প্রজাতন্ত্রে প্রজাদের অবস্থা

মুনতাসীর মামুন
Published : 21 June 2017, 04:45 AM
Updated : 21 June 2017, 04:45 AM

এই প্রজাতন্ত্রে সাধারণের অবস্থা আক্ষরিক অর্থেই প্রজার মতো। প্রজাতন্ত্রে প্রজা। রাজতন্ত্র হলে হয়তো বলতে পারতাম, আছেন একজন রাজা, বাকিরা সব প্রজা। প্রজাতন্ত্রে সে রকম বলার সুযোগ কম, কিন্তু ধাচঁটা হয়ে যাচ্ছে রাজতন্ত্রের ধরনের।

এই প্রজাতন্ত্রে অনেকগুলি 'রাষ্ট্রে'র সৃষ্টি হয়েছে। এসব রাষ্ট্রের মধ্যমণি প্রধানমন্ত্রী বটে এবং আপাতত মনে হতে পারে, তিনি একক কর্তৃত্ব ও প্রভূত ক্ষমতার অধিকারী, কিন্তু বাস্তবে তা কতটা সত্য তা নিয়ে সন্দেহ আছে।

প্রজাতন্ত্রের বিভিন্ন রাষ্ট্র বিভিন্ন কারণে এখন প্রভূত সম্পদের মালিক। এই সম্পদ এনে দিয়েছে তাদের ক্ষমতা। রাষ্ট্রের নিয়ন্ত্রণ তাদের হাতে। প্রধানমন্ত্রীর ইচ্ছে থাকলেও, আমার মনে হয় না, এ ক্ষেত্রে তিনি বেশি কিছু করতে পারবেন। আর এখনকার জনগণ ও ১৯৭০-৭১ সময়ের জনগণের সঙ্গে পার্থক্য অনেক।

আমরা 'জনগণ', 'জনগণ' বলি বটে, কিন্তু একেক যুগের জনগণ একেক রকম। 'ফ্রি মার্কেট ইকোনমি'-তে বড় হওয়া বর্তমান জনগণ খালি পেতে আগ্রহী। নগদ হলে ভালো হয়। দিতে আগ্রহী নয়। দায়িত্ব থেকে দায়িত্বহীনতা তাদের পছন্দ। 'নচ্ছার' বললে অনেকে চটতে পারেন, কিন্তু এর বিকল্প কোনো শব্দ থাকলে জানাবেন।

আমরাও অবশ্য এর অন্তর্গত। এবং আমরা জানি, আমাদের মা-বাপ কেউ নেই, সরকার আমরা ভোটে নির্বাচন করি, কিন্তু সরকার প্রজাদের নয়, ছোট ছোট রাষ্ট্রের। এ কথা যে কত সত্যি তা আবার মনে হল সংসদে মতিয়া চৌধুরীর বক্তৃতায়।

অর্থমন্ত্রী আমাদের সবার পছন্দের, শ্রদ্ধাভাজন, তাঁকে কেউ কোনো কিছু বলতে পারেন না, এমনকি প্রধানমন্ত্রীও। কিন্তু, তিনি সবাইকে সবকিছু বলতে পারেন। এ পরিস্থিতি রাজনৈতিক ক্ষেত্রে অস্বস্তিকর অবস্থার সৃষ্টি করছিল। আর প্রায় সবাই যেহেতু ব্যবসাপাতির সঙ্গে যুক্ত এবং বাজেটটি মূলত ব্যবসায়ীদের জন্য, সে কারণেও অনেকে মুখ খোলেন না।

যতদূর জানি মতিয়া চৌধুরীর ব্যবসাপাতি নেই, একসময় বামপন্থি রাজনীতি করেছেন সুতরাং পুরনো সেই স্পিরিটটা এখনও রয়েছে যা তাঁর পুরনো সহকর্মীদের– যারা এখন আওয়ামী লীগে– তাদের নেই।

বাজেট আলোচনায় সঞ্চয়পত্রে সুদের হার কমানোর বিরোধিতা করে মতিয়া চৌধুরী বলেন:

