Feature Img
sm1
শওকত মাহমুদ

বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াকে জরবদস্তি গৃহচ্যুত করার ঘটনায় আওয়ামী লীগ সরকার তথা নির্বাহী বিভাগের সঙ্গে বিচার বিভাগও সকল মতের মানুষের ঢের ধিক্কারে পড়েছে। পাশাপাশি রাষ্ট্রের আরেক স্তম্ভ মিডিয়াও কিন্তু অনেকখানি প্রশ্নবিদ্ধ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরাসরি অধীন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের আন্তঃবাহিনী গণসংযোগ অফিস (আইএস পি আর) এবং একটি বিশেষ গোয়েন্দা সংস্থা গত সপ্তাহান্তে মিডিয়াকে খেলিয়ে-ধমকিয়ে দেশবাসীকে যেভাবে ধূম্রজালে নিক্ষেপের অপপ্রয়াস পায়, তার কোনও কালে গণতন্ত্রে বাংলাদেশে এমনটি দেখিনি। মিডিয়া হ্যান্ডলিংয়ে ১/১১র ফৌজী খলনায়কদের পদ্ধতি ও চরিত্র তো অব্যাহত আছেই এবং ইদানীং তার আরও অবনতি দেখছি।

দ্বিতীয় মহাযুদ্ধের সূচনায়, গোটা বিশ্ব জানে, জার্মানি যখন পোল্যান্ড আক্রমণে উদ্যত, তখন গোয়েবলসদের প্রচারণায় সাধারণ জার্মানরা জানছে যে, পোল্যান্ড নাকি জার্মানিকে আক্রমণ করতে আসছে। নাৎসীবাদী গোয়েবলস একটা ব্যক্তি-নাম মাত্র নয়, একটা প্রবণতা, একটা অস্ত্র। বেগম জিয়ার শনিবার ‘স্বেচ্ছায় বাড়ি ছেড়ে দেবেন’–মিডিয়ায় এই মিথ্যা প্রচারণা গিলিয়ে ঢাকা সেনানিবাসের মতো সংরক্ষিত এলাকায় উল্টো সেদিন সাবেক প্রধানমন্ত্রীকে টেনে-হিঁচড়ে বাড়ি থেকে বের করার অপারেশন চালানো হয়েছে। জাহাঙ্গীর গেটে সাংবাদিকদের আটকে অস্থায়ী ছাউনি থেকে আইএসপিআর তিনবার ব্রিফ করেছে। কাণ্ডজ্ঞানহীন সরকারের প্রবণতা হল, জনমানসকে চালনা করতে গিয়ে তারা আসল খবরকে ঢেকে দেয় আর মিথ্যা খবর বানিয়ে তোলে। যিনি বা যারা এইরকম  রটনা করেন সজ্ঞানে, সহজ-সরল মানুষের একটা বিশ্বাস-প্রচারণাকে তারা কাজে লাগাতে চান। মিথ্যা তথ্য দিয়ে আমাদের জানার জগৎটাকে বিক্ষিপ্ত আর অস্পষ্ট করে তুলতে চেয়েছিল সরকার। কিন্তু ওই ঘটনায় জনগণ শুধু কানই খোলা রাখেনি, নিজস্ব বিচারবোধের সজীবতাও জাগ্রত রেখেছে। যে জন্যে রোববারের হরতালটা প্রায় বিনা পিকেটিংয়ে সফল হতে পেরেছে।

সাংবাদিক মহলে এই খবর শুক্রবার সন্ধ্যায় চাউর হয়ে যায় যে পরদিন শহীদ মইনুল রোডের ৬ নম্বর বাড়িতে জবরদস্তি উচ্ছেদ অভিযান চালানো হবে। একটি গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা তাদের পছন্দের সাংবাদিকদের কাছে কম্পিউটারে টাইপ করা একটি মিথ্যাশ্রয়ী রিপোর্ট পাঠায় যার সোজা কথা হচ্ছে বিএনপি চেয়ারপার্সন স্বেচ্ছায় বাড়ি ছেড়ে দিচ্ছেন। বেগম জিয়া কোন্ কোন্ তারিখে কয়টি ট্রাক দিয়ে মালামাল সরিয়েছেন সেসবও বলা হল। পরদিন যথারীতি দৈনিকগুলোতে ফলাও করে ছাপা হল যে শনিবার বেগম জিয়া চলে যাবেন। অথচ কোন রিপোর্টে বেগম জিয়ার এ ধরনের কোন উক্তি নেই বা তার পক্ষে কেউ বলেছেন যে শনিবার তিনি বাড়ি ছাড়বেন–এমন কোন বক্তব্য নেই। আর টিভিগুলোতে হরদম প্রচার শুরু হয়ে গেল। অথচ ভোরবেলায়ই পুলিশ, র‌্যাব, সাদা পোশাকধারী নিরাপত্তা কর্মীরা বেগম জিয়ার বাড়িতে উচ্ছেদের জন্য ঢুকে গেছে। মিডিয়ার এই মিথ্যা খবর যে বাংলাদেশের স্বাধীনতার ঘোষক, প্রথমবারের জননির্বাচিত  রাষ্ট্রপতির স্ত্রী, তিনবারের সাবেক প্রধানমন্ত্রীকে এক কাপড়ে তাঁর বাড়ি থেকে বের করে দেওয়ার বর্বরতাকে জায়েজ করেছে, তা এখন অনেকের মুখে মুখে। ওয়ান ইলেভেনের সময় ঠিক একইভাবে আটক রাজনৈতিক নেতাদের স্বীকারোক্তিমূলক জবানবন্দির বানানো প্রতিবেদন বা সিডি যেভাবে গওচচ (মিলিটারী ইন্টারেস্টেড প্রেস পার্সন)  সাংবাদিকদের দিয়ে বোমা ফাটানোর মতো প্রচার করা হল, এবার একই কায়দায় তা করা হল বা হবে। অথচ পরে দেখা গেল, আটক রাজনৈতিক নেতারা  কোর্টে গিয়ে বলছেন তারা এমন কোন স্বীকারোক্তি দেননি। আজকের প্রধানমন্ত্রীও তখন এমন অপপ্রচারের শিকার হয়েছেন যাদের হাতে, তারা এখন তাঁর বিশ্বস্ত অপারেটর। কিন্তু আমার প্রশ্ন হল সাংবাদিকেরা গোয়েন্দা সংস্থা থেকে টিপস পেতে পারে কিন্তু যাচাই করে নেবে না তথ্যটা সত্য কিনা! তথ্যজ্ঞানের জগতে এই ভয়টা সব সময় থেকে যায়, কোনটা যথার্থ তথ্য আর কোনটা নয়। লক্ষ রাখতে হয় কে জানাচ্ছেন সেই তথ্য। সরকারের ধর্মই হল সত্য আর মিথ্যার অবস্থানটাকে মুহূর্তের মধ্যে  ওলট পালট করে দেওয়া। অবশ্য সরকারের রাজনীতি দিয়ে নিজের মস্তক গুলিয়ে ফেলে যে সাংবাদিক, তাকে কিছু বলে লাভ নেই। শনিবার তাদেরকে যতোই বলা হয়েছে– বেগম জিয়ার বাড়িতে উচ্ছেদ অভিযান চলছে– তারা তাতে কম কান দিয়ে বেশি মন দিয়েছে আইএসপিআরের প্রতি। তারা যদি আইএসপিআরকে  বলতেন ‘যদি স্বেচ্ছায় বেগম জিয়া বাড়ি ছাড়ে, আমাদেরকে সরেজমিনে দেখান’, তা হলে আইএসপিআর রাজি হতো না।  স্বেচ্ছায় যিনি বাড়ি ছাড়বেন তার জন্যে পুলিশ কেন যাবে অথবা বেগম জিয়া চলে যাবার জন্যে ট্রাক ভাড়া  করেছেন কিনা এসব প্রশ্নও তো জিজ্ঞেস করা যেত। তারা শনিবার শহীদ মইনুল রোডে গেলে দেখতেন কীভাবে বেগম জিয়ার স্টাফ ও তাদের পরিবার-পরিজনকে বলপূর্বক গাড়িতে উঠিয়ে অন্যত্র নিয়ে আটকে রাখা হয়েছিল। সরকার ট্রাক নিয়ে হাজির হয়েছেন, কীভাবে বাড়ির দরজা ভাঙা হয়েছিল, অভিযানের সময় ভিডিও ক্যামেরা নিয়ে যাওয়া, বিকেলে সিনিয়র  কর্মকর্তারা উচ্ছেদ অভিযানের পর বাড়িটি দেখতে গিয়েছিলেন। অভিযানের এক পর্যায়ে বেগম জিয়া ফোনে সাংবাদিকদের সঙ্গে কথা বলতে চাইলে জ্যামার বসিয়ে ওই বাড়িতে ফোনের নেটওয়ার্ক অচল করে দেওয়া হয়।

উচ্ছেদ অভিযানে জ্যামারও লাগে। যাহোক, শনিবার রাতে সংবাদ সম্মেলনে বেগম জিয়ার অশ্রুসজল বক্তব্য যখন সরকারের অপপ্রচারকে চপেটাঘাতের পাশাপাশি জাতিদের সত্য জানাল তখন damage control-এর জন্যে খলনায়কেরা ব্যস্ত হয়ে পড়লেন। রোববার ঘটা করে সাংবাদিকদের সেই ঐতিহাসিক বাড়িতে চরাও হল, উদাম করে দেওয়া হল ক্যান্টনমেন্টের একটি বাড়ি। বেগম জিয়ার চরিত্র হননের ঘৃণ্য তৎপরতা তো সাংবাদিকদের হাস্যরসের খোরাক হলই কিন্তু তারা যখন রিপোর্ট করল ও ছবি ছাপাল যে বেগম জিয়ার বেডরুমের দরজা ভাঙার আলামত সুস্পষ্ট তখন খেপে গেল পাইক বরকন্দাজরা।

বেশ কয়েকজন সাংবাদিক একান্তে অভিযোগ করেছেন যে, সোমবার তাদেরকে ডেকে নিয়ে বা ফোনে ম্যালা বকুনি দিয়েছে ওরা। বকা খাওয়া এক সম্পাদক যখন বললেন আইএসপিআর তো নিজেই দরজা ভাঙার আলামতের ছবি দিয়েছে, তখন ওপাশ নিরুত্তর। এছাড়া টিভি চ্যানেলগুলোর ওপর শনি, রবি ও সোমবার যারপরনাই সেন্সরশিপের মহড়া দেওয়া হয়েছে বলে অভিযোগ রয়েছে। হরতাল হয়নি এমন খবর প্রচারের জন্য গোয়েন্দা চাপ ছাড়াও বেশ কয়েকজন এমপি মফস্বল সাংবাদিকদের বলদর্পিত অনুরোধ করেছেন বলে জানা যায়। এখন তো প্রতিদিনই সাংবাদিক দৈহিকভাবে নির্যাতিত হচ্ছেন। চট্টগ্রামে ট্রাক চাপা দিয়ে একজন সাংবাদিক হত্যার জন্যে ছাত্রলীগের নেতার বিরুদ্ধে মামলার খবর তো সর্বশেষ সংবাদ। তার ওপর খবর চাপিয়ে রাখা বা খবর বানানোর মচ্ছবে মিডিয়ার ত্রাহি অবস্থা।

নির্ভরযোগ্য সূত্র জানাচ্ছে, ঈদের আগেই উচ্ছেদের পর বুলডোজার দিয়ে  শহীদ মইনুল রোডের ৬ নম্বর বাড়িটি গুড়িয়ে দেওয়ার আয়োজন হয়েছিল আপীল বিভাগের রায়ের ফলে তর সওয়ার সিদ্ধান্ত হয়েছে।  জিয়া পরিবারের সেই স্বপ্নের বাড়িটি নিয়ে গোয়েবলসদের পরবর্তী নাটক এবং কুশীলবদের অভিনয় নতুন করে দেখার কৌতূহল সবার মধ্যেই আছে।

সরকারের অপশাসনে ক্ষুব্ধ জনগণকে নিয়ে জননেত্রী বেগম খালেদা জিয়া এখন কী করবেন  জানি না। ঈদের আগে কারাবন্দিদের যেখানে মুক্তি পাবার রেওয়াজ আছে, বাস্তুচ্যুত বেগম জিয়ার ততোখানি অধিকারও সরকার দিতে চায় না। শুধু গৃহচ্যুত নন, পরিবারচ্যুতও তিনি। তারেক রহমান ও আরাফাত রহমান অসুস্থতার জন্যে বিদেশে, নানা মামলায় আক্রান্ত। বেগম জিয়ার প্রিয় নাতনি জাঈমাও কাছে নেই। এত প্রতিকূলতায়ও অসম্ভব স্থির বিএনপি চেয়ারপার্সন। হয়তো তাঁর কানে বাজছে সেই বিখ্যাত ও জনপ্রিয় ব্রিটিশ গান (১৯১৪তে লিনা গিলবার্ট ফোর্ডের লেখা)

Keep the home fires burning
While your hearts are yearning,
Though your lads are far away
They dream of home;
There’s a silver lining,
Turn the dark cloud inside out,
Till the boys come home.

