৬ মঈনুল রোডের বাড়ি ছাড়া নিয়ে যে আইনী ব্যাখ্যা খালেদা জিয়ার আইনজীবীরা দিয়েছেন তা একেবারেই সত্য নয়। তারা মূল পিটিশনে হাইকোর্টের রায়ের ওপর স্থগিতাদেশ চাইলেও, টি এইচ খানের অসুস্থতার কারণে ২৯ নভেম্বর পর্যন্ত শুনানী পেছানোর আর্জিতে তারা আর সে দাবি করেন নি। এমনকি, প্রধান বিচারপতি তাদেরকে স্থগিতাদেশ চান কিনা জানতে চাইলেও তারা কোন রা করেন নি। যেখানে ১২ নভেম্বর বাড়ি ছাড়তে হাইকোর্টের বেঁধে দেয়া সময় শেষ হচ্ছে, সেখানে সরকার পক্ষ টাইম প্রেয়ার দিতে পারে, খালেদা জিয়ার আইনজীবিরা শুনানী পেছালেন কোন আক্কেলে? তাদের ‘সবোর্চ্চ আদালতে আপিল পেন্ডিং আছে’ বক্তব্যটিও সঠিক নয়, কেননা এ্যাপিলেট ডিভিশনে ‘লিভ টু এ্যাপিল’ অর্থাৎ আদৌ আপিল গ্রহণ করা হবে কি না তারই এখনও শুনানী হয়নি। কেবল লীভ টু আপিল গ্রান্ট হলেই বলা যেতে পারে ‘এ্যাপিল পেন্ডিং’, এর আগে নয়।

একটা বিষয় ভুললে চলবে না, বাংলাদেশের সংবিধান ১০২ অনুচ্ছেদে ‘রিট’ মামলা নিষ্পত্তির ক্ষমতা কেবল হাইকোর্ট ডিভিশনকেই দিয়েছে, এটা তাদের অরিজিনাল জুরিসডিকশন, আপিল বিভাগের এখানে সামান্যই বলার আছে। কেবল গুরুতর আইনী ব্যাখ্যা ছাড়া আর কিছু বিবেচনা করবার এখতিয়ার আপিল বিভাগের নেই। দরকার মনে হলে হাইকোর্টেই তাদের রায়ের সঙ্গে সার্টিফিকেট ইস্যু করে থাকে যাতে আপিল বিভাগ সরাসরি মামলাটি শুনতে পারে, তখন কোন লীভ টু এ্যাপিলেরও প্রয়োজন হয় না। কিন্তু খালেদা জিয়ার বাড়ির রায়ে হাইকোর্ট সে ধরনের কোন আইনী ব্যাখ্যারও প্রয়োজন বোধ করে নি। সে কারণেই নিশ্চিত আইনী পরাজয় জেনেই মওদুদ আহমদ বলেছিলেন, ‘আদালতের রায় যাই হোক না কেন, ফয়সালা হবে রাজপথে।’

সেদিন প্রধান বিচারপতির বাড়ি ঘুরে এসে খন্দকার মাহাবুব গং যে আশ্বাসের দাবি করেছেন তা সর্বৈব মিথ্যা। এ মর্মে সুপ্রিমকোর্ট বার এসোসিয়েশনের প্যাডে সেদিন যে সার্টিফিকেট ইস্যু করা হয়েছে তাও সম্পূর্ণ অনৈতিক। সেদিন তারা তাহলে প্রধান বিচারপতির কাছে ঝারা হাত পায়ে বেড়াতে না গিয়ে লিখিত পিটিশন নিয়ে গেলেন না কেন? পরের দিনই বা চেম্বার জজের কাছে প্রতিকার চাইলেন না কেন? এখন তারা নানা ভাবে ২৯ তারিখের শুনানী প্রভাবিত করতে চাচ্ছে। বিএনপির আরেক শীর্ষ আইনজীবি নাজমুল হুদা বলেছেন, ‘আইনজীবিদের ভুলে পৃথক স্টে পিটিশন না থাকার কারণেই বেগম জিয়াকে বাড়ি ছাড়তে হয়েছে।’ বস্তুত ভুলে নয়, ইচ্ছেকৃতভাবেই এ্যাডজয়েন্টমেন্ট আর্জিতে ‘স্টে’ কিংবা ‘স্ট্যাটাসকো’ না চেয়ে তারা সরকারকে ‘প্রোভোক’ করতে চেয়েছেন যাতে সেনাবাহিনী বাড়ি খালি করতে গেলে তারা ‘আদালতে এ্যাপিল পেন্ডিং আছে’ এমন ধূয়া তুলে মাঠ গরম করতে পারে। অন্যদিকে, খালেদা জিয়াকে মালামাল গুছিয়ে রাখতে পরামর্শও দেয়া হয়েছে, যাতে অপ্রস্তুত অবস্থায় বাড়ি ছাড়তে না হয়, যার আলামত থরে থরে রাখা বাক্স-পেটরা দেখলেই পাওয়া যায়।

najmul huda

সরকারের জন্য ফাঁদ পাতলেও সে গর্তে বিএনপি নিজেই পড়েছে। কারও বুঝতে বাকি নেই যে, আইন খালেদা জিয়ার পক্ষে নেই। ঈদের মাত্র ২ দিন আগে হরতাল ডেকে তারা জনগণের এতটুকু সিমপ্যাথি আদায় করতে পারেনি। ঈদের পরও বাড়ি নিয়ে আর কিছু করার উপায় নেই, কেননা এক মরা দুবার চিতায় পোড়ানো যায় না। বিএনপির সাবেক মহাসচিব ওবায়দুর রহমানের স্ত্রী শাহেদা ওবায়েদ খালেদা জিয়ার প্রতি আহ্বান জানিয়েছেন, তিনি যেন বিএনপির নেতা-কর্মীদের আর তার নিজের বাড়ি রক্ষার কাজে ‘সেন্ট্রি’ কিংবা ‘সিকিউরিটি গার্ড’ হিসেবে ব্যবহার না করেন। ২০০৮ সালে বিএনপির জিতে আসা মাত্র ৩০টি আসন মূলত নোয়াখালী এবং বগুড়ায় সীমাবদ্ধ হয়ে পড়ায় দুর্জনরা ‘বিএনপি’র এ্যাবরেবিয়েশন করেছিল ‘বগুড়া-নোয়াখালী পাটি’, এখন যা হয়ে দাঁড়িয়েছে ‘বাড়ি নেয়ার পার্টি’!

খন্দকার দেলোয়ার মঈনুল রোডের বাড়ির বিষয়ে কথা বলতে গিয়ে অর্নথক ৩২ নম্বরের বঙ্গবন্ধু স্মৃতি যাদুঘরের প্রসঙ্গ তুলে এনে চরম কাণ্ডজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন। জাতির পিতার ইন্টিগ্রিটি নিয়ে পাকিস্তানী হানাদার বাহিনীর ভাষায় কথা বললে বাংলার মানুষ ‘মুখে গোবর পুড়ে দেবে’। কেউ সুধাসদনের মডেলটির সঙ্গে মঈনুল রোডের আতিশয্যের তুলনা করলে, দেশবাসী চ্যাংদোলা করে পাগলা গারদে পাঠিয়ে দেবে। ২০০০ সালে বাংলাদেশ সরকারের মন্ত্রীসভা বঙ্গবন্ধু কন্যার নিরাপত্তা বিবেচনায় আইনের মাধ্যমে তাকে গণভবনে থাকার সুযোগ করে দেয়। কিন্তু খালেদা জিয়ার সরকার সিদ্ধান্তটি বাতিল করলে শেখ হাসিনা নিরবে গণভবন ছেড়ে বেরিয়ে আসেন। তিনি এ নিয়ে আদালতেও যান নি কিংবা রাজপথও গরম করেন নি। বরং বিএনপিই সেদিন গণভবনের বিদ্যুৎ-পানি-টেলিফোন লাইন কেটে তাকে কষ্ট দিতে চেয়েছে। খালেদা জিয়া বাড়ি নিয়ে আন্দোলনে নেমে নিজের দলকে রাজনৈতিকভাবে দেউলিয়া করে তুলছেন কেন? দেশবাসীকেই বা কষ্ট দিচ্ছেন কেন?

তিনি বেইলী রোডের ঈদ সম্বর্ধনায় বলেছেন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকলে দেশকে ৪০ বছর পিছিয়ে নিয়ে যাবে। আওয়ামী লীগ নিজেই তো এ কথা বলছে, তারা দেশকে বাহাত্তরের সংবিধান অর্থাৎ মুক্তিযুদ্ধের মৌল চেতনায় ফেরত নিয়ে যেতে চায়! মঈনুল রোড থেকে বিতাড়িত হয়ে তিনি হঠাৎ এত ডাহা সত্য কথা বলতে শুরু করেছেন কেন? শামীম ইস্কান্দরের বাসায় ওয়াইন গ্লাসে কেউ ভুল করে তাকে ‘ফ্রুটিকা’ খাইয়ে দেয়নি তো? ইতোমধ্যে নাজমুল হুদাও ‘একটু বেশিই পিওর’ জুস খেয়ে অনেক গোমর ফাঁস করে দিয়েছেন। এক সময় ম্যাডাম নিশ্চয়ই মন খুলে বলে বসবেন– `মওদুদ আহমদ আমাকে বাড়ি নিয়ে গাছে তুলে শেষমেশ কিনা বলে ‘ম্যাডাম আপনি ঝুইল্লা পড়েন, আমি তো আছিই…!’ একই ধরনের কু-পরামর্শ ১৯৯০ সালে ব্যারিস্টার সাহেব হুসাইন মুহাম্মদ এরশাদকেও দিয়েছিলেন।

পুনশ্চ: ইতোমধ্যে সত্য কথা বলার অপরাধে ব্যারিস্টার নাজমুল হুদাকে বিএনপি থেকে বহিষ্কার করা হয়েছে। তিনিই সম্ভবত বাংলাদেশের ইতিহাসে প্রথম ফ্রুটিকা-বলি।

বি. দ্র.

