তিমান রাজনীতিবিদ, আপনার এত ক্ষমতা যে, আপনি একজন শিক্ষককে কানে ধরে উঠ-বস করাতে পারেন! আপনি কি মনে করেছেন তাতে শুধু ওই শিক্ষকের অসম্মান হয়েছে? হ্যাঁ, তা হয়েছে বটে। তাঁর স্ত্রী, সন্তানদের দিনরাত কীভাবে কাটছে ভাবতেই আমার গা শিউরে উঠছে। চোখের জলে বুক ভেসে যাচ্ছে।

কিন্তু না, আপনি শুধু একজন শিক্ষককেই কান ধরে উঠ-বস করাননি, সমস্ত দেশ, আমাদের সবাইকে, সমগ্র মানবতাকে অপমান করেছেন। কিন্তু কি জানেন, মানীর মান লাঠি দিয়ে পেটালেও যায় না। প্রবাদটা শুনেছেন কখনও?

অপমান ওই শিক্ষকের হয়নি– মানুষ হিসেবে গায়ে যদি কোনো মান-অপমানের চাদর থাকে তাহলে গায়ের সব কাপড় খুলে গেছে আপনার আর আপনার পুরো পরিবারের। প্রত্যেক ব্যক্তি আপনাকে ছি ছি করছে, আপনার চেহারায় থুতু দিচ্ছে। কিন্তু এগুলো আপনাকে বলে লাভ কী?

কথায় আছে না, যার এক কান কাটা সে লজ্জায় রাস্তার এক পাশ দিয়ে হাঁটে। আর যার দুই কান কাটা সেই নির্লজ্জ বীরদর্পে রাস্তার মাঝখান দিয়ে হাঁটে। অতীতের সীমাহীন অপকর্মের ভিড়ে আপনাদের লজ্জাবোধ, মানবিক চেতনা কোনোটাই আর অবশিষ্ট নেই। একজন শিক্ষকের মর্যাদা কোথায় তা বোঝার জন্য যে সুশিক্ষা দরকার তা আপনাদের নেই। পেশীশক্তির ভয়ে মানুষ আপনাদের সমঝে চলে, সম্মান করে না। তাই আজ দেশের প্রতিটি জাগ্রত বিবেক সেই অপমানিত শিক্ষককে সহানুভূতি জানাচ্ছে– আর আপনার মুখে থুতু দিচ্ছে।

এই ঘটনায় যে ভয়াবহ একটি ব্যাপার যুক্ত আছে, তা গভীরভাবে বিবেচনা করে দেখা উচিৎ। ঘটনাটির আগে মসজিদের মাইকে ঘোষণা করা হয় যে, প্রধান শিক্ষক ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত’ দিয়েছেন। এটা সত্য কী মিথ্যা তা কেউ যাচাই করে দেখেনি। এই ঘোষণা কারা দিয়েছে তা মসজিদের ইমাম সাহেবও বলতে পারছেন না। লক্ষ্যণীয় যে, ঘোষণাটি দিয়ে লোকজনকে উত্তেজিত করা হয়।

ধর্মীয় অনুভূতি নিয়ে এই যে কূটচাল, অপরাজনীতি– এটা আমাদের সমাজের জন্য কত বড় এক অশনি সংকেত আমরা কি তা অনুধাবন করতে পারছি? ধর্মীয় অনুভূতির দোহাই দিয়ে জনতাকে উন্মত্ত করার এই অপরাজনীতির জন্য প্রতিক্রিয়াশীল জামায়াত বা জঙ্গিরা চিহ্নিত ও ধিক্কৃত। সেই একই অপকৌশল এই ঘটনায়ও ব্যবহার করা হয়েছে একজন নিরীহ শিক্ষককে শায়েস্তা করতে।

কিন্তু এবার যিনি এই অপকৌশল ব্যবহার করেছেন তিনি জামায়াতের কেউ নন, বরং উদারতা ও ধর্মীয় সহনশীলতার প্রবক্তা শাসক দলের দলীয় না হলেও, কাছের লোক। নিজ ক্ষুদ্র স্বার্থের জন্য এমন ভয়াবহ এক উন্মত্ততার আশ্রয় নিয়ে কাউকে যদি পার পেয়ে যেতে দেওয়া হয়, তবে তা ভবিষ্যতের জন্য কী দুর্যোগ এনে দিবে তা কি আমরা কল্পনা করতে পারছি?

এভাবে চলতে দিলে শিগগির দেশে এমন একটি পরিস্থিতির উদ্ভব হবে যেখানে আপনি আমাকে দোষ দিবেন, আমি আপনাকে দিব, এ ওকে দিবে, ও তাকে দিবে। এভাবে একজন আরেকজনকে কানে ধরাবে, অন্যজন চাপাতি দিয়ে ঘাড়ে-মাথায় কোপ দিবে। জনতা উত্তেজিত হয়ে উন্মত্ত ‘মব’এ পরিণত হয়ে কোনো একজন মানুষকে ছিঁড়েখুঁড়ে কুটি কুটি করে ফেলবে!

আফগানিস্তানের প্রয়াত প্রেসিডেন্ট নাজিবুল্লাহর কথা মনে আছে? তাকে জাতিসংঘ ভবনের নিরাপদ আশ্রয় থেকে টেনে-হিঁচড়ে বাইরে এনে রাস্তার ল্যাম্পপোস্টের সঙ্গে ঝুলিয়ে মেরে ফেলা হয়েছিল। এদেশেও তেমনভাবে মানুষকে মারা শুরু হবে। নারীদের ‘জেনা’র অভিযোগ এনে মাটিতে পুঁতে পাথর ছুঁড়ে মারা হবে।

এ জন্য জনতাকে খালি একটু উস্কে দিলেই হল! ধর্মীয় অনুভূতিতে আঘাত লেগেছে কী লাগেনি তা না বুঝেই, একে ছুতো হিসেবে ব্যবহার করে জনতা উন্মত্ত হয়ে যাকে-তাকে খুন করবে। বিচার করার সময় নেবে না, একবার যাচাই করে দেখবে না ঘটনা সত্যি কি না। আমরা ধীরে ধীরে পরিণত হব আফগানিস্তান বা পাকিস্তানের মতো রাষ্ট্রে। শেষ হাসিটা তখন হাসবে বাংলাদেশ-বিরোধী হায়েনারা।

সুতরাং জনাব উদ্ধত রাজনীতিবিদ, যে প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর বিরুদ্ধে লড়াই করেন বলে দাবি করেন, তাদের মতো যখন আপনাদের আচরণ হয় আর তাদের ধিক্কৃত রাজনীতি যখন আপনারা অনুসরণ করেন, তখন আপনারা প্রকারান্তরে দেশবিরোধী শক্তির পক্ষেই কাজ করছেন।

প্রতিক্রিয়াশীল গোষ্ঠীর ভবিষ্যতের ধর্মান্ধ রাজনীতির নিষ্ঠুরতার পথ করে দিচ্ছেন আপনারাই। সেই ধর্মীয় অনুভূতির খড়গ যে আপনাদের ঘাড়েই যে কোনো দিন উল্টে এসে পড়বে না, তার কি গ্যারান্টি আছে? ধর্মীয় অনুভূতির খড়গের কোপে আপনারই পূর্বসূরী আরেকজন, আপনার মতোই আরেক শক্তিমান নেতার রাজনৈতিক পতন কি আমরা কিছুদিন আগেই দেখিনি?