———-
ফেসবুক লিংক । মতামত-বিশ্লেষণ

১৭৯ Responses -- “উচ্ছেদ রিপোর্টিংয়ে মিডিয়া প্রশ্নবিদ্ধ”

  1. Australian Bangladeshi

    oneker kotha sune mone hosse sheikh hasia madure gumai. AL amoler somolochona korle oneker keno mone hoi je ora BNP kore? keo jodi neutral likhte na pare seta tar dosh. but ei likhai ja sotto ta mene nite osubida koi? ami kom buji. eita amar prosno

    Reply
  2. Abdul Awal

    যারা খালেদা জিয়াকে বাড়ি থেকে এভাবে উচ্ছেদে করে ন্যক্কারজনক কর্মকাণ্ডকে বাহবা দিচ্ছেন সেই সব বিবেকবানদের বলছি , বল প্রয়োগ করে উচ্ছেদ কাজটা কী ঠিক হলো?

    Reply
  3. Sarfaraj khan

    বাংলাদেশ একটি গরীব দেশ, এদেশের অর্ধেক মানুষ দারিদ্রসীমার নীচে বসবাস করছে । এই দেশের সাবেক তিনবারের প্রধান মন্ত্রী বেগম খালেদা জিয়ার রাজকীয় জীবন যাপনের কিছু নমুনা দেখেছি এবং আমরা বিম্মিত হয়েছি , বাংলাদেশের মতো গরিব দেশের সাবেক প্রধান মন্ত্রীর এ কি জীবন যাপন ? তার সেবার জন্য ৬১ জন সেবক- ভাবা যায় ? তাঁর বাড়ীতে ১৮ টি এয়ার কন্ডিসন্ড, ৪৮ সেট রাজকীয় সোফা । তার বাথরুম মোগল বাদশাদের হাম্মাম খানাকেও হার মানায়। এয়ারকন্ডিসন্ড, বাথরুমের ফ্রিজে রাখা নানা প্রকার পানীয়.. হায়রে বিলাসী জীবন !
    শুনেছি সকাল দশটার আগে তাঁর ঘুম ভাংগে না । দিনের অনেকটা সময় ব্যয় করেন রুপ চর্যায় ।
    এরকম একজন মহিলার পক্ষে দেশের সাধারন মানুষের কথা ভাববার সময় কোথায় ? তাঁর জীবন যাপন এদেশের দরিদ্র মানুষের সাথে মশকরা-তামাশা করা ছাড়া কিছুইনা । শওকত মাহমুদ একজন ঞ্জানপাপী, বিএনপির শাসনামলে শওকত মাহমুদের কার্যকলাপের কথা আমরা ভুলে যাই নি । তাঁর নেত্রীর মুখোশ যখন উন্মোচন হয়ে গেছে তখন তা ধামাচাপা দেবার চেস্টা করছেন তিনি । আপনার নেত্রী যখন বলেন তিনি গৃহহারা (গুলশানে একটি বিশাল বাড়ী থাকা সত্তেও) তখন এদেশের অশংখ্য গৃহহীন মানুষের সাথে ঠাট্টা তামাশা, মশকরা করা ছাড়া কিছুই না ।

    Reply
  4. siddik

    Dear Commenters,
    Aponader many thanks.Aponara sabai shikhito. Please keu kakeo BNP/AL -er chamcha na boli.Tara emon keu non je ekjoner bipokkhe bolle anno doler chamaha hobo. jara nejeder abosthan shikkhit jonogoner kache poriskar korte parena, tader kotha na tene satta kathar samalochona kore kano amra BNP/Al -er enemy habo.Please listen, personal attack na kore decent attitude-e critic or bhul dhore-a din.Please general public -ke neutral opinion prokasher sujog din.Parle nigeo BNP/AL mukto hobar try karun -tate kintu loss hobena.

    Reply
    • Bangladeshi

      ধন্যবাদ আপনাকে। তবে আপনার কথার সাথে আমি আরও কিছু যোগ করতে চাই। আমরা নিজেরা নিজেদের আত্ম-সমালোচনা করে ভাল হবার চেষ্টা করি। আমরা নিজেরা যেটা শুদ্ধ বলে মনে করি, সেটাই করার চেষ্টা করি এবং অন্যকে করার জন্য উপদেশ দেই। আমরা নিজেরা ভাল হলেই আমাদের জাতি একটা ভাল জাতি হিসাবে পরিচিতি লাভ করবে। কোন নির্দিষ্ট দলের পক্ষে সাফাই না গেয়ে নিজেরা ভাল হওয়াটাই উত্তম। আর দল-মত নির্বিশেষে একজন ভাল নেতার প্রত্যাশা করি।

      Reply
  5. Nur Islam Rocky

    ধন্যবাদ আপনার সাহসিকতার জন্য । আমি মনে করি, ক্ষমতা কারো জন্য চিরস্থায়ী নয় , তাই যে যা করবে তাকে সেটা মনে রাখতে হবে। বিএনপি চেয়ারপার্সন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার চোখের পানি বিফলে যাবে না যদি শহীদ জিয়ার সৈনিকরা আবার গর্জে ওঠে। তাই আগামীতে বাংলাদেশকে সুন্দর, সফল ও বিশ্বের দ্বার প্রান্তে নিজের পরিচয় তুলে ধরতে ও সকল অন্যায়, অপরাধ রূখতে এখনই সময় গর্জে ওঠার।
    এছাড়া হরতাল জরূরী ছিল কি না এটা সর্ব সাধারণ অবগত হয়েছে । তাই ম্যাডামের প্রতি ( আপনার চোখের এক এক ফোটা পানির দাম অবশ্যই দিতে হবে দূর্বৃত্তদের)।।।।।। আপনার প্রতি খুলনাবাসীর ভালবাসা, শ্রদ্ধা, সম্মান আগের থেকে আরো অনেকগুণ বেড়ে গেছে। ইলেকট্রনিক মিডিয়ায় আপনার কান্নার ভিডিও ফুটেজ দেখে চোখের পানি পড়ে নি এমন নরপশু বাংলাদেশে আছে কি না আমার জানা নেই। শান্তনা দেওয়ার মত ভাষাও আমাদের নেই। শুধু এই টুকু বলতে পারি আমরণ আমরা আপনার সাথে আছি।

    Reply
  6. মহিউদ্দিন কাদের

    কক্সবাজারে বিএনপির সম্মেলনে সাংবাদিক পরিচয়ধারী যে ব্যক্তি প্রধানমন্ত্রীর হাত ভেঙে দেওয়ার হুমকি দিয়েছিল তার মুখে এ কথা মানায় না। এই সব লোকের চরিত্র নিয়ে যথেষ্ট সন্দেহ আছে।

    Reply
  7. yousef

    If BNP next time try to demolish 32 no dhanmondi ( they already declared), would you protest mr.mahmoud ?

    Mr. Mahmud writes as a BNP chairperson’s spokeman, not as a neutral journalist.

    Reply
  8. iftekhar chowdhury

    there are So many so-called journalists in our country, Shawkat mahmud is BNP leader. so, why he wrote column here, he should do road meeting to make noise about this stupid issue. such stupid issue, that BNP called a whole strike for that ! shame shame..!!

    Reply
  9. রাসেল

    ভাই, ঐতিহাসিক বিষয় গুলো ছাড়া, শুধু মাত্র খালেদা জিয়ার বাড়ী বিষয়ে আপনার লেখার সব কিছু সত্য ধরে নিচ্ছি তারপর এখন আপনি বলেন,

    ১. খালেদা জিয়ার আইনজীবীরা কেন আদালতের রায়ের উপর স্টে অর্ডার চাইলেন না? চাইলেই তো আপাতত এই উচ্ছেদের দরকার হয় না। কারন আমার ধারনা স্টে অর্ডার চাইলে তিনি পেতেন। ( বিএনপি পন্থী এবং খালেদা জিয়ার আইনজীবীরা যে দুইভাগে বিভক্ত এই খবর কি আপনারা দু-একজন সাংবাদিকরা না রাখলেও আমরা সাধারন জনগন সেই খোজ রাখি।)

    ২. আদালতের নির্দেশ মোতাবেক এক মাসের মধ্যে বাড়ী ছাড়ার কথা। খালেদা জিয়া এক মাসের পরও ওই বাড়ীতে কিভাবে থাকবেন? তারই তো উচিত ছিলো বাড়ী ছেড়ে দেওয়া। নাকি তিনি নিজেকে বাংলাদেশের আইনের উর্দ্ধের কেউ মনে করেন?

    ৩. এখন বলা হচ্ছে বাড়িটির বিষয় নিস্পত্তি হবে রাজনৈতিক ভাবে। সেটা প্রথম থেকেই করলো না কেন বিএনপি? প্রথমেই তাহলে আদালতে গিয়ে আইনী নিস্পত্তির দিকে গেল কেন বিএনপি? তারপর আদালতে হেরে গিয়ে এখন আবার রাজনৈতিকভাবে মিমাংসার কথা বলা হচ্ছে কেন? এটা কি ‘তাল গাছ আমার’ নীতি?

    আরো অনেক খুচরো বিষয় ছিলো যেগুলো উল্লেখ করলাম না।

    Reply
  10. অরণ্যক

    সাহসের সাথে সত্য বলার জন্য শুকত ভাইকে ধন্যবাদ। আজকের মিডিয়া সাংবাদিকরা এর আগেও ১/১১ এর সময় সেনাবাহিনী দ্বারা প্রভাবিত হয়েছিল। আর মইনুল রোডের বাড়ির ব্যপারে সরকারের যে উগ্রভাব তাতে ধিক্কার জানানো ছাড়া আর কোন কিছু বলার নাই।

    Reply
  11. i hate rajakar

    Hartal was super flop. people become very angry to bnp for this hartal before eid. she has a house in place like gulshan, and she is saying she is “Bastuhara”??!!!! Shame. She was saying – “amake bari theke ak kapor a ber kore deya hoyeche” how funny!! Then how she got the time for mackup??? She was crying and talking with the support of a handwriten paper.. hahahaha.. she become joker actually.

    Reply
  12. Bangladeshi

    প্রত্যেকের কর্মফল তাকে ভোগ করতে হয়। ইতিহাস স্বাক্ষী। কিন্তু আমরা যখন ক্ষমতায় থাকি সব ভুলে যাই। একটার পর একটা ভুল করি।ফলে ভুলের মাশুল গুনতে হয় পরবর্তী নির্বাচনে। কিন্ত আমরা নিজেদের শুধরাই না। ভাইয়েরা এতক্ষন যে আপনারা বি,এন,পি আর আওয়ামী লীগ নিয়ে ঝগড়া করছেন। একটা দলও কি ধোয়া তুলসী পাতা? আমার মতে দল নয় বাংলাদেশে একজন দেশপ্রেমিক নেতার প্রয়োজন। যে এই দেশকে সুন্দর করে সাজাতে পারবে। আমি নিজে নেতা নই তবে একজন ভাল নেতার প্রত্যাশায় আছি। আপনারা কোন দলের পক্ষে সাফাই না গেয়ে ভাল একজন নেতার প্রত্যাশা করুন। সেটাই এই জাতির জন্য মুক্তির পথ। ধন্যবাদ।

    Reply
  13. ওসমান

    আপনার লেখাটি পড়া শুরু করেছিলাম এই ভেবে যে লেখাটি মিডিয়া আলোচিত বিষয়টি কিভাবে উপস্থাপন করেছে তার উপরে, শিরোনাম দেখে অন্তত তাই মনে হয়। কিন্তু দাদা হতাশ হলাম। আপনার পুরো লেখাটি দলীয় দৃষ্টিকোন থেকে লেখা। আপনি একটি পত্রিকার সম্পাদক, তাই আপনার কাছ থেকে একটু বেশি আশা করেছিলাম। পুরো বিষয়টির সংবাদ মূল্য বিবেচনা করে আপনি আমাদের সাংবাদিকরা কিভাবে পুরো বিষয়টি উপস্থাপন করেছে এবং কোথায় ভুল করেছে অথবা কিভাবে আরো ভালো করা যেতো সে বিষয়ে লিখতে পারতেন। আপনার ব্যবহৃত কিছু শব্দ হচ্ছেঃ ‘ফৌজী খলনায়কদের’, ‘বাংলাদেশের স্বাধীনতার ঘোষক, প্রথমবারের জননির্বাচিত রাষ্ট্রপতির স্ত্রী, তিনবারের সাবেক প্রধানমন্ত্রীকে’, ‘চরিত্র হননের ঘৃণ্য তৎপরতা’ … ইত্যাদি।

    ভাই আমরা পাবলিকরা জান নিয়া বড়ো বিপদে আছি, ঈদে বাড়ীতে যাইতে জীবন ত্যানা হই গেছে। এ অবস্থায় কার বাড়ী কে নিলো তা নিয়া ভাবার সময় নাই। আপনারা সাংবাদিকরা যদি এরকম দলীয় লেজুরবৃত্তি করেন তাহলে আমাগো নিয়া ভাববে কেডা?

