আর কত হলে ‘মহামারী’ হবে?

স্বদেশ রায়
Published : 18 July 2017, 04:41 AM
Updated : 18 July 2017, 04:41 AM

আমাদের স্বাস্থ্যমন্ত্রী মহোদয় হাসিমাখা মুখ নিয়ে বলেছেন, চিকুনগুনিয়ার জন্যে স্বাস্থ্য মন্ত্রণালয় দায়ী নয়, দায়ী দুই মেয়র। পত্রিকায় স্বাস্থ্যমন্ত্রী মহোদয়ের ছবিখানা দেখে খুব ভালো লেগেছে। বাস্তবে এ পৃথিবীতে সুখী থাকার কৌশলটা রপ্ত করতে হয়।

সুখী থাকাই পৃথিবীর সব প্রাণীর মূল লক্ষ্য। শুনেছি পুরাকালে সুখী থাকার জন্যে ভারতীয় মুনি-ঋষিরা সংসার ত্যাগ করে জঙ্গলে গিয়ে কুটির তৈরি করে জ্ঞানার্জনে মনোনিবেশ করে সুখী থাকার চেষ্টা করতেন; আবার কেউ বা পৃথিবীর সব মায়া-মোহ থেকে নিজেকে মুক্ত করে ঈশ্বর চিন্তা করে সুখী থাকার জন্যে কঠোর ব্রত পালন করতেন।

তাদের কেউ বলেছেন ত্যাগে সুখ, কেউ বলেছেন জ্ঞানে সুখ। তারা কেউই শেষাবধি কোনো সিদ্ধান্তে পৌঁছুতে পারেননি।

ভগবান মহোদয় যদি এই যুগে কোনো মুনি বা ঋষিকে কোথাও থেকে পাকড়াও করে বাংলাদেশে এনে আমাদের স্বাস্থ্যমন্ত্রীর মুখখানা দেখাতে পারতেন তাহলে ওই মুনি বা ঋষি ডুকরে কেঁদে উঠে বলতেন:

"হায়রে! সত্য, ত্রেতা, দ্বাপর, কলি– এই চার যুগই আমার ব্যর্থ গেল কঠিন সাধনা করে। সুখ যে শুধু বাংলাদেশের মন্ত্রিত্বে আছে তা তুমি আজ নিজে আমার ঘাড়ে ধরে এনে জানালে হে ভগবান! সত্যি তুমি করুণাময়! তোমার মহিমার সীমা নেই।"

যাহোক, স্বাস্থ্য মন্ত্রণালয় যেহেতু দায়ী নয়, তাই তাদের কোনো দায়ও নেই। মেয়র দুজন বলেছেন: মশা মারার ওষুধ নেই, লোকবল নেই। করার কিছু নেই। তাই তারা সবাই ভারমুক্ত। এখন শাপগ্রস্ত শুধু আমরা পাবলিক পড়ে আছি, যারা চিকুনগুনিয়ায় ভুগেছি, যারা ভুগছি আর যারা ভোগার আশঙ্কায় ভীত কম্পমান।

আমাদের স্বাস্থ্যমন্ত্রী মহোদয় যেদিন এই বিবৃতি দিয়েছেন ওইদিন সন্ধ্যায় কবি ও ছড়াকার গোলাম কিবরিয়া পিনুর একটি ফেসবুক স্ট্যাটাস ছিল এমন: তাদের পাশের ফ্লাটে স্বামীস্ত্রী থাকেন। দিন দুই ওই ফ্লাটে কোনো সাড়া শব্দ না পেয়ে তারা পুলিশ নিয়ে এসে দরজা ভেঙে দেখেন চিকুনগুনিয়ায় আক্রান্ত হয়ে অচেতন স্বামীটি বাথরুমে পড়ে আছেন আর স্ত্রী বিছানায় অচেতন অবস্থায়। মুমূর্ষু দুজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

একদিকে 'বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে' স্বাস্থ্যমন্ত্রীর বক্তব্য অন্যদিকে ফেসবুকে ছোট ভাই পিনুর এই স্ট্যাটাস। এই দুই দেখে সত্যিকার অর্থে বাকশক্তিহীন হয়ে পড়ি। কী বলার আছে এরপরে আর! এ-ও দেখতে হবে, শুনতে হবে!