তাই, হে শক্তিমান নেতা, সাবধান। হয়তো এবার আপনার পালা।

ডা. নুজহাত চৌধুরীসহযোগী অধ্যাপক (চক্ষু), বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়

১০৩ Responses -- “শক্তিমদে মত্ত, দাম্ভিক, অত্যাচারী রাজনীতিবিদের উদ্দেশে”

  1. Abdullah

    “নারীদের ‘জেনা’র অভিযোগ এনে মাটিতে পুঁতে পাথর ছুঁড়ে মারা হবে।” এটা যদি আললাহর আইন হয় তবে তা করতে বাধা কোথায়? আললাহর হুকুমের বাইরে গেলে বা সনদেহ পোষন করলে তার ঈমান থাকেনা । কথাটি চিনতা করে দেখবেন।

    Reply
    • রুবেল

      লেখিকা লিখেছেন জেনার ‌’অভিযোগ’ এনে পাথর ছুরে মারা হতে পারে- অভিযোগ সত্যি কিনা যাচাই না করেই। এখানে আল্লাহর বিধান সম্বন্ধে কিছু বলা হয়নি। অভিযোগের সত্যতা যাচাই না করেই উন্মত্ত হয়ে ওঠার কথা বলা হয়েছে। আগে লেখিকা কি বলতে চাই তা পড়ু ভালো ভাবে বুঝোন। না বুঝে বকার মতে জবাব দিবেন না।

      Reply
    • রুবেল

      @Abdullah, ভাই লেখিকা লিখেছেন জেনার ‌’অভিযোগ’ এনে পাথর ছুরে মারা হতে পারে- অভিযোগ সত্যি কিনা যাচাই না করেই। এখানে আল্লাহর বিধান সম্বন্ধে কিছু বলা হয়নি। অভিযোগের সত্যতা যাচাই না করেই উন্মত্ত হয়ে ওঠার কথা বলা হয়েছে। আগে লেখিকা কি বলতে চাই তা পড়ু ভালো ভাবে বুঝোন। না বুঝে বকার মতে জবাব দিবেন না।

      Reply
  2. Md. Shahnawaz Khan

    Observations of comment section and sugestion
    First of all excellent writing Nujhat apu
    Mr, Sumon: You are trying to say PM shaikh Hasina is the root of the problem.
    the first rule of argument; Stick with the topic. if you are bringing other meters in a argument that means you do not have any knowledge about that very topic.
    Mr. Utpol you are not helping you are just purring gas on fire
    Md. Anwar: Latif siddiqu? Seriously? go find a topic about it
    MOHAMMAD IMRAN: seriously? দিনে মিথ্যা কথা বলেন কয়টা?
    আসমান জমিন: আসমান আর জমিনকে এক ভাবলে ত হবে না। দুইটার পার্থক্য আগে জানেন।
    i wanted to explain all the comment but after reading Mr. Manik’s comment i just felt like to hell with the explanation. গন্ড মূর্খদের বুঝাইতে মূর্খদের রাজা হইতে হবে
    পূনশ্চ: শেষের লাইন গুলো লিখতে নতুন কিবোর্ড লাগছে
    rest in peace old keyboard and rest in peace good writing

    Reply
  3. কালের কন্ঠ

    এতদিন ধরে পড়ে এসেছি ভাষাই বংশের পরিচয়। এই নিবন্ধ শেষে পাঠকদের মতামতের মধ্যেই যার যার ভেতরের রূপটা প্রকাশিত হয়েছে। যারা এখানে লিখেছেন, তাদেরকে অনুরোধ করবো- পূনরায় তাদের নিজস্ব মতামতগুলো পড়ার জন্যে। এটি তখন আয়নার মত কাজ করবে। আর আমাদের ভেতরের চরিত্রটা কত সুন্দর আর কতোটা কুৎসিত, তার পরিচয় পাওয়া যাবে।
    আমার কাছে খারাপ লাগছে একটা বিষয় ভেবে- আর সেটা হলো- আমরা দিন দিন একেকটা পশুতে রুপান্তরিত হচ্ছি। দেশটা পরিনতঃ হচ্ছে বন জঙ্গলে, একদল পশু নিরন্তর কামড়া কামড়ি করছে। আর এই ফাঁকে কিছু নীরিহ প্রাণীর প্রাণপাত ঘটছে।

    Reply
  4. k abaron

    সাবাস! চমৎকার লিখেছেন। সত্যিকার অর্থে, এ ঘটনায় শুধু ঐ শক্তিমানের নয় বরং এর স্রষ্টারও সমালোচনা করা উচিত ছিল। দেশের প্রথম ক্ষমতাধর ব্যক্তি যখন সংসদের মতো পবিত্র স্থানে দাড়িয়ে, ঐ সমস্ত কুলাংগাদের দায়িত্ব নেন তখন শুধু এদের দোষ দিয়ে লাভ কি!
    আসলে কি আপু ‘ তারা তারাই তো ‘ ।।

    Reply
  5. এ,টিিএম,খোরশেদ আলম।

    Honorable Prime Minister,Please Stop (Mr.Osman Gani MP).Thank
    Mrs.Nushat Chowdhury

    Reply
  6. sumon

    So called intellectuals are divided. Dr. Nuzhat is a supporter of the ruling party. She is trying to portray here as neutral and sadly failed. How is the OSMAN family doing all kind of bad things? Killing, taking bribe, insulting an elected representative in public and what not ! This family has been involved in all kind of crimes for many years. And what we hear from honorable PM is : government will save the OSMAN family. The writer is successful to confuse people with her undercover “neutral” face. But she doesn’t point to the root cause of the problem.
    If it was done by a BNP leader I am sure she would bring Jamat, Pakistan, Isareal, terrorism and war killing , no matter it would be relevant to the case or not. But here she sheds crocodile tears!

    Reply
  7. উৎপল কুমার রায়

    ধর্ম নিয়ে কটূক্তি যদি শাস্তি যোগ্য অপরাধ হয়, তবে যারা ধর্মকে পুজি করে ব্যাবসা করে তাদের কি হওয়া উচিৎ মাননীয় ওসমান সমর্থক গোষ্ঠী দয়া করে একটু বলবেন ?

    Reply
    • MOHAMMAD IMRAN

      হ্যাঁ ভাই আমি একজন মুসলিম, আমি ইসলামের অনুসারি । কিন্তু আমার ধর্ম আমাকে কোন ব্যাক্তি বা গোষ্ঠীর অন্ধ অনুসরন কিংবা অন্যায় স্বজনপ্রীতি শেখায় না । এর উদাহরন ইসলামের খলিফা হযরত উমর (রাঃ) নিজেই দিয়ে গিয়েছেন । অপরাধের কারনে তিনি তার নিজের ছেলেকে শাস্তি দিয়ে ছিলেন এবং যার ফলে তার ছেলের মৃত্যুও হয়ে ছিল । এমন আরও অনেক উদাহরন ইসলামের ইতিহাসে রয়েছে । আমার ধর্ম আপনার মত সংখ্যালঘু সম্প্রদায়ের অধিকারের ব্যাপারেও সচেতন হতে বলেছে । তবে কেউ যদি ইসলামের আলোয় আলোকিত হতে না পারে তবে সেই ব্যার্থতাতো ইসলাম নিতে পারে না ।

      Reply
    • alam

      ভাইরে, লতিফ সিদ্দিকীর কথা বলছেনই যখন তার ব্যাকগ্রাউন্ড বলেননা কেন?আপনার কি ধারণা ইসলামের কটাক্ষ করার জন্য তার শাস্তি হয়েছে?open your eyes and mind please. বাংলাদেশে প্রধানমন্ত্রীর পরিবার সবকিছুর উপরে। তার বিপক্ষে কথা বলেছে লতিফ সিদ্দিকী, মনে পড়ে?সম্প্রতি খালেদা জিয়া তাদের বিপক্ষে কথা বলেও পার পেয়েছে এখন পর্যন্ত যদিও অলরেডি মামলা হয়েছে সম্ভবত। বাকি দেশের আনাচে কানাচে যারাই কোন ধরণের কটুক্তি করেছে তারাই শাস্তির মুখোমুখি হয়েছে। একটা উদাহরণ মানিক ভাইয়ের কমেন্টে আছে (বুয়েট শিক্ষককে নিয়ে)। আর এর বাইরে নিজেদের লোকজন অনেক অপরাধ করেও পার পাচ্ছে কিন্তু অনেক অনেক প্রমাণ থাকার পরও, কিন্তু সাম্প্রতিককালে হিন্দু ধর্মীয় কারও বিরুদ্ধে দলীয় লোকজন কোন অপকর্ম করে সহজে পার পাচ্ছেনা শুধুমাত্র ভারতের মোদি সরকারকে খুশি রাখতে। উদাহরণ, প্রধান বিচারপতির বিরুদ্ধে কথা বলে দুই মন্ত্রীর আদালত থেকে প্রাপ্ত শাস্তি !!আমি এটাই বোঝাতে চাচ্ছি যে, এখানে শুধুই রাজনীতির ফায়দা। কোন ধর্মের মানুষ নিয়েই এদের কোন মাথাব্যথা নাই।