    Reply
  14. মোহাম্মদ গোলাম নবী

    জনাব শওকত মাহমুদ:
    জাতীয় প্রেসক্লাবের সভাপতি হিসেবে আমি আপনাকে শ্রদ্ধা করি। একজন তুখোড় বক্তা হিসেবেও আপনাকে আমার ভালো লাগে। বিচ্ছিন্নভাবে আমি আপনার কর্মকান্ড বিগত প্রায় দুই দশক ধরে পর্যবেক্ষণ করছি। আমার অনেকসময়ই মনে হয়েছে আপনি নিজের মেধা ও বুদ্ধি দিয়ে জাতিকে কিছুটা হলেও সেবা করতে পারেন।
    আমি আপনার এই লেখাটাও গভীর মনোযোগের সঙ্গে পড়েছি। আপনি লিখেছেন, ‘পাশাপাশি রাষ্ট্রের আরেক স্তম্ভ মিডিয়াও কিন্তু অনেকখানি প্রশ্নবিদ্ধ।’
    এই প্রশ্নবিদ্ধ করার কাজটি কারা করেছে বলে আপনি মনে করেন? তারা কি আপনার সতীর্থ নয়? সহকর্মী নয়? তারা এমনটা কেন করল বলে আপনি মনে করেন?
    দেখুন, রাষ্ট্রের একটি স্তম্ভ দীর্ঘদিন ধরে কুড়ে কুড়ে খেয়ে যারা নিজেরা নিজেদের স্বার্থকে প্রতিষ্ঠিত করায় নেতৃত্ব দিয়েছে সেই নাতিদীর্ঘ তালিকাটি আপনি জানেন? আপনার কি কখনো মনে হয়নি আপনি নিজের জান্তে কিংবা অজান্তে সেই তালিকাভুক্ত নিজেকে করে ফেলেছেন?
    আমি ব্যক্তিগতভাবে রাজনীতি করিনা। কোন রাজনৈতিক দলের প্রতি আমার বিশেষ অনুরাগ নেই। আমার কাছে দেশ আর দেশের জনগণ ভিন্ন অন্য কোনো কিছুর গুরুত্ব নেই। সেই অর্থে, হাসিনা কিংবা খালেদা দুজনেই আমার কাছে নাম্বার পান যখন তারা দেশ ও দেশের জনগণের জন্য কাজ করেন। কিছুদিন আগে আমি আমার ফেসবুকে বলেছি এদেশের প্রধানমন্ত্রীর বেতন মাসে ৪৮০ কোটি টাকা আর বিরোধী দলীয় নেত্রীর বেতন ১২০ কোটি টাকা হতে পারে। এই অর্থ জনগণই দিনে মাত্র ১ টাকা ২৫ পয়সা অনুদানের মাধ্যমে দিতে পারে। তবে শর্ত একটাই তাদেরকে দেশের জন্য কাজ করতে হবে। এটি ভিন্ন প্রসঙ্গ তবে কিছুটা প্রাসঙ্গিক তাই খানিকটা বললাম।
    আমার অব‍াক লাগে, এই দুই নেত্রীর কাছাকাছি যারা আছেন, তাদেরকে যারা পরামর্শ দেন তারা এই দুই নেত্রীকে দেশ ও দেশের মানুষের জন্য পরামর্শ দেন না। তারা এই দুই নেত্রীকে বিভ্রান্ত করেন। বিচ্ছিন্ন রাখেন। কারণ তাতে পরামর্শদাতাদের লাভ। নেত্রীরা বিভ্রান্ত থাকলে দেশের ক্ষতি, জনগণের ক্ষতি।
    একজন সাংবাদিক নেতা, তুখোড় বক্তা হিসেবে আপনার কাছ থেকে খালেদা জিয়ার জন্য সৎ ও সঠিক পরামর্শ আশা করি। নেত্রীকে ভালোবাসলে বিএনপির ১ কোটির বেশি সদস্য জনপ্রতি ১০০০ টাকা করে দিয়ে একটি রাজপ্রাসাদ তৈরি করে দিতে পারে। আর আপনার কলিগ যারা হাসিনাকে পরামর্শ দেয় তারাও বলতে পারে প্রতিহিংসার যে রাজনীতি বিগত ৪০ বছর ধরে চলছে সেটির অবসান না হলে ছোট্ট এই ভূখন্ডের ১৬ কোটি মানুষের অগ্রগতি সম্ভব হবে না।
    ভালো থাকবেন।

    Reply
  15. আজিজ

    ম্যাডাম ভুল করেছেন… গেলবার যখন পি,এম ছিলেন, তখনি উচিত ছিল লীজ প্রথা বাতিল করে সম্প্রদান কারকের মত ‘প্রধানমন্ত্রীর দান’ হিসাবে বেগম সাহেবের কাগজপত্র ঠিক করা, তাইলে আজকে আর ‘উদবাস্তু’ থাকতে হত না, সুযোগ পাইলে কেউ কি কাউরে ছাড়ে- কি বলেন?

    Reply
  16. SKR

    comment-gulo sob porlam. Bujlam deshe Khaleda/Hasina du joner-i ondho vokter kono ovab nai. Keo Khaledar use kora tissue dia tabiz banaia pore r keo Hasinar use kora tissue. Amader desher jonogoner jonno dujonei joggo netri. Apnara lorai chalaia jaan. proiojone logi, boitha, ramda, kural, pistol, shotgun r ja ja paren nia asen.

    Reply
  17. Rajsree Aice

    সরকার যেভাবে যে প্রক্রিয়ায় খালেদা জিয়াকে উচ্ছেদ করেছে সেটা কোনভাবেই সমর্থনযোগ্য নয়। অবশ্যই সেটার নিন্দা জানাই। কিন্তু শওকত মাহমুদ আপনি কি একবার বুকে হাত দিয়ে বলতে পারবেন ৩৮ বছর ধরে খালেদা জিয়ার এ বাড়িতে থাকা, এ বাড়িতে বসে রাজনীতি করা কতটুকু যৌক্তিক ? একজন আপোষহীন নেত্রী, সৎ রাষ্ট্রপতির স্ত্রী হিসেবে তার জন্য কী এটা শোভন ছিল ? আর মিডিয়ার ভূমিকা নিয়ে আপনি প্রশ্ন তুলেছেন। এক্ষেত্রে আপনার বক্তব্যের ভাষার সঙ্গে আমি বিএনপির একজন ওয়ার্ড বা ইউনিয়ন পর্যায়ের নেতার ভাষার সামঞ্জস্য খুঁজে পেয়েছি। আমার মনে হয়েছে দ্বিদলীয় রূগ্ন রাজনীতির বাহক তৃণমূল আওয়অমীলীগ বা বিএনপি নেতারা যেভাবে চিন্তা করেন একজন শীর্ষ সাংবাদিক, জাতির বিবেক , জ্ঞানী ব্যক্তি হয়ে আপনিও একই পর্যায়ে নেমে গেছেন। আমি জানিনা, আমার মন্তব্য আপনি পড়বেন কিনা বা আপনার সময় হবে কিনা। তবে এতটুকু বিশ্বাস আমার আছে একজন মধ্যবিত্ত পরিবারের সাদারণ মানুষের সন্তান হিসেবে আমার নৈতিকতাবোধ আপনার চেয়ে অনেক উঁচুতে। কারণ আমি যদি আপনার মতো জাতীয় প্রেসক্লাবের সভাপতি হতাম তাহলে বিএনপিতে পদ গ্রহণের পর সেই সভাপতির পদ ছেড়ে দিতাম। বিএনপি নেতা হয়ে আবার জাতীয় প্রেসক্লাবের সভাপতির বড়াই করে মিডিয়া কর্মীদের জ্ঞান দেয়ার নৈতিক অধিকার তো আপনার নেই।
    আর সাংবাদিক নির্যাতনের কথা বলছেন, বিএনপি আমলে একুশে টিভি বন্ধ হয়নি, জনকণ্টের বিজ্ঞাপন বন্ধ করা হয়নি? বালু ভাইরা মারা যায়নি? অগণিত সাংবাদিকের উপর হামলা হয়নি? চট্টগ্রামের সুমী খান গ্রেপ্তার হননি ? তখন কী এসব ঘটনার প্রতিবাদ করেছিলেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি আপনি?
    আ’লীগ-বিএনপির এ দ্বিদলীয় রাজনীতির সংস্কৃতি আমি ঘূণা করি। আমি আওয়ামীলীগের অনুসাারী নই। বিএনপিকে সমর্থন করার প্রশ্নই উঠেনা। কিন্তু এরপরও বলব নৈতিকতাবোধ, আত্মমর্যাদা সমুন্নত রেখে কীভাবে রাজনীতি করতে হয় সেটা আ’লীগের মাহমুদুর রহমান মান্না আর বিএনপির নজুরল ইসলাম খানের কাছ থেকে শিখবেন।

    Reply
  18. কালাম

    [B]খালেদা এখন বাস্তহারা,ঘরহারা!!!তাকে এক কাপড়ে বের করে দেয়া হয়েছে!! গোয়েবলসীয় নাটকে তো বিএনপি আর বেশী ওস্তাদ।হরতাল দিয়ে জনগণের যেটুকু সহানুভূতি ছিল তাও হারিয়েছেন।আরও আন্দোলন করুন,হরতাল দিন। নিজেদের আরো ধ্বংশ করুন।

    Reply
  19. sanaul

    AMADER BD ER SHADHARON MANOSH GOLO BOKA-E THEKE GELAM. AMI O AMAR FAMILY-O BAD NAI. AMRA EI SHOMOSTO PARTY K SUPPORT KORI BNP JAMAT AWAME LEAGUE JAPA. BHAI EI SHOMOSTO NONGRA RAJNOYTIK DHOL GOLO K BAAD DIA ASHEN NIJER EBONG DESHER CHINTA KORI ONNO KONO OPAYE

    Reply
  20. হারুন ইবনে শাহাদাত

    ধন্যবাদ, মিথ্যা ও হয়রানিমূলক মামলার শিকার সাহসী সাংবাদিক শওকত মাহমুদকে। শত মামলা মাথায় নিয়ে এমন দুঃসাহসী সত্য প্রকাশ করার জন্য। রেজিস্টি দলিলে তৎকালীন সরকার দেশের জনগণের পক্ষ হতে বেগম খালেদা জিয়াকে এ বাড়ি উপহার দিয়েছিলেন। যখন তাকে এ জমি দেয়া হয়, কেউ কোন আপত্তি করেনি ,বরং খুশী হয়েছিল। বতর্মান সরকারের প্রধানমন্ত্রী জোর করে গণভবন লিখে নিতে গিয়ে জনগণের আপত্তির মুখে না পেরে প্রতিহিংসার বশে বেগম খালেদা জিয়ার বাড়ি কেড়ে নেওয়ার আয়োজন করেছে। জনগণ একদিন অবশ্যই এ জুলুমের জবাব দিবে।

    Reply
  21. sadath

    the discussion reminds me Martin Niemölle…. how describe the situation of nazi fascism….

    “They came first for the Communists,
    and I didn’t speak up because I wasn’t a Communist.

    Then they came for the trade unionists,
    and I didn’t speak up because I wasn’t a trade unionist.

    Then they came for the Jews,
    and I didn’t speak up because I wasn’t a Jew.

    Then they came for me
    and by that time no one was left to speak up”

    think about it, before it is to late ….

    Reply
  22. rabiya

    Shaukot mahamud sb. ke real katha boler jonno oneke attack korechen. Neutrality mentained korai bhalo. Ja kichu ghoteche 29th Nov Porjonto jara wait korte Parini Tarai Dayee. In near future jodi kichu one eleven er moto Kichu ghotle ta hole dayee Tara chara kara Hobe. Domon niti Bhalo Na. Banghobondhu to nejei Bar Bar Bolechen Banghali Der ke Dabeyee Rakte Parba na.
    Attorney General Sb Er Wait kora Uchit Chilo bOle Monekore. Akhono Shomai ashye amon Bhul gulo sham ne er Na korai Bholo.

    Reply
  23. Arun Roy Chowdhury

    We have been told a lot about yellow journalism.From now on, basically from the above write-up, we have realized the meaning of embedded journalism.
    The US military, the CIA,the British Intelligence unit and the Israeli counter intelligence unit “Mosad” are the creator of embedded journalism…we have seen them practicing it throughout the Iraqi and Afghan war.

    Reply
  24. ashraf

    We can not support the action taken by govt at the time of evicting KHALEDA ZIA(EX PRIMINISTE & OPPOSITION PARTY LEADER) from her cant. house. now we are facing a lot of problems in country, evicting KHALEDA ZIA from cant house will never help 2 solve this problem. so plz do something for the welfare of our country . as a citizen of BD we should criticize the heinous act of govt.we may be supporters of AL or BNP. BUT we citizen of the country, we want to build up our dreamed Bangladesh plz,plz.

    Reply
  25. tito

    akhon bed room dekhale lozza pan (coz wine er bottle paoa gase) kinto jokhon chera gengi vanga suitcase dekhaise tokhon to lozza panni. Asole abar o oei doroner kisu dekhale problem chilo na..