"সঞ্চয়পত্রের ওপর সুদ কমানো ঠিক হবে না। ১০ শতাংশ সুদ ধরলে হয়তো হবে এক হাজার কোটি টাকা। এর সুবিধা পাবে লাখ লাখ লোক। যাদের জন্য কোনো সামাজিক নিরাপত্তা প্রকল্প নেই। তারা ট্রাকের সামনে দাঁড়াতে পারেন না, হাত পাততে পারেন না। এদের অনেকে সিনিয়র সিটিজেন। আমরা অনেক শ্রেণির মানুষকে ভর্তুকি দিই, যা তাদের প্রাপ্য নয়। তার চেয়ে বড় কথা, ঋণখেলাপিদের বিশাল বোঝা নিতে পারলে আমরা কেন মধ্যবিত্ত, নিম্নবিত্তের সামান্য বোঝা নেব না। সমস্যা একটাই, এদের প্রেসার গ্রুপ নেই, থাকলে লেজ গুটিয়ে মেনে নেওয়া হত।"

('ভোরের কাগজ', ১৬.০৬.২০১৭)

আমি এখন নিজে সিনিয়র সিটিজেন। স্ত্রীর কারণে আবাসন ফ্রি, কিন্তু এখনও মাস মাইনের টাকা না পেলে চোখে অন্ধকার দেখি। পেনসনের টাকা সঞ্চয় খাতে রেখে ভেবেছিলাম মাস মাইনের ঝামেলাটা চুকাব। কিন্তু মুহিত সাহেবরা তা হতে দেবেন না। আমাদের মতো প্রজারাও যে ভোটার– সেটি অর্থ মন্ত্রণালয় ভুলে যায়।

মনে রাখবেন, ভোটারের মা-বাপ নেই। মতিয়া চৌধুরী সেটি বোঝেন। কিন্তু অর্থ মন্ত্রণালয় সেটি বোঝে না। অর্থ মন্ত্রণালয় যারা চালান, তারা দেশে কতদিন থাকেন? প্রতিমাসে ট্রিপে কত 'ফরেন একচেঞ্জ' পান? অর্থ মন্ত্রণালয় থেকে রিটায়ার করলে বিশ্বব্যাংক, এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংকে পাঠানো হয়। সেখান থেকে মোটা পেনশন নিয়ে ফেরেন। প্রজাতন্ত্রের 'ফকিরা' পেনসনে তাদের কিছু আসে যায় না।

মতিয়া চৌধুরী আরেকটি অতি সত্য কথা বলেছেন, ঋণখেলাপি। জিয়াউর রহমান আমলে এ শ্রেণির সৃষ্টি। বর্তমানে এ অবস্থা ভয়াবহ। প্রতিটি ব্যাংকে বেদম লুটপাট। লক্ষ্য করবেন, জিয়ার আমলে যিনি ঋণখেলাপি এ আমলেও তিনি খেলাপি। ব্যাংক, ব্যাংক-লুটেরা বা ঋণখেলাপি ও অর্থ মন্ত্রণালয় একটি বিশেষ শ্রেণি বা রাষ্ট্রের সৃষ্টি করেছে।

এই ব্যাংক-লুটেরাদের ব্যাপারে বাজেটে কোনো সুনির্দিষ্ট বক্তব্য নেই। সংসদেও আছে তাদের প্রতিনিধি, সুতরাং সংসদেও এ বিষয়ে বলার কেউ নেই। অর্থ মন্ত্রণালয় এদের প্রতি খুব সদয়, এমনকি জনাব মুহিতও। তিনি এত সৎ ও সোচ্চার, কিন্তু তাঁর আমলে বড় বড় কয়েকটি ব্যাংক লুটের ঘটনা ঘটেছে। তিনি কিছুই করেননি। কিন্তু ১৫% ভ্যাটের ধমক দেন। আবগারি শুল্কের ধমক দেন।

প্রধানমন্ত্রী-অর্থমন্ত্রী উন্নয়ন বুঝতে পারেন, নিজের পকেটে টাকা কমলে ওই উন্নয়ন কেউ গ্রহণ করে না। অর্থ মন্ত্রণানালয় কি জবাব দিতে পারবে: বাংলাদেশের প্রথম ১০টি কোম্পানি কেন কর প্রদানের ক্ষেত্রে প্রথম দশজনের মধ্যে থাকে না?

