শাহবাগ থেকে গণজাগরণ মঞ্চ

ওমর শেহাব
Published : 5 Feb 2014, 03:17 PM
Updated : 5 Feb 2014, 03:17 PM
৫ ফেব্রুয়ারি শাহবাগ আন্দোলনের এক বছর হয়ে গেল। স্বাধীনতাযুদ্ধের পর এটি আমাদের দেশের ইতিহাসের সবচেয়ে বড় গণআন্দোলন। আমার প্রজন্মের কাছে, অন্তত আমার কাছে এটি দ্বিতীয় মুক্তিযুদ্ধ। দেশে না থাকায় আমি শাহবাগে যেতে পারিনি। কিন্তু ৫ ফেব্রুয়ারি আমিও ছিলাম হতাশ ও ক্ষুব্ধ। কাদের মোল্লার ভি-সাইন সবার বুকে আগুন জ্বালিয়ে দিয়েছিল। তখন আমাদের সবার মনের মধ্যে একটাই প্রশ্ন– তিনশ'র বেশি খুন করেও যদি কারও ফাঁসি না হয় তাহলে ন্যায়বিচার আসলে কী? ?

এরই প্রতিবাদে লাখ লাখ লোক রাস্তায় নেমে এসেছিলেন। প্রত্যেকে যে যার মতো করে অংশ নিয়েছিলেন প্রতিবাদে। যার আঁকার হাত ভালো তিনি পোস্টার লিখলেন। যার গলায় জোর তিনি দিলেন শ্লোগান। জামায়াতিদের ব্যাংকে যার অ্যাকাউন্ট আছে তিনি গচ্চা দিয়ে হলেও সেটি বন্ধ করে দিলেন। সদ্য এইচএসসি পাশ করা তরুণটি জামায়াতের ভর্তি কোচিং বাদ দিতে দ্বিধা করল না। শিল্পী রাত জেগে না ঘুমিয়ে গান বানাতে শুরু করলেন; আবার পরদিন সকালে শাহবাগে গিয়ে সেটি গেয়েও এলেন।

শাহবাগের সেই ক্ষোভ আস্তে আস্তে একটি সংগঠনের কর্মসূচিতে রুপ নিয়েছে; সেটি হল গণজাগরণ মঞ্চ। এই দুইয়ের মধ্যে একটু দূরত্ব আছে। সেই দূরত্ব হল সময়ের সঙ্গে সঙ্গে সংগঠিত হওয়ার দূরত্ব, দাবি-দাওয়া পরিষ্কার হওয়ার দূরত্ব, মানুষের কাছে সেই দাবি পৌঁছানোর দূরত্ব। যে কোনো সত্যিকার গণআন্দোলনের কয়েকটি বৈশিষ্ট্য আছে। মুক্তিযুদ্ধের মধ্যে দিয়ে যে দেশের জন্ম, সে দেশের মানুষদের চেয়ে ভালো তা আর কে জানে!

প্রথম বৈশিষ্ট্য হল এর বৈচিত্র্য। এর অর্থ হল, গণআন্দোলন এমন একটি জিনিস যেখানে যে যা পারে তাই নিয়ে যোগ দিতে পারে। প্রথম দিন বিভিন্ন জেলায় স্বাধীনভাবে সংগঠকেরা আন্দোলনের ডাক দিয়েছিলেন। সবাই এসেছিলেন ন্যায়বিচার পাওয়ার পর উৎসব করার আশায়। কিন্তু হতাশ হলেন সবাই। রাতারাতি উৎসবের কর্মসূচি পাল্টে গেল বিক্ষোভে। ঢাকায় সেই রাতেই শিল্পী প্রীতম আহমেদ প্রথম গানটি বানিয়ে ফেলেছিলেন [২]। সেই রাতেই আবার পোস্টার আঁকা হয়েছিল শত শত।

চোখের পানি লুকোনোর কোনো প্রয়োজনই নেই। এই অশ্রু গৌরবের।

তথ্যসূত্র:

১. চরমপত্র ২০১৩

২. শাহবাগের প্রথম গান (প্রীতম আহমেদের করা)

৩. টুইটারে শাহবাগ হ্যাশট্যাগ

http://bit.ly/MpqLem

৪. শাহবাগের সমর্থনে প্রবাসী বাংলাদেশী ছাত্রছাত্রীদের ভিডিওবার্তা

http://on.fb.me/1k1lNTA

৫. গণজাগরণ মঞ্চ নিয়ে সতর্ক পর্যবেক্ষণের নির্দেশ খালেদার, দৈনিক ইত্তেফাক, ১৯শে ফেব্রুয়ারী ২০১৩

http://bit.ly/1n6LVJZ

৬. গণজাগরণ মঞ্চের অফিসিয়াল ওয়েবসাইটে একটি স্ট্যাটাসে সংগঠকদের একজন জানিয়েছেন ছাত্রদলের প্রতি তাদের দরজা সবসময়ই খোলা যদি তারা মুক্তিযুদ্ধকে তাদের আদর্শের অংশ হিসেবে করে নেয়

৭. বদলে গেল স্লোগান, দৈনিক সমকাল, ২১শে ফেব্রুয়ারী

৮. ইসলামী ব্যাংক বর্জন: কারা করলেন, কেন করলেন, সচলায়তন

৯. সঙ্কটে পড়ে সহায়তা চায় ইসলামী ব্যাংক, বিডিনিউজ২৪.কম, ২৫শে ফেব্রুয়ারী, ২০১৩

১০. ইসলামী ব্যাংকের শেয়ার বিক্রি করতে চায় কুয়েতি প্রতিষ্ঠান, বিডিনিউজ২৪.কম, ২৪শে মার্চ, ২০১৩

১১. বাংলাদেশে পাকিস্তানি টিভি চ্যানেল বন্ধের আহ্বান, বিডিনিউজ২৪.কম, ২৬ ডিসেম্বর, ২০১৩

১২. ট্রাইব্যুনাল আপডেট, একরামুল হক শামীম সম্পাদিত

১৩. শাহবাগের একশ বাইশটি গান, ওমর শেহাব, বিডিনিউজ২৪.কম, জানুয়ারী ২১, ২০১৪

http://bit.ly/1io3rct

১৪. সবগুলো ছবি গণজাগরণ মঞ্চের অফিসিয়াল ফেসবুক পেজ থেকে সংগৃহীত।

ওমর শেহাব: ইউনিভার্সিটি অব মেরিল্যান্ড, বাল্টিমোর কাউন্টিতে কম্পিউটার সায়েন্সে পিএইচ-ডি অধ্যয়নরত; সদস্য, ইন্টারন্যাশনাল ক্রাইমস স্ট্র্যাটিজি ফোরাম (আইসিএসএফ)।