আমেরিকান অ্যামবেসির পলিটিক্যাল অফিসার প্রায় আমার পুত্রসম, সে বাংলা শিখছে। মাঝে মাঝে খুব সুন্দর উচ্চারণে বলে, 'কিংকর্তব্যবিমূঢ়'। হঠ্যাৎ মনে হল ওর কথা। মনে হল, মনে মনে শব্দটি আওড়াই: 'কিংর্তব্যবিমূঢ়'।

ওই দম্পতির কী অবস্থা তা এখনও জানি না। নিজের অবস্থা জানি এক মাসের বেশি হতে চলল এখনও আঙুলে ব্যথা। নেশা ও পেশা দুইই একসঙ্গে তাই লিখতে পারি। বা হয়তো লেখক হিসেবে দলিল লেখকদের দলে তাই ব্যথা নিয়ে লিখতে পারছি। পরিচিতজন যারা তাদের খবর পাচ্ছি, যেমন সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক ভাই প্রায়ই ফোন করে তাঁর শারীরিক কষ্টের কথা জানান। বাথরুমে তাঁর কমোডের পাশে রেলিং দিতে হয়েছে ধরে বসার জন্যে। বিচারপতি সাহাবুদ্দিন চুপ্পু ভাই লাঠি ভর দিয়ে চলাফেরা করছেন। মুহম্মদ জাফর ইকবালের অবস্থা তো উনি নিজেই লিখে জানিয়েছেন।

এত যাদের সাধ্য আছে চিকিৎসায় তাদের এই অবস্থা। আর আমার কাগজের রিপোর্টার সুইটিকে দিয়ে রিপোর্ট করিয়েছিলাম সাধারণ মানুষের অবস্থা জানতে। সে তুলে এনেছে রিকশাওয়ালা, বাসাবাড়ির গৃহকর্মী, হোটেল বয় এদের অবস্থা। কাজে যেতে পারছে না, ওষুধ কিনতে পারছে না, ব্যথায় কাতর তাদের শরীর। শিরোনাম ছিল 'অসহায় মানুষ', আসলে এই অসহায় মানুষ নিয়ে দায় কার?

যতটুকু বুদ্ধিতে কুলায় তাতে বলতে পারি, জাহাজ যতক্ষণ নাবিক চালায় ততক্ষণ জাহাজের দায়িত্ব নাবিকের। যদি একবার ডুবে যায় তাহলে ওটা টেনে তোলার দায় ডুবুরির। তাই চিকুনগুনিয়া যখন 'মহামারী' আকার ধারণ করেই ফেলেছে, তখন আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবা দেওয়ার দায়িত্ব স্বাস্থ্য মন্ত্রণালয়ের। নতুন করে যাতে না হয় সে দায়িত্ব মেয়রসহ সব জনপ্রতিনিধিকে নিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী যদি মুনি-ঋষিদের মতো সুখী মানুষ না হতেন, এই পৃথিবীর যন্ত্রনাকাতর একজন মানুষ হতেন তাহলে তিনি নিশ্চয়ই বিষয়টি ক্যাবিনেট মিটিংয়ে তুলতেন। তিনি বলতেন, একটি সার্বিক সমন্বয় ছাড়া এখন এই চিকুনগুনিয়া যে মহামারী আকার ধারণ করেছে এর থেকে পরিত্রাণ পাওয়ার কোনো উপায় নেই। একটি সমন্বিত উদ্যোগ নিতে হবে।

এই উদ্যোগের মধ্যে থাকতে পারত, প্রতিটি সরকারি-বেসরকারি হাসপাতালে চিকুনগুনিয়া রোগীর জন্যে আলাদা সেল খোলা। সেগুলোর তত্ত্বাবধায়ন সরকার ও স্বেচ্ছাসেবীদের নিয়ে নেওয়া। পাশাপাশি প্রতিটি এলাকায় একাধিক ক্যাম্প খোলা। সেখানে ডাক্তার বসার ব্যবস্থা করা। পাড়ার স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের নিয়ে স্বেচ্ছাসেবী বাহিনী তৈরি করা। এ কাজটি অবশ্য আমাদের স্বাস্থ্যমন্ত্রীর একার নয়, প্রতিটি এলাকার জনপ্রতিনিধিদের।