এর অর্থ, লুটের টাকা ওপরে বিলি হয়, না হলে কোনো প্রতারক, কোনো লুটেরা, কোনো ঋণখেলাপির কেন কিছু হয় না? তাদের সামনে অর্থ মন্ত্রণালয়ের কর্তারা হাত কচলান, প্রজাদের সামনে করেন হম্বিতম্বি।

১৫% ভ্যাট মনে হচ্ছে বাংলাদেশের জীবন-মরণ সমস্যা। আসলে ভ্যাট, আবগারি শুল্ক দিচ্ছি আমরা অনেক দিন ধরে যার সবকিছু ন্যায়মূলক নয়। এই টাকা দিয়ে ব্যাংক-লুটেরা ও অউন্নয়ন খাতের কর্মচারীদের আরাম দেওয়া হয়। মানুষের রাগটা এই কারণে।

জনাব মুহিত রাজনৈতিকভাবে এটি বিবেচনা করতে পারেননি। সামাজিক যোগাযোগমাধ্যম ও নানাজনে অর্থমন্ত্রীকে নিয়ে কৌতুক করে ছড়া বেঁধেছে। ছড়াটি সিরিয়াসলি না নিয়ে কৌতুক হিসেবে নিতে অনুরোধ করব। মায়েরা নাকি দুষ্ট ছেলেদের ঘুম পাড়াতে ছড়া কাটেন:

"ছেলে ঘুমাল পাড়া জুড়াল
মুহিত এল দেশে
ঋণখেলাপি ধান খেয়েছে
খাজনা দেব কিসে?"

এ বাজেট প্রজাদের পক্ষে না গেলে জনাব মুহিতের জায়গায় শেখ হাসিনার নাম বসবে, এই আর কী। তখন কিন্তু তা রাজনৈতিকভাবে বিপর্যয়ের সৃষ্টি করবে।

১৯৭৫ সালের পর সামরিক ও বেসামরিক আমলরা আরেকটি রাষ্ট্রের সৃষ্টি করেছেন। এই রাষ্ট্রের নাগরিক হলে জমি, ফ্ল্যাট, অর্থ নিশ্চিত। যে কারণে তরুণরা এখন বিজ্ঞানী, গবেষক, দার্শনিক হতে চান না, চান লেফটেন্যান্ট অথবা সহকারি কমিশনার হিসেবে জীবন শুরু করতে। এখন তারা বিভিন্ন ব্যবসার সঙ্গে প্রাতিষ্ঠানিকভাবে যুক্ত যেটি আমরা দেখি পাকিস্তান, মিয়ানমার, থাইল্যান্ডে।

বঙ্গবন্ধুকে হত্যার পেছনে ছিল সামরিক-বেসামরিক আমলারা। বঙ্গবন্ধু বলেছিলেন, পাকিস্তানের মতো বাংলাদেশে তিনি এদের আধিপত্য দেখতে চান না। তাই তিনি খুন হলেন। তাঁর কন্যা এ থেকে এ শিক্ষা নিয়েছেন যে, খুন-খারাবির দরকার নেই। সুতরাং সমাজের একধরনের আমলাকরণ, বিশেষভাবে সামরিকীকরণ হচ্ছে।

সরকারপ্রধানরা যেটি ভুলে যান, তা হল, পৃথিবীতে রাজনীতিবিদরা আমলাতন্ত্রকে দিয়ে কাজ করায়, আমলাতন্ত্রের অন্তর্ভুক্ত হয় না। কারণ, এরা সবসময় পরবর্তী সরকারের হয়ে কাজ করে। এদের দিয়ে আর যা-ই হোক ১৪ দলের দর্শন, মুক্তিযুদ্ধের আর্দশ/ রাজনীতি কার্যকর করা যায় না।

