এম এম আকাশ

ড. ইউনূস, মামলা ও কয়েকটি প্রশ্ন

মার্চ ৭, ২০১১

M M Akash Editedড. ইউনূস ও রাষ্ট্রের মধ্যে বর্তমানে যে মামলা চলছে তার ইস্যুটি বেশ জটিল এবং এর একাধিক মাত্রা রয়েছে।

প্রথম মাত্রাটি অবশ্য legal বা আইনগত মাত্রা। বাংলাদেশ ব্যাংকের অর্ডারে এবং গ্রামীণ ব্যাংকের ordinance-এ এদের অধিকার ও দায়িত্বের সংজ্ঞা দেয়া আছে। এগুলি বিভিন্ন সময় সংশোধন হয়েছে। বর্তমানে এগুলির যে চূড়ান্ত রূপ আছে তা এর অতীত রপগুলিকে বিবেচনা করে কোর্টকে বলতে হবে বাংলাদেশ ব্যাংক ড. ইউনূসের ব্যবস্থাপনা পরিচালক হিসাবে নিয়োগকে অবৈধ বলতে পারে কি না।

আমি দুটি অর্ডার পড়েছি। তাতে আমার মনে হয়েছে দু-দিকেই যুক্তি রয়েছে, নির্ভর করবে আইনের বিভিন্ন ধারা-উপধারার সংজ্ঞা ও চূড়ান্ত ব্যাখ্যা কী দাঁড়ায় তার উপর। এছাড়া আমাদের  সংবিধানেও এ ধরনের সংস্থাগুলিকে কী ও কতটুকু ক্ষমতা দেয়া হয়েছে, সেই ইস্যুটিও এই মামলায় প্রাসঙ্গিক। আমি রায় না হওয়া পর্যন্ত এই সুনির্দিষ্ট ইস্যুতে কিছু বলতে চাই না। বলার যোগ্যও আমি নই।

তবে সাধারণ নাগরিক ও অর্থনিতিবিদ হিসাবে আমি কয়েকটি কথা বলতে চাই:

প্রথমত, এটি আমাদের অভ্যন্তরীণ ব্যাপার। এটাকে কেন্দ্র করে মার্কিন রাষ্ট্রদূত বা ড. ইউনূসের বিদেশী বন্ধুরা বন্ধু হিসাবে মতামত দিতে পারেন কিন্তু এ নিয়ে বাংলাদেশ রাষ্ট্রকে Black mail করা উচিৎ হবে না।  প্রথম আলোর সংবাদে বলা হয়েছে যে এই কারণে হিলারী ক্লিন্টন তার সফর বাতিল করবেন বা ওবামা শেখ হাসিনার সঙ্গে নির্ধারিত বৈঠকটি করবেন না–তা খুবই অন্যায় বলে মনে করি। দেশের ভেতরেও ড. ইউনূস সমর্থকদের বা বিরোধীদের এটা নিয়ে রাজনৈতিক ফায়দা লোটার চেষ্টা–এই পক্ষে হোক ঐ পক্ষে হোক–করা ঠিক হবে না। ড. ইউনূসের রাজনৈতিক মত ও ভ্রান্তির বিষয়টি একটি পৃথক  বিষয়–পৃথকভাবে এর সমাধান হতে হবে।

দ্বিতীয়ত, যেকোন প্রতিষ্ঠানের সর্বোচ্চ কর্মকর্তার উচিৎ সবসময় তার দ্বিতীয় জন তৈরি করে রাখা। ড. ইউনূসের জন্য এটা আরো বেশি উচিৎ ছিল। তাকে তো বছরের বেশিরভাগ সময়ই বাইরে কাটাতে  হোত। সে জন্যও সেটা আরো বেশি জরুরী ছিল। যদি এটা এতবছরেও না হয়ে থাকে, তাহলে এই ব্যর্থতার দায় তাকেই নিতে হবে।

এসব ঘটনার আগেই আমি বলেছি ড. ইউনূসের অন্যতম দুর্বলতা হচ্ছে তার দ্বিতীয় পক্ষ গড়ে ওঠার সুযোগ পায় নি।

