একশ বছর পরও যেন কেউ বলে বিচার উন্নতমানের ছিল

তুরিন আফরোজ
Published : 27 March 2016, 01:49 PM
Updated : 27 March 2016, 01:49 PM

একাত্তর সালে বাংলাদেশের জনগোষ্ঠীর ওপর সংঘটিত ভয়াবহ গণহত্যায় জড়িত এদেশীয় যুদ্ধাপরাধীদের বিচার চলছে। নানা ষড়যন্ত্র ও বিতর্কের জাল ছিন্ন করেও এ কাজ এগিয়েছে। একাত্তর দেখিনি আমি। কারণ আমার জন্মই একাত্তরে। তথন যে চেতনা ধারণ করে মুক্তিযোদ্ধারা যুদ্ধে গিয়েছিলেন, আমিও সেটি ধারণ করি। সে বোধ থেকেই একাত্তরের যুদ্ধাপরাধের বিচারের জন্য গঠিত আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে সম্পৃক্ত হওয়া। যুক্ত হওয়ার ইচ্ছাটা ছিল আগে থেকেই। কিন্তু কীভাবে যুক্ত হব, কোন ফরম্যাটে কাজ করব, তা নিয়ে দ্বন্দ্বে ছিলাম। বিদেশে আইনের ওপর পড়াশোনা করে দেশে ফিরে যুদ্ধাপরাধের বিচারের যে আন্দোলন, তার সঙ্গে নিজেকে যুক্ত করেছিলাম। একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটিতে যোগদান করে তাদের আইন-বিষয়ক সেক্রেটারিও হলাম। সেটা ২০১০ সালের কথা।

মুক্তিযুদ্ধের চেতনা যাতে আজকের প্রজন্মের মধ্যে ছড়িয়ে দেওয়া যায়, এ জন্য আইন মন্ত্রণালয়ের সহায়তায় ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আয়োজনে 'আমার একাত্তর' নামে একটি অনুষ্ঠান করতাম। দেশব্যাপী চলত সেটা। তরুণ মুক্তিসেনা ক্যাম্প করে তরুণদের মাঝে মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস পৌঁছে দেওয়ার কাজ শুরু করি আমরা।

পুরো কাজটাই ছিল আমার পরিকল্পনায়। যেহেতু একেক সময় একেক ইতিহাস সামনে এসেছে, এতে আজকের প্রজন্মের মধ্যে মুক্তিযুদ্ধ নিয়ে বিভ্রান্তি থাকা স্বাভাবিক। এই বিভ্রান্তি দূর করা, তাদের প্রশ্নের সঠিক উত্তর দেওয়া– এভাবে নানা ফরম্যাটে কাজ করছিলাম। এমন সময় কাদের মোল্লার রায় নিয়ে যখন বিক্ষোভ দেখা দিল, গণজাগরণ মঞ্চ তৈরি হল, দেশজুড়ে সংক্ষুব্ধ মানুষ রাস্তায় নেমে এল, আমিও তাতে পা মেলালাম।

তখন গণজাগরণ মঞ্চ, ঘাতক দালাল নির্মূল কমিটিসহ মুক্তিযুদ্ধের চেতনার ধারক-বাহক বিভিন্ন সংগঠন ও মহল থেকে দাবি উঠল যে, আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে এমন একজনকে নিয়োগ দেওয়া হোক, যিনি আন্তর্জাতিক আইন ও যুদ্ধপরাধ আইন বোঝেন। আমাদের দেশে আইনটি যেহেতু নতুন, সেহেতু এ বিষয়ে বিশেষজ্ঞ পাওয়া কঠিন ছিল।

এ অবস্থায় প্রসিকিউশনে আমাকে নেওয়ার কথা উঠল। কিন্তু আমার ভাবনা ছিল অন্য জায়গায়। যেহেতু অনেকগুলো মামলা এরই মধ্যে শুরু হয়ে গেছে, এসবের মধ্যে যদি সত্যিই তেমন কোনো দুর্বলতা থাকে, সেসব কীভাবে কতটা কাটিয়ে উঠতে পারব তা নিয়ে। যাহোক, ২০১৩ সালের ৫ ফেব্রুয়ারি গণজাগরণ মঞ্চ তৈরি হয়। আমিও প্রসিকিউটর হিসেবে নিয়োগ পাই ২০ ফেব্রুয়ারি। এভাবেই রাজপথের একজন আন্দোলনকারী থেকে, একজন গবেষক থেকে, আইনের শিক্ষক থেকে মূল প্রসিকিউশনে সম্পৃক্ত হই।