এরা কেমন শক্তিশালী দেখুন, সরকারের অনুমতি ছাড়া এদের কারো বিরুদ্ধে দুর্নীতির কোনো তদন্ত করা যাবে না, গ্রেপ্তার করা যাবে না। এবং সরকার সে অনুমতি দেয় না। কিন্তু যে কোনো প্রজার বিরুদ্ধে করা যাবে। ঢাকা শহরে হিসাব নিলে দেখবেন, ফ্ল্যাটের মালিকানা কাদের বেশি। দুদকও কিন্তু চালান অবসরপ্রাপ্ত ও বর্তমান আমলরা।

এখন দেখি, বিচার বিভাগ ফরমান জারি করেছে, বিচার বিভাগীয় কারো বিরুদ্ধে কোনো তদন্ত করা যাবে না প্রধান বিচারপতির অনুমতি ছাড়া। প্রজাদের বিরুদ্ধে সব করা যাবে, কিন্তু যারা প্রজাতন্ত্রের কর্মচারী অর্থাৎ প্রজাদের কর্মচারী তাদের দুর্নীতির তদন্ত করা যাবে না। এসব সংবিধানবিরোধী কাজ চোখের ওপরেই চলছে। অথচ প্রয়োজন-অপ্রয়োজনে সবাই সংবিধানের কথা বলেন।

নির্বাহী ও বিচার বিভাগের ঘোষণার অর্থ এই যে, তারা দুর্নীতি করতে পারবে, অন্যরা পারবে না। কবিতায় পড়েছিলাম বটে হবুচন্দ্র গবুচন্দ্রের কথা। বাস্তবে তা দেখে যেতে হল।

১৯৭৫ সালের পর থেকে প্রজাতন্ত্রের অভ্যন্তরে আরেকটি রাষ্ট্রের পত্তন হয়েছে, সেটি হচ্ছে ইসলাম। ধর্ম ব্যবসায়ীরা অতীতের যে কোনো সময়ের থেকে এখন বেশি শক্তিশালী। ধর্ম ব্যবসায়ীরা ইসলামকে এমন পর্যায়ে নিয়ে গেছে যে, তাদের শিরক, ধর্মদ্রোহিতা, ধর্ম ব্যবসার সর্ম্পকে এখন কোনো প্রশ্ন তুললে তা রাষ্ট্রদ্রোহিতার সমান মনে করা হয়।

ধর্মের কাছে এমন নতি আওয়ামী লীগের ৭০ বছরের ইতিহাসে দেখা যায়নি। এর আগে ধর্ম ব্যবসায়ীদের প্রতিরোধ করা হয়েছে। রাজনীতিবিদরা এ সম্পর্কে অনেক ওয়াজ করতে পারেন, প্রজারা কিছু বোঝে না বলে ধমক দিতে পারেন, কিন্তু এটি তো অসত্য হয়ে যায় না যে, তারা ধর্ম ব্যবসায়ীদের তোয়াজ করছেন। এই তোয়াজি ব্যবস্থা চললে ভবিষ্যতে যে রাষ্ট্রের সৃষ্টি হবে তার জন্য কোনো জেনারেশন গর্ববোধ করবে না।

পাকিস্তান বা আফগানিস্তানের নাগরিকরা কি তাদের রাষ্ট্রের জন্য গর্ববোধ করে? করে না। তখন বর্তমানের সব রাজনীতিবিদকে কাঠগড়ায় দাঁড় করানো হবে। যেমন আমরা এখন আইয়ুব, মোনেম, জিয়া বা এরশাদকে কাঠগড়ায় দাঁড় করাই।

প্রজাতন্ত্রে এখন সবচেয়ে শক্তিশালী ব্যবসায়ীরা। সমীক্ষায় দেখা গেছে, বর্তমান সংসদের প্রায় সবাই কমবেশি ব্যবসার সঙ্গে জড়িত। ভ্যাট, কর, ইত্যাদিতে তাদের কিছু আসে যায় না। তারা এতই শক্তিশালী ১/১১-এর নায়করা এদের শায়েস্তা করতে গিয়ে পরে এদের সঙ্গে হাত মিলিয়ে কাজ করতে বাধ্য হয়। রাজনীতি এখন যা, তা ব্যবসায়ীদের রাজনীতি। প্রত্যেক এলাকায় এমপি হচ্ছেন সর্বেসর্বা। তাকে না ডেকে নাকি মিলাদও পড়ানো যায় না। এরা আরেকটি রাষ্ট্রের সৃষ্টি করছে। দলকে এরা থোড়াই কেয়ার করে। কেননা দলপতিরা তাদের কাছ থেকে সুবিধা নেন।