পাঠকদের মতামতের প্রেক্ষিতে শেখ হাসিনাভ নিরবে গণভবন ছেড়া সম্পর্কিত “কিন্তু খালেদা জিয়ার সরকার সিদ্ধান্তটি বাতিল করলে শেখ হাসিনা নিরবে গণভবন ছেড়ে বেরিয়ে আসেন।” –এই বাক্যটির সংশোধিত রূপ হচ্ছে “খালেদা জিয়া মদদ-পুষ্ট লতিফুর সরকার সিদ্ধান্তটি বাতিল করলে শেখ হাসিনা নিরবে গণভবন ছেড়ে বেরিয়ে আসেন।” এবং “বরং বিএনপিই”–এর সংশোধিত রূপ হচ্ছে “বরং তারাই”

মোজাম্মেল বাবুসাংবাদিক এবং রাজনৈতিক বিশ্লেষক

১৮৪ Responses -- “খালেদা জিয়া ও নাজমুল হুদার ফ্রুটিকা বচন”

  1. mainuddin Ahmad

    যারা মি. বাবুকে কাউন্টার করতে চান তাদের উচিত সত্য তথ্য ও পরিসংখ্যানের ভিত্তিতে তা করা। নইলে প্রবাদের ওই বাক্য সত্য হবে ‘আ ব্রিফলেস উকিল শাউটস মাচ’।

    Reply
  2. Ershad Mazumder

    মোজাম্মেল বাবু একজন জ্ঞানী মানুষ চলমান বাংলাদেশের প্রেক্ষিতে। কিন্তু তিনি ইতোমধ্যেই পাঠক সমাজের কাছে আওয়ামী ঘরানার লোক বলে বহুল পরিচিত এবং সে হিসাবেই খ্যাতিলাভ করেছেন। ঘরানার লোক হওয়া কোন খারাপ কিছু নয়। রাজনীতি সংগীত সাহিত্য চারুশিল্প ইত্যাদি জ্ঞানের শাখায় ঘরানার ধারনা চালু আছে। আমাদের দেশে কিছু বছর আগেও মুজিববাদ চালু ছিল। সম্ভবত শ্রদ্ধেয় খোন্দকার ইলিয়াস মুজিববাদ নামে একটি বই লিখেছিলেন। এর আগে তিনি ভাসানী যখন ইউরোপে নামে একটি বই লিখেছিলেন। খালেদা জিয়া ও নাজমুল হুদা পুরাণো মুসলীম লীগ ঘরাণার নতুন সংস্করণ বিএনপি ঘরাণার লোক।
    এক সময় বংবন্ধু শেখ মুজিব মুসলীম লীগের প্রথম সারির কর্মী ছিলেন। মাওলানা ভাসানী আসাম মুসলীম লীগের সভাপতি ছিলেন। বংগবন্ধু জিন্নাহ টুপি পরতেন এবং মাওলানা ভাসানী তালপাতার টুপি পরতেন। পরে দুজনে মিলে আওয়ামী মুসলীম লীগ প্রতিস্ঠা করেছিলেন। এক সময় আওয়ামী লীগ পাকিস্তানের কেন্দ্রে ও প্রদেশে সরকার গঠণ করলে পাকিস্তানের বিদেশনীতি নিয়ে মাওলানা সাহেবের সাথে প্রধানমন্ত্রী হোসেন সোহরাওয়ার্দীর মতানৈক্য হয়। আওয়ামী লীগ আমেরিকার নীতি সমর্থন করলো। মাওলানা সাহেব আওয়ামী লীগ ছেড়ে ন্যাপ গঠন করেছিলেন বিদেশ নীতির প্রশ্নে। এখন আওয়ামী লীগ সেকুলার ভারত ও রাশিয়াপন্থী সমাজতন্ত্রী দল দল বলে হিসাবে পরিচিত। ভারত এখন আমেরিকার সাথে গাঁটছড়া বাঁধার চেস্টা করছে। বিএনপির ভিতরে আছে ন্যাপ এবং মুসলীম লীগ মার্কা কিছু লোক। বিএনপির শ্লোগান বাংলাদেশী জাতীয়তাবাদ। আওয়ামী লীগের শ্লোগান বাংগালী জাতীয়তাবাদ। ন্যাপের সাথে ছিলেন এমন অনেকেই এখন আওয়ামী লীগে আছেন। বাংলাদেশের বুদ্ধিজীবীরা দুই ঘরাণায় বিভক্ত। একটা আওয়ামী ঘরাণার, আরেকটি বিএনপি ঘরাণার। দুই দলে খুব বেশী একটা পার্থক্য নেই। এক দলের ভোট চারকোটি, আরেক দলের সাড়ে তিনকোটি। একদলের ব্র্যান্ড ও লোগো নৌকা( এক সময়ে ভাসানীর মার্কা ছিল ), আরেকদলের মার্কা ও লোগো ধানের শীষ ( এক সময়ে ভাসানীর মার্কা ছিল )। দুই দলই পুঁজিবাদে বিশ্বাসী। দুই দলই মাজার নিয়ে রাজনীতি করেন। একদলের মাজার টুংগী পাড়া, আরেকদলের শেরে বাংলা নগর। একদল ৩২ নম্বরে ছবিতে ফুল দেয়। আরেকদল মাজার কাছে বলে যখন তখন সেখানে যেয়ে ফুল দেয় , মুনাজাত করে।মোজাম্মেল বাবু নৌকার মার্কেটিং স্পেশালিস্ট। নৌকা ঘরানার লোক। ধানের শীষ আর নৌকা দুটোই বাংলার মানুষের অতি প্রিয়। কৃষক বা মাঝি বিভিন্ন গোত্রের হতে পারে। যেমন হাসিনা শেখ গোত্রের আর খালেদা মজুমদার গোত্রের। ধন্যবাদ মোজাম্মেল বাবু।

    Reply
  3. palash

    যারা মিঃ বাবুর লেখা যুক্তি দিয়ে খণ্ডন করতে পারছে না তারাই তাকে গালি-গালাজ করছে…বন্ধুগণ, মিঃ বাবুকে যুক্তি দিয়ে মোকাবেলা করতে হবে…ধন্যবাদ সবাই ভাল থাকুন ।

    Reply
  4. Abdul Awal

    এটা যদি সাংবাদিকতা হয় তাহলে নতুন প্রজন্ম আপনাদের কাছ থেকে কী শিখবে। হ্যাঁ বুঝলাম বিএনপি/খালেদার অনেক ভূল আছে। মুখের ভাষা ভাল, ভদ্রতা জ্ঞান আছে, এবং সর্বোপরি বিদ্যা ও বিবেচনা বোধ আছে এমন অনেক লেখকের লেখাই তো এখানে ছাপা হয়। একজন ফ্যানাটিকের লেখা না ছাপলেই কি নয়?

    Reply
  5. Haimohammad

    Muzammel Babu,
    Keep writing and digout the truth in front of the suppoter of killers who took sheltr in the so called political party “BNP”.These are the parasites in our society and they are really Pakistani in the guise of bangla vernacular in the lips.Please advise them to go overthere to dance with Paki flag in thier heads.We the patriots are with you for all the time.Expose real character of these plunderes of national wealth as you are doing with your mighty pen.Allah bless you.

    Reply
  6. Ershad Mazumder

    আলোচনায় ভাষা আরও পরিশীলিত হওয়া প্রয়োজন। কারণ আপনারা সবাই রুচিবান ও শিক্ষিত। মোজাম্মেল বাবু একজন বোদ্ধাব্যাক্তি। তাঁর নিজস্ব মতামত থাকতে পারে। এটা তাঁর স্বাধীনতা। তবে প্রকাশ ভংগী ও শব্দ চয়নে তাঁকে যথেস্ট সজাগ থাকা দরকার। এতে তাঁর মর্যাদা বৃদ্ধি পাবে।ধন্যবাদ

    Reply
  7. NurunnaharShireen

    অপ্রিয় সত্য হজম করতে যথেষ্ট সুচেতনা ও বাংলাদেশটির বাংলাদেশ হোয়ে ওঠার প্রকৃত ইতিহাসের প্রতি প্রকৃত শ্রদ্ধাবোধ থাকা চাই। নইলে এদেশে সুদীর্ঘকাল যে মিথ্যের বেসাতি আর সম্পদের পাহাড় গড়বার নীতিহীন রাজনৈতিক খেল আমরা দেখে-দেখে বিপর্য্যের আস্তাকুড় পর্যন্ত পৌঁছে গেছিলাম তার কথা কি করে ভুলি ! বাংলার মানুষ আজ আর বোকার স্বর্গে বাস করবে বলে বিশ্বাস করিনা — কোরবোনা। শাক দিয়ে মাছ ঢাকার দিন নেই আর। জয়বাংলা। ~ নুরুন্নাহারশিরীন ঢাকা বাংলাদেশ।

    Reply
  8. Ershad Mazumder

    বাংলাদেশের পাঠক সমাজ রাজনীতির কারনে দুই ভাগে বিভক্ত। পত্রিকা আর টিভি দেখলেও তাই মনে হয়। এর মানে এই নয় যে মাইনরিটিরা তাদের মতামত প্রকাশ করতে পারবেনা। পলিটিকেল মাইনরিটি, রিলিজিয়াস মাইনরিটি কালার মাইনরিটি রয়েছে সমাজে। বাংলাদেশে কালার মাইনরিটি নেই। রাজনীতিতে মাইনরিটি থাকাটা একেবারেই স্বাভাবিক। সংসদের বিরোধী দলে থাকে যারা নির্বাচনে কম ভোট পায় বা কম সিট পায়।কিন্তু সেই মাইনরিটি তাদের মত প্রকাশ করতে পারবেনা এমন চিন্তা এখন অচল। রিলিজিয়াস মাইনরিটি আমাদের দেশে আছে। তাদের সম্মান করা, তাদের অধিকার সংরক্ষণ করাও মেজরিটির নৈতিক দায়িত্ব।
    কোন লেখক যদি নিজের চিন্তাকে সর্বশ্রেষ্ঠ মনে করেন তাহলে তাঁর বই লেখা দরকার। এর জনমতের কোন সম্পর্ক নেই। এটা লেখকের স্বাধীনতা। পত্রিকা বা মিডিয়ায় নিজের মত চাপিয়ে দেয়ার চেস্টা করা সুস্থতার লক্ষণ নয়। বাংলাদেশে এখন লেখক সাংবাদিক রাজনীতিক সবাই দাদের মলমের ব্যবসায়ী। সবাই মনে করে তার মলমই শ্রেষ্ঠ। আমরা মত প্রকাশ করতে জানিনা। মন্দ কথা বলা ছাড়া আলোচনা করতে পারিনা।

    Reply
  9. Australian Bangladeshi

    Ek peshe!! Amar karo bari nie matha betha nai. ache desh nie. Sobai ekon ek netrir ki ache na ache ber korchen. Amol paltale arek netrir bepare suru hobe. apnara chulachuli korun ar amader barota bajuk. dukko lage jokhon dekhi ghee dalar bohu lok dui dolei barabari kore. dui netri bolen jan pran sob diben. ekon keo bari charen na ar keo gono voboner protishod nicchen. hasi pai. amader ar koto boka banaben.

