Mizanur-pপ্রফেসর ড. মিজানুর রহমান ১৯৫৬ সালে গাইবান্ধায় জন্মগ্রহণ করেন। উচ্চশিক্ষা নিয়েছেন সাবেক সোভিয়েত ইউনিয়নে। রাশিয়ার মস্কো বিশ্ববিদ্যালয় থেকে সাংবাদিকতায় ডিপ্লোমা করেন ১৯৭৯ সালে। ১৯৮১ সালে আইন বিষয়ে প্রথম শ্রেণীতে স্নাতকোত্তর পাশ করেন। পিএইচ-ডি করেন ১৯৮৪ সালে। তিনি একজন ফুলব্রাইট স্কলার। সুইডেনের স্টকহোম বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৫ সালে লিগ্যাল স্টাডিজে পিজিডি এবং ১৯৯২ সালে এমসিএল করেন। বাইরে উচ্চশিক্ষা নেয়ার পাশাপাশি অধ্যাপনাও করেছেন। নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং প্রফেসর ছিলেন ২০০৯ সালে। আর ২০০৬ সালে তিনি ছিলেন সুইডেনের ইউএমইও বিশ্ববিদ্যালয়ে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে আইনের অধ্যাপক হিসেবে ক্যারিয়ার শুরু করলেও ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগে যোগ দেন। বিভাগের চেয়ারম্যানের দায়িত্বও পালন করেছেন কিছুদিন। ২০১০ সাল পর্যন্ত সেখানে অধ্যাপনা করেছেন। সে বছর জুনে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান হিসেবে যোগ দেন।
দশটি গবেষণাধর্মী বই রয়েছে তার। মাদার তেরেসা রিসার্চ কাউন্সিলের তরফ থেকে মাদার তেরেসা গোল্ড মেডেল পেয়েছেন। সম্প্রতি পেয়েছেন সার্ক অঞ্চলের আইনের শিক্ষকদের জন্য সবচেয়ে সম্মানজনক ‘এনআর মাধব মেনন বেস্ট ল টিচার অ্যাওয়ার্ড ২০১০।’ এছাড়াও নানা সংগঠন গড়ে তোলা এবং বিভিন্ন বক্তৃতার মাধ্যমে দেশে আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে কাজ করে যাচ্ছেন ড. মিজানুর রহমান।