তৃতীয়ত, গ্রামীণ ব্যাংকের মালিক হচ্ছে সরকার ও লক্ষ লক্ষ গরীব মহিলা। তাদের প্রতিনিধিরা হচ্ছে সরকার মনোনীত ৩ জন ও গরীব মহিলাদের দ্বারা নির্বাচিত ৯ জন বোর্ড সদস্য। এখন বোর্ডের অধিকাংশ সদস্য যদি ড. ইউনূসকেই তাদের ব্যবস্থাপনা পরিচালক হিসাবে বছরের পর বছর দেখতে চান তখন সেই ইচ্ছা অসংগত হলেও তাদের সঙ্গেই আলাপ করে তাদেরকে Convince করে তাদের ইচ্ছা আগে বদলাতে হবে। তাদের  সবাইকে ক্ষুন্ন করে একটা প্রশাসনিক আদেশ বা আদালতের একটি ডিক্রী বলে এ ধরনের অদল-বদল কার্যকরী করলে মূল প্রতিষ্ঠানটি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা থেকে যায়। যেটা কাম্য নয়। কিন্তু দুঃখজনক হলো এই ব্যাপারগুলোই ঘটেছে।

এম এম আকাশ : গবেষক ও  ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের অধ্যাপক।

Tags: ,

WARNING: Any unauthorised use or reproduction of bdnews24.com content for commercial purposes is strictly prohibited and constitutes copyright infringement liable to legal action.
| | More
 -------------------------------------------------------------------------
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর নিজস্ব। bdnews24.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে bdnews24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)

-------------------------------------------------------------------------

৯৭ প্রতিক্রিয়া - “ ড. ইউনূস, মামলা ও কয়েকটি প্রশ্ন ”

  1. FEROZ TALUKDER on মে ২, ২০১১ at ১২:০৫ অপরাহ্ণ

    HELLO AKASH SHAEB,
    I HAVE READ YOUR COMMENT,HAVING SAID THAT WHY OUR TWO BIGGEST PARTY ALWAYS LIKE THAT, THEY HART HONOURABLY PEOPLE LIFE TO DEATH LIKE EX PRESIDENT SHAB UDDIN,BADRUD DOJA AND OTHER PEOPLE ALSO.THEY HAVE DONE SAME THINGS WITH DR.YOUNUS ALSO.THESE TWO LEADER HAS TO RETIRED SOON,SO WE SHOULD GET FRESH TALENTS.WE SHOULD RISE UP.
    THANX EVERY BODY IN BANGLADESH.
    FEROZ A TALUKDER

  2. dipok dev on এপ্রিল ৫, ২০১১ at ১০:০২ অপরাহ্ণ

    this is a unfinished war. so we need a coalition for fight with capitalist

  3. তায়েফ আহমাদ on মার্চ ১২, ২০১১ at ৪:৩০ অপরাহ্ণ

    ড. ইউনুসের পরে হাল ধরার মত কেউ নেই- এটি তো আমাদের জাতিগত সমস্যা। নানান ক্ষেত্রে আমাদের বড় মাপের নেতারা এত উঁচুতে উঠে যান যে, নিজেরাই এক একটা প্রতিষ্ঠানে পরিণত হন! যে কারনে, আমরা ভাসানী, শেরে বাংলা, সোহরাওয়ার্দী, শেখ মুজিব কারোরই যোগ্য উত্তরসূরী পাই নি। দূর্ভাগ্য এ জাতির।

  4. প্রপঞ্চ on মার্চ ১০, ২০১১ at ৪:৫০ অপরাহ্ণ

    ড. আকাশ, আপনি কি এখনো সিপিবি-র সাথে আছেন?

  5. Manik on মার্চ ১০, ২০১১ at ১:৩৪ অপরাহ্ণ

    দ্বিতীয়ত, যেকোন প্রতিষ্ঠানের সর্বোচ্চ কর্মকর্তার উচিৎ সবসময় তার দ্বিতীয় জন তৈরি করে রাখা। ড. ইউনূসের জন্য এটা আরো বেশি উচিৎ ছিল। তাকে তো বছরের বেশিরভাগ সময়ই বাইরে কাটাতে হোত। সে জন্যও সেটা আরো বেশি জরুরী ছিল। যদি এটা এতবছরেও না হয়ে থাকে, তাহলে এই ব্যর্থতার দায় তাকেই নিতে হবে।
    এটা কোন ধরনের কথা? এটা কি ইউনূস সাহেব করবেন না বোর্ড করবে?

  6. mazhar apu on মার্চ ৯, ২০১১ at ২:০২ অপরাহ্ণ

    যদি কিছু মনে না করেন -

    গ্রামীণ ব্যাংকের নাম বঙ্গবন্ধু ব্যাংক হলে কেমন হয়?

  7. asa al-mamun on মার্চ ৯, ২০১১ at ২:৫৪ পুর্বাহ্ন

    The Grameen Bank will be broken down with Dr Yunus supporter and Non-Yunus supporter. And from the statement of Mahbube Alam, it is now clear that the verdict was executed for a personal vindication. Without Yunus, Grameen bank