    Reply
  10. Ershad Mazumder

    আমি একজন অপরিচিত অনলাইন পাঠক। বেশ কিছুদিন থেকে মোজাম্মেল বাবুকে টিভিতে দেখছি একজন রাজনৈতিক বিশ্লেষক হিসাবে। তাতে আমার মনে হয়েছে তিনি একজন আওয়ামী লীগ বিশেষজ্ঞ। এ পার্টির ব্যাপারে বাবুর বিশেষ জ্ঞান রয়েছে। তিনি যখন টিভিতে কথা বলেন বা কোন বিষয়ে ব্যাখ্যা দেন তখন ধরে নিতে হবে তিনি আওয়ামী লীগের পক্ষে কথা বলতে এসেছেন। এজন্যে তাঁর ধন্যবাদ পাওয়া উচিত। কারণ তিনি তাঁর শ্রোতার জন্যে কোন বিভ্রান্তি রাখেন না। আদালতের উকিলের মতো। বাদী বা বিবাদী দুই পক্ষ। চ্যানেলের উপস্থাপকেরাও টকশোতে দল বুঝেই আলোচক নির্বাচিত করেন। ফলে টকশোতে গলাবাজি হয়। যার গলা যত উঁচু তিনিই বিজয়ী হন। বহু আলোচনা তর্ক ও ঝগড়ার ভিতরেই উপাস্থাপক বলেন আজ আমাদের সময় শেষ। এ বিষয়ে আমরা পরে আলোচনা করবো।

    Reply
  11. Sayed Foysal Ahmed

    সরকারী সুবিধাভোগী ব্যক্তিদের কাছ থেকে নিরপেক্ষ কলাম আশা করা বৃথা। নিজের আখের গোছাতে তাদের এ ধরনের লেখা লিখে সরকারকে খুশি করতে হয়। দেশের মানুষ এখন অনেক সচেতন। নিরপেক্ষ লেখা লিখুন।

    Reply
  12. Shahid

    আপনার লেখা পরে মনে হলো আপনি এক্কেবারে কপালের উপরে লোহাটা মেরেছেন. Good Job !

    Reply
  13. Kamal Barman

    একটি টিভি চ্যানেল এবং তেজগাতে অফিস করার জন্য জমি কি এত সহজে পাওয়া যায়? মোজা বাবু তাই তার প্রভুদের পে-ব্যাক করছে….

    নিজেকে সাধারণ সাংবাদিক পরিচয় দেওয়া দলীয় মুখপাত্র চ্যানেল করার টাকা পেল কোথায়?

    Reply
  14. মিঠু

    আমি একজন বিএনপির সমর্থক কিন্তু অন্ধ নই। বিএনপির ভালো কাজের যেমন আমি প্রশংসা করি খারাপ কাজকে ঘৃনাও করি; যেমন বাড়ি নিয়ে এতোটা না আগালেও হয়তো চলতো।

    Reply
  15. শাহীন

    মানুষ কতটা ক্রুদ্ধ আর বিকৃত আনন্দে ভাসলে এমন করে ভাবে। এসবই সেক্যুলার সাম্প্রদায়িকতা আর ফ্যাসিস্ট সুশীলজম।
    ডাব পাকলে নারকেল হয়, বাম পাকলে আওয়ামীলীগার হয়। আওয়ামী পাকলে বাকশাল হয়। প্রতিদিন শুধু বাড়িয়াছে দেনা শোধিতে হইবে ঋণ। হে মোর দুর্ভাগা দেশ যাদের করিছ অপমান-অপমানে হতেহবে তাদের সবার সমান।
    রাত যত গভীর হয় সকাল তত নিকটবর্তী হয়। আফসোস দিনের আলো ফোটার পর ভদ্রলোকরা পাপিদের ক্ষমা করে দেয়। মীরজাফরদের প্রতি উদাসীনতার কারণেই আজ বিএনপিকে ইতিহাসের পাপ ভাগ করতে হচ্ছে।

    Reply
  16. খান

    মোজাম্মেল বাবু সাহেবের মত নব্য আওয়ামিলীগাররা দলের একটু সুধা পানের নিমিত্তে কত বস্তাপচা, অরুচিকর,মিথ্যাতে ভরপুর একটি লেখা প্রসব করতে পারে, এই লেখা তার একটি জলজ্যান্ত সাক্ষ্যি !! মাননীয় সাবেক প্রধান বিচারপতি লতিফুর রহমানের উপর তার এবং আওয়ামিলীগের আক্রোশের কারন বোধ করি কারো অজানা নয়। বাবুর সংশোধনী “খালেদা জিয়া মদদ-পুষ্ট লতিফুর সরকার সিদ্ধান্তটি বাতিল করলে শেখ হাসিনা নিরবে গণভবন ছেড়ে বেরিয়ে আসেন” ? খুবই আপত্তিকর। আগের টার্মে আওয়মিলীগ জয়নাল হাজারী, শামিম ওসমান, ডা ইকবালের মত সন্ত্রাসী এমপি জন্ম দিয়েছিল। হেন কুকর্ম নাই তারা করেনি। প্রশাসন পুরোটাই সাজানো হয়েছিল আওয়ামি ঘেষা আমলা আর পুলিশ দিয়ে। বিচারপতি লতিফুর রহমান তত্ত্বাবধায়ক সরকারের প্রধান হয়েই আওয়ামিলীগের এই সমস্ত বদ ইচ্ছার মুলে কুঠারাঘাত করার কারণে তিনি আওয়ামিলীগের চোখে খারাপ। বলা আবশ্যক তিনি আওয়ামিলীগের আমলেই প্রধান বিচারপতি হয়েছিলেন। তবে তিনি এবং ততকালীন প্রধান নির্বাচন কমিশনার (সাইদ, যাকে আওয়ামিলীগ নিয়োগ দিয়েছিল চরম বিশ্বাস করে যে উনি আওয়ামিলীগের হয়ে নির্বাচনে কাজ করবেন)দেশকে একটি অবাধ ও সুষ্ঠ নির্বাচন উপহার দিয়েছিলেন। যা আওয়ামিলীগ সাদরে মেনে নেয়নি কখনো। ৯১ এর নির্বাচন আওয়ামিলীগের জন্য ছিল চরম চপেটাঘাত । এরশাদের লম্বা স্বৈর শাষনের পর মানুষ বিএনপিকেই বেছে নিয়েছিল, আওয়ামিলীগকে নয়। কারন আর কিছু নয়, এদেশের মানুষ বীরমুক্তিযোদ্ধা, শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের সুখস্মৃতিকে তখণো ধারন করছিল। বিএনপি ঐ সময় পরের টার্মের চাইতে দেশ অনেক বেশি ভাল চালিয়েছিল। এবারের শেখ হাসিনার সরকার এতটাই প্রতিশোধ পরায়ন যে তারা গায়ের জোরেই সব কিছু করতে চায় এবং করছে। ছাত্রলীগ/যুবলীগ/আওয়ামিলীগের বিরামহীন সন্ত্রাস, দখলবাজী, দলীয়করন, টেন্ডারবাজী,শিক্ষাঙ্গনে শিক্ষককে মারধর, দলীয় ব্যাকবেঞ্চারদের চাকুরীদান ও দানের আশ্বাস অতীতের সব রেকর্ড ইতিমধ্যেই ভেঙ্গে ফেলেছে !!! সেই সাথে জোট সরকারের আমলে মিথ্যা মামলায় জড়ানোর নাম করে চিহ্নিত ও দাগী সব সন্ত্রাসী, এমনকি কোর্টের সাজাপ্রাপ্ত আসামীদের ছেড়ে দেওয়ার মহরত চলছে!! মেসেজ যা পৌঁছার তা তরুন যুব সমাজের কাছে চলে গেছে। গত এক বছরে প্রায় ২০ জনের মত সাধারন মানুষ আর মেয়েদের প্রাণ চলে গেছে ইভ-টিজারদের হাতে !!! বিদ্যুৎ, গ্যাস, পানি, অবকাঠামো উন্নয়ন, শিক্ষার প্রসার, নতুন বিনিয়োগ ইত্যাদির কথা নাই বা বল্লাম। সরকারের মাথা ব্যাথা এর কোনটাতেই নাই। মাননীয় প্রধানমন্ত্রীর আশপাশ চাটুকারে ভরে গিয়েছে। যেমনটা গিয়েছিল গত চারদলীয় জোটের সময় বেগম খালেদা জিয়ার আশপাশ ! মোজাম্মেল বাবু বিরাট আওয়ামিলীগার বনে যাওয়ার চেষ্টা করছেন, তাতে আওয়ামিলীগের ভবিষ্যত দিনগুলোকে মসৃন মনে হচ্ছেনা। এরা কাল কে কাল আর সাদাকে সাদা বলতে শেখেনি।