      Reply
  8. Faruk hyder Choudhury

    You comments are absolutely right. Sk Hasina now leading Bangladesh to make it other failed Islamic countries by sponsoring terrorists and thugs of Islam like sawkot Osman

    Reply
  9. MOHAMMAD IMRAN

    “শিক্ষক” নামক একটি সুন্দর শব্দের মোড়ক ব্যাবহার করে অপরাধকে ঢেকে দেয়ার কোন মানে হয় না । অপরাধিকে তার অপরাধ দিয়ে বিচার করা হোক। হ্যাঁ ,আমার কাছে যেটা অপরাধ তা হয়ত কিছু মুনাফালোভী কিংবা বিবেকহীন মানুষের কাছে তুচ্ছ। কারন তারা যদি মুনাফালোভী কিংবা বিবেকহীন না হত, তবে ইতি পূর্বে শিক্ষকদের সাথে ঘটা ঘটনার ( যার কিছুটা মানিক ভাইয়ের পোষ্টে উঠে এসেছে ) সাথে একই প্রতিক্রিয়া দেখাত । যা হোক যারা ইসলামের অবমাননাকে তুচ্ছ মনে করে, তারা হয়ত জানেনা, একজন মুসলিমের কাছে তার ধর্ম কতটা প্রিয়…………….
    Engg. Mohammad Imran

    Reply
  10. Addiyat

    Cheap article…as writer was well tipped off to see in tunnel vision as the paymasters want her to see. This lame metaphor didn’t work in history..so think different to get fame! You can’t stop either the tyrants nor those who are against it. Useless.

    Reply
  11. আসমান জমিন

    “শিক্ষক রেজাউল হত্যা- গ্রেপ্তার হওয়া শিবির নেতার মৃত্যু”
    তনু, শ্যামল কান্তি ভক্তরা মানুষ, হাফিজুর রহমানরা মানুষ না। তাই প্রগতিশীলরা কোন প্রতিবাদ করবেনা। হাফিজুর রহমান একটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে ছাত্র। দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে কি প্রতিবাদ হবে? হাফিজুর রহমানের স্বজন, বাবা, মা, ভাই বোনের আহাজারি মানুষের হৃদয়েতো নয়ই, পত্রিকার পাতায়ও আসবেনা।

    Reply
    • Shamshar Ali

      I am not sure if Hafizur Rahman was killed or he died of the medical condition. Any extrajudicial killing is an injustice. But there is a difference between Hafizur Rahman and other names you mentioned. Hafizur Rahman is cold blooded killer, he killed his own teacher. Khunir bichar khuner madhomai hoyto hoyacha.

      Reply
      • আসমান জমিন

        জ্বিনা জনাব, শিক্ষক রেজাউল হত্যাকান্ডে গ্রেফতার জেএমবি সদস্য স্বীকারোক্তি দিয়েছে। হাফিজুর রহমান সন্দেহভাজন ছিল।

  12. Pradip Dutta

    This is a great writing for someone derail like Mr. Osman. I hope Mr. Osman read it and try once again to make himself a human being (rather than call you and bulling) and advise his people to do same.

    Reply
  13. রাশেদুল হাসান

    সুন্দর লিখেছেন, আর এই টুকুতো দারুন প্রাসঙ্গিক “কথায় আছে না, যার এক কান কাটা সে লজ্জায় রাস্তার এক পাশ দিয়ে হাঁটে। আর যার দুই কান কাটা সেই নির্লজ্জ বীরদর্পে রাস্তার মাঝখান দিয়ে হাঁটে। অতীতের সীমাহীন অপকর্মের ভিড়ে আপনাদের লজ্জাবোধ, মানবিক চেতনা কোনোটাই আর অবশিষ্ট নেই।”

    Reply
  14. Robin Das

    আপনার লেখা পরে আমি আমার চোখের জল ধরে রাখতে পারিনি

    Reply
  15. অবনী হালদার

    বাংলাদেশ সব সম্ভবের দেশ, ভাল কিছুও আমরা বার বার হতে দেখেছি । তবে লড়াইটা যেন জারি থাকে, ওসমান পরিবার তো ছার পাকিস্তান বৃটিশরাও এ দেশ থেকে লেজ গুটিয়ে পালাতে হয়েছে ।

    Reply
    • নাসের ইমতিয়াজ

      ওসমান পরিবারের দায়িত্ব তো মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ই নিয়েছেন,সম্ভবত উনি নিজেই এটা সংসদে দাঁড়িয়ে ঘোষণা করেছিলেন।তাই লেখিকার প্রতি আমার বিনীত অনুরোধ রইলো যে, উনি যেন “ওসমান” পরিবারের সাম্প্রতিক কর্মকাণ্ডের বিষয়ে বর্তমান প্রধানমন্ত্রী কেও এরকম একটা চিঠি দিয়ে জানতে চান যে “ওসমান”রা কী নারায়ণগঞ্জেই থাকবে নাকি পাকিস্থান এ যাবে?

      Reply
  16. Saiful

    Thank you Dr. Nuzhat. ধর্মীয় অনুভূতিতে আঘাতের অপ রাজনিতীর অপবাদ যে দলকে দিচেছন সেই দলের নেতাদেরকেই এই আপবাদ দিয়ে সরকার Arrest করেছিল। আর ওসমান পরিবার কিসের জোরে এদেশে রাজনিতী করে তা বুঝি আপনি জানেন না। আপনি চোখের Dr হয়েও আপনার নিজেরই একচোখ কানা।
    এবার আসি অননো কথায়। ১ম বার রোগী দেখার ফিস 1000 থেকে 1500/- ২য় বার 800 থেকে 1200/- ৩মাস পর পুরাতন রোগী নতুন রোগী বলে গননো হবেন, এদেশে এই কালচার আর কতদিন চালাবেন, কবে বনধো করবেন।

    Reply
  17. ishtiaque Ahmed

    লেখক বলেছেন ‘এভাবে চলতে দিলে শিগগির দেশে এমন একটি পরিস্থিতির উদ্ভব হবে………’ দেশতো এভাবেই চলছে, কোনটা বাকি আছে? যতদিন আমরা মিত্র-ওরা শত্রু, আধিপত্তবাদ, ক্ষমতানীতি আর লালদল-সবুজদল এর কামড়া কামড়ি থাকবে ততদিন সাধারণ মানুষ লাঞ্ছিত হবে ও আপমানিত হবে। ‘মব’ সৃষ্টি হবার দিন চলে গেছে, সে যুগ হয়েছে বাসি। ৯০ এর পরে সাধারণ মানুষ কোন দলকে বসাবার জন্য আর মরতে রাজী নয়। এখন হয় চাপাতির কোপ খান নয় গুম, খুনের শিকার হন। জনগণ কর্তৃক নির্বাচন ছাড়া মিত্রপক্ষ ফ্রাঙ্কেস্টাইনেই পরিণত হয়।

