harun-pজন্মতারিখ ও জন্মস্থান: ২৬ অক্টোবর ১৯৫৩, খুলনা

মঞ্চ ও টেলিভিশনে দীর্ঘ বত্রিশ বছরের পেশাগত অভিজ্ঞতা।
দায়িত্ব পালন করেছেন যে সকল প্রতিষ্ঠানে: বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় (পরিচালক, মিডিয়া), জাতীয় গণমাধ্যম ইন্সটিটিউট (পরিচালক), আরটিভি (অনুষ্ঠান প্রধান) এবং বাংলাদেশ টেলিভিশন (প্রযোজক, নির্বাহী প্রযোজক, অনুষ্ঠান প্রধান, উপ মহাপরিচালক (১৯৮০-২০১০)। বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র অধ্যয়ন বিভাগে শিক্ষকতা করছেন।

প্রাতিষ্ঠানিক শিক্ষাঃ ঢাকা বিশ্ববিদ্যালয় হতে বিএ (সম্মান) ও এমএ (১৯৭০-১৯৭৬) এবং ন্যাশনাল স্কুল অব ড্রামা, দিল্লী থেকে স্নাতকোত্তর ডিগ্রি (১৯৭৬-১৯৭৯) অর্জন করেন।

পেশাগত প্রশিক্ষণঃ টেলিভিশন ও গণমাধ্যমের উপর তিনি বিভিন্ন দেশ থেকে উচ্চতর প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পান। ভারতের ফিল্ম অ্যান্ড টিভি ইন্সটিটিউট, পুনে; ইন্ডিয়ান ইন্সটিটিউট অব ম্যাস কমিউনিকেশন, দিল্লী; এশিয়া-প্যাসিফিক ইন্সটিটিউট ফর ব্রডকাস্টিং ডেভেলপমেন্ট, কুয়ালা লামপুর, মালয়শিয়া; কেবিএস ইন্সটিটিউট, সিউল, কোরিয়া; এনএইচকে কমিউনিকেশন ট্রেনিং ইন্সটিটিউট, টোকিও, জাপান; দ্য স্টেট অ্যাডমিনিস্ট্রেশন অব রেডিও ফিল্ম অ্যান্ড টিভি, বেইজিং, চীন সহ তিনি ডেনমার্ক, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রে প্রশিক্ষণ, সেমিনার ও ওয়ার্কশপে অংশ গ্রহণ করেন।

এছাড়া তিনি বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচী, কর্মশালা এবং সেমিনারের আয়োজন ও পরিচালনা করেছেন। সম্মানিত সদস্য হিসেবে অংশগ্রহণ করেছেন সার্ক অডিও ভিজুয়াল একচেঞ্জ কমিটি, কমনওয়েলথ্ ব্রডকাস্টিং অ্যাসোসিয়েশন এবং এশিয়া-প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়ন – এর আন্তর্জাতিক সম্মেলনে।

নির্মাণ করেছেন আন্তর্জাতিকভাবে নন্দিত অনেক টেলিফিল্ম, টিভি বিজ্ঞাপন, টিভি নাটক, টিভি ধারাবাহিক এবং তথ্যচিত্র। বাংলাদেশের মঞ্চে তাঁর পরিচালিত কয়েকটি নাটক দর্শক নন্দিত হয়েছে। এছাড়াও তাঁর মিডিয়া সম্পর্কিত অনেক লেখা দেশ-বিদেশে প্রকাশিত হয়েছে।
তার একমাত্র প্রকাশিত গ্রন্থ: সবিনয়ে জানতে চাই