    Reply
  17. Mona Pagla

    সত্য কথা সাহসিকতার সাথে বললে কি হলুদ সাংবাদিকতা হয়?? অনেক মন্তব্য পড়লাম বুঝলাম না সত্যকে সহজভাবে অনেকের গ্রহন করতে এত দ্বিধা কেন? আর সত্যকে মিথ্যার প্রলেপ দিলে ভালো সাংবাদিকতা, বাহ আজব তো!!! সত্য বলাতে যদি কারো পক্ষে যায় তাতে কার কি করার আছে। সত্য তো সব সময় ন্যায়ের পক্ষে যাবে এটাই তো স্বাভাবিক, আর মিথ্যার বিপক্ষে যাবে এটাও স্বাভাবিক। আমি আশা করব বিডিনিউজ সব সময় সত্য ভাষনকে অগ্রাধিকার দিয়ে প্রকাশ করবে, আর মিথ্যাকে ভাগারে পাঠাবে।

    Reply
  18. বাঙ্গাল

    আবার বিনোদিত করলেন মুজাম্মেল বাবু…লেখার চেয়ে কমেন্টে কম মজা না…হেহে
    খালেদা জিয়া মদদ-পুষ্ট লতিফুর সরকার সিদ্ধান্তটি বাতিল করলে শেখ হাসিনা নিরবে গণভবন ছেড়ে বেরিয়ে আসেন।–মোজাম্মেল বাবু……….নিরবে (!)…খালেদা জিয়া মদদ-পুষ্ট লতিফুর সরকার (!)…ইতিহাস লিখে বিরাট মুন্সিয়ানা দেখাইলেন বাবু সাব

    Reply
  19. Atique

    কলামিস্টদের লেখার বিষয়বস্তু থাকে ভিন্ন দিন ভিন্ন বিষয়।আর এই লোকের লেখায় কি দেখতে পাই ! ব্যাক্তি আক্রোশের বহিঃপ্রকাশ।যেখানে ভালগার শব্দের ছড়াছড়িই প্রধান হয়ে উঠে।যাইহোক,আপাতঃ নীরব এই লোকটি সরব হয়ে উঠেন জিয়া পরিবারের বিরুদ্বে মুখরোচক কোন খবর পেলে।অন্যথায় নয়।আশ্চর্য্য হই এসব বিডিনিউজ এর মত একটা জনপ্রিয় জায়গায়ও স্হান পায়।

    Reply
  20. Mahathirul Rahman

    “কেউ সুধাসদনের মডেলটির সঙ্গে মঈনুল রোডের আতিশয্যের তুলনা করলে, দেশবাসী চ্যাংদোলা করে পাগলা গারদে পাঠিয়ে দেবে।” – Are you a ‘Columnist’ or ‘Terrorist’ ? A good columnist always rebut opinions with logic, reasoning and facts. Instead, in this ‘article’ you provide nothing new and rather you seem expresses your exaggerate loyalty to the ruling party.

    Reply
  21. SMS Hasan

    (referring to muslim only ) the way supporters of AL and BNP use to show their heart-bottom love — if the same way is used to show respect to the Commands of Allah and HIS Rasool (saas), I’m 100% sure that Jannatul Ferdous will love to welcome them …… thsese supporters are ready to die for their leaders … but not for a single Sunnah of Rasool (saas) …

    What will we tell in front of our Nabi (saas) in the HereAfter ?

    Jammat is cheating with the honest sentiments of innocent Bangladeshi Muslims …. they will suffer the most … without any doubt … Allah knows whether they are Munafiq or not … Time will tell …..

    Let’s give up the blind-love for this world, for all these corrupt politicians . let’s make our life the way our Beloved Nabi (saas) wants …. and Allah wants …… Inshallah Allah will be happy to give us the eternal happy life (that will never end) in the Jannat …..

    May Allah Bless us and give us the ability to satisfy him … May Allah give us the ability to understand the real fact about this world that is perishable .. certainly…….

    Ameen ….

    Reply
  22. Mona Pagla

    মনে হচ্ছে বাবু সাহেব মৌমাছির বাসায় ঢিল ছুড়েছেন, সত্যকথা শুনার পর মনে হচ্ছে আজবদের শরীরে বিছুটি পাতার ছিটা পরেছে। আর শৃগালের মতন গলায় গলা মিলেয়ে কেহুয়া কেহুয়া শুরু করেছে। য়ে কোন বিবেকবান মানুষ চান না খালেদা জিয়া যাকাতের বা দানের বাড়িতে থাকুন। আল্রাহ তা’আলা উনাকে অনেক অনেক সম্পত্তি দিয়াছেন, যা আমাদের মতন আমজনতা হয়তো চিন্তাও করতে পারব না, তবে এতটুকু বুঝার মতন বুদ্ধি সবারই আছে যা জানার জন্য উচ্চ শিক্ষিত হওয়ার দরকার নাই, ইন্টারনেট ঘাটাঘাটি করারও দরকার হয় না। খালেদা জিয়া ও তার আইনজীবীরা য়ে অতি সস্তা আইনি প্যাচ মেরেছেন, আমার তো মনে হয় বনের অবুঝ গাধারাও তাতে হেসে লুটোপুটি খাচ্ছে। শাক দিয়া যেমন মাছ ঢাকা যায় না, বন্দুকের নল দিয়া সত্য অনন্তকাল দাবিয়ে রাখা যায় না। বাবু সাহেব এর এই লেখা দিয়া খুব বেশী মানুষকে জাগাইতে পারেন নাই, জনগন অনেক আগেই জেগে গেছে……… আর ভবিষ্যতে আরও জাগবে, শুধু অপেক্ষা করুন

    Reply
    • অরণ্যক

      একমাত্র মোজাকেই পাওয়া গেল সত্যের পুজারী হিসেবে। অন্ধ হলে এমনি হয়।

      Reply
  23. এম, ইসলাম

    কি ব্যাপার, বিডিনিউজ কি শুধু লেখক দেখে নাকি লেখার মান দেখে? মানসমপন্ন লেখা প্রকাশ করুন। এই পক্ষপাতগ্রস্থ লোকের টিভি চ্যানেলে যে কি দেখাবে, আল্লাহই জানে

    Reply
  24. Saibor

    Congratulation for producing for such a wonderful piece of work. Surely
    it is difficult to digest for particular party supporters. My advice to them to think which is important: Country or a party? Some people has forgotten the difficult time under Pakistani regime and also horrible liberation when most of Bangladeshi people had supported it either actively or passively. It is a fact that very few countries in the world had to pay such a big sacrifice within such a short time. As I was one of them who spent nine months in fighting for the cause and had to loss several colleagues of mine in the process whom I cannot forget for a moment during the last thirty nine years.

    My simple request to you all, please try to know the history and bitter consequence of the liberation war. Try to remember the sacrifices made by our mothers and sisters to get the Flag. Please ..please .. do not engage in fights within ourselves which may lead us to loose our independence.
    Thanks to Mr. Mozzamel Babu for becoming bold and telling the truth about our so called country’s saviors (politicians & corrupt officials).
    Shall wait for more article like this which will open the masks of our honorable politicians and demoralized government officials.

    Reply
  25. Saibor, London

    Truth is always bitter to digest. I have read the article as well as all comments left by various readers. One can easily understands by going through all these that why the following happens to our dear country Bangladesh:
    1). Most of the people are divided into two parties i.e. Bangladeshi
    or Pro-Pakistani Muslim leager.
    2). They have neither seen the bloody liberation war of Bangladesh nor
    any idea how many families lost their beloved. For all their
    sacrifices now the above people are enjoying the fruits of
    the liberation.
    All I wish to say to all that have patience and try to know the truth.
    I wish to thank Mr. Mozzamel Babu for being bold to tell the truth. I don’t think he has succeed to go over the politicians of three big parties and the corrupted government officials who are responsible for this unbearable situation in day to day survival of majority people of the country. Keep on hitting hard to all of these culprits so that one day these people can make this country truly liberated, thanks again. Hope you will keep up publishing such article for the cause of truth.

    Reply
  26. nillchele

    আমি জানতে চাই যে, মোজা বাবু আওয়ামীলীগের কি হয়? তিনি আওয়ামীলীগের কোন পদে আছেন?কারন তার লেখার ধরন কোন সাংবাদিকের মত নয়।পুরোপুরি পক্ষপাত-দুষ্ট।তাই বিডি নিউজের প্রথম পাতায় আমরা কোন একটি দলের পক্ষপাত দুষ্ট লেখা আশা করি না।

    Reply
  27. Pindanani

    Babu Vai:

    It is true that BAL and BNP are the same but ppl like you are just kicking in the ass of the mass ppl and BAL. So calm down. At least some space will be saved from your Intellectual practice.

    Reply
  28. AALLVVII

    AWAMI LEAGUE APNADER MOTO KICHU JOURNALIST ER KACH THEKE BAHBA PACCHE JARA HOTATH KOREI ONEK BESHI KHOMOTA O DHAMVIKOTA ORJON KORECHEN TADER ASTHA VAJON HOE. JADER MATHAR PICHONE BIBEK, SOVVOTA, SALINOTA, KICHUI NEI. KARO PERSONALLY SOMALOCHONA KORLEI NIJER VALUE BARENA. AWAMI LWAGUE A JHOG DIE EGOLO KORUN. MANUSH BESHI SIKKHA GROHON KORE BIBEK K JAGROT KORAR JONNO. APNADER SIKKHA APNADER K CHANGE KORTE PARENI. DESHER KOTHA VHABUN, MATIR KOTHA VHABUN, MATIR MANUSHER KOTHA BOLUN, KAU KE PUJA KORBENNA, ALLAH APNA KE O SRISTIR SERA JIBON DIECHEN. AMADER DESHER POLITICAL PARTY LEADER RA DESHER KOTHA 1% JODI VAABTO TAHOLE KI HOBE EIDESH, EI KOTHATA KONO BODDO GHORE NIJER BUKE HAAT DIE 5 MINUTE VEBE TARPOR VIBEK JAGROTO KORUN. MUSLIM HOLE DUI RAKAT NAFAL NAMAJ PORE SOTTO KOTHA BOLA SURU KORUN. SOSTA MONTOBBO KORE ALOCHITO HOWER DORKAR NEI. MANUSH EMNI KORE APNAKE MONE RAKHBE, MOHA MANOBDER MOTO.