    Reply
    • মুস্তাফিজ

      সুন্দর বলেছেন। মিত্র-শত্রু আগেই ডিফাইন্ড, ভালো কালচার কিভাবে আশা করে? যে দেশের প্রধানমন্ত্রী তার অনুগত ছাত্রদেরকে বলে তোমরা জামাত-শিবিরকে প্রতিহত করবা সে দেশে ভাল কালচার কিভাবে তৈরি হবে। দুটি সাংঘর্ষিক দলতো এখানেই তৈরি। কেন তিনিতো বলতে পারতেন তোমরা তোমাদের আদর্শ তাদের সামনে তুলে ধরবে, তাদের ভুল-ত্রুটি ধরিয়ে দিয়ে তাদের শোধরানোর ব্যবস্থা করবে!! এই শিক্ষকের ঘটনাই চিন্তা করেন এটা যদি কোনো জামায়ত পন্থী শিক্ষক “প্রধানমন্ত্রী বা বঙ্গবন্ধুর” নামে কটুক্তি করার ফলে হত তবে কি ধরনের রাজনৈতিক দেখতেন। সোসাল মিডিয়ায় বাহবা বয়ে যেত। দেশটাকে ভালো করতে হলে ক্ষমতায় কিছু মানুষ বসাতে হবে, যাদের চোখটা একমুখী না। যাদের সত্যকে সত্য এবং ভালোকে ভালো বলার হেডম থাকবে।

      Reply
    • guest007

      actually ei shtto-ta shudhu Osman poribar noy,Hasina-r Poribarer-o chinta kora uchit,Khomotay achi bolei ja iccha tai kora ki ei Shorkarer tradition noy??Tel-er dam komano holo only Petrol ar Octane-er Tk 10/Ltr ar Diesel komlo Tk 3/Ltr.Eta ki funny matter na??Goriber bishoy holo hassokor ar Borolok-rai holo shubidha-vogi…Isn’t it the system for this Govt.??Er nam ki nay-bichar??Bichar-er namey ki prohoson cholsena edeshe??

      Reply
  18. Mohd. Habib Ullah

    I agree with you & absolutely right, We feel same today to hear it.
    No body learnt from history. Now time has come to through out such
    activities from our society.

    Reply
  19. মানিক

    “প্রধানমন্ত্রীকে হত্যা হুমকির অভিযোগে এনে বুয়েট শিক্ষক হাফিজুর রহমান রানাকে ৭-বছরের সাজা দেওয়া হয়েছিলো।, তখন শিক্ষকের অপমান হয়নি!, রানাকে অনুসরণ করে কেউ জেলেও যায়নি, তখন শুধুই রানার সাজা হয়েছে, বাংলাদেশের না!!
    .
    “কারণ? মোঃ হাফিজুর রহমান রানার নামের আগে শ্রী, শ্রী, নাই!!
    .
    “কোনো কারণ ছাড়াই, স্থানীয় সাংসদ, ও ছাত্রলীগ মিলে ময়মনসিংহ গৌরীপুর কলেজ শিক্ষক মোঃ ফরিদ উদ্দিন আহম্মেদকে শুধু অপমানই করেনি।বয়োবৃদ্ধ এই শিক্ষককে উলঙ্গ করে ছেলে/মেয়ের বয়সী ছাত্র-ছাত্রীর সামনে ক্যাম্পাসে ঘুরিয়েছিলো।!
    .
    “নাহ.. তখন শুধুই কলেজ শিক্ষক, ফরিদ আহম্মদকে উলঙ্গ করানো হয়েছিলো। বাংলাদেশকে না!!, ফরিদ উদ্দিন আহম্মদের মতো উলঙ্গ হয়ে শাহবাগে কেউ মাঠাও ফালায়নি!!/
    .
    “কারণ? ফরিদ উদ্দিন আহম্মেদের নামের পরে দত্ত/ভক্ত নাই!!/
    .
    “ঢাবিতে স্ত্রী সন্তান নিয়ে ভোট দিতে যেয়ে স্ত্রী-সন্তান ছাত্রলীগের হাতে লাঞ্ছিত হয়েছিলো ঢাবিঃর সাবেক প্রফেসর, এবং রাজনৈতিক বিশ্লেষক,ডঃ এমাজউদ্দিন আহম্মেদ!!
    .
    -তখনো শুধু ডঃ এমাজউদ্দিন আহম্মেদ লাঞ্ছিত করা হয়েছিলো। বাংলাদেশকে না, তখনো কাউকে ডঃ এমাজউদ্দিন আহম্মেদের হয়ে প্রতিবাদ করতে দেখা যায়নি!!!
    .
    “কারণ? ডঃ এমাজউদ্দিন আহম্মেদের নামের আগে শ্রী, কিংবা শেষাংশে পাল/ ঘোষ, কান্তী নাই!!/
    .
    যখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মাহবুব উল্যাহ স্যারের উপর হামলা করে আহত করা হয়েছিল, জামা ছিড়ে ফেলা হয়েছিলো তখনো কেউ বলেনি বাংলাদেশ ছিঁড়ে গেছে।
    .
    কারণ? উনার নামের আগে পরেও চন্দ্র / ভট্টাচার্য। নাই!!/
    .
    .
    “পরিমল বাবুরাও ধর্ষণের সেঞ্চুরি করলে, শুধু কিছু ছাত্রীই ধর্ষিত হয়, বঙ্গদেশ ধর্ষিত হয় না!!/
    .
    -কারণ? নামের আগে শ্রী আছে, শেষে দাস আছে!!,
    .
    “শুধু আল্লাহ, ও, নবী রাসুল সাঃকে কটাক্ষকারী স্কুল শিক্ষক শ্রী শ্যামল কান্তি ভক্তরা কান ধরে মুচলেকা দিলে, অপমানীত হয় বাংলাদেশ, কানে ধরে পুরো বাংলাদেশ!!,
    .
    -আসলেই, শ্রী, দাস, পাল, ভক্ত, কান্তি,এরাই শিক্ষক, এরাই বাংলাদেশ!, এরাই জাতি!!
    .
    “আর বুয়েটের শিক্ষক হাফিজুর, ঢাঃবি প্রফেসর এমাজ উদ্দিন, কলেজ শিক্ষক, ফরিদ আহম্মদর মাহবুবুল স্যাররা ধইঞ্চা 🙁

    Reply
    • R. Masud

      শিক্ষক অপরাধ করলে তিনিও আইনের আওতায় –
      ডা; নিশাত এর রচনা টা বুঝার ক্ষমতা মানিক বাবুর নাই বলেই মনে হচ্ছে।

      বিনা দোষে কাউকে দোষী করা, তার উপর গন ধোলাই, তারও উপর বিচার চাড়া শাস্তি আরও আরও উপর তিনি যদি একজন সৎ শিক্ষক হোন তা হলে সমাজে পচন ধরেছে এবং তা মারাত্মক, তাই সুধু ডা; নিশাত বুঝাতে ছেয়েছেন।
      বুঝার ক্ষমতা নেই ভায়া তোম্রার,
      তার উপর এমন ছাগলের মত কমেন্ট করে, নিজকে যে আরও নিছে নামাচ্ছো টের পাচ্ছনা?