    Reply
  26. habib

    ekjon manush koto ta namte pare, shoukat mahmud er moto shangbadik rai tar proman…. natsi der kotha bolen… nijer itihash ta agey valo kore porun……

    bohut dolil ache, tar poro apnar netri der kach theke shubidha pabar ashay shadhinotar ghoshok bolen zia ke….

    awami league er rajniti te ami hotash….

    kintu boltei hoy prottekti kriyar ekti protikriya thake

    2001-2006 e ki hoyeche amra keu vuli ni
    setar protikriya dekhchi

    kintu shorboshanto hoi amra amjonota

    kintu Bangladesh ek somoy joy pabei
    Bangladesh er joy houk

    Reply
  27. nse

    Everyone here showing their thinking regarding BNP and present ruling party . But why we are divided in two parts ? Wrong should be unacceptable. Please come , we can try to buildup our Bangladesh like Malaysia or Singapore .

    Reply
  28. ali akhtar golam kibria

    apnar lekha nirmohovabe likhle vaba jeto. apni to BNP-r niyojito sangbadiker moto kore likhesen. ekjon nirmoho sangbadiker vashay katha bolun, tahole apnio sangbadik hisebe gorbo korte parben, montobbo korao amar jonno nirapod hobe. Regards- ‘kibria’. Hatibandha

    Reply
  29. chunnu

    khaleda zia barir vitorer je description pelam seta raja badsha der har maniese. uni ei vog bilash saudi arob er badshader kachh theke shikhechhen. haire deshtato bangladesh….jekhane manush du bela khete paina.ei dehser emon netri vabte abak lage.
    shaukot mahmud der kotha na bolai valo…
    yeloow journalism r kake bole

    Reply
  30. mir afroz zaman

    i am major ziaur rahmn i declere independent Bangladesh on behalf of Bangabandhu Sk. Mujibur Rahman. ami e ghosana niz kane sunesi.eti hoito keo osikar korbe na.ekon ja bishoy ti alochona hoccea ta holo e muhurta begum khaleda ziar bari tir issue. eti asa thik hoini..ami sawkat mahmud vaike salam janai karon tini amar leader.

    Reply
  31. kajol

    মি. শওকত মাহমুদ আপনি বলেনতো তিনি যদি দেশনেত্রী হন, তাহলে তিনি কেন দেশের মানুষের কথা চিন্তা করেননা? এই জমি কি শেখ হাসিনা নিয়ে যাবেন? আসল কথা হলো, শওকত মাহমুদদের মতো কিছু পলিটিশিয়ানের কুপরামর্শে খালেদা উচ্ছন্নে যাচ্ছেন। একটা বাড়ি গেছে বলে তিনি এভাবে ভেউ ভেউ করে কাদবেন কেন? তিনি না সাবেক প্রধানমন্ত্রী? তার কাছে বাড়ির মায়া বেশি? হায় খালেদা, হায় সাংবাদিক শওকত। তারেতো আমরা ভাল চিনি। যার থেকে মধু পায় সে তার।

    Reply
  32. suvangkar

    sawkat mahmud begum zia ar upadesta hote paren- kintu unar lekhaar mul tatporjo bujhar agai anek a amra anek boro boro scholar ar politician der che anek besi bujhe feli abang montobba kori.
    ISPR ke amra ki kokhon evabe katha bolte dekhesi openly? eto sensitive ekta protisthan kar under a chole? sai prosno ki amra koresi? IRAQ a Saddam govt. ke fele dewar por BBC ar CNN er vumika amra vule gesi?

    Sarkar er chatukari korle besi besi adv pawa jai, er fole besi besi powerful..

    Amra Sawkat mahmud ar article ar anek angso birodhita korte pari, kintu charam satta ke to ar asikar korte parina?!

    Amader uchit amader rastra-bebastha ke unnat korar jonno gathanmulok samalochana kora, ami BNP kori ar AL kori ar nai ba kori..

    Media should not be policized by any poltical party.

    Reply
  33. Shahed Salahuddin

    জনাব শওকত মাহমুদ যা বলেন নি..
    ক. বাড়ীটি বেগম খালেদা জিয়া অবৈধভাবে ভোগদখল করছিলেন।
    খ. বাড়ীর যে অংশটি টিভিতে আমরা দেখেছি সেটি পরে বানানো, জেনারেল জিয়া সেই অংশে কখনো বসবাস করেন নি, তাই তার স্মৃতিতে মাখামাখি বাড়ির প্রসংগ তুলছেন কেন বেগম জিয়া, সেটি স্পষ্ট নয়।
    গ. মানছি যে তার বেডরুম দেখানো শিষ্টাচার নয়। কিন্ত জেনারেল জিয়ার ভাংগা সুটকেস আর ছেড়া গেঞ্জী দেখানোটা কি শিষ্টাচার ছিল তাহলে? এর মানে হলো ভাংগা সুটকেস আর ছেড়া গেঞ্জী দেখানোটা শিষ্টাচার কিন্তু বাথরুমে ফ্রিজ, আর দামী দামী সব জিনিষ দেখানোটা শিষ্টাচার নয়? বাথরুমে ফ্রিজ দিয়ে বেগম জিয়া কি করতেন সেটা নাহয় নাইবা জানতে চাইলাম।
    ঘ. রাষ্ট্রের ২ টি বাড়ী ভোগ করছন তিনি, সেটা কি ঠিক? বেগম জিয়ার বিগত শাসনামলে খালেদ মোশাররফের পরিবারকে উচ্ছেদ করা হয়েছিল, বাড়ি কেড়ে নিয়ে শেখ রেহানার বাড়িটিকে থানায় রুপান্তরিত করা হয়েছিল। তখন জনাব শওকতের কলম কি মুখে নিয়ে কামড়াচ্ছিলেন তিনি? তখন তার এই বিবেক কোথায় ছিল?
    ঙ. তারেক আর আরাফাতের অসুস্থতা এমন নয় যে এর চিকিৎসা দেশে করা যায় না। তারা বিদেশে কারন তাদের দেশে ফিরলে দুর্ণীতির দায় নিতে হবে। বাংলাদেশের সরকার না হয় গোয়েবলস, সিংগাপুরের ব্যাংক এ টাকা সরানোর বিষয়টি যে সিংগাপুর থেকেই জানা গেছে। এবার বলেন সিংগাপুরও গোয়েবলস।
    চ. আই এস পি আর এর ব্যবহার তো আপনি এবং আপনার মহান ঘোষক শিখিয়ে গেছেন। লক্ষ্য করেছেন নিশ্চয়ই, খালেদা জিয়ার বাড়িতে সবচেয়ে অবহেলায় পড়ে আছে শ্যাওলা পড়া জেনারেল জিয়ার মূর্তিটি।
    ছ. ৬১, মতান্তরে ৬৭ জন স্টাফ নিয়ে আপনার মতামত কি জনাব শওকত?
    জ. তার ফ্লোরে পড়ে থাকা শফিক রেহমানের লিখে দেয়া ভাষনের কপিটিও দারুন। সেখানে শফিক লিখেছেন জনগনের কাছে আবেগময় আবেদনগুলি পরে ঢুকানো হবে। তার মানে এইসব আবেগ আসলে মন খেকে নয়, অভিনয় করে পড়তেন বেগম জিয়া?
    ঞ. বাড়ীটি তিনি স্বেচ্ছায় ছাড়লেন কিনা, সেটাই এখন শওকত সাহেবদের মূল ইস্যু। বাড়ীটি তিনি যে বেআইনীভাবে দখল করেছিলেন, সেটি নিয়ে তিনি চুপ। বেগম জিয়াকে গুলশানে আরেকটি বাড়ি দিয়েছিল এরশাদ, সেটাতে তিনি না থেকে নিজেকে বাস্তচ্যুত বলছেন কেন?

    বেগম জিয়া ও তদীয় অনুচরদের মন খারাপ এইজন্য যে, বাথরুমে ফ্রিজ আর দামী দামী বিলাসী বস্তুর এই ব্যবহার জিয়াউর রহমানের জীবনধারার সম্পুর্ন বিপরীত এবং জিয়ার পুত্র ও স্ত্রীর এই আদর্শচ্যুতি, জিয়ার ছেড়া গেঞ্জী ও ভাংগা সুটকেস, তালি মারা সাফারীর সেই ইমেজ বিক্রি করে খাওয়ার পথ বন্ধ করে দিয়েছে। জিয়াউর রহমানের সেই ফজলে লোহানী নির্মিত ইমেজ আজ জ ই মামুন আর মুন্নী সাহার কারনে শেষ হয়ে গেলো, আর কি নিয়ে বড়াই করবে বি এন পি? খাম্বা তারেক আর হুন্ডি কোকো তাদের বাবার আদর্শ যতটুকু শেষ করেছে, বেগম জিয়ার বাথরুমে ফ্রিজ তাতে কফিন এর শেষ পেরেক না হয়ে যায়?

    Reply
  34. Md. Iqbal Hossain

    যারা শওকত মাহমুদ সম্পর্কে নেগেটিভ মন্তব্য করেছেন তাদের সম্পর্কে বলতে চাই, আপনারা হলেন ভারতপন্থী। না হলে প্রথম সমালোচনাকারী শওকত মাহমুদ সম্পর্কে যা বলেছেন তা বলতেন না। আপনি হয়তো খালেদা জিয়াকে উচ্ছেদের পক্ষে বলতে পারতেন। শওকত মাহমুদ সরকারের খারাপ দিকগুলো সমালোচনা করেছেন। আপনি কোন উদ্দেশ্যে কার বিরুদ্ধাচরণ করলেন।

    Reply
  35. Mona Pagla

    শওকত সাহেব আপনার লেখাটি পরলাম আর বুঝলাম আপনি লেখাটি বিবেক দিয়ে লিখেন নি,লিখেছেন প্রচণ্ড আনুগত্ত্বের কারণে অথবা পুরা প্রফেশনার পেইড লেথক এর মতন সিনেমার প্রযোজক যেমনটি চায়। খালেদা জিয়া র বেড রুম দেখানো হয়েছে তাতে সমস্যা কোথায়, খালেদা জিয়া তিন তিন বার প্রধান মন্ত্রি হয়েছেন, আর যিনি নিজেকে দেশের নেত্রী বলে দাবি করেন, আর নেত্রী হলো যাকে মানুষ নিজের জীবনের চলার পথের আদর্শ মনে করে আর তার মতন করে নিজের জীবন কে সাজাতে চায়, তাই না?? শওকত সাহেব কী বলেন?? খালেদা জিয়ার বেড মানুষ দেখে ফেলাতে আপনারা শওকত সাহেব এত ভীত হয়ে গেলেন কেন?? মানুষ দেখে ফেলেছে নেত্রী নামের মানুষটি কত জৌলুষ আর প্রাচুর্য়্যের মধ্যে বসবাস করতো, যে দেশে কোটি কোটি মানুষ অনাহারে দিন কাটায় মাথা গোজার সামান্য এক টুকরা জায়গা নাই। আমি জানি এমন কি বিএনপি করা লোকজনও নেত্রীর জৌলুষ এ ভরা জীবন যাপন দেখে স্তম্ভিত হয়ে গেছেন, নেত্রী দেশবাসিকে কতটা প্রতারণা করেছেন, গরীবের এই দেশে নিজের বসবাসের জন্য বেহেশ্ত বানিয়েছেন, বেহেশ্তের সূখ গরীবের এই দেশ থেকেই নিয়া গেলেন। আমি মনে করি আমাদের অধিকার আছে যারা নিজেদের নেতানেত্রী দাবি করেন তাদেন জীবন যাপন দেখার। আসুন শওকত সাহেব আমরা নিজেদের বিবেকের কাছে দায়বদ্ধ থাকি অন্য কারো কাছে নয়।

    Reply
  36. হাসান

    কেন্টনমেন্ট এর ভেতর একটা নাজুক এলাকায় তার স্থায়ীভাবে থাকার কোন কারন বুঝিনা।
    তারেক গ্রেফতার হওয়ার পর থেকে তিনি ঐ বাড়ীতে খুব একটা থাকতেন না।
    ২০০৭ তেই তাকে ওখান থেকে চলে আসা উচিৎ ছিল।

    Reply
  37. আগন্তুক

    একজন সাংবাদিক কিভাবে একটা বিশেষ দলের হয়ে লিখতে পারে তা ভাবলেই অবাক লাগে।

    Reply
  38. Lizia Salam

    Ek ti jawghonno ekdeshdorshi rawchona .
    Shawkat shaheb er nishchoy mone achey amader shabek montri(!)gyanpaapi Moudud shaheb er oi ukti khana – “uchcho aadalot er raai ja houk na keno, Khaledar barir nishpotti rajpotheyi hobey”. R ektu aagey jantey parlam Mirza Fakhrul boleychen – “BNP allout kormoshuchi debey”. —- ei jonnoi ki amader barister shaheb ra shei din High court er raai esthogit er jonno aabedon koren ni?
    Ashun shawkat vai amra shawmosshor ey boli: duniar baastuhara ek hao, lorai kawro.

    Reply
  39. ripon

    High court er rai k somman koro. dekben apnader keo manus somman korbe.
    khaledar koyta bari lage? jodi bari lage tobe nije jomi kine bari toiri koruk. Sena nibase keno. senanibash to cantonment er jaiga. okhane to sabai thakte chaibe jodi khaleda ke thakte deya hoy.