কিন্তু এমন একটা সময়ে যুদ্ধাপরাধের বিচারপ্রক্রিয়ার সঙ্গে যুক্ত হলাম যখন কাদের মোল্লার রায় নিয়ে সারাদেশে অসন্তোষ বিরাজ করছে। গণমানুষের প্রত্যাশা পূরণের দিকটি ছিল গুরুত্বপূর্ণ। মামলাগুলো সঠিকভাবে পরিচালনা করার চ্যালেঞ্জ তো ছিলই। আমার নিয়োগে তাই মোটেও স্বাগত জানানো হয়নি। কারণ, কাদের মোল্লার রায়ের ক্ষেত্রে চারদিকে সমালোচনা চলছিল যে, প্রসিকিউশনের দুর্বলতার কারণেই এমন বিপর্যয় ঘটেছে। এমন প্রেক্ষাপটে আমার নিয়োগের অর্থ হল, আমাকে সেসব দুর্বলতা কাটিয়ে উঠতে হবে।

সে ক্ষেত্রে যাদের সঙ্গে কাজ করব, যারা আমার সহকর্মী, তাদের অনেকেই আমাকে সহজভাবে নিতে পারেননি। এমনও ভেবেছি যে সরে দাঁড়াব। কিন্তু তখনও একাত্তরের কাছেই অনুপ্রেরণা পেয়েছি। একাত্তরেও তো নানা প্রতিকূলতা মোকাবেলা করেই আমাদের স্বাধীনতা অর্জন করতে হয়েছে। আমাকেও পিছু হটলে চলবে না। লড়াই করে জয়ী হতে হবে। কাজের মধ্য দিয়েই আমাকে সবার আস্থা অর্জন করতে হবে।

পরে যখন একে একে সব মামলা আমরা সঠিকভাবে পরিচালনা করতে থাকি, তখন সহকর্মীরাও আস্তে আস্তে আমার ওপর আস্থা রাখতে শুরু করেন।

প্রসিকিউটরদের মধ্যেও মতভিন্নতা ছিল। মতভিন্নতা কোথায় নেই বলুন? এক পরিবারের সদস্যদেরও তো ভিন্ন ভিন্ন মত থাকে। প্রসিকিউটররা একেক জন একেক ব্যাকগ্রাউন্ড থেকে এসেছেন। তাদের মধ্যে মতানৈক্য থাকাটা অস্বাভাবিক নয়। কিন্তু দেখতে হবে এসব সত্ত্বেও আমরা এই বিচার এগিয়ে নিয়ে যেতে পারছি কি না। আমাদের ব্যক্তিগত আচার, আচরণ নিয়ে মতপার্থক্য থাকতেই পারে। তা নিয়ে সমালোচনাও হতে পারে। কিন্তু আমরা যখন মামলা মোকাবেলা করছি, তখন শতভাগ পেশাদারিত্বের পরিচয় দিয়েই কাজ করেছি। কাজের ক্ষেত্রে আমরা যদি একমত হতে না পারতাম তাহলে মতিউর রহমান নিজামীর রায়ের ফলাফল এমন না-ও হতে পারত। সুতরাং ব্যক্তিগত বিভাজন বা সমালোচনা আমাদের মূল কাজে প্রভাব ফেলেছে বলে মনে করি না। আমরা যথাযথভাবে টিমওয়ার্ক করতে পেরেছি, পারছি।

এটাও ঠিক, যুদ্ধাপরাধের বিচারপ্রক্রিয়ায় সম্পৃক্ত হয়ে অনেকের বিরাগভাজন হয়েছি। জামায়াতে ইসলামীর হুমকি-ধামকি পেয়েছি। আমাকে তুলে নেবে, আমার বাচ্চাকে তুলে নেবে, এসব। বাসায় কাফনের কাপড় পাঠানো হয়েছে, উড়ো চিঠি এসেছে। ককটেল মারা হল বাসায়। টেলিফোনে নানা বাজে কথা, মোবাইলে এসএমএস পাঠানো এসব তো আছেই। এসব হুমকিতে মোটেই দমে যাইনি। সাহস নিয়ে লড়াই করেছি। তবে সন্তানের ওপর হুমকি এলে মা হিসেবে স্বাভাবিকভাবে আমার মধ্যে আশঙ্কা তৈরি হয়। পাশাপাশি এ কথা সত্যি যে, কারও কারও শত্রু হলেও বন্ধু পেয়েছি অনেক। পাশে দাঁড়িয়েছেন বহুজন।