      Reply
    • alam

      ভাই সবই রাজনীতি এবং আমরা বিবেকহীন স্বার্থান্বেষী জনতা। সেলিম ওসমানের মত মানুষ আরও বড়বড় অপরাধের সাথে যুক্ত থেকেও এবারের মত চাপের মুখে পড়েনি বলেই মনে হয়!শেষমেষ কিছুই হবেনা তার তবে রাজনীতির মারপ্যাচ সুস্পষ্ট হচ্ছে। এই সরকারকে টিকিয়ে রেখেছে ভারত সরকার কিন্তু ভারতে এখন হিন্দুত্ববাদী সরকার সুতরাং চাপাতির আঘাতে যখন সংখ্যালঘু মানুষজন মারা যাচ্ছে তখন বিরোধী দলের উপর দোষ চাপিয়ে পরিপূর্ণ ফায়দা তুলছে আওয়ামীলীগ সরকার। কিন্তু ঝামেলা বাধছে যখন তাদেরই কেউ প্রকাশ্যে সংখ্যালঘুর বিপক্ষে দাড়াচ্ছে কারণ তখন ভারতের হিন্দুত্ববাদী সরকার তো এটা মোটেও সাপোর্ট করবেনা এবং আওয়ামীলীগের উচ্চপর্যায় এটাই সমাধান করার চেষ্টা করছে। তা নাহলে সেলিম ওসমানের মত মানুষ সংবাদ সম্মেলন করতে বাধ্য হয়?? দু:খ শুধু সেই শিক্ষকের জন্য যার পিছন থেকে মিডিয়ার ফোকাস চলে গেলেই তিনি বুঝতে পারবেন কত ধানে কত চাল।

      Reply
    • guest007

      Actually ei Shorkar Sadharon Jonogoner upokarer jonno na,Shadharon-er kotha tara bindu matro vabena….Tader dorkar Dada-Pada,Charal…Chondal ar India-ke khushi rakha….Remember that this world has more than 200 countries,not only India and Bangladesh….Shudhu Varot-prity ar Mallu-Dada-der pirit diye beshidin khomotay thaka jabena…..Ayub Khan was not less powerful than this Dictator Sh. Hasina and also H.M.Ershad….but shesh rokkha hoyni,,,,so,dada-priti ar India-priti ektu bujhe shune korben…ar edesher Gorib Jonogoner dike ektu kheyal diben….nahole apnader porinam beshi valo hobena…..Just wait and see….Pakistan to agge thekei kharap hoye gese,aj Turkey kharap hoyese….dui-din bade Saudi,Kuwait,Quatar ar Iraq,Iran ar OIC shobai kharap hoye jabe…shudhu apnar Oboidho shorkar ar Govt, ar Dada-ra valo thakben….sheta vule jan….Valo hoye neutral thakun…jodi khomotay thakte chan…..

      Reply
  20. Faisal

    When our Prime-Minister asure for their safety in the Parliament then how could we expect the proper judgement for such kind of bloody acts..Shame on you Mr. Salim Osman..You weren’t really teached how to respect a teacher as well as your parents….

    Reply
  21. Faisal

    When Our Prime-minister asures for their safety then how could we be hopefull to get proper judgement for this kind of bloody acts.Shame on you Mr.Salim Osmen..you were really not being teached to respect a teacher as well as your parents..

    Reply
  22. মানিক

    এতোদিন কোথায় ছিলেন!!!!! শিক্ষক নির্যাতন মনে হয় এই দেশে নতুন। আপনাদের মুক্তিযুদ্ধের পক্ষের সোনার ছেলেরা শিক্ষক কে দ্বিগম্বর করে পিটিয়েছে বহুবার। আপনাদের সরকারের পুলিশ বাহিনী শিক্ষকদের উপর গরম পানি, মরিচের গুড়া ছিটিয়েছে, কালকেও পুলিশ শিক্ষকদের শান্তিপুর্ন আন্দোলনে নির্যাতন করেছে। কই সে সব কথাতো উল্লেখ নাই।
    দরদ কেবল ইসলাম বিদ্বেষীদের প্রতি।
    সমগোত্রীয় দের বেলায় মানবাধিকার, বিরোধী হলেই ফাসী চাই।

    Reply
  23. তুফান

    মিস্টার নোমান এখানে বলা হচ্ছে আইন কেন নিজের হাতে তুলে নেওয়া হচ্ছে তার জন্য তো বিচারিক বাবস্থা আছে, এরকম চললে দেশে কোন আইনের সাশন থাকবে না, সন্মানিত ডা. নুজহাত চৌধুরী আফগানিস্তানের প্রয়াত প্রেসিডেন্ট নাজিবুল্লাহর উধহরন দিয়েও আপনার মত উগ্র মতাদরশের জীব কে বোঝানো সম্ভব নয়। আপনার অবস্থা বিচার সালিশ সব মানি তাল গাছ আমার। আপনিও যে ওই অবস্থার স্বীকার হবেন না তার কি মানে? মোদ্দা কথা আপনাদের মত কুচক্রীরা দেশে উগ্র মতবাদ চালু করতে উথে পড়ে লেগেছেন, কিন্তু শেষে না আবার ড. ফ্রাঙ্কেস্ত্যনে এর মত দৃশ্য অবতারনা না হয় যেখানে ড. কে তাড়ই সৃষ্টির হাতে নিকেশ না হতে হয়।

    Reply
  24. Md. Wahid

    ডা. নুজহাত চৌধুরী আপনার দূরদৃষ্টি সম্পন্ন লেখার জন্য ধন্যবাদ। যেই গোষ্ঠী পূর্বে মসজিদের মাইক ব্যবহার করে ধর্মিয় রাজনৈতিক ফায়দা হাসিল করেছিল তাদেরই ষড়যন্ত্রের কাজ এটি। এটি একটি সাজানো নাটক। যদি সুষ্ঠ তদন্ত হয় তাহলে কেঁচো খুড়তে যেয়ে সাপ বেড়িয়ে পড়বে। পাকিস্তানের কালচার বাংলাদেশে নতুন করে শুরু হয়েছে। মাইকে যারা ঘোষণা দিয়ে ধর্মিয় ব্যাপারে স্থানীয় জনগণকে উত্তেজিত করেছিল তারা কোন না কোন ভাবে এই ষড়যন্ত্রের সাথে জড়িত এবং তারা বিশেষ ধর্মিয় রাজনৈতিক দলের সদস্য হওয়ার সম্ভাবনা বেশী। সরকার যদি (সকলের প্রতি) ন্যায় বিচার না করে তাহলে এমন ঘটনা সারা বাংলাদেশে আরো বেড়ে যাবে। শিক্ষা ব্যাবস্থা রাজনীতিবিদদের হাতে চলে যাবে। তখন শুধু স্কুল নয় কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও কান ধরে উঠতে বসতে হবে এম, পি দের নির্দেশে। কোথায় প্রধান শিক্ষক ন্যায় বিচার পাবে, তা না করে প্রধান শিক্ষককে অন্যায় ভাবে বহিস্কার করা হয়েছে ! আমরা এর তীব্র নিন্দা জানাই।

    Reply
  25. আজিজ

    লেখকের মন্তব্য অতি যুক্তিনির্বর। কিন্তু আপনাদের সেই যুক্তি কোথায় থাকে যখন পুলিশ নামের আওয়ামী নেতারা দেশের মেয়েদের উপর হাত তোলে। শিক্ষক নামের কিছু নাস্তিক আছে যারা আপনাদের কাছে ভগবান। কিন্তু তারাই যে সমাজের একমাত্র ধোষন কারী ভাইরাস, তাদের কথা কে বলবে।

    Reply
    • guest007

      Good protest …Mr. Aziz vai….Kukurer mukhe Mugur chay…..Lekhok to holo nobbo progotishila…so unar Dada Shikkhok is the only honourable school-teacher in bd….so,,unar kolje-te to agun dhorbei…Ar Dr. Imajuddin Sir-er opomane unader kisu hobe na….coz unara ki ar kono Teacher na edesher????

      Reply
    • guest007

      Ei shorkarer dorod shudhu Mallu Charal ar Nastik-der jonno….ar ekhon to open secret…Dada–Didi-der poa=baro….to ki Nasim Osman-er upay ache???

      Reply
  26. Salekin

    Very true Dr. Nuzhat. These creepy creatures don’t have any right to live in a civilized society. They must be eliminated from Bangladesh. They are our liabilities. A teacher is the most respected person and he should be treated accordingly. I am not sure if these attackers do respect anyone. Shame on this person and he should be punished with the full force of the law.
    Thanks again for writing this column.