প্রধানমন্ত্রী মাঝে মাঝে এসব রাষ্ট্রকে তোয়াক্কা করেননি দেখে এখনও তিনি নন্দিত, যদিও রাষ্ট্রগুলি তাঁর নিয়ন্ত্রণে নেই। থাকলে রাষ্ট্রের সব সুযোগসুবিধা এদের মাঝেই বণ্টন করা হত না। খালেদা জিয়ার চাপান উতোর, ফখরুল আর ওবায়দুল কাদেরের বাহাসে লোকে বিরক্ত।

বর্তমান বাজেট নিয়ে মানুষের অসন্তোষ আরও বৃদ্ধি পেয়েছে। বাজেটের কী খারাপ, কী ভালো– সে বিতর্কে আমি যাব না। কিন্তু, উন্নয়নের নামে সবকিছু চালানো 'কাউন্টার প্রডাকটিভ'। সবচেয়ে বড় কথা চালের দাম বাড়াছে। শেখ হাসিনা এতদিন নিরাপদে থাকতে পেরেছেন চালের দাম নিয়ন্ত্রনে ছিল বলে। এবং এ বাজেট পাসের পর তা বাড়বেই, তখন সেতুও ভোট আনবে না।

বাংলাদেশের রাষ্ট্র সৃষ্টি হয়েছিল প্রজারা ভালো থাকবে বলে। প্রজারা নিজেদের নিয়তি নির্ধারণ করবে সে জন্যই তো ৩০ লাখ শহীদ আর প্রায় ছয় লাখ নারী নির্যাতিত হলেন। না তারা, না বর্তমান আমরা সন্তুষ্ট হতে পারলাম। বরং দেখি, ঔপনিবেশিক আমলের কাঠামোটাই আবার পাকাপোক্ত হচ্ছে।

প্রজারা কিছু বোঝে না, এরকম একটি নিদান প্রায়ই দেন রাজনীতিবিদরা। যদি প্রজারা না-ই বোঝে তা হলে তাদের কাছে ভোটের জন্য এত আকুতি কেন? প্রজাদের ভোট চাইলে ওইসব রাষ্ট্রের ক্ষমতার খর্ব করার চেষ্টা নিন।

বিএনপি এখন দুর্বল হয়ে পড়েছে বটে এবং আওয়ামী লীগ নির্বাচনে জিতবেও বটে, কিন্তু সেটি হবে নেতিবাচক ভোট; সেটি সরকারকে শক্তিশালী করবে না। প্রজাতন্ত্রেও এসব ক্ষুদ্র ক্ষুদ্র রাষ্ট্র নিপীড়ক হয়ে উঠছে। এখন অবস্থা এমন হয়েছে যে, আওয়ামী লীগ, ১৪ দল বা সরকারের ওপর কারো আস্থা নেই। আস্থা আছে কেবল শেখ হাসিনার ওপর। এটি প্রধানমন্ত্রী, সরকার বা দেশের জন্য শুভ নয়।

নির্বাচনের আগে অর্থ মন্ত্রণালয় ও অর্থমন্ত্রী একমাত্র দেশের জন্য চিন্তিত, আর কেউ নয়– এটি ভাবলে ভবিষ্যৎ বিপর্যয় কেউ ঠেকাতে পারবে না। একইসঙ্গে প্রজাতন্ত্রে ক্রমে ক্ষমতাশালী ও নিপীড়ক হয়ে ওঠা রাষ্ট্রগুলির ক্ষমতা যদি খর্ব না করা হয় তা হলে ভবিষ্যৎ শেখ হাসিনার জন্য দুর্যোগময় হয়ে উঠবে, যা আমরা কেউ চাই না।