সাবরিনা সুলতানা

Sabrina Sultanaসাবরিনা সুলতানার জন্ম ১৯৮২ সালের ১৭ নভেম্বর, বন্দরনগরী চট্টগ্রামে। তার বয়স যখন মাত্র ৭ বছর, তখন ‘মাসকুলার ডিসট্রোফি’ নামক একটি দুরারোগ্য রোগ আঘাত হানে তার শরীরে। এই রোগ ধীরে ধীরে তার দেহের সব মাংসপেশীর কার্যক্ষমতা নষ্ট করে দেয়। তাই যখন মাত্র পঞ্চম শ্রেণিতে পড়েন, তখন স্কুলের সিঁড়ি বেয়ে ওপরে ওঠানামার সমস্যার কারণে শিক্ষকের পরামর্শে তার লেখাপড়া বন্ধ করে দিতে হয়।

এরপর দুরারোগ্য ব্যাধির সঙ্গে যুদ্ধ করে নিজে নিজেই লেখাপড়া করেন সাবরিনা। শুরু করেন লেখালেখিও। ১৯৯৮ সালে, মাত্র ১৬ বছর বয়সে ‘স্বপ্ন কখনও সত্যি হয় না’ শিরোনামে চট্টগ্রামের ‘দৈনিক আজাদী’ পত্রিকায় একটি আর্টিকেল লিখেন।

২০০৯এর প্রথম দিকে সাবরিনাদের বাসায় কম্পিউটার আনা হলে, ইন্টারনেটের মাধ্যমে বাইরের পৃথিবীর সঙ্গে তার যোগাযোগের বিরাট জগত খুলে যায়। ফেসবুকেই পোলিওতে আক্রান্ত সালমা মাহবুবের সঙ্গে তার পরিচয়। ১৭ জুলাই, ২০০৯ দুজনে মিলে ‘বাংলাদেশি সিস্টেমস চেঞ্জ অ্যাডভোকেসি নেটওয়ার্ক’, বা সংক্ষেপে বি-স্ক্যান নামের একটি সেচ্ছাসেবী সংগঠন গড়ে তোলেন। বাংলাদেশের প্রতিবন্ধী ব্যক্তি তথা ভিন্নভাবে সক্ষম মানুষদের একীভূত শিক্ষা ব্যবস্থা, সহায়ক যাতায়াত ব্যবস্থা, কর্মসংস্থান ও সর্বক্ষেত্রে প্রবেশের সুবিধা সম্পর্কে সচেতনতা তৈরি করা এবং দৃষ্টিভঙ্গী পরিবর্তন করা হয়ে ওঠে এর মূল উদ্দেশ্য।

পাশাপাশি সাবরিনার লেখালেখিও চলতে থাকে। এক সময় তা পৌছে যায় জার্মানির সংবাদ সংস্থা, ডয়েচে ভ্যালে আয়োজিত ব্লগ প্রতিযোগিতায়। তারা প্রতি বছর বিভিন্ন দেশের সেরা ব্লগারদের মাঝে একটি প্রতিযোগিতার আয়োজন করে থাকে। ২০১১ সালে পাঠকের ভোটে সেখানে মাত্র ২ ভোটের ব্যবধানে তিউনিসিয়ার এক ব্লগারের কাছে পরাজিত হন সাবরিনা।

সাবরিনা শুধু বাংলাদেশের প্রতিবন্ধী মানুষের অধিকার আদায়ের স্বপ্ন দেখেন না, সে লক্ষ্যে কাজও করে যেতে চান আজীবন।

 -------------------------------------------------------------------------
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর নিজস্ব। bdnews24.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে bdnews24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)

-------------------------------------------------------------------------

Comments are closed.

Get Adobe Flash playerPlugin by wpburn.com wordpress themes

ফেসবুক লিংক

ট্যাগ

সর্বশেষ মন্তব্য

আর্কাইভ