    Reply
  27. sadia

    শিক্ষক কানে ধরলে যদি বাংলাদেশ এর সকল মানুষ এর কানে ধরা হয় , তাহলে শিক্ষক ধর্ষন করলে কি পুরো বাংলাদেশ ধর্ষক হবে !!!!!!!!!! অপরাধী তো অপরাধি সে শিক্ষক হোক আর ছাত্র হোক । নাকি নতুন আইন করেছেন? শিক্ষক এর অপরাধের শাস্তি দেয়া যাবেনা । তাহলে পরিমলরা কি দোষ করেছে !!!!!!! প্রথম আলো সহ আরো কিছু চুলকানী পত্রিকা শ্যামল কান্তি ভক্ত নামক সেই প্রধান শিক্ষকের কানে ধরাকে পূরো জাতির উপর দায় দিয়ে বলতে চাচ্ছে পুরো বাংলাদেশ নাকি লজ্জিত হয়েছে এবং পুরো বাংলাদেশ নাকি কানে ধরেছে !! আরে ভাই থামেন- চুলকানির ঔষধ দেন , ঐ শিক্ষক যে ধর্মের কটুক্তি করে বক্তব্য দিয়েছে তার অনেকগুলো প্রমান আছে ,স্বাক্ষী আছে, আপনারা কোন কারনে বলছেন সে নির্দোষ ! অপরাধী নিজে বলছে সে নির্দোষ তাই !!!!!!!!! ১) উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আ খ ম নুরুল আলম বলেন, “ঘটনাটি তদন্তে আমার নেতৃত্বে তিন সদস্যের কমিটি গঠন করা হয়েছে। বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকের সঙ্গে কথা বলেছি।আমরা তদন্তে প্রধান শিক্ষকের বিরুদ্ধে শিক্ষার্থীকে মারধরের অভিযোগের প্রমাণ পেয়েছি। এছাড়া ছাত্র-ছাত্রীদের সঙ্গে কথা বলে প্রধান শিক্ষকের বিরুদ্ধে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়ার প্রমাণও পেয়েছি।” ২) কল্যাণদী পঞ্চায়েত কমিটির সহ- সভাপতি সামসুল হক বলেন, “স্কুলের প্রধান শিক্ষক বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি বা এলাকার কোনো লোকজনের কথা শুনতেন না। নানা অজুহাতে নিয়মিত স্কুলে আসতেন না। শিক্ষার্থী ও অভিভাবকদের কাছ থেকে টাকা নিতেন।” ৩) ঘটনার সূত্রপাত প্রধান শিক্ষকের মারধরের শিকার দশম শ্রেণির ছাত্র রিফাতের মাধ্যমে।রিফাত বলেন, গত ৮ মে টিফিনের পর পঞ্চম পিরিয়ডের ক্লাস চলছিল। এসময় প্রধান শিক্ষক শ্যামল কান্তি ভক্ত ক্লাস নিচ্ছিলো। এসময় আমার পেছনে এক ছাত্র হাসাহাসি করায় স্যার আমাকে ডাকলেও আমি শুনিনি। এরপর স্যার এসে আমার কলার চেপে ধরে মারধর করে। এতে আমার শার্ট ছিঁড়ে যায়। এক পর্যায়ে আমি অজ্ঞান হয়ে যাই। পরে ক্লাসের সহপাঠীরা তাকে নাকে-মুখে পানি ছিঁটিয়ে সুস্থ করে লাইব্রেরিতে নিয়ে বসায়।” রিফাত বলেন, টিফিনের আগে চতুর্থ পিরিয়ডে শিক্ষার্থীরা চিৎকার ও চেঁচামেচি করলে প্রধান শিক্ষক এসে তাদের বকাঝকা দেয় এবং ধর্ম নিয়ে কটূক্তি করে। এখন এতগুলো ছাত্রের কথা , অভিভাবকের কথা আপনারা বলছেন ষড়যন্ত্র অথচ ১ জন মাত্র দোষী হিন্দু শিক্ষকের কথাকে কোন সহিহ হাদিস মনে করে সত্য বলে প্রচার করে পুরো বাংলাদেশকে কানে ধরাতে চাচ্ছেন ? তাই তো বলি কোনদিন না বলে বসেন – অমুক শিক্ষক ধর্ষন করেছে এখন পুরো জাতি ই ধর্ষক !!!!!!!

    Reply
    • উৎপল কুমার রায়

      ম্যাডাম সাদিয়া আপনি কি ৭১ টেলিভিশন এ রিফাত আর ওর মায়ের সাক্ষাৎ কার শোনেন নি বা দেখেন-নি । নাকি জেগে থেকে ঘুমিয়ে থাকার ভান করছেন। যদি না দেখে থাকেন আশা করি দেখবেন, তাতে আপনার চোখের ও মনের দুটোরই চিকিৎসা হবে আশা করছি।

      Reply
    • guest007

      Thank you Sadia….for your good comment,…..ar Madam Dr. Nujhat….apnader ar ek Priyo Dada Mr. Porimol Joydhor aj jodi shei student-er jaigay apnake rape korto tahole apnar onuvuti kemon hoto????

      Khub valo hoto…nischoy…..good feelings…extra power….super-duper energy…vigorous dandi.ar josh Moza..isn’t it???Emon Porimol Joydhor-er moto Guni Teacher ar Nastik apnade-r khub dorkar,,tay noy ki,,, dear Mam???

      Reply
  28. Tapan

    Thanks for this courageous article & really from you kind of person we also deserve this kind of stand . If govt. leaves this so called leader without any remarkable punishment , will create a very big impact to our whole nation . I am also just thinking how his family members now surviving & finally he is sacked from his job. At this stage I suggest to take those kind of leaders ( ???) in a open firing squad & allow all public to slab ………………………… this is only deserves those kind of leaders ( ??) .

    Reply
  29. MD.REZAUL KARIM

    No matter someone is commenting in your favor or disfavor,we all,irrespective literate or illiterate,conveying our respect to for your voice of protest..regards,Reza,Mundipharma,01910071018

    Reply
    • MD.REZAUL KARIM

      No matter, someone is commenting in your favor or disfavor,we all,irrespective to literate or illiterate,conveying our respect to you for your voice of protest..regards,Reza,Mundipharma,01910071018

      Reply
  30. Parijat

    শিক্ষা প্রতিষ্ঠানে বাড়ছে হিন্দু শিক্ষকদের ইসলাম ধর্ম অবমাননা : করণীয় কি ?

    সাম্প্রতিক সময়ে মিডিয়াতে চোখ রাখলে দেখা যায়, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে হিন্দু শিক্ষকরা মুসলমানদের ধর্মীয় অনূূভূতি নিয়ে নানা ধরনের কটূক্তি করে যাচ্ছে। যেমন-

    ১) গোপালগঞ্জের টুঙ্গিপাড়া উপজেলার জিটি পাইলট উচ্চ বিদ্যালয়ে মহানবী (স.) সম্পর্কে হিন্দু শিক্ষক শংকর বিশ্বাসের কটূক্তি : জনতার বিক্ষোভ

    ২) শরীয়তপুরে শ্রেণিকক্ষে ইসলাম নিয়ে কটূক্তি, বিক্ষোভের মুখে হিন্দু শিক্ষক গ্রেফতার

    ৩) বাগেরহাটে মহানবী (সা.) কে নিয়ে কটূক্তি, শিক্ষার্থী অভিভাবকদের বিক্ষোভ : ২ শিক্ষককে কারাদণ্ড

    ৪) ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে মহানবী (সা.) হিন্দু শিক্ষকের কটূক্তি। শিক্ষক আটক

    ৫) জামালপুরে আল্লাহ, কোরআন ও নবী (সা.) সম্পর্কে হিন্দু শিক্ষকের কটূক্তি। শিক্ষার্থী, অভিভাবক ও জনমনে অসন্তোষ, শিক্ষককে বাধ্যতামূলক ছুটি ও কারণ দর্শানোর নোটিশ