    Reply
  29. Dr.faisal ahmed

    amar mone hoi amra ekdomi kichu bujhina, othoba onara matrarikto bashi bojhen.pathokder r boka bhaba thikna, amraoto kichu bhabnar khomota rakhi!Babu shaheber kichu TV program dekhechi, nijeke je shob janta mone kore, ai bisshe tar kono dum nai.beparta ekhono bicharadhin, amra dhoirjo rakhi ektu, ektu kom kotha boli. duniata onek bistrito,onek shomossha amader,ogulo nia bhabun, likhun.amra jara probashe thaki, tara khub lozzai achi, apnader ai shob kormokande amar bideshi bondhura bole,”tomar desher shangbidra eto bojhe!desher ai obostha keno!”uttor ki debo, bollam, otai shomossha.

    Reply
  30. দেওান মাসুদ

    লেখার মর্মার্থ ভাল,কিন্তু ভাষা আরো পরিশীলিত হউয়া উচিত ছিলো!!

    Reply
  31. Charles

    Vai ami konodin rajniti kori nai, tobe eai rokom ekta kisu lekhar chesta korte silam. Apnake onek dhonnobad jonogoner moner kotha ta bolar jonno . Ek somoy BNP-er Tarek, Koko, Khaleda r Babor ke dekhe Khub hotas silam desh nia. Tarpor Australia te ese dekhi oderi chamchami. Ekhaneo tara ghush khaia refusi der BNP certificate dae. eai bapare ektu todonto kore lekhen. Please.

    Reply
  32. IDRISH MIAH

    If babu,s article is lie,there is law in our country and it will be taken care by our law.

    Lot of our friends commented bad about his article but as per me attacking opposition parties,nothing new in our country,Its a dirty politics.Our national interest is important than an individual’s interest.We should focus only on national interest.

    Reply
  33. সৈয়দ আলি

    ঠেলার নাম বাবাজি! পাঠকদের হুল ফুটানো আর সহ্য না করতে পেরে মোজা একটি সংশোধনী দিয়েছে। কী চমৎকার দেখা গেলো। আরো আসিতেছে।

    Reply
  34. আলী আখতার গোলাম কিবরিয়া

    সত্য কথা সুন্দর করে না বললে মিথ্যার চেয়েও তা অসুন্দর দেখায়। ওনার এই কথাগুলো রাজপথে বলা যেতে পারে, সংবাদ মাধ্যমে নয়। মোজাম্মেল বাবুর উপস্থাপনা এত বেশি উগ্র যা সাংবাদিকতা বা শালীনতার পরিপন্থী। ওনার কথা বা লেখা সবসময়ই মেজাজ খারাপ করে দেয়। সত্য কথা সুন্দর করে বলার অনেক সাংবাদিক এ দেশে আছেন। বাবু, আপনি আল্লাহর ওয়াস্তে চুপ করুন, তাহলে মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধুর পবিত্র আত্মা শান্তি পাবে, পাঠক সমাজ সুখে থাকবে।

    Reply
  35. Anis

    রূচিহীন লেখা। বিডিনিউজকে অনুরোধ করবো এমন লেখা ছেপে নিজেদের সুনাম নষ্ট করবেন না। কারণ আপনাদের একটি গ্রহণযোগ্যতা ইতোমধ্যেই তৈরি হয়েছে।

    Reply
  36. Mannan

    যারা মোজাম্মেল বাবুর কঠোর সমালোচনা করছে এখানে, তারাই কিছুদিন আগের শওকত মাহমুদের সম্পূর্ন একপেশে লেখাটা পড়ে খুশিতে গদগদ হয়েছিল। যেসব কারন দেখিয়ে তারা বাবুর সমালোচনা করছে, সেই কারনগুলো সমালোচনাকারিদের নিজেদের উপরেই সবার আগে প্রযোজ্য। ভন্ডামিতে আমরা বিশ্বশ্রেষ্ঠ।

    Reply
  37. Shishir

    Sorry to say this kind of people should not be allowed to talk to a gentlemans discussion. There should be some kind of decency in writing comments. Writing oposition comments does not means using abusive language.

    This people shows more Awami favourism than Awamilegue chief. Thats how most of the political parties lost the track.

    Reply
  38. sufferer

    we understood everything. i have managed ticket to go in my village with my home servant. her son was eagerly waiting for her to celebrate Eid, due to hortal………..she was crying hole day. who will console her? they are poor people and their emotion are priceless compare to Madam-er memories.

    Reply
  39. Asadul Hassan

    BDNEWS24.COM, PLS AVOID THIS TYPE OF ARTICLE, YOU ARE BASED ON PEOPLE LIKE US, IF WE ARE NOT SURF YOUR SITE YOU COULD BE VANISH ANYTIME….SO MANAGEMENT OF BDNEWS24.COM …PLS PLS PLS THINK TWICE TO POST ANY ARTICLE LIKE THIS SPECIALLY OF MOZA BABU. Pls note that I’m by born a AL supporter and my family also has a rich AL history.

    Reply
  40. শরীফ

    মোজাম্মেল বাবু দয়া করে আপনার নামের পর সাংবাদিক না লিখে আউয়ামী লীগার লিখবেন তাহলে কেউ আপত্তি করবে না।

    Reply
  41. Mafiul

    ২০০০ সালে বাংলাদেশ সরকারের মন্ত্রীসভা বঙ্গবন্ধু কন্যার নিরাপত্তা বিবেচনায় আইনের মাধ্যমে তাকে গণভবনে থাকার সুযোগ করে দেয়। কিন্তু খালেদা জিয়ার সরকার সিদ্ধান্তটি বাতিল করলে শেখ হাসিনা নিরবে গণভবন ছেড়ে বেরিয়ে আসেন। তিনি এ নিয়ে আদালতেও যান নি কিংবা রাজপথও গরম করেন নি।

    amar choto belar ghotona ata.. tau joto dur mone pore…. Hasina kom chilla chillli kore nai eta niye!

    Reply
  42. shamim hasan

    Ami goto election tate “NA” vote diasilam. Mane kau kei posondo hoy nai, akhono noy. Tobe apnar moto kisu lok jara evabe likhen tader lekha pore khub sohojei bojha jay apni kon diker!!!!
    plz be neutral…..

    Reply
  43. Syed Maruf Rahman

    Both Khaleda and Hasina are playing with people’s life. One in the name of lost husband and other in the name of lost father.

    Remember President Kennedy’s famuous quote: “Ask not what your country can do for you, Ask what you can do for your country.”

    Pathetically, for Bangladesh it is:
    “Ask not what you can do for your country, Ask what your country can do for you”

    Reply
  44. নুরআলম

    বিএনপি শেষ পর্যায়ে আছে… কবে জানি বিএনপির পতন হয় মানে দল ভেংগে যায়।
    অনেক সুন্দর লিখেছেন ভাই … ধন্যবাদ লিখাটার জন্য ।

    Reply
  45. Abdullah Al Mamun

    বাবু মশাই সাংবাদিক না আওয়ামি লীগ ? ব্যাপারটা পরিস্কার করা দরকার । কেননা কোন সাংবাদিকের নূ্ন্যতম ভদ্রতা জ্ঞান থাকে, ভাষার মাধুর্য থাকে। কোন সাংবাদিক যদি কোন দলের সাপোটর্ হয় তাহলে অন্তত ভদ্রচিত ভাষায় প্রতিপক্ষের সমালোচনা করে,কিন্ত এর ভিতর সেটা দেখতে পেলাম না।আওয়ামি লীগের নেতারাতো এত বিকৃত শব্দ ব্যবহার করে না। বাবুই মশাই আপনি যদি মনে করে থাকেন আপনার লেখা,আপনার কথা ভালো, মানুষ আপনাকে পছন্দ করে তাহলে আপনি আসলে ভুল পথে আছেন। আর যাদের আপনি খুশি করার জন্য এসব আবোল তাবোল বকছেন খোজ নিয়ে দেখেন তারা আপনাকে পছন্দ করে না। অতএব আয়নায় একবার নিজের চেহারাটা দেখে সঠিক সমালোচনা করুণ, কারন তারা এখন ক্ষমতায় তাদের অত্যাচারে মানুষ এখন দিশেহারা। আর যদি না পারেন তাহলে সময়েই বলে দিবে — আপনার অবস্থা—কেননা আপনি এখন মার্কা মারা ???

    Reply
  46. Nur Islam Rocky

    বাবু ভাই
    চালিয়ে যান, সরকারের বাকি সময় একটা পদ ঝুটতে পারে। তবে বিচারপতি শাহাবুদ্দিন সাহেব বলেছিলেন পরের জন্য গর্ত খুড়লে সেই গর্তে তাকেই পড়তে হয়।

    Reply
  47. Abdul Awal

    গঠনমুলক সমালোচনার জন্যে মেধার দরকার হয়।মোজাম্মেল বাবু গঠনমুলক সমালোচনা করতে পারেন নাই।

    Reply
  48. অনিকেত

    মোজাঃ বাবু যে কট্ট্রর বিএনপি বিরোধী
    এই তথাকথিত ‘লেখাটিতে এক জায়গায় তিনি বলেছেন, “২০০৮ সালে বিএনপির জিতে আসা মাত্র ৩০টি আসন মূলত নোয়াখালী এবং বগুড়ায় সীমাবদ্ধ হয়ে পড়ায় দুর্জনরা ‘বিএনপি’র এ্যাবরেবিয়েশন করেছিল ‘বগুড়া-নোয়াখালী পাটি’, এখন যা হয়ে দাঁড়িয়েছে ‘বাড়ি নেয়ার পার্টি’!”