মামলা চালাতে গিয়ে আরও নানা চ্যালেঞ্জ ছিল। প্রতিটি মামলা নিয়ে দেশে-বিদেশে খবর বেরুচ্ছে। সমালোচনা হয়েছে, হচ্ছে। সেখানে কিন্তু নিজেরাই নিজেদের কাজের মানোন্নয়নের প্রশ্নটি এসে যায়। কীভাবে আরও ভালো করা যায় সেসব খতিয়ে দেখতে হয়েছে। নতুন নতুন জুরিসপ্রুডেন্স আমার আইনের সঙ্গে সম্পৃক্ত করেছি। যেমন, ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড পৃথিবীর আর কোথাও নেই। সেটি সঠিকভাবে সম্পৃক্ত করেছি। প্রথমে সুপিরিয়র রেসপনসিবিলিটির কনসেপ্টে বসানো হল। তারপর এটি মামলাতে আনলাম। জয়েন্ট ক্রিমিনাল এন্টারপ্রাইজ জুরিসপ্রুডেন্সের আলোকে আমাদের আইনের সঙ্গে সম্পৃক্ত করা হল। এ রকম বিভিন্ন চ্যালেঞ্জ একেক সময় নিয়েছি।

আগামীতে প্রথম চার্জ আনতে যাচ্ছি ওয়ার ক্রাইমের উপর কিশোরগঞ্জের একটি মামলায়; এ পর্যন্ত এই ট্রাইবুনালে ওয়ার ক্রাইমের কোনো চার্জ আনা হয়নি। তারপর জেনোসাইডাল রেপ, ভায়োলেশন অন জেনেভা কনভেনশন সামনে নিয়ে আসছি। এসবই চ্যালেঞ্জ, যা আমি আমার দিকেই ছুঁড়ে দিই।

সব সময় চেষ্টা করি, আমাদের জুরিসপ্রুডেন্স যেন আরও উন্নত হয়, আন্তর্জাতিক মানের সব কিছু যেন এখানটাতে থাকে। আমাদের আইনগুলো পড়ে একশ বছর পরেও যেন কেউ বলে, এই বিচার অনেক উন্নতমানের ছিল।

প্রসিকিউশনের দুর্বলতা নিয়ে নানা সময়ে নানা কথাবার্তা উঠছে। আমি বলব, প্রসিকিউশনের সীমাবদ্ধতা যে একেবারে নেই তা নয়। যেমন, তাদের ভালো কোনো রিসার্চ সেন্টার নেই, সমৃদ্ধ লাইব্রেরি নেই, দরকারি অনেক বইয়েরও অনুপস্থিতি চোখে পড়ে।। তা সত্ত্বেও আমরা এগিয়ে যাচ্ছি। নুরে‌্যমবার্গ ট্রাইব্যুনাল যখন কাজ শুরু করে, তাদেরও অনেক সীমাবদ্ধতা ছিল। আমাদের এত সমস্যা, নানা প্রতিকূলতা এবং রাজনৈতিক, আন্তর্জাতিক চাপ সত্ত্বেও অপরাধীদের বিচারের মুখোমুখি করতে পেরেছি, এটা আমার বিবেচনায় গোটা পৃথিবীর জন্য একটা বিরাট ইতিবাচক দৃষ্টান্ত।

যুদ্ধাপরাধের বিচারপ্রক্রিয়ার আন্তর্জাতিক মান নিয়ে প্রথমদিকে যতটা সমালোচনা হয়েছে, এখন কিন্তু তা নেই। সেই সমালোচকদের মুখ বন্ধ হয়ে গেছে। যুদ্ধাপরাধ-বিষয়ক বিশেষ মার্কিন দূত স্টিফেন জে র‌্যাপও ঢাকায় এসে বলেছেন, আমাদের বিচার আন্তর্জাতিক মানসম্পন্ন। বিচারকরা অনেক ভালো কাজ করছেন। সবচেয়ে বড় কথা, সত্য আমাদের পক্ষে। সুতরাং আমরা যদি যথাযথ শ্রম দিই, আন্তরিকতা নিয়ে কাজ করি, জয় আমাদের হবেই।