    ৬) কুমিল্লায় হিন্দু শিক্ষক কৃষ্ণ চন্দ্র সরকার কর্তৃক ইসলাম ধর্ম নিয়ে আপত্তিকর মন্তব্য, শির্ক্ষার্থী অভিভাবদের বিক্ষোভের মুখে গ্রেফতার

    ৭) মৌলভীবাজারে হিন্দু শিক্ষক প্রসেনঞ্জীৎ চন্দ্র শীলের ইসলাম অবমাননা। চাকুরী থেকে বরখাস্ত

    ৮) কুমিল্লার মনোহরগঞ্জে মহানবী নিয়ে হিন্দু শিক্ষিকার কটূক্তি। জনগণের প্রতিবাদের মুখে গ্রেফতার।

    ৯) যশোরে শ্রেণীকক্ষে হিন্দু শিক্ষকের কোরআন নিয়ে কটুক্তি, এলাকাবাসীর বিক্ষোভ

    ১০) নড়াইলে ইসলাম ধর্ম নিয়ে হিন্দু কটাক্ষ করায় শিক্ষার্থীদের ক্লাস বর্জন, শিক্ষক বরখাস্ত।

    ১১) ‍কুমিল্লার চান্দিনায় হযরত মোহাম্মদ (সা.) সম্পর্কে কটূক্তি হিন্দু শিক্ষকের, এলাকা উত্তপ্ত

    ১২) মৌলভীবাজারের বড়লেখায় মহানবী হজরত মুহাম্মদ (সা.) সম্পর্কে কটূক্তি জনতার রোষানলে শিক্ষক আটক

    ১৩) মৌলভীবাজারের জুড়ীতে মহানবী (সাঃ) কে কটুক্তি করায় এক শিক্ষক গ্রেফতার

    ১৪) দিনাজপুরে মহানবী (সঃ) কে নিয়ে হিন্দু শিক্ষক খগেন্দ্রনাথের কটূক্তি, এলাকায় বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ

    ১৫) বাগেরহাটের মোল্লাহাট উপজেলায় হিন্দু শিক্ষক কর্তৃক মহানবীকে নিয়ে কটূক্তি, শিক্ষক বহিষ্কার

    ১৬) ঢাকার ধানমন্ডীতে মহানবী (সা.) সম্পর্কে কটূক্তি করায় হিন্দু শিক্ষক বদলি

    ১৭) সাতক্ষীরায় মহানবী (সাঃ) সম্পর্কে কুটুক্তি, হিন্দু স্কুল শিক্ষক গ্রেফতার

    ১৮) গোপালগঞ্জের কোটালীপাড়ায় হিন্দু শিক্ষকের আল্লাহ ও নামাজ নিয়ে কটূক্তি, গণপিটুনি, গ্রেফতার

    ১৮) সর্বশেষ নারায়নগঞ্জ জেলায় ইসলাম নিয়ে হিন্দু শিক্ষক কটূক্তি করায় এলাকাবাসী বিক্ষোভ, গণপিটুনি ও জেল হাজতে প্রেরণ।

    উপরের ঘটনাগুলোকে আপনি কিছুতেই বিচ্ছিন্ন ঘটনা হিসেবে চালিয়ে দিতে পারবেন না। কারণ বিচ্ছিন্ন ঘটনা একটা-দুটো ঘটে, এভাবে গণহারে ঘটে না। দেখা যাচ্ছে- প্রত্যেকটি ঘটনাই ঘটিয়েছে হিন্দু শিক্ষক এবং সাধারণ জনতা বিষয়টি নিয়ে প্রতিবাদ করায় তা মিডিয়ায় এসেছে। তারমানে এরকম আরো এরকম অসংখ্য ঘটনা ক্লাসরুমে ঘটছে, যা প্রতিবাদের অভাবে শাস্তি হচ্ছে না, মিডিয়ায় আসছে না।

    আমি বিশ্বাস করি, শিক্ষকতা অবশ্যই একটি সম্মানজনক পেশা। শিক্ষকই ছাত্রকে শিক্ষা দেবে কিভাবে অপরকে শ্রদ্ধা করতে হয়। কিন্তু একজন শিক্ষক নিজেই যখন ক্লাসে এসে ছাত্রের সবচেয়ে স্পর্ষকাতর বিষয় অর্থাৎ ধর্মীয় বিশ্বাস নিয়ে টানাটানি করে, তখন বোঝা যায় আসলে ঐ শিক্ষকই প্রকৃত শিক্ষক হওয়ার যোগ্যতা অর্জন করতে পারেনি, সে কিভাবে ছাত্রকে শিখাবে ? যেহেতু প্রত্যেকটি ঘটনাই ঘটিয়েছে হিন্দু শিক্ষক, তাই বাধ্য হয়ে বলতে হয়- হিন্দুরা পড়ালেখা করে দুই-চার শ্রেণী পাশ দিতে পারে, হয়ত শিক্ষকতার চাকরীও নিতে পারে, কিন্তু শিক্ষকতা নামক মহান পেশার মর্যাদা রক্ষা করার যোগ্যতা তার নাই। যদি থাকতো, তবে এভাবে গণহারে ইসলাম নিয়ে কটূক্তি করতে পারতো না। তাই আমার মনে হয়- সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশের শিক্ষকতা পেশা থেকে হিন্দু শিক্ষকদের সরিয়ে দেয়াই উত্তম।

    Reply
  31. সুশান্ত শুভ

    আপা, একদম সবার মনের কথা গুলো আপনার কলমে উঠে এসেছে। ধন্যবাদ। সমবেদনা জানাই শ্যমল স্যারকে আর ধিক্কার ঐ দাম্ভিক রাজনীতিবিদকে।

    Reply
  32. Shakib

    আমরা পড়েছি গর্তে। একদিকে জামাত-শিবিরের মতো উগ্র ধর্ম ব্যাবসায়ী দল,অন্যদিকে ক্ষমতাশীলদের অন্যায় ক্ষমতা প্রদর্শন। একটাকে আটকাতে গেলে অন্যটা বাঁধ ভাঙে। আর মসজিদের মাইক তো হয়েছে উগ্রতা প্রকাশের মাধ্যম। একদল মাইকে দেইল্যার চন্দ্রযাত্রা ঘোষণা দেয়,আরেকদল ব্লাস্ফেমির ধুঁয়া তুলে শিক্ষক পেটায়। অবস্থা এমন চললে এরপর মাইক দখলে নাওয়ার যুদ্ধে নামা লাগবে।

    Reply
  33. sagor

    পাঁঠা নাচে খুঁটার জোরে। এই শক্তিমান রাজনীতির খুঁটিটি কে তা কি কেউ দয়া করে বলবেন? এই প্রশ্নে এসে সবাই বাউঁলি কেটে বেরিয়ে যান। কেন?

    Reply
  34. Mirdhamasud

    Every Bangladeshi are so good,doctors,engineers teachers,business man,government employees politician America are so bad they are ………….?

    Reply
  35. ডা: সুজিত

    ম্যাডাম, খুব কড়া ভাষায় আপনি আমাদের মনের কথা বলেছেন।আমরা জানি, আপনি কখনো অন্যায়কে প্রশ্রয় দেননি।আপনার প্রতিবাদের ভাষা আমাদের বিবেককে জাগ্রত করুক ; এই শুভ কামনা করি।

    Reply
  36. অর‌বিন্দ দাশ

    মানুষ কি ভা‌বে গন্ডার হই‌তে পা‌রে কিন্তু , , ; গন্ডার মানুষ হই‌লে কি , , ,

    Reply
  37. nurganiislam

    Thank you Dr. Nuzhat for a timely writing. I fully agree with you I am really astonished the behavior of the MP Salim Osman. Govt. should take necessary step after investigating the same.