    দুঃখিত,ইংরেজীতে দখল আমার একটু কমই। তবে যতদুর জানি “এ্যাবরেবিয়েশন”(abbreBiation) বলে ইংরাজীতে কোনো শব্দ নেই। তবে কি এটা বাংলা শব্দ?তবে হ্যা,”এ্যাবরিভিয়েশন” (abbreviation) একটা শব্দর কথা জানি যার অর্থ সোজা বাংলায় দাঁড়ায় , ‘কোনো কিছুর সংক্ষিপ্ত রূপ’ অভিধান ঘেটে abbreviation এর অর্থ যা পেলাম তা হলো “A shortened form of a word or phrase used chiefly in writing to represent the complete form, such as Mass. for Massachusetts or USMC for United States Marine Corps.”
    মোজা বাবুর ভাষায় বলি ‘বগুড়া নোয়াখালী পার্টির’ সংক্ষিপ্ত বা abbreviation হচ্ছে B.N.P.
    এখানে ‘বগুড়া নোয়াখালী পার্টি’ মোজাঃ বাবুর “এ্যাবরেবিয়েশন” না , abbreviation টা হলো B.N.P…জানিনা এটা তার মাথায় ঢুকবে কিনা…নাকি এর মধ্যেও তিনি বিএনপি’র চক্রান্ত খুজবেন ?

    বলে রাখা ভালো,আমি মোজাঃ বাবুকে ইংরেজী না জানার জন্য মূর্খ বলছি না।বাংলা আর্টিকেল লিখছেন বাংলাতেই থাকতেন,শুধু শুধু কেন আরেকটি বিজাতীয় ভাষাকে ব্যবহার করতে যাওয়া?

    Reply
  49. greenbangladesh

    As far as my concern, i really wonder how could bdnews24 publishes this man’s article? Truly speaking i’v given up to read his article which all are full of vulgarism and very much of instigating.Reasonable, educated, modest people don’t like his writings. I know many people who don’t keep those newspapers, who give importance to his article.I am sure bdnews24 will understand people’s sentiment and views as given in the above.

    Reply
  50. Patriot U.S.A

    Khaleda used our army as a security guard last 30 years. Now Army Kick her from cantonment as a illegal capturer. Now a days she wants to make BNP activist as her house security guard. .

    Reply
  51. yousef

    BNP tried to play a game with AL. They should first go to school of political game. The hired politicians can not play with seasoned politicians of AL.
    It is failure of BNP leaders not being able to protect the house of madam.
    Now they have a few options to play.

    Reply
  52. MOMEN

    বাবু ভাই আপনাকে ধন্যবাদ আপনার এত সুন্তর লেখার জন্য।
    এই লেখার মাধ্যমে আপনি আমাদেরকে বুঝিয়ে দিয়েছেন প্রকৃত বিষয় । যদিও আমরা এখন আর আগের মত অশিক্ষিত নই, তাই
    নূতন প্রজন্ম এখন সব বুঝে । আমি প্রবাসে থেকেও আপনার লিখা কলাম পড়তে চেষ্টা করি। পরিেশে আপনার কাছ থেকে এরকম প্রকৃত
    সত্য বারবার আসবে বলেই আমরা আশাবাদি। আপনি কতিপয় লোকের মন্তব্যে কিছু মনে নিবেন না।
    পরিশেষে আবারও আপনাকে ধন্যবাদ জানাচ্ছি।

    Reply
  53. awal

    ধন্যবাদ বাবু ভাই, সাহস করে সত্য প্রকাশ করার জন্য,অামরা জানি অামাদের কিছু বাংগালীরা যতই শিক্ষিত েহাক না কেন যে েকান কিছু তাদের নিজের পক্ষে না গেলে তাহা নিরপক্ষে হয়না। তা নিয়ে ভাবার অবকাশ নেই। সত্য সত্যই, সুতরাং লিখে যান। যদি এসব মানুষের বিবেক এক দিন জাগে!!!

    Reply
  54. shalin

    মুজাম্মেল বাবু আপনি এই আর্টিকেলটি লিখে নিজেকে কী ভাবছেন দয়া করে পরবর্তী আর্টিকেলে জানাবেন। আপনি কি আইনজীবী না সাংবাদিক দয়াকরে বলবেন। উপরের কমেন্ট গুলো পরে জানতে পারলাম আপনার একটি tv chanel আছে। তাহলে মনে হয় আপনি চোখ থাকতে আন্ধা কারণ যেখানে এটর্নী জেনারেল বলেছেন মামলাটি বিচারাধীন সেখানে আপনি কীভাবে বললেন আপীলই গৃহীত হয়নি।

    Reply
  55. Babu

    আমরা কি তাবেদারি ছেড়ে নির্ভয়ে উচ্চকন্ঠে সত্য কথা বলার সাহস রাখতে পারি না? আর কতকাল আমরা গোলামী করবো? কখনো ইংরেজ, কখনো পাকিস্তান, কখনো ইন্ডিয়া, কখনো স্বৈরাচারী সরকার আমাদের হুজুর হয়ে যায়… কেন? আমাদের সকলকে জবাব দিতে হবে একদিন। সেদিন কেউ আসবে না সাহায্যের হাত বাড়াতে। কোন বাপ-ই না।

    Reply
  56. Anisul from Sydney

    Everybody has right to support or show anger to any political parties. And it should be expressed in decent way.

    Editor of the popular papers needs to publish the writings which will help to create debate of any political issues.
    Dont create more division to our political parties.
    Try to create atmosphere to work together to build up this nation.
    How long you will blame each other?

    We have wasted lot of time. Now it is the time to be positive, think positive to move forward.

    Reply
  57. Tareq Zia

    Again it is proved that BD politicians do not like critics & they just want to have “flattering” from people like Moudud…. BNP expelled Barrister Huda just because he has given some clues why Khaleda could not have her house eventually….the points Mr Huda raised were logical but it is against the “monarchy”…so he had to be sacked by the so called steering committee…..how long BD has to be feed these illiterate politicians? May be forever…..but keep this thing in mind….Nepal is no longer a Rajtontro state…the king is now like a normal person as he ahd to face the natural cruelity…Khaleda could provide good eduction to her sons which she did not, instead she taught them nothing execpt…..therefore, we have to swallow their rudeness and corrpution for life long………hi hi re bangladesh….r koto din..

    Reply
  58. Akash

    বাবু ভাই আপনাকে ধন্যবাদ আপনার এত সুন্তর লেখার জন্য। এই লেখার মাধ্যমে আপনি আমাদেরকে বুঝিয়ে দিয়েছেন কিভাবে এই কাজ করতে হয়।

    Reply
    • terma

      I should say Bangladeshi citizen should be careful of this type of journalist and supporter of him. I cannot imagine how blind-sided a journalist can be like Moza Babu and some newspaper print his articles!!! I am so frustrated!!

      Reply
      • আহমাদ আব্দুল্লাহ

        আমি বিডিনিউস২৪ কে বলতে চাই দয়া করে এই ভদ্রলোকের লেখা আপনারা আর ছেপেন না। এটা যদি সাংবাদিকতা হয় তাহলে নতুন প্রজন্ম আপনাদের কাছ থেকে কী শিখবে। হ্যাঁ বুঝলাম বিএনপি/খালেদার অনেক ভূল আছে। কিন্তু এরকম নোংরা কদর্য কমলা সাঙ্গবাদিক এর কলাম কোনও ভাবেই বিডিনিউস২৪ এর স্ট্যান্ডার্ড এর সাথে সামঞ্জস্যশীল না। মুখের ভাষা ভাল, ভদ্রতা জ্ঞান আছে, এবং সর্বোপরি বিদ্যা ও বিবেচনা বোধ আছে এমন অনেক লেখকের লেখাই তো এখানে ছাপা হয়। একজন হিতাহিত জ্ঞানশূণ্য ফ্যানাটিক এর লেখা না ছাপলেই কি নয়?

      • রবি রয়

        এরকম নির্লজ্জ সাফাই গিলে দেশের উন্নতি কিভাবে হবে জানিনা
        আপনি ঠিক বলেছেন, আপনাকে ধন্যবাদ.

  59. Md Musa

    Excellent article. I really enjoyed it. But in Bangladesh, everybody doesn’t like the bitter truth. The fanatic BNP supporters will never be able to justify the ugly way their beloved madam expelled Sheikh Rehana from the abandoned Dhanmondi house and then later converted it to a police station. Khaleda was so revengeful (even though she does not have to be because she and her family has been sucking the top layer of the cream of the country for so long) that being a prime minister, she unprecedentedly cut the ribbon at the opening ceremony for a police station. Dr. Akbar Ali Khan said it the best way – “If a house can be allocated legally by BNP’s Sattar govt, why can’t Awami govt do the same? Conversely, if an allocated house can be cancelled by BNP govt, why can’t Awami govt do the same?” Unfortunately, hypocrisy, dishonesty and lies have become our very characteristics.

    Reply
    • Joye

      I also wonder why this kind of writing to be published in national website like this!!!Why this person is being brought to Tritio matra and some talk show!!!!There should be minimum decency to express one’s opposition, but he crossed that limit long before!!!

      Reply
      • SMS Hasan

        kaar aat-e gha laglo ei column pore?

        Truth always bites some people.

        One family, 8 latest-model Vehicles, more than 60 caretakers !!!!!!!!!

        They are so-called people loving, country dorodi politicians……

        all these can happen in one and only country in the whole world…….. that’s Bangladesh

        Shame …. shame ……. shame …..

        even though, BNP will remain one of the two most popular, people-loved party .

        May Allah save us, May Allah save Bangladesh, May Allah give us solid brain with active thoughts ……

        Ameen ….

      • Zaman

        You have judged this way….good. But think reverse, when BNP will come into power they’ll leak more bitter truth of Hasina, Joy etc. Is there any difference between these two? I think, no. If there’s minimum practice of democracy in these two party or, there’s any ray of building this nation then these kind of rubbish things will not come into newspaper.

  60. সৈয়দ আলি

    আমি সত্যই আশাহত যে বিডিনিউজ আবার মোজার লেখা ছাপিয়েছে! এই ব্যক্তি একটি টিভি চ্যানেলের মালিক হওয়ার পরে থেকেই বাংলাদেশের কলাম জগতের একজন দিগগজ বলে ভাবছেন এবং অশুদ্ধ বাক্য দিয়ে তৈরী অসত্য তথ্য দিয়ে বিএনপি ও খালেদা জিয়াকে যতভাবে সম্ভব আক্রমন করে চলেছেন। অথচ তিনি নিজেকে সাংবাদিক বলে পরিচয় দেন, কিন্তু সাংবাদিক নীতিমালার প্রথম সুত্রটিই জানেন না। না মোজা, আমি বিএনপি নামক লুটেরা সংঘের সমর্থক নই। আমি যে কারণে বিডিনিউজের উপর আশাহত তা হলো, ১। খালেদার মামলার আইনি বিশ্লেষন প্রথম আলোতে আইনবিদ-সাংবাদিক মিজানুর রহমান খান দিয়েছেন, সেক্ষেত্রে কোন কার্যকারণে মোজার আইনি ব্যাখ্যা (যা আসলে হানিফের ভাষ্য)আমাদের এখানে গিলতে হলো, ২। যে ভঙ্গিতে মোজা এই নিবন্ধটি লিখেছে তাটে মনে হতে পারে এই আইনি প্রক্রিয়ার প্রতিটি কাগজ তিনি পড়েছেন এবং সেভাবেই মতামত দিয়েছেন, যা পরিষ্কারই অসত্য বলে প্রতিভাত। এই ধরনের লেখকদের রচনা বিডিনিউজে না ছাপালে, আমাদের ভালোবাসা ও আনুগত্য অটুট থাকবে। ধন্যবাদ।

    Reply
    • Md. Golam Shahriar Majumder

      এ দেশে দলানুগত লেখার কারিগর হলেন বিএনপি অনুগত বিশেষজ্ঞরা আর কমলা সাংবাদিকরা। এখন তাদের এই রোগ আ’লিগেও ধরেছে।

      Reply
      • jahirul islam

        মোজা বাবুকে আমি কোন লেখন মনে করিনা,কারণ তাকে লেখক বললে সুশীল লেখকদের অপমান হবে, সে সমাজের আগাছা-ময়লা আবর্জনা,তার কাজ হল বিএনপি আওয়ামী লীগের মধ্যে গ্যানজাম লাগিয়ে দেখা,

  61. darpon

    Babu Bhai please don’t write what only you believe or think right.
    I told people “Mr.M.Babu” is more Awami leaguer than Mr.Sk.Mojibur Rahman Whom we called with respect “Bongobondhu”.

    Dont try to be more than HIM.PLZ.

    Reply
    • shalin

      কোনটি সঠিক ও কোনটি ভুল তা বিচার করার ক্ষমতা তার নেই। তাকে মনে করিয়ে দিতে চাই যে যদি এটর্নী জেনারেলের কথা সত্য হয় তাহলে মোজা. বাবু মিথ্যাবাদী।

      Reply
  62. Sorbachin

    মি. মোজা. বাবুর লেখাটি পড়ে ভাবছি কে সত্যবাদী, চরিত্রবান, তসলিমা নাসরিন না মোজা.বাবু সত্যবাদী? আমাদের দুর্ভাগ্য হলো এসব হলুদরা আজ আমাদের ইতিহাস শেখাচ্ছেন। এই লেখক সীমাহীন প্রতিহিংসাপরায়ন হওয়ায় তার কোন লেখাকে দেশের প্রয়োজনে মনে হয়না। অনেকেই পুলকিত হবেন। লেখকের লেখায় ওয়াইন, গোবর, পাগলা গারদ শব্দগুলো নিতান্তই হিংসামুলক ও বিদ্বেষ সৃষ্টিকারী। খালেদা বাড়ী ছাড়তে বাধ্য হওয়াতে তিনি খুশীতে ইতিমধ্যেই স্বাভাবকিতা পেরিয়ে গেছেন কিনা তা পরীক্ষা করা দরকার।
    সবশেষে বিডিনিউজ.২৪ এর আরেকটু ভাবতে বলবো, এ ধরণের বিদ্বেষসৃষ্টিকারী, সরকারী সুবিধাভোগী, সামাজিক দূরত্বসৃষ্টিকারী লোকের লেখা প্রকাশ করা কতটা দেশের কাজে লাগবে, নাকি সংঘাত সৃষ্টি করবে।কোন দেশপ্রেমিক বিদ্বেষসৃষ্টিকারী হতে পারেন না,যা এ লেখকের মাঝে নেই। থাকতে পারেনা।

    Reply
    • Bdeshi Mahathir

      অবশেষে বিডিনিউজ.২৪কে আরেকটু ভাবতে বলবো, এ ধরণের বিদ্বেষসৃষ্টিকারী, সরকারী সুবিধাভোগী, সামাজিক দূরত্বসৃষ্টিকারী লোকের লেখা প্রকাশ করা কতটা দেশের কাজে লাগবে, নাকি সংঘাত সৃষ্টি করবে।

      Reply
    • kazi

      মোজার আলোচোনায় অনেকেই হতাশ হয়েছি। জানতে চাই খালেদা ম্যাডাম কি মদ/wine পানে অভ্যস্ত?
      মওদুদ কি আসলেই দুষ্ট গ্রহ?

      Reply
      • Sorbachin

        মি. কাজী :> আমরা বিশ্বাস করতাম যদি খালেদা তথাকথিত স্বেচছায় বাড়ী ছাড়ার সময় কোন সাংবাদিককে প্রবেশ করতে দেওযা হতো। কিন্তু পরের দিন সাংবাদিক খবর দিয়ে নিয়ে কতিপয় সাংবাদিক( মোজা, শ্যামল দত্ত) দের নিয়ে গিয়ে শুধু ব্যক্তিগত চরিত্র হননের চেষ্টা করা হয়েছে। এটা বিশ্বাস করার মতো বোকা এদেশে একজন্ও নেই। মুখে স্বীকার না করলেও।

      • মহিউদ্দিন খান খোকন

        মওদুদ আহমেদ , খন্দকার দেলওয়ার হোসেন গং রা বিএনপির ধারক বাহক । এদেরকে যারা এখনো চিনতে পারেনি তাদের দু:ভাগ্য ।বিএনপির যারা অন্ধ ভক্ত তাদেরকে অনুরোধ করবো সত্যকে সত্য এবং মিথ্যাকে মিথ্যা বলতে শিখুন । সাদা কালোর তফাৎটা স্বীকার করুন ।ঞ্জানপাপী হয়ে নিজের বিবেকের সাথে প্রতারনা করবেন না । প্রতিহিংষার কথা যদি বলেন সেটা করেন আপনাদের ম্যাডাম খালেদা। আমরা অতিত ভুলে যাই নি । শেখ রেহানার বাড়ীর বরাদ্দ বাতীল করে পুলিশ ফাড়িঁ উদ্ভোধন করেছিলেন খালেদা নিজে, ৩২ নং এর বাড়ীতে শেখ হাসিনাকে মিলাদ পড়াতে দেননি বিএনপি , জাতিয় শোক দিবসে ভুয়া জন্মদিন পালন করেন খালেদা জিয়া । ২১ আগস্টের গ্রেনেড হামলায় কত লোকের মৃত্যু ঘটেছে জানেন ? খালেদা ম্যাডাম এই মর্মান্তিক ঘটনায় কি ভুমিকা পালন করেছেন দেশবাসী জানে । বাংলাদেশের মতো একটি গরিব দেশের সাবেক প্রধান মন্ত্রী এবং প্রধান বিরোধী দলের নেত্রীর বিলাস বহুল জীবন যাপন এর নমুনা দেখে আমরা দেশের মানুষ বিস্মীত । একজন মহিলার সেবার জন্য ৬৭ জন সেবক ? বাথরুমে এসি, ফ্রিজ ? ১৮ টি এসি, ৪৮ সেট সোফা ? ভাবা যায়
        এরকম বিলাস বহুল ব্যয় বহুল জীবন যিনি যাপন করেন তিনি এরকম দরিদ্র দেশের অত্যাচারী রানী হতে পারেন সাধারন মানুষের নেত্রী নয় । আমার একথা গুলো কি অসত্য ? অশালীন ? ভাবুন…অন্ধকার থেকে আলোর দিকে বেড়িয়ে আসুন ।

    • সালেহা বেগম রানী

      @ Sorbachin,কে সত্যবাদী, সেইটা আপনি কীভাবে ঠিক করলেন? আপনার কাছে কি সত্য মাপার নিকতি আছে? মনের মাধুরী মিশিয়ে কাউকে হলুদ বলা এক ধরনের বর্বরতা। আপনাদের মত লোকের কাছে সত্য তো অশালীন মনে হবেই। বেগম জিয়া তার সেনানীবাসের বাড়ির জন্য যত রোনাজারি করেছেন, জনগনের র্দুদশায় তার ‍সিকিআনা মায়া কান্না করতে ইহ জীবনে দেখি নাই। দেশের সম্পদ অন্যায়ভাবে চল্লিশ বছর ভোগ করেও ওনার সাধ মিটল না। অবৈধ এরশাদ সরকারের কাছ থেকে অবৈধভাবে পাওয়‍া বাড়িতে থাকতে ওনার লজ্জা নাই। সেনানীবাসের ঐ বাড়িতে থাকা কি তার খুব দরকার ছিল? সব বির্তকের আগে তিনি নিজেই কেন বাড়ি ছাড়লেন না? একি কথা অন্যজনের বেলায়ও ঠিক, কারো পিতার আত্ম ত্যাগের জন্য কন্যা নিজে তার মন্ত্রিসভা দিয়ে দেশের প্রধানমন্ত্রির বাসভবন নিজের নামে লিখে নিতে পারেন না। র্দুভাগ্য আমাদের, সত্য মিথ্য বুঝতে পারি না। জনাব মোজাম্মেল বাবু খালেদার বেলায় সত্য বললেও হাসিনার বেলায় সত্য বলেন নি।

      Reply
    • Nosimun

      Why?Because,it’s not your version of information or facts written here?You guys pretend to be democratic but cann’t tolerate other people’s crticism like autocrat!Learn and practice democracy please!

      Reply
      • muktu

        what he always writes is completely unacceptable in our civil society. Babu knows Bnp supporter’s will not attck him as they aren’t fanatic like Awami activist’s.

      • manik

        BAKSHAL was 1000% better than present democracy deals in Bangladesh by a big political party and the example is Bodrozzoda/Oli/Tanvir Ahmad and recently Nazmul Huda.

      • Sorbachin

        মতামত দিলে যে দলের সাধারণ সম্পাদক পাগল হিসাবে বিবেচিত হন-তারা আবার গণতন্ত্র শিখায়,বহিস্কার করতে পারেনি কেবল থলের বিড়াল বেরিয়ে পড়ার ভয়ে। ব্য.হুদার ক্ষেত্রে বিড়াল বেরুনোর কোন ব্যাপার নেই। কারণ তারা থলেতে বিড়াল রাখেনা।

      • Sorbachin

        বাকশাল এত মজা লাগলে তো আ. রাজ্জাককে আওয়ামীতে এসে হাউমাউ করতে হতো না। অবশ্য সুযোগ পেলে একনায়কতন্ত্র ও স্বেরাচারী হতে সবারই মন চায়। আপনাদেরও হয়ত এরকম ভাবনা এখনো আছে, কারণ বিষয়টি আপনাদের অতীব প্রিয়। রাজারা কি কখনো বলে রাজতন্ত্র খারাপ।

      • Md. Golam Shahriar Majumder

        hmm.. r apnara shoto shoto muktijoddha k fashite jhulie, rajakar-er shiromoni Shah Aziz k Prime Minister banie, tader k e deshe punorbashon kore, tader garite flag lagie… shustho anondo pan!!!…gr8!!!

  63. হুমায়ুন

    মোজাম্মেল বাবু, উনারা না হয় ফ্রুটিকা গিলেছেন। আপনি কত বোতল গিলে এই কলাম লিখেছেন? আপনার কলাম ইষ্ট ইনডিয়া কোম্পানির কথা স্মরণ করিয়ে দেয়; যারা নবাব সিরাজকে কলংকিত করতে গিয়ে কত মিথ্যা রচনা করেছে।

    Reply
    • Toaster

      সিরাজদ্দৌলাকে কলঙ্কিত করার কিছু নেই। ষোলো বছর বয়স থেকে সিফিলিসের রোগী সিরাজ এমনিতেই কলঙ্কিত।

      Reply
      • Sorbachin

        সিফিলিসের কথা তো মোজা. বাবুরাই লিখেছে, আর আপনি তা গিলেছেন। ভারতবর্ষ এর ইতিহাস তো আপনারা ব্রিটিশদের কাছ থেকেই জানেন। বৃটিশরা কি সিরাজের সঠিক ইতিহাস লেখতে পারে?

      • onittya

        এই ক্ষুদ্র ঝগড়াঝাটিতে জেতার জন্য এত বড় ঐতিহাসিক মিথ্যাচার পেশ করার দরকার ছিল? সত্যিই আজকের অনিষ্টকর রাজনীতির যোগ্য সাঙ্গাত এঁরা!

  64. জহির উদ্দিন বাবর

    মোজাম্মেল বাবুর লেখাগুলো এত উগ্র হয় কেন? মান্যতা বলতে কিছু কি তিনি শিখেন নি!!

    Reply
  65. ইমন

    এই লোকটার প্রতিটা লেখা স্পষ্ট করে বুঝিয়ে দেয় যে তিনি কোন ভদ্র পরিবারের সন্তান। অবিশ্বাস্য!!!

    Reply
  66. Sarwar

    মোজাম্মেল বাবু লিখেন প্রথমত: নিজের আবেগের জন্যে! দ্বিতীয়ত: আওয়ামী সমর্থকদের উত্তেজনার জন্যে! তৃতীয়ত: হাসিনার দৃষ্টি আকর্ষনের জন্যে। তার লেখাকে সার্বজনীন লেখা বলে না!

    Reply
  67. Shahed

    Mr Mozammel Babu,
    People of Bangladesh will give proper answer to you . Dont forget the past. You wrote that people will put cowdung in Khondokar Delowars mouth. Your dream will never fulfill like Sk Mujibs dream. Remember Clock cannot turned back. Be positive, tell your BAL leaders to maintain good law and order situation in the country.

    Reply
    • Md. Golam Shahriar Majumder

      Don’t drag Mujib into any debate… Its a shame that we call ourselves a great nation but some of us don’t respect their own father of the nation just bcoz of the political difference… We r the only proud(?) nation who does that…Shame!!…Utter Shame!!!

      Reply
  68. Hasib

    Mojammel Shaheb, bhaloi likhesen. Aapnar Kashim Bazar kuthir je ISI er haat theke shadhin hoye RAW er haate porlo. Aapnar konti te shubidha? India kintu kokhonoi Mukti kami manusher pashe nai. Thakle Kashmir onek agei shadhin hoto. Goto koyek masher Kashmir er ghotona apnar nishchoi ojana noy. India Bangladesh ke tar sharthei shahajjo korese. Ekhon, RAW er khoppor theke aapni ber hote parben to? Naki oitai aapnar gontobbo?

    Reply
  69. আনোয়ার

    বাবু সাহেব আপনি বললেন, “২০০০ সালে বাংলাদেশ সরকারের মন্ত্রীসভা বঙ্গবন্ধু কণ্যার নিরাপত্তা বিবেচনায় আইনের মাধ্যমে তাকে গণভবনে থাকার সুযোগ করে দেয়। কিন্তু খালেদা জিয়ার সরকার সিদ্ধান্তটি বাতিল করলে শেখ হাসিনা নিরবে গণভবন ছেড়ে বেরিয়ে আসেন।”

    এটা নির্জলা মিথ্যাচার। হাসিনার গণভবনে থাকার সিদ্ধান্ত বাতিল করেছিলো লতিফুরের তত্ত্বাবধায়ক সরকার। এমন মিথ্যা কথা বলে আমাদের কেন বিভ্রান্ত করেন?

    Reply
    • Mannan

      লতিফুরের তত্ত্বাবধায়ক সরকার বাতিল করলেও পরে বিনপির মন্ত্রিসভায় এটাকে অফিসিয়ালি বাতিল করা হয় স্থায়িভাবে। সুতরাং বাবু এখানে মিথ্যাচার করছে বললে সেটাই হবে আরেকটি মিথ্যাচার। আর শেখ রেহানার পরিত্যক্ত ধানমন্ডির বাড়ি নিয়ে বিনপি ও তাদের মিত্র জামাত কি নোংরা খেলা খেলেছিল মনে করার চেষ্টা করুন।

      Reply
      • kabir

        apnara jatyo sampad gonovabon r senabahinir bari ke ek kore felchen keno ? ajj sekh Hasina gonovabon kal hoyto tar chele JOY Bongovabon likhe nite chaibe, tahole bolen agamir Prim Minister r President bas korbe kothay,
        R ekta kotha BABU bai upore uthechen na niche porechen tini-e valo bujben jadi bodh thake………

    • manik

      What was the difference between BNP Government and Latifur Rahaman care taker Government? That Latifur Rahman had the agenda to bring BNP in power and he did it. That Latifur Rahman couldn’t cancelled the lease of Cantonment House of khaleda Zia but could cancelled Gonobhavan for Hasina.

      Reply
  70. Authoye

    কটুক্তি আর গঠনমুলক সমালোচনা দু’টো আলাদা জিনিস।রাস্তার রাজনৈতিক সমর্থকরা কটুক্তি করে।রাজনৈতিক বিশ্লেষকদের গঠনমুলক আলোচনা করতে হয়। কটুক্তির জন্যে মেধার দরকার হয় না। গঠনমুলক সমালোচনার জন্যে মেধার দরকার হয়। আমার বিশ্বাস মোজাম্মেল বাবু হয় গঠনমুলক সমালোচনা করতে পারেন না নয়তবা…

    Reply
  71. নিগার

    বাবু ভাই,
    এক সময় আপনার লেখা আগ্রহ নিয়ে পড়তাম। এখন আপনি এব কী লিখছেন? এই লেখাগুলো কি আসলেই আপনি লিখছেন? আরো ভালো কিছু নিয়ে আরো ভালো কিছু লেখার যোগ্যতা আপনার আছে বাবু ভাই।

    Reply
  72. i hate rajakar

    Very true! About nazmul huda, Bnp did the same thing with Bodruddoja and Mr. Oli, so its not new in bnp, if anyone says truth in bnp, bnp always kicked them out. SHAME. They are being destroyed slowly…

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন--

  • ১. স্বনামে বাংলায় প্রতিক্রিয়া লিখুন।
  • ২. ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
  • ৩. প্রতিক্রিয়ায় ব্যক্তিগত আক্রমণ গৃহীত হবে না।

দরকারি ঘর গুলো চিহ্নিত করা হয়েছে—