আমাদের স্বাস্থ্যমন্ত্রী একজন বড় নেতা হিসেবে নিজেকে নিজেই ধীরে ধীরে ১৪ দলের মুখপত্র হিসেবে প্রতিষ্ঠিত করেছেন। তাই বড় নেতা হিসেবে এ কাজের দায় নেওয়াও তাঁরই উচিত ছিল। যেহেতু চিকিৎসা বিষয়টি স্বাস্থ্য খাতের বিষয়। স্বাস্থ্য খাত কেবলমাত্র ট্রান্সফার, বদলি ও ক্রয়বিক্রয় নয়। মন্ত্রী মহোদয় ভালো করে খোঁজ নিলে জানতে পারবেন স্বাস্থ্য সেবা তার মধ্যে পড়ে। স্বাস্থ্যমন্ত্রী দায়িত্ববান হলে চিকুনগুনিয়ার বিষয়টিকে জাতীয় গুরুত্বপূর্ণ সমস্যা হিসেবে চিহ্নিত করে একটি সমন্বিত সরকারি উদ্যোগ নিতে পারতেন। কিছু কিছু সার্ভিসকে চিকুনগুনিয়া চিকিৎসার জন্যে জরুরি হিসেবে ঘোষণা করতে পারতেন।

যেমন: এই লেখা যখন লিখছি সে সময়ে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট বাংলাদেশে। তাঁর দেশে এ পর্যন্ত ২৩৩ জন ডেঙ্গিতে মারা গেছেন। তিনি এটাকে জাতীয় দুর্যোগের মতো গুরুত্ব দিয়ে তাঁর সরকারকে মোকাবেলার নির্দেশ দিয়েছেন।

বলতে পারেন, ডেঙ্গিতে মারা যাওয়ার ভয় আছে, চিকুনগুনিয়ায় মারা যাওয়ার ভয় নেই, অতত্রব এত চিৎকার কেন?

আসলে আমাদের বাঙালিদের এই এক মহাদোষ, যে কোনো কিছু ঘটলে আমরা চিৎকার করে সরকারের ঘুম ভাঙানোর চেষ্টা করি। যারা সরকারে আছেন, তারাও তো মানুষ, তাদের কি কোনো দিবানিদ্রা নেই! বড়ই ঝামেলার জাতি এই বাঙালি। অর্মত্য সেন নিজে মিতভাষী হলেও সাধে কী আর বলেছেন:

"আর্গুমেনটেটিভ জাতি।"

আরে বাবা চিকুনগুনিয়ায় তো মানুষ মারা যাবে না, তাহলে হইচই কেন? পুরান ঢাকার সেই সব রসিক ঘোড়ার গাড়িচালক আর নেই তাই তো আমাদের মন্ত্রীদের আরও সুবিধা। কারণ, মানুষে তাদের কথা শুনে হাসে হাসুক, ঘোড়ায় তো আর হাসবে না! তারপরেও পুরান ঢাকার সেই ঘোড়ার গাড়িচালকের কথা ধার করে একটু অন্যভাবে মন্ত্রী বা সরকারকে বলতে হয়: আস্তে কন মাননীয় মন্ত্রী মহোদয়, চিকুনগুনিয়ায় মারা না গেলেও, জীবন্মৃত হয়ে পড়ে অনেকে। কিডনি নষ্ট হয়ে যায় অনেকের। বয়স্কদের ব্রেনে অ্যাফেক্ট করে। স্মৃতি হারানো থেকে শুরু করে ব্রেনের নানান সমস্যা হয়।

তবে স্বাস্থ্যমন্ত্রীর থেকে প্রতিমন্ত্রী আরও এক কাঠি সরেস, একেবারে 'বাঁশের চেয়ে কঞ্চি দড়' আর কী! তিনি সাংবাদিক সম্মেলন করে বলেছেন, চিকুনগুনিয়া এখনও মহামারীতে রূপ নেয়নি।

স্বাস্থ্য প্রতিমন্ত্রীর এ কথার পরে নোবেলবিজয়ী শিল্পী বব ডিলানের গাওয়া বিখ্যাত লোকগীতি 'ব্লোইন ইন দি উইনড'-এর প্রথম লাইন কবীর সুমনের অনুবাদ থেকে নিয়ে বলতে হয়:

"কতটা পথ পেরুলে তবে পথিক বলা যায়?"

আসলে এখন ঢাকাবাসীর শুধু নয়, দেশবাসীর একটাই প্রশ্ন: আর কত মানুষ চিকুনগুনিয়ায় আক্রান্ত হলে একে 'মহামারী' বলা হবে?

কত পরিবার কাজে যেতে না পারলে তখন স্বাস্থ্য মন্ত্রণালয় দায় নেবে? কত অসহায় হাসপাতালের দুয়ারে এসে পড়ে থাকলে তখন আসবে একটি সমন্বিত উদ্যোগ?