ন্যুরেমবার্গ ট্রায়াল থেকে শুরু করে হেগের জাতিসংঘের ট্রাইব্যুনাল ইত্যাদির চেয়ে আমাদের ট্রাইব্যুনালের আলাদা বিশেষত্ব রয়েছে। ওই সব আদালতের সঙ্গে আমাদের ট্রাইব্যুনালের কাঠামোগত পার্থক্য হল, আমাদেরটা ডমেস্টিক, দেশীয় আইনে বিচার হচ্ছে এখানে।

আর গুণগত দিক দিয়ে বলব, আমাদের বিচারিক প্রক্রিয়া অন্য যে কোনো যুদ্ধাপরাধ আদালতের বিচারের চেয়ে অনেক মানসম্পন্ন। এর যথেষ্ট কারণও আছে। প্রথমত, আমাদের বিচার শুরু হয়েছে অপরাধ সংঘটনের চল্লিশ বছর পর। সুতরাং এ সংক্রান্ত অনেক তথ্য-উপাত্ত হারিয়ে গেছে। প্রত্যক্ষদর্শী পাওয়া অনেক দুষ্কর। সে সব কারণে এই বিচার আসলে অসম্ভব সম্ভব করে তোলার মতো ব্যাপার। নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও আমরা কিন্তু আন্তর্জাতিক আইনকে ইনকর্পোরেট করেছি। আন্তর্জাতিক আদালতগুলোতে বিভিন্ন দেশের বড় বড় বিশেষজ্ঞদের বিচারিক কাজে যুক্ত করা হয়। তা সত্ত্বেও অনেক আদালতই কিন্তু সেভাবে বিচারকাজ এগিয়ে নিতে পারছে না। কম্বোডিয়া, সিয়েরালিয়ন ইত্যাদি দেশের বিচার শুরু হতেই বছরের পর বছর সময় লেগেছে। যেখানে কম্বোডিয়ার প্রথম মামলার কাজ শুরু করতে ১০ বছর লেগেছে, আমরা ছয় বছরে ২০টি মামলার রায় এনেছি। সে দিক থেকেও আমাদের অর্জন অনেক বড়।

তারপর দেখুন, আমরা কত মানবিক। বিশ্বের কোথাও যুদ্ধাপরাধের বিচারে জামিন দেওয়া হয় না। আমরা কিন্তু বয়সের বিবেচনায় জামিন দিচ্ছি। ন্যুরেমবার্গ ট্রায়ালে কিন্তু আপিলের সুযোগ ছিল না। আমাদের এখানে আছে। আছে শুধু নয়, দেশের সর্বোচ্চ আদালতে আপিলের সুযোগ আছে; এমনকি আপিল বিভাগের রায় রিভিউয়েরও সুযোগ রাখা হয়েছে। আরেকটি কথা, গোলাম আযমের মৃত্যুদণ্ড হওয়া উচিত বলেই আমরা মনে করি। কিন্তু আদালত তার বয়স এবং স্বাস্থ্য বিবেচনায় যাবজ্জীবন দিয়েছেন।

যেসব চিহ্নিত যুদ্ধাপরাধী পলাতক রয়েছে, দেশের বাইরে রয়েছে, তাদের বিচারের কাঠগড়ায় দাঁড় করানোর বিষয়টি নিয়ে আলোচনা হয়। এটা আসলে সরকারের সিদ্ধান্তের বিষয়। কূটনৈতিক তৎপরতা চালিয়ে তাদের দেশে ফিরিয়ে আনার উদ্যোগ নিতে হবে। এ ক্ষেত্রে আইন মন্ত্রণালয়ের পরামর্শে পররাষ্ট্র মন্ত্রণালয় কূটনৈতিক দৌড়ঝাঁপ শুরু করলে এর একটা সুরাহা হতে পারে।

অনেক বাধাবিপত্তি পেরিয়ে এরই মধ্যে বেশ কয়েকটি মামলার রায় হয়েছে। কয়েকটির রায় কার্যকর হয়েছে। অনেকগুলোর বিচারকাজ চলছে। এ প্রেক্ষাপটে দাঁড়িয়ে আজ আমার অনুভূতি হল, এতে জীবন বিপন্ন হতে পারে সত্যি; কিন্তু আমার মৃত্যু মানে কি চেতনারও মৃত্যু? অবশ্যই নয়।

আমার কাজকেই আমি একাত্তর মনে করি। হ্যাঁ, কাজই আমার একাত্তর।

অনুলিখন: হাসান ইমাম।