    Reply
  38. Osman Ghoni

    I fully agree with you dear Dr. Nuzhat Chowdhury. Today we are very much fear when & where any body could attacked by the bad element of political parties socall activist. We have been seen also the bad talk in the political meeting by ex-minister, senior politicians. Durbhaga aai desh. Nobody can learn from history and as well as the previous activities.

    Reply
  39. নোমান

    একজন শিক্ষক বলে আজ আপনাএ এত লাগছে কেন সে যদি একজন মজদুর হত তাহলে এই দরদ কী উতলে উটত! এই সমাজের প্রতিটা রন্দ্রে দুষন ড: নুজহাত আপনাদের মত ডাক্তার রা অহরহ কাজের ভুয়াকে নির্যাতন করছে, এদেশে শিক্ষক সমাজ এতই গুণধর যার প্রমাণ আহসান উল্লাহ ইউনিভারসিটির সেই লম্পট! কিছু দিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয় এ একটি মেয়েকে ক্লাস থেকে বের করে দেওয়া হয়েছে বোরকা পড়ার জন্য! কোথায় ছিল আপনার কলম সেদিন
    আপনাদের মায়া কান্না এদেশের সাধারণ মানুষ এর কাছে হাস্যকর লাগে কারন আপনাদের ভেতর দুষিত
    আপনারা সমাজে নির্দিষ্ট একটা গোস্টির সুরক্ষা চান
    আপনাদের ভেতর সাম্যতা নেই মানবতা নেই

    Reply
    • আসমান জমিন

      ভিকারুন্নিসার শিক্ষক পরিমলের শাস্তির দাবী করেছিলেন কতজন? শিক্ষক শ্যামল কান্তি ভক্তকে কানে ধরে উঠ-বস করানোর যেরকম প্রতিবাদ করছে প্রগতিশীলরা শিক্ষক পরিমলের ক্ষেত্রে তারা নিশ্চুপ ছিল। গতকালও প্রেসক্লাবে এমপিও ভূক্তির দাবীতে আন্দোলনরত শিক্ষকদের জলকামান দিয়ে ছত্রভঙ্গ করা কান ধরে উঠবস করানোর চেয়ে কোন অংশে কম? এরতো কোন প্রতিবাদ দেখছিনা।

      Reply
      • Shamshar Ali

        I am not sure if Hafizur Rahman was killed or he died of the medical condition. Any extrajudicial killing is an injustice. But there is a difference between Hafizur Rahman and other names you mentioned. Hafizur Rahman is cold blooded killer, he killed his own teacher. Khunir bichar khuner madhomai hoyto hoyacha.

    • আতাউস সামাদ

      অপ-রাজনিতী করবেন না জনাব। প্রতেক সমস্যার সমাধান আলাদাভাবে করা যাবে এবং করা হবে। এই ঘটনাকে আর কয়েকটি ঘটনার সাথে গুলিয়ে ফেলছেন কি কারনে? উদ্দেশ্য কি? আপনার কোনও অভিযোগ/অসুবিধা থাকলে আদালতে যেতে পারেন, জনমনে বিভ্রান্তি ছড়াবেন না।

      Reply
    • সোহাগ

      একদম ঠিক কথা বলেছেন। আজ শিক্ষকদের মনুষ্যত্ব সমাজকে অন্ধকারে টেলে দিচ্ছ

      Reply
    • Fazlul Haque

      Mr. Noman,

      In essence you are supporting and justifying S. Osman’s act ! I am afraid my pen will be soiled if I make any comments on your comments !

      Reply
    • R. Masud

      কি বলতে চাচ্ছো ভায়া@নোমান ,
      তুমি নিজেই কি বুঝতে পারছো?
      নারায়ণগঞ্জের এই ঘঠনা নিয়ে চুপ করে থাকতে বলছো সবাইকে?
      নুজহাত চৌধুরীর এই লিখার কোন পয়েন্টা নিয়ে তোমার ঘোসা কারন,
      উল্ল্যেখ করে বল।
      তাও যদি না পার, অন্তত কি বলতে চাও, বুঝিয়ে বল।
      নুজহাত চৌধুরীর মাঝে সাম্যতা নেই মানবতা নেই,
      বাংলাদেশের একটা পাগলেও বলবেনা —

      Reply
  40. রনি রায়

    যারা ৫ জানুয়ারির নির্বাচনকে কোন না কোন অজুহাতে সমর্থন করেছেন তারা যখন আজ নাকি কান্না কাঁদে তখন তা হাস্যকর মনে হয়। কেননা ঐ নির্বাচনের মাধ্যমেই কিন্তু এই ধরণের দানবের সুষ্টি হয়েছে।

    Reply
    • আতাউস সামাদ

      নির্বাচনে আপনার ও প্রার্থী হওয়া উচিত ছিল, তা হলে আজকে আর এই দিন দেখতে হত না!

      Reply
    • R. Masud

      যেই দানব গুলর কথা বলা হচ্ছে, এরা কোন যুগে বাংলাদেশে ছিলনা?
      মিছা মিছি ৫ জানুয়ারির নির্বাচনকে কেন টেনে আনছো বাপু —

      Reply
  41. Kurchi

    অপমান ওই শিক্ষকের হয়নি– মানুষ হিসেবে গায়ে যদি কোনো মান-অপমানের চাদর থাকে তাহলে গায়ের সব কাপড় খুলে গেছে আপনার আর আপনার পুরো পরিবারের। প্রত্যেক ব্যক্তি আপনাকে ছি ছি করছে, আপনার চেহারায় থুতু দিচ্ছে।

    Reply
  42. Fazlul Haq

    ধর্মীয় উন্মাদনা এবং ধর্মাশ্রয়ী গুজব ধর্মান্ধ মানুষের মাঝে পশুত্ব জাগ্রত করে। এই পশুত্বের সুযোগ নিয়ে যারা সমাজে দাপট দেখায় তারা সমাজদ্রোহী ও মানবতা বিরোধী। বিবেকবান মানুষের উচিৎ এই সমাজদ্রোহীদের বিরুদ্ধে প্রতিবাদ করা।

    Reply
  43. Md. Ekramul Khabir

    If these crimes are not punished right now, the whole nation including Awamileague will have to compensate for this.

    Reply
  44. Dharmendu Kar

    this is a double standard policy. such as internal mind he do jamat,hafazar. Now he is doing govt party for doing business, to attack hindu land or property and to enforce generate income. this is 100% real.

    Reply
    • R. Masud

      Yes this stupid (Nasim Osman ) must be punished.
      Moreove, all stupid who announced that there was some blasphemy without producing any evodance , and the poeple who ran behind that without confirmation is more dangerous , and should punish more.
      Govt., must made to law to control gemuine blasphemy. Genuine blasphemy must be proved with appropriate evidance – Islam also directed this–
      People who take the verdict to their hand for blasphemy must be punished, severely and immediately.

      Reply
  45. Md. Johirul Islam Jony

    I am really astonized the behaviour of the MP Salim Osman. Govt. should take necessary step after investigating the same.

    Reply
  46. সৈয়দ আলি

    পাঁঠা নাচে খুঁটার জোরে। এই শক্তিমান রাজনীতির খুঁটিটি কে তা কি কেউ দয়া করে বলবেন? এই প্রশ্নে এসে সবাই বাউঁলি কেটে বেরিয়ে যান। কেন?

    Reply
  47. Moshtaque Ahmed

    Thank you Dr. Nuzhat for a timely writing. I fully agree with you. Unfortunately our so-called progressive intellectual community is sharply divided along two political streams and the perpetrators have been taking advantage of teh situation. Now, I think, the time has come when we all should stand united and find a way for a third progressive force. Best.

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন--

  • ১. স্বনামে বাংলায় প্রতিক্রিয়া লিখুন।
  • ২. ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
  • ৩. প্রতিক্রিয়ায় ব্যক্তিগত আক্রমণ গৃহীত হবে না।

দরকারি ঘর গুলো চিহ্নিত করা হয়েছে—