    Reply
  40. তাইয়েব

    খালেদা জিয়ার বাড়ী নিয়ে কিছু মিডিয়ার সংবাদ পরিবেশন ছিল আত্নঘাতিমূলক যা আমাদের ১/১১কে স্বরন করিয়ে দেয়। বিডিআর পিলখানার ঘটনার সময় আইএসপিআর কেন নিশ্চুপ ছিল ? সে প্রশ্নের ব্যাপারে সরকার কিছু বলেনি আজও । অথচ খালেদা জিয়ার বাড়ী থেকে উচ্ছেদ ঘটনার দিনে যখন তার দরজা ভাংগা হচ্ছে তখনই আইএসপিআর বরাত দিয়ে মিডিয়াই প্রচার করছে তিনি স্বেচ্ছায় বাড়ী ছেড়ে দিছ্ছেন। বেগম খালেদা জিয়া যখন আইএসপির নিয়ে প্রশ্ন তুলেছেন, তার পর্ দিন আইএসপিআর পাল্টা দাবী করেন বেগম খালেদা জিয়া উচ্ছেদকারীদের সাথে র্দুব্যবহার করেছেন। আইএসপিআর পর পর ২ দিনের পরস্পর বিরোধী বক্তব্যই প্রমান করে দেয় তারাই মিথ্যাচার করেছে। যা সাংবাদিক নেতা শওকত মাহমুদের লেখাই প্রতীয়মান হয়েছে।
    বেগম খালদা জিয়ার বাড়ী নিয়ে সরকার আর আইন কর্মকর্তাদের অতি উঃসাহী কর্মকান্ডই সরকারী দলকে জনবিছিন্ন করে দিবে বলে আমার বিশ্বাস।

    Reply
  41. Farhad

    খালেদা জিয়ার বাড়িকে ইস্যু করে দেশের রাজনীতির ভয়ানক ক্ষয়ের চিত্রই পাওয়া যায়। হায়, আমরা সাধারণ মানুষ কোথায় যাবো???

    Reply
  42. Zularbine Kamal

    Ami to mone kori ai govt er valo kaj korar manoshikota ase etai promanito holo. Ador aholad kore niom nitir toakka na kora culture e porinoto hoiasilo. Je bari jar jonno boraddo, position change hole bari sere dewa uchit. Mr. Zia made the mistake and his greedy wife got the result.
    I saw people were laughing when Khaleda Zia was crying. I never knew that peoples are not sad seeing a homeless , wife of murdered husband is crying. I feel sad for her when her surroundings are dhandabaz only.

    Reply
  43. Md Musa

    শওকত মাহমুদ, আপনি খালেদা জিয়াকে কেন্টনমেন্টের বাড়ি থেকে উচ্ছেদ করলে প্রধানমন্ত্রি শেখ হাসিনার হাত গুড়িয়ে দেবার হুমকি দিয়ে ধৃষ্টতা দেখিয়েছিলেন। আপনার দলের জয়নাল আবেদিন ফারুক বলেছিল তাকে উচ্ছেদ করার চেষ্টা করলে দেশের ১৫ কোটি মানুষ তাদের বুকের রক্ত ঢেলে দিয়ে উচ্ছেদ ঠেকাবে। এসবের কিছুই বাস্তবায়ন হলো না দেখে হতাশ হলাম।

    Reply
  44. raisa

    খালেদা জিয়ার বেডরুমে পর্নোগ্রফিক পত্রিকা আর ফ্রিজে রেড ওয়াইনের বোতল। ম্যাডাম নিজেই সেগুলো রেখেছেন নাকি এইসব উনার সম্মানহানী করার জঘন্য অপচেস্টা। ছবিগুলোতে দেখা যাচ্ছে খালেদা জিয়ার প্রাক্তন বেডরুম। বেডরুমের সাইড টেবিলের ড্রয়ারে কিছু আপত্তিকর পত্রিকা। খালেদা জিয়ার বয়সের একজন মানুষের বেডসাইড টেবিলে এরকম পত্রিকা থাকার ব্যাপারটা কতটা বিশ্বাসযোগ্য। আচ্ছা তর্কের খাতিরে নাহয় ধরেই নিলাম ঐগুলো উনি নিজেই রেখেছেন। তা গোটা বাড়িতে যেখানে অন্য সকল ব্যাক্তিগত জিনিস সরিয়ে নেয়া হয়েছে সেখানে এরকম লজ্জাকর জিনিস উনি সরাতে ভুলে যাবেন সেটা কতটা বিশ্বাসযোগ্য? কিন্তু ছবি তো মিথ্যা বলেনা। ছবিতে আমরা নিজ চোখেই দেখতে পাচ্ছি পত্রিকাগুলো। তাহলে কি কেউ উনার চলে যাবার পর ঐসব রেখেছেন যাতে মানুষের মনে তার ব্যাপারে খারাপ ধারনা করে। একবার ভেবে দেখুন কেউ যদি আসলেই ঐ পত্রিকাগুলি খালেদা জিয়ার চলে যাবার পর রেখে থাকেন তাহলে তার বা তাদের মানিসকতা কতটা জঘন্য। বিরোধীকে দমন করার জন্য মানুষ কত কিছুই না করে কিন্তু এতটা নিচে নামতে পারে তা আমার ধরনার বাইরে। ব্যাপারটা যে সাজানো তার সাপোর্টে কিছু পয়েন্ট তুলে ধরলাম।

    > গোটা বাসা খালি। আসবাবপত্র ছাড়া বাকি সবকিছুই নিয়ে যাওয়া হয়েছে বা প্যাক করা হয়েছে। অথচ সাইডটেবিলের ড্রয়ারের কথা উনি ভুলে গেছেন
    > সাইডটেবিলে মানুষ কতকিছুই রাখে। অথচ খালেদা জিয়ার সাইড টেবিলে আপত্তিকর পত্রিকা ছাড়া অন্য কোন কিছু দেখা যাচ্ছে না।
    > খালেদা জিয়ার বয়সের সাথে ব্যাপারটা মানায় না।
    > খালেদা জিয়ার রাজনৈতিক অব্হান থেকে ব্যাপারটা মানায় না।
    > সারা বাড়ি ফেলে রেখে সাংবাদিকদের মাঝে সাইডটেবিল নিয়ে ঘাটাঘাটি সন্দেহজনক।

    খালেদা জিয়াকে মদখোর প্রমান করার জন্য উনার ফ্রিজে ২ টা রেড ওয়াইনের বোতলও রাখা হয়েছে। আহারে খালেদা যেন দুধ খাওয়া শিশু, সব নিতে না ভুললেও এইসব সেনসিটিভ জিনিস নিতে ভুলে গেছেন।

    Reply
    • bd

      @raisa..khaleda zia said she din’t want to leave..and she dint place any of her things..which means everything she had was inside at the time of eviction..so if her words are true then there is a strong possibility of those pornos and wines to be there…

      Reply
  45. Mizanur Rahman

    When Sheikh Hasina was ousted from Gana Bhaban and Rehana’s house was taken by the govt. nobody shows the support for Hasina, I think first we have to change our mentality and then we write something to the newspaper.

    Reply
  46. Rahman

    Those of you keep on telling that Begum Zia was living illegally inside the Cantonment for 38 years and that was illegal. I am agreeing with you people but who has done this illegal job, Begum Zia or the Govt? Ershad is still alive if Begum Zia was living there illegally then we want to see that Ershad on trial for this illegal job but the question is will Govt. will do it? If the Govt. doesn’t do it then of course we will accept it as their revenge.

    We are seeing that AL using justice department to punish the oppositions which is not acceptable at all. What will be next when BNP will come to the power and do the same? We have seen HC didn’t make any comments about 74 constitutions and also dissolving of the parliament by Sk. Mujib. How, if BNP use HC to verdict against Sk. Mujib’s activities and then base on this if BNP demolish all kind of establishments where Sk Mujib names are exist? What will be if BNP demolish 32 and build a flat for TOKAI?

    I think AL should think about it and should practice democracy so when BNP will come they also will do the same and as a result we all will have a peaceful society.

    Reply
    • Kam

      Mr. Rahman,
      I`m not a politician and even i don`t have any interest on political debate. I`m a businessman and doing for live. Anyway, for your kind information NO POLITICAL LEADER SHOULD LIVE IN CANTONMENT.its for military purpose not for political leader. 2ndly Begum Zia didn`t inherited No#6 while allotted by pro BNP government I mean Mr Sattar. its controversial and emotional decision. 3rdly you pointed out that AL using Justice department….That`s true but not for punish.They using it for punishing injustice matters.
      House No#32 is no more AL property and its a museum.its now public property. AL lead government are so generous that they did’n take Gulshan house from Begum Zia. its for living not for renting business.

      Reply
  47. kollol

    এই বাড়িতেই শহীদ জিয়া স্মৃতি জড়িয়ে আছে, শহীদ জিয়া প্রেসিডেন্ট থাকা অবস্থায়ও এই বাড়িতেই থাকতেন, তার মৃত দেহটিকেও এইখানেই রাখা হয়েছিল , তিন বারের প্রধান মন্ত্রী খালেদা জিয়া ৩৮ বছর এই বাড়িতেই কাটিয়েসেন, মহাখালী D.O.H.S , বারিধারা D.O.H.S এর সবই তো আর্মি অফিছারদের , গুলশান , বনানীর অধিকাংশ বাড়িওতো আর্মি অফিছারদের। এদের নিয়ে তো প্রশ্ন ওঠে না. ৩৮ বসর পর বাড়িটি নিয়ে প্রশ্ন তোলা উচিত নয় , জনগনের মধ্যে এইটা নিয়ে বিভেদ আরো বাড়িয়ে তুলবে , এমনিতেই জনগনের মধ্যে আওমিলিগ / বি. এন . পি রাজনৈতিক division প্রকট.

    Reply
  48. সাজু

    আদালত যখন রায় দিয়েছে তখন বিরোধী দলীয় নেত্রীর উচিত ছিলো আদালতকে সম্মান দেখানো। একটা বাড়ি নিয়ে ঈদের আগে বিএনপি যা করলো তা কি ঠিক হয়েছে শওকত ভাই? ঈদের পরে আন্দোলনে গেলে বিএনপির কি খুব অসুবিধা হতো? আর রায়ের স্থগিতাদেশ কেন চাওয়া হলো না?

    সরকারও যা করলো তা ন্যাক্কারজনক।একজন বিরোধীদলীয় নেত্রীকে এভাবে হেয় করা মোটেই ঠিক হয়নি। তাও আবার সেনাবাহিনীর মতো একটি অগণান্ত্রিক প্রতিষ্ঠান দিয়ে।

    Reply
  49. Shamim

    কয়টা বাড়ি আর কত কোটি টাকা ব্যাংকে থাকলে নিজেকে বাস্তুহারা দাবি করা যায়?

    Reply
  50. Rahman

    Showkat Bhai, we badly need a man like Mahmudur Rahman and Noman who don’t fear to write the TRUTH.

    We don’t want to see men like Gaffar or Mojammel babu gong.

    My question is to the Govt., if they wait now till 29th of November then why didn’t they let Begum Zia to live there till 29. Is this because they thought, if they do it before Eid then BNP will not call for general strike and also if BNP do so then the peoples will be angry as they are getting ready to go home. I think their this idea failed as we have seen a successful general strike and also we are watching now that Awamileague a bit quite on this issue.

    Anyway, now we are looking forward to see what HC will do on 29th of November.

    Reply
  51. spartacase

    জনাব শওকত মাহমুদ বাহ বাহ! কি চমৎকারভাবে খালেদার গুনগান গেয়ে ৩৮ বছর ধরে করা একটি অবৈধ কাজের বৈধতা দেয়ার চেষ্টা করে গেলেন!! বাহ বাহ বাহ !!! চালিয়ে যান, চালিয়ে যান। আগামী ইলেকশনে নমিনেশন পেয়েও যেতে পারেন। আর যদি নাও পান, বি এন পি সরকার হলে কমপক্ষে ফ্লাট বা প্লট তো নিশচিত!

    Reply
  52. আলীমুশশান

    আসলে অতীতে আমরা ভাল ছিলাম না। যে সময়টা নিয়ে ভাল থাকার কথা বলি, সে সময় আমরা ছিলাম অন্যের অধীনে। তাই সে সময়ে ভাল থাকার কৃতিত্ব আমাদের নয়;প্রভুদের বা শ্বাসকদের। এই ভাল না থাকা বা না হওয়ার কারণ আমাদের অরিজিন। সেটা ঘাটা ঘাটি করা বড়ই লজ্জার। বড়ই ঘৃণার। তবে আমাদের ভাল হতে হবে এব্যপারে সন্দেহ নেই। সেক্ষেত্রে বড় প্রশ্ন হল এর শুরুটা নিয়ে। কোথা থেকে শুরু হবে, কে আগে করবে?

    আমাদের বড় সমস্যাই হল মগজ বা মস্তিষ্কের। মগজ বা মস্তিষ্ক বিহীন লোকজন যে যা করে সেটা ঠিক না বেঠিক সেটির তোয়াক্কা করেনা। লোকে সমালোচনা করলে হাজারো চাটুকাররা যে সব লজিক দাঁড় করিয়ে দেয় সেটা নিয়েই সাফাই গাওয়া শুরু করে। আমরা আত্মসমালোচনা করিনা মোটেই। উপরন্তু অন্যের ত্রুটি বিচ্যুতি দেখলে প্রতিক্রিয়াশীল সেজে সমালোচনা করি নির্বিচারে। একজন একটা অপকর্ম করলে আরেকজন সাতটা অপকর্ম করে তা উসুল করি। একজন খুঁড়িয়ে চললে আরেকজন ছেঁচড় দিয়ে চলি। এখানে ঠিক বেঠিক বড় কথা নয়। বড় কথা হচ্ছে ইগো।

    জনগণ বা দেশের সমস্যা বড় কথা নয়। বড় বিষয় হচ্ছে ব্যক্তিগত পছন্দ অপছন্দ, নিজস্ব স্টাইল। এর পরিণতি যতই ভয়াবহ হোক না কেন, তার মূল্য যতই নির্মম হোক না কেন আপন আপন অবস্থানে সবাই অনড়। রাজনীতি হতে যতদিন এই অপসংস্কৃতির অবসান না হবে ততদিন এসবের পূণ্চরাবৃত্তি চলতেই থাকবে।

    Reply
  53. শামীম

    বর্তমান সরকারপ্রধান যেভাবে আর এব সাবেক সরকার প্রধানের চরিত্রে কালিমা লেপন করলেন তা মানুষ হিসাবে নিজেকে পরিচয় দিতে লজ্জা পাচ্ছি।

    Reply
  54. Mrs rabiya

    Desher manush shob observe korse. wait and see. khaleda pichone je bhul korechilo tar praschitto akhon korche. Pap jeai koruk na keno tar shaja petei hobe dudin age ar dudin pore keu jibone dekhe jeta parbe kau jebone dheke jete nao pare. Tai Amader Nettry ke nejer ,babar emage dhore rakte hole aghe neger thik korte hobe kono upadeshter jukti te chala thik hobe ki hobe na sheta Nettrei Bhalo bhus ben . Cheif justice sb thik e bolechen Allah sob kichu Dekchen honrable judge and justice sb.ra thik moto bicher na korle ter prashchitto tara hoi duniai ba akherate pabai tar jonno wait korte hobe .Allar bicher taratari hoi na er jonno wait kora hOi. Khaledar man shomman akon kothai ? Sobkichu Allahar hate . Tai bole hasina Bhalo kaj koreche ta bolchi na . finally i would like to say i am not a supporter neither AL nor B.N.P.

    Reply
  55. Shahed Salahuddin

    জনাব শওকত মাহমুদ যা বলেন নি..
    ক. বাড়ীটি বেগম খালেদা জিয়া অবৈধভাবে ভোগদখল করছিলেন।
    খ. বাড়ীর যে অংশটি টিভিতে আমরা দেখেছি সেটি পরে বানানো, জেনারেল জিয়া সেই অংশে কখনো বসবাস করেন নি, তাই তার স্মৃতিতে মাখামাখি বাড়ীর প্রসংগ তুলছেন কেন বেড়ম জিয়া, সেটি স্পষ্ট নয়।
    গ. মানছি যে তার বেডরুম দেখানো শিষ্টাচার নয়। কিন্ত জেনারেল জিয়ার ভাংগা সুটকেস আর ছেড়া গেঞ্জী দেখানোটা কি শিষ্টাচার ছিল তাহলে? এর মানে হলো ভাংগা সুটকেস আর ছেড়া গেঞ্জী দেখানোটা শিষ্টাচার কিন্তু বাথরুমে ফ্রিজ, আর দামী দামী সব জিনিষ দেখানোটা শিষ্টাচার নয়?বাথরুমে ফ্রিজদিয়ে বেগম জিয়া কি করতেন সেটা নাহয় নাইবা জানতে চাইলাম।
    ঘ. রাষ্ট্রের ২ টি বাড়ী ভোগ করছন তিনি, সেটা কি ঠিক? বেগম জিয়ার বিগদ শাসনামলে খালেদ মোশাররফের পরিবারকে উচ্ছেদ করা হয়েছিল, বাড়ী কেড়ে নিয়ে শেখ রেহানার বাগীটিকে থানায় রুপান্তরীত করা হয়েছিল। তখন জনাব শওকতের কলম কি মুখে নিয়ে কামড়াচ্ছিলেন তিনি? তখন তার এই বিবেক কোথায় ছিল?
    ঙ. তারেক আর আরাফাতের অসুস্থতা এমন নয় যে এর চিকিৎসা দেশে করা যায় না। তারা বিদেশে কারন তাদের দেশে ফিরল দুর্ণীতির দায় নিতে হবে। বাংলাদেশের সরকার নাহয় গোয়েবলস, সিংগাপুরের ব্যাংক এ টাকা সরানোর বিষয়টি যে সিংগাপুর থেকেই জানা গেছে। এবার বলেন সিংগাপুরও গোয়েবলস।
    চ. আই এস পি আর এর ব্যবহার তো আপনি এবং আপনার মহান ঘোষক শিখিয়ে গেছেন। লক্ষ্য করেছেন নিশ্চয়ই, খালেদা জিয়ার বাড়ীতে সবচেয়ে অবহেলায় পড়ে আছে শ্যাওলা পড়া জেনারেল জিয়ার মূর্তিটি।
    ছ. ৬১, মতান্তরে ৬৭ জন স্টাফ নিয়ে আপনার মতামত কি জনাব শওকত?
    জ. তার ফ্লোরে পড়ে থাকা শফিক রেহমানের লিখে দেয়া ভাষনের কপিটিও দারুন।সেখানে শফিক লিখেছেন জনগনের কাছে আবেগময় আবেদন গুলি পরে ঢুকানো হবে। তার মানে এইসব আবেগ আসলে মন খেকে নয়, অভিনয় করে পড়তেন বেগম জিয়া?
    ঞ. বাড়ীটি তিনি স্বেচ্ছায় ছাড়লেন কিনা, সেটাই এখন শওকত সাহেবদের মূল ইস্যু। বাড়ীটি তিনি যে বেআইনীভাবে দখল করেছিলেন, সেটি নিয়ে কিনি চুপ। বেগম জিয়াকে গুলশানে আরেকটি বাড়ী দিয়েছিল এরশাদ, সেটাতে তিনি না থেকে নিজেকে বাস্তচ্যুত বরছেন কেন?

    বেগম জিয়া ও তদীয় অনুচরদের মন খারাপ এইজন্য যে, বাথরুমে ফ্রিজ আর দামী দামী বিলাসী বস্তুর এই ব্যবহার জিয়াউর রহমানের জীবনধারার সম্পুর্ন বিপরীত এবং জিয়ার পুত্র ও স্ত্রীর এই আদর্শচ্যুতি, জিয়ার ছেড়া গেঞ্জী ও ভাংগা সুটকেস, তালি মারা সাফারীর সেই ইমেজ বিক্রি করে খাওয়ার পথ বন্ধ করে দিয়েছে। জিয়াউর রহমানের সেই ফজলে লোহানী নির্মিত ইমেজ আজ জ ই মামুন আর মুন্নী সাহার কারনে শেষ হয়ে গেলে, আর কি নিয়ে বড়াই করবে বি এন পি? খাম্বা তারেক আর হুন্ডি কোকো তাদের বাবার আদর্শ যতটুকু শেষ করেছে, বেগম জিয়ার বাথরুমে ফ্রিজ তাতে কফিন এর শেষ পেরেক না হয়ে যায়?

    Reply
  56. Probashi

    in this report you only wrote in favour of K.Zia, but you never mention how illigelly they had been staying for last 38years. I do agree Govt could wait till final decision from Court. Those who are concerned about K.Zia’s Security outside Dhaka Cantonment, can you plz give me answer, who are giving security for those citizen who are not staying inside cantonment, who are giving security to S. Hasina, she is also living outside cantonment. this is totally illegal. nobody can do politics living inside Cantonment. Mr. Shwakat plz remember one day we have to die and have to give every single answer what you did in your past life.

    Reply
  57. haridash

    jonab Shawkat,
    Apni to ei lekhai likhben karon Apni hocchen madam-er upodeshtha. Apni jemon sangbadik na hoyeo jatyio press cluber president apnar netri khaledao temni political party’r netri hoyeo cantonment-e thakte chan.

    Reply
  58. Shakil

    জনাব মাহমুদ,
    ১। গুলশান এ এরশাদের দেয়া বাসার পরেও খালেদার কানটোনমেনট এর বাসা লাগে কেনো?
    ২। জিয়া শেখ হাসিনাকে ৩২ এর পারিবারিক বাসায় ঢুকতে দেয়নি।
    ৩। মিলাদ পরার সুযোগ দেয়নি।

    Reply
    • charu

      It is Zia who requested Hasina to come back to the country from “INDIA” , It is Zia, who allowed Hৃsin to enter Bangladesh. It is Zia, who started democracy in the Country. It is not very easy to wipe out his contributions to the Country. I wish he was alive!!

      Reply
      • Shahed Sadruddin

        Keno vai charu, desh ta ki Zia -r taluk chilo j, Hasina k dhuktey diey tini mawhotto/doya dekhieychen?

        It is Zia who become elected by haa naa vote – is that democracy?

  59. julkernine

    উচ্ছেদ এর ন্যায্যতা নিয়ে কিছু বলতে চাইনা, শওকত মাহমুদকে প্রশ্ন বেগম জিয়ার পক্ষে দোহার গাওয়া ছাড়া আপনার আর কোন কাজ আছে কী? এ কথা মিডিয়া মহলে সবাই জানে একটি গোয়েন্দা সংস্থার আশ্রয় প্রশ্রয়ে অখ্যাত পত্রিকার সাংবাদিক হয়েও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি। তারেক ও খালেদা বন্দনা যার প্রধান কাজ। লেখক পরিচিতিতে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টার পরিচিতিটি দেওয়া উচিৎ ছিল। অর্ধ সত্য তথ্য চতুরভাবে প্রকাশ করে পাঠকদের বিভ্রান্ত করবেন না।

    Reply
  60. BDeseshi mahathir

    প্রথম আলো- ঢেকে রাখে আওয়ামীলিগের অনেক কালো, খালেদা জিয়াকে বাড়ি থেকে উচ্ছেদের ঘটানায় আবার তা দেখা গেলো।
    মতিউর রহমানের আলো পড়ে মনে হবে খালেদা জিয়া স্বেচ্ছায় বেরিয়ে এলো।কিন্ত সবাই জেনে গেল , কীভাবে তাকে টেনে হিছড়ে বের করা হল। ছি! ছি!

    Reply
  61. তাশফী মাহমুদ

    প্রতিহিংসাপরায়ন এই সরকার নয়। বরং আপনারাই। এই ছোট পরিসরে আর বিস্তারিততে যাবনা।
    আপনার কষ্টের কারণ জানা গেল। খালেদা জিয়ার ইউজ করা টিস্যু দিয়ে আপনি তাবিজ বানিয়ে গলায় ঝুলিয়ে রাখুন, আশা করি স্বপ্নে ফল পাবেন।

    Reply
  62. Mafiul

    ” মিডিয়ার এই মিথ্যা খবর যে বাংলাদেশের স্বাধীনতার ঘোষক, প্রথমবারের জননির্বাচিত রাষ্ট্রপতির স্ত্রী, তিনবারের সাবেক প্রধানমন্ত্রীকে….. ”

    eto bias lekha kub kom porci ai website’a. lekha ta onek grohon joggo hooto Neutral point of view theke likhle.

    Reply
  63. ্নাগরিক

    আমাদের দুনেত্রী স্ত্রী বা কন্যা হওয়ার সুবাদে দেশ তাদেরকে যথেস্ট দিয়েছে। দুদলের রুপই এক। ভয়ংকর নোংরা আর লোভী।

    Reply
  64. joy

    আওয়ামিলিগ গলা বাজিতে আর রাজনৈতিক চালে খুবি পটু , বি এন পি গলাবাজি আর রাজনীতিতে দুর্বল, সত্যি কথা বলতে কি নিজেদের দুর্নীতি আর অপকর্মকে হালাল করার জনই মিডিয়ার সৃষ্ঠি। এই জন্যই জনগণও নিজেদের বিচার বুদ্ধি দিয়ে সংবাদগুলোকে পুরোপুরি বিশ্বাস না করে নিজেদের মতো করে নেই । দেশের জনগণ দুইভাবে বিভক্ত কেউ আওয়ামিলিগ , আবার কেউ বিএনপিকে সাপোর্ট করে , সবারই উচিত অন্যজনের অনুভুতিকে আঘাত না করা।

    Reply
  65. Hannan

    শওকত মাহমুদ আপনি তো বি.এন.পির লোক। যে দেশের মানুষ এর থাকার ঘর নাই সে দেশের দেশনেত্রীর দুইটি সরকারী বাড়ী দরকার।

    Reply
  66. শংকর

    খালেদা জিয়া বাস্তুচ্যুত কিভাবে হলেন বুঝলাম না। উনার গুলশানে বিশাল একটা বাড়ি আছে যা খয়রাতি হিসেবে পাওয়া। আবার মিন্টু রোডে সরকারী বাসভবন আছে। তবে এটা দুখঃজনক যেহেতু সেনানিবাসের বাড়িটি নিয়ে একটি মামলা আপিল বিভাগে বিচারাধিন আছে এবং তা নিস্পত্তি হওয়ার আগে তাকে সেনানিবাসের বাড়ি ছাড়া করা অনৈতিক। এটা সরকার তুঘলঘিকাণ্ড করেছে। এখন যদি আপিল বিভাগ হাইকোর্টের রায় বাতিল করে দেয় তা হলে খালেদা জিয়াকে বাড়ি অবশ্যই ফেরত দিতে হবে। তখন সরকারের অবস্থান কী হবে?আমাদের রাজনীতিকরা যে কত লোভি তা এবার খালেদা জিয়ার কান্না দেখে আবার বুঝলাম আর এর আগেরবার গণভবন ছাড়ার সময় শেখ হাসিনাকে দেখেও বুঝেছিলাম। এদের চেয়ে আমাদের মতো মানুষগুলো লোভ লালসার অনেক উর্ধে উঠতে পারি। সম্পাদকরা, মালিকরা আমাদের শ্রমের টাকা দেয়না,থু থু মেরে আমরা ফেলে চলে আসি।

    Reply
    • Hossain

      National Leader der sacrifice korte hoi public er jonne. public er land dakhal kore thakley leader hoi ki bhabe. Ar kandlo ki jonne? Public er jonno khokono kedeche ki? ki sunder lobhi barir jonno kande eraii holo jonogoner neta. Chera suitcase er koita bari lagey? Haire Neta ar kake bole.

      Reply
  67. Anu

    I have read some of these articles. But most of them comments express only tiny view of anti BnP but they fail to prove that Shaukot Mahmud’s article was full of faul. the article is very rich and fair. Khaleda`s house was not illegal for 29 years. because High court recently canceled it but the matter is now under Judgment of Appeal division. Nobody could say it illegal.

    Reply
  68. Me

    huh ! this person is super biased and number one BNP. That is not a problem at all but the problem is – these type of people are always blind. Now they are watching everything by one eye and when BNP was in power – they did not watch anything (closed two eyes).

    DU professor theke onek boro boro buddijeebi (!?) der dekhechi Tareq zia niye kotha bolte. Ei mamu to r ek kathi sorosh – . So, amader pathokder bujhte hobe tini koto boro maaper buddijeebi.

    Reply
    • priobhasini

      যারা খালেদা জিয়াকে বাড়ি থেকে এভাবে উচ্ছেদে সরকারের ন্যক্কারজনক কর্মকাণ্ডকে বাহবা দিচ্ছেন সেই সব বিবেকবানদের বলছি , বল প্রয়োগ করে উচ্ছেদ কাজটা কী ঈদের পর করা যেতনা ? কিম্বা ২৯ নভেম্বরের পর ? ঈদের দুদিন আগে নাটক তৈরী করে টেনে হিচঁড়ে বের করার আসল কারণ কী? এটা কি খুব একটা খারাপ দৃষ্টান্ত হয়ে থাকবেনা ?

      Reply
      • এ. কে. এম. ওয়াহিদুজ্জামান এ্যাপোলো

        হাইকোর্ট তো উচ্ছেদ করতে বলে নি। বলেছে অন্তত ৩০ দিনের সময় দিতে। বলেনি যে ৩০ দিন পরেই চলে যেতে হবে। তাছাড়া বিষয়টি আপিল বিভাগে বিচারাধীন ছিলো। ২৯ নভেম্বরে শুনানীর পর আপিল বিভাগের রায় নিয়ে এই উচ্ছেদের কাজটি করলে সেটা যথাযথ হতো। সেটা না করেই বিতর্কটা তৈরী করা হয়েছে।

    • UkDemocrat

      Mr.Me
      You seems are suffering from ostritch attitude.Personaly attacking a person,holding the highest post of journalistic profession, through election shows the article writers credential. People like you will never be able to recognise who is intellectual who is not.

      Reply
    • এ টি এম ফয়েজ

      বুঝতে পেরেছি আপনি সব দেখে ফেলেছেন। আপনি কি আমাকে বলতে পারেন যে
      ১। আমাদের মধ্যে কেউ কেউ এখনো প্রধানমন্ত্রীর কথা বিশ্বাস করি – একথা কি প্রধানমন্ত্রী নিজে বিশ্বাস করেন?
      ২। লগি বৈঠা বাহিনী উচ্ছেদ করছে সাধারন মানুষকে। আর প্রধানমন্ত্রী উচ্ছেদ করলেন বিরোধী দলীয় নেত্রীকে। আমার এধারনা কি ভুল?
      ৩। এক টাকার যে কয়েনে বঙ্গবন্ধুর ছবি আছে তা এখন কম চলে কেন?
      ৪। বঙ্গবন্ধু এদেশের জাতীয় সম্পদ। তাকে বিক্রি করা ছাড়া লগি বৈঠা বাহিনীর আর কি কোন মুলধন আছে?
      ৫। এক নির্বাচনে তো হাতে তফসি আর মাথায় পট্টি বেধেছেন। এবার কি বোরকা পরবেন?

      Reply
  69. বিপ্লব

    মি. শওকত মাহমুদ, আমার পূর্বাপর ভাইয়েরা যেসব মন্তব্য করেছেন আপনার লেখা প্রসংগে তা নির্ভূল। এর সাথে আমি একটি কথা যোগ করতে চাই তাহলো- আপনার লেখায় আপনি সাংবাদিকদের যে জ্ঞান সূধা দানের চেষ্টা করেছেন প্রথমত আপনাকেই তা পান করা উচিত।

    Reply
  70. Joy Shusant

    উছছেদ করা হবে ভাল কথা, এই কাজটি কি ইদের পরে করা জেত না? এখন সেনানিবাসের বাইরে খালেদা জিয়ার নিরাপত্তা নিয়ে কিছু হলে কে দায়ি হবে? আমরা জানি তার নিরাপত্তার বিসয়ে সরকার আন্তরিক নয়।

    Reply
    • NR

      Hi Mr. Joy Shusant,
      Hmmm, What can I ask you? Well, tell me first how cordial your BNL gov. was for the security of Hasina? The truth is, Tareq Zia and his Babor imported bombs and hired people trained by Taleban to kill Hasina. I can assure that Khaleda is safe and no one will kill her. Moreover, she has a safe house and another one was given by then gov. Joy bhai, please open your eyes and see from your heart.

      Reply
  71. মাহমুদুর রহমান তারেক

    আমি শওকত মাহমুদ স্যারের সাথে একমত । সাবেক একজন প্রধানমন্ত্রীর শয়ন কক্ষসহ অন্য কক্ষগুলো যেভাবে টিভিতে উপস্তাপনা করা হযেছে তা খুব খারাপ কাজ হয়েচে । আমার ধারণা বর্তমান প্রধানমন্ত্রী মেখ হাসিনা নিজেও মনে হয় জানতেন না সাবেক প্রধানমন্ত্রীর বাড়ি নিয়ে এমন বাড়াবাড়ি হবে। আর মোজাম্মেল বাবুর মত আওয়ামীলীগের সাংবাদিকদের কথা না বলাই ভাল…..

    Reply
    • jack

      Vul ki korlo bujlamnah vai? Uni Jonogone netri, aam jonotar Rhidoyer kacher manus, aamjonota onar sob kichu na dhekle k dhekbe??? R uni-e ba 80% doridra loker ekta desher netri hoya kivabe 8 khan gari rakhen? tahole uni desher lok joner kosto kivabe bujben? jekhane manus thakte parena sekhane onar keno 200 katha jomi dorkar hoy dhaka shahor-e? borong dabi tulen sheikh hasinar Bedroom-o dhekate hobe…Swakat Mahmud sir holo kobe? uni holo BNP- ponthi Goebbels Shwkat Mahmud = Mozammel Babu… ekta coin-er eipit oipit…

      Reply
      • সুমন

        গরীব দেশের নাগরিকতো আমরা তাই আমাদের মনও গরিব। একটা দেশের সাবেক প্রধানমন্ত্রীর বাড়িতো জমকালো হতেই পারে। হাসিনা কি ছেড়া মাদুরে ঘুমায়?? তার সেই ছেড়া মাদুর দেখার অধিকারও জনগণের আছে। আর হলুদ সাংবাদিকতার নমুনা তো বাংলাদেশে আছেই। খালেদাকে বিতারিত করে কিছু সাংবাদিক ডেকে তার বাসার যে জমকালো ছবি দেখানো হলো জিনিসগুলো যে হাসিনার বাসা থেকে ধার করে আনা হয়নি তা কে জানে!

    • Zulfikar

      asole amra mojammel babu abonng showkot babuder k chini. tara mudrar epith opith matro. amra bortoman sarkar abong birodhi dol uvoyer sason dekhechi. abong apnader ekek joner montobbo dekhlam.asole amader neta netrir dosh dia lav ki bolun, tara to amader somajeri ekta ongso. tara, amra,mojammel babu abong showkot babura same. asun amra sabai amader sat shakti k jagroto kori tatei desher mongol tatei desher unnati. asun age amra nije bodlai tate desh o bodlabe.

      Reply
  72. jul

    প্রতিহিংসাপরায়ন এই সরকার নয়। বরং আপনারাই। এই ছোট পরিসরে আর বিস্তারিততে যাবনা।

    Reply
  73. mir afroz zaman

    sakwat mahmud amar leader.agami election-e tar bijoy asa kore sangbadik mohal.ek somoy media santrasher karone, bakshaler preiod-a -maximum potrika bandha kora hoyacelo.ekon na parleo sarkar media-ke humkir vitar rekese.amra sarkerar a decession mantya parina.ekon sawkat mahmud vaider unity dorkar.

    Reply
    • manik

      Bakshal was a new born baby. It didn’t do anything herm when it was abolished. But anti-Awamileager created a story of Guybels about it among the illerate people to win over Awamileage.

      Reply
      • zoddha

        @Jack-আপনিত দেখছি শওকত মাহমুদের থেকেও এক কাঠি সরেস ! নেশোনাল লিডার হোতে credential লাগে এই কত্থা কোথায় পেলেন? ইনং্ল্যন্ডের সাবেক প্রধানমন্ত্রী জন মেজর স্কুল পাশ করেন নাই & বাসের টিকেট চেকার ছিলেন।তাই বলে কি তার পরিচয় দিতে ইনং্ল্যন্ড বাসী লজ্জা করতো? ভারতের মায়াবতী-জয়্ললিতা’রা কি পরিচয়ের নেতা ?
        খালেদা উচ্চ্মানের নেত্রী নন। পরনিন্দা-পরচর্চা করা তার নেশা এবনং আপনারা তার যোগ্য অনুসারী।

      • jack

        ভাই যোদ্দা,
        সালাম, ভাই আপনে কিসের সাথে কি তুলনা করলেন বুঝলামনা। credential বলতে শুধু কি পড়ালিখা বুঝায়? অনেক কিছুই বুঝায়। কর্মও তার মধ্যে একটা। ভারতের মায়াবতী-জয়্ললিতা’রা কি পরিচয়ের নেতা ? কিছু বলার আগে একটু লিখা পড়া করে নেবেন।

        ar amader netri humki dey eider por desh ochal kore debe? are desh ki khaleda hasinar baper naki?

  74. কামরুল

    পর পর দু’টি লেখা পড়লাম শওকত ভাই। আপনি চেষ্টা করছেন মস্তক বিহীন কিছু চামচা কর্মীর কর্মকান্ড তুলে ধরতে। এরা এতটাই উন্মাদ যে কি করে যাচ্ছে তা বিবেচনার শক্তি নাই। একটা সরকার প্রধানকে কেবল সাঁকো নাড়ানোর কথা মনে করিয়েই দিচ্ছে না কেবল, সাকোটা ভেঙ্গে আগুণ জ্বালিয়ে দিচ্ছে। ‌আর সে আগুণ একদিন তাদের গৃহ জ্বলবে, গোটা দেশ জ্বলবে। বর্তমানে সরকার,প্রশাসন, মিলিটারি, পুলিশ সহ সর্বত্র এমন অবক্ষয় চলছে যে দেশ ধ্বংস না করে নিস্তার নাই। এর শেষ হয় গৃহ যুদ্ধ নয়তো পাবে একটি পরাধীন দেশ।

    Reply
  75. Munirul

    আপনার কষ্টের কারণ জানা গেল। খালেদা জিয়ার ইউজ করা টিস্যু দিয়ে আপনি তাবিজ বানিয়ে গলায় ঝুলিয়ে রাখুন, আশা করি স্বপ্নে ফল পাবেন।

    Reply
  76. noyon

    সত্য বলার সাহসিকতার জন্য অনেক ধন্যবাদ। ইদানিং যেসব ঘটছে আমাদের দেশে তা রীতিমতো উদ্বেগের জন্ম দেয়। আমরা কি জাতি হিসেবে নষ্ট হয়ে যাচ্ছি? মিডিয়া, বিচার জনগনের কথা বলে, জনগনের পক্ষের শক্তি। আজ সেকথাও মিথ্যে হয়ে গেছে। আগেও হইত, কিন্তু এখন যেন সব মেলায় দেখা পুতুল নাচের মত বিষয় হয়ে গেছে। আল্লাহ আমাদের সবাইকে সত্য পথে পরিচালিত করুন।

    Reply
    • jack

      Vai, Apne 2001 er election-er por sara desh-a non muslimder upor je ottyachar korehcilo, JMB 63 Zilla-te boma fatai chilo, 10 truck arms dhora porechilo, 21 augt grenade fatai chilo? geroge – miah-ke atkai chilo? Ahsanullah master-ke khun korechilo tokhan ki apnar mone kono Uddheg jonmo dey ni? ekhan samanno ekjon oti uccha bilashi, Khomota lovi, doliya prodhaner keno eto uddheg? onarto soto koti taka damer aro onek bari ache? kintu je desher 30% lok khola akasher niche thake, se-desh-a ekjon jonogoner netri!!!!! kivabe 8 khan bilashbohul gari, 50 urdha kormochari rakhen? Onar ei poysar Udhswa ki? egulate ki apnar Uddheg hoyna?? keno keno vai? apni ki manus nah, apnar ki bebek nei??

      Reply
  77. এ. কে. এম. ওয়াহিদুজ্জামান এ্যাপোলো

    ধন্যবাদ। সত্যি কথাটা বলার মত সাংবাদিক তাহলে আছে দেখছি! গোয়েবলস একটি ধিকৃত নাম। মানুষ এখন এসব অপকৌশল বোঝে। আর সেই কারণেই মেরে পিটে গ্রেফতার করেও একটি সফল হরতালকে থামানো যায় নি। ISPR, সরকার দলীয় বুদ্ধিজীবী এবং সাংবাদিকরা এখন ঈদের আগে হরতালের যৌক্তিকতা নিয়ে ধুয়া জারি গাইছে। অথচ ঈদের আগে একজন নি:সঙ্গ মানুষকে গৃহহীন করাটা কতটুকু যৌক্তিক হয়েছে সেটা নিয়ে ওনারা নীরব। আফসোস! আওয়ামী লীগের পরবর্তী দু:সময়ে শীর্ষ নেতারা বিদেশে পালানোর পর এরা যখন প্যাদানী খাবে (যা আমাদের দেশের প্রতিহিংসার রাজনীতিতে অবশ্যম্ভাবী) তখন এদের পক্ষেও হয়তো আপনাকেই কথা বলতে হবে।

    Reply
    • jack

      একজন নি:সঙ্গ মানুষকে গৃহহীন করাটা কতটুকু যৌক্তিক হয়েছে সেটা নিয়ে ওনারা নীরব!!!! vai nisswanga manusta k? keno tini eto nisswanga??

      Reply
      • Alahee

        We got the information of 61 personal staff(Total people) from ISPR press note. It is unbelivable. What a single lady can do with 61(!!!) personal staffs ?

        But the clarification from her party BNP cameout. They told Khaleda Zia had 12 personal staffs, and including their family members there were 61 in total. I think it is a credible clarification.

    • Oindrila

      Goebles er rajniti to BNP ii kore. Sadhinotar ghosok ei kothatai to Sawkat Mahmud er moto political lokra establish korte chay.

      Zia is the announcer….jar mane procharok….ba pathok…

      Apnara banailen…ghosok….Goebles …kara????

      Reply
  78. jack

    আইএসপিআর না হয় মিত্থ্যাই বললো , তা আপনি বা কতটুকু সত্যি বললেন? যে বাংলাদেশের স্বাধীনতার ঘোষক, প্রথমবারের জননির্বাচিত রাষ্ট্রপতির স্ত্রী, তিনবারের সাবেক প্রধানমন্ত্রীকে এক কাপড়ে তাঁর বাড়ি থেকে বের করে দেওয়ার বর্বরতাকে জায়েজ করেছে, তা এখন অনেকের মুখে মুখে? এই বাক্যে কতটা মিত্থ্যা বললেন? আপনি ভাল হলে কেন বেগম জিয়া-কে জিজ্ঞেস করেন না। ওনার কয়টা বারি লাগে? কয়টা গারি লাগে? কতজন চাকর বাকর লাগে? কেনো সেনানিবাস থেকে ওনাকে রাজনীতি করতে হয়? কেনো এত জেদ ধরে রেখেছিলেন?আসলে আপনারা কি বলবেন? আপনারাই তো তাকে কু বুদ্ধি দিয়ে এতোদুর এনেছেন?

    Reply
  79. Kam

    Mr. Mahmud, I read your article and it is strange that you try to explain this matter from one side. Its clear that you are biased and why do you blame media??
    Will you please clarify your position………..
    1.You said Khaleda Zia 3 times prime minister (it will be 2 times);
    2.You said General Zia is the diclarator of liberation war (controversial )………………..

    Reply
    • jack

      1 ans : BNP says 3 times Because of the few months parliament (after a one party election in 1996 which cost several hundred crore taka of general people)

      2 ans: they dont take it as controversial. I dont think gen. Zia himself never take that credit.

      you should Q him

      How could he told that Zia was the 1st president elected by the people republic of Bangladesh.So when did Bangladesh got freedom.
      Because of some of these Goebbels the history of our liberation is being manipulated all the time. Even jamat’s starts to say that they are the most dedicated freedom fighter in BD.

      Reply
  80. Shahed Sadruddin

    Shawokot Mahmud vai apnar lekha khana monojog diey porlam. Apni anek kichi likheychen. Kintu ei apnader oneke goto BNP aamoley ja ja korchen o aagamitey khawmotai geley ja ja korben —– ta apnar uporer bornonar onu copy. Apnader eto shundor shundor kotha lekha shova paina karon ei putigandhomoy ponkil rajnitir buddhijibiray ekjon benificiary. Amra durvaggoban je, ogrojder nana ku kirti amader dekhtey hochchey shei desh shadhin er por thekey.

    Valo valo kotha lekha khub shoja kaaj. True patriot hawa ta anek kothin kaaj. Aazker Bangladesh ey apnader moto partisan der kach thekey true desh prem ash kora asholei jai na vai. Enough is enough. We (people) r tierd of u all (BAL+BNP…).

    Reply
  81. দন্তস

    এসব না করে সত্য কথাটা কি সহজ ভাষায় বলা যেত না? হাসিনা খালেদা দুজনের কেউই নিষ্কলুস নয়। দুজনেরই চারপাশে অসঙ্খ্য চাপাবাজ চাটুকার ঘুরঘুর করে আর তাদের কারনেই মুলত দেশের ভাল কিছু হতে পারেনা। খালেদার প্রতি অন্যায় আচরন করা হয়েছে ঠিক কিন্তূ তার সুপুত্রদ্ব্য় দেশের যা করেছেন একবারও ভেবেছেন কী? নিজেকে প্রশ্ন করুন? এসব ছেড়ে অন্যকিছু করলে দেশের ভাল হবে। আওয়ামীলীগ-বিএনপি করে সময় নষ্ট না করে, দেশের জন্য ভাবুন…

    Reply
  82. Md Musa

    আপনি বলতে ভুলে গেছেন, খালেদা জিয়া ক্ষমতায় এসে কিভাবে শেখ রেহানার ধানমন্ডির পরিত্যক্ত বাড়িটির বরাদ্দ বাতিল করে সেখানে থানা বানিয়ে একজন প্রধানমন্ত্রি হয়ে সেটাকে উদ্বোধন করে কি নিষ্ঠুর ন্যক্কারজনক দৃষ্টান্ত স্থাপন করেছিল। এই সরকার খুবই খারাপ, আর আপনারা খুবই ভালো ছিলেন তাই না। এধরনের হিপোক্রিসি থাকলে আমরা কিভাবে উন্নতি করব?

    Reply
  83. দন্তস

    বেগম জিয়ার শুধু গুন-গান গাইলেন, দোশ একটাও মিললনা। সত্যি তিনি নির্দোষ!

    Reply
  84. নাহিদ

    এই অবস্থার জন্য তো বিএনপি নিজেই দায়ী। গত দুই বছরে আওয়ামীলীগ যেভাবে সেনাবাহিনীতে শুদ্ধি অভিযান চালিয়েছে বিএনপি তাদের শাসনামলে সে রকম কেন করেনি। আজ যারা খালেদা জিয়াকে অপমান করেছে তারা বা তাদের অনেকেই বিএনপি আমলে সেনাবাহিনীতে ঢুকেছে। বিএনপি আমলে এরা সেনাবহিনীতে হৃষ্ট পুষ্ট হয়েছে।

    কাজেই অযোগ্যতা আর অদক্ষতার খেসারত আজ বিএনপিকে দিতেই হবে। বিএনপি যদি পুনরায় ক্ষমতায় যায় তাহলে কি ভাবে দেশ শাসন করতে হয় তা এই সময় আওয়ামীলীগের কাছ থেকে শিখে নেয়া উচিৎ

    Reply
  85. Md Musa

    শওকত মাহমুদ, আপনি কিন্তু বড় কৌশলে এড়িয়ে গেলেন যে খালেদা জিয়া এই বাড়িতে ৩৮ বছর ধরে অবৈধভাবে ছিল। আদালতের রায়েই বলেছে এই বাড়িটি তাকে দেয়াটাই চরম বেআইনি ছিল। তিনি যদি সত্যিকারের দেশনাত্রিই হতেন, তাহলে নিজেই স্বেচ্ছায় বাড়িটি দেড়ে দিতেন। আজ এত নাটক দেখতে হত না ভুক্তভোগি দেশের জনগনের। খালেদা জিয়ার বিলসবহুল জীবনযাপন কারো অজানা নয়। আপনি সুচতুরভাবে অনেক সত্য এড়িয়ে গেলেন।

    Reply
  86. Right Sight

    This Shawkat Mahamud is among the one eyed critics, who got their bread and butter from Hawa Bhaban lobby. And Khaleda Zia is the one who has three different ‘official birth dates’, shame! Now they are trying to have sympathy from people. In BD politics all corrupted bureaucrates, smugglers, student leaders, lawyers and university teachers are in the same platform only to cheat common people’s interest. They should be punished by immortal God and that’s the only hope.

    Bottom line is Govt. should wait until this issue is being solved in SC.

    Reply
  87. kibolibo ar

    hasina tar nogno cheharata abar amader dekhabe ta vabini. vabsilam she thik hoye gese.

    tini to khaleda ke opoman korenni, tini korsen desher opoman. ekjon ex-prime minister-er dorojay kuthar aghat kore take ber kore deya.

    army ra jeno ekhon awamileague er kormi. etai arek dukhkho bangladesher jonno.

    Reply
  88. iftekhar

    আইলা দূরগত এলাকার হাজার হাজার মানুষ খোলা আকাশের নিচে রাত কাটাচছে আর এক প্রাক্তন প্রধানমন্ত্রি কিভাবে ৫০০ কোটি টাকার সরকারি বাড়িকে নিজের বাড়ির বলে কাদতে পারে? এই হোলো আমাদের নেতা নেত্রী।

    Reply
    • riaz

      You are absolutely right….. Mass people of our country don’t support this. Moreover BNP called Strike that would be miserable for all passengers to upcoming EID. Shame BNP…. Come to the street people, not stay in cantonment.

      Reply
      • shams

        আইলাতে হাজার জাজার টাকার সাহায্যের সবই আওয়ামিলিগের নেতাদের হজম হযে গেছে। আইলা দুর্গত এলাকার খবর নিয়ে দেখেন।

      • Najrul Islam khan

        Hey Poran,

        12,000 takake ki bhave ba koyti 0 laagiey aapni 1200 koti baniesen ta shudhu aapnni janen. Aapnara ba BNP’r lokra je daha mittha kotha bolen tar proman aapni diesen. Jonogan ei jonnoi BNP Ke matra 28 ti seat diesey. Mittha ba faki diey ekbar par pawya jai. Bar bar noi.

  89. NR

    Mr. Shaukot Mahmud, You proved youself as a member of BNP Goebbels. We know who you are and what you got from the BNP.

    There are contradictory stories and we do not really know what actually happened. Your writing contains a lot of wrong information, which is made by yourself and greedy BNP politicians. Khaleda zia used the word Beyadob to the prime minister and she is now continuously threating the govermental offcials in open meetings. So, we do know what kind of woman she is. So, stop biting your Goebbels’s dram and keep the army free of Khaleda.

    Reply
  90. বেকুব

    আপনার সব কথা সত্য ধরে নিলেও বলবো সরকার ঠিক কাজটিই করেছে। দুর্নীতিবাজের মা ও ষড়যন্ত্রকারীর বউকে পুজি করে যাদের জীবন অতিবাহিত হয় তাদের ঘৃনা করি।

    Reply
  91. Milon

    কেন তার নিজের টাকা নাই ! সরকারি জমি দখল করে থাকবে কেন! জনাব শওকত মাহমুদ, সরকারি জমি দখল করে থাকায় খালেদার লজ্জা হওয়া উচিত ।

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আপনার ইমেইল ঠিকানা প্রকাশ করা হবে না। প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন--

  • ১. স্বনামে বাংলায় প্রতিক্রিয়া লিখুন।
  • ২. ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
  • ৩. প্রতিক্রিয়ায় ব্যক্তিগত আক্রমণ গৃহীত হবে না।

দরকারি ঘর গুলো চিহ্নিত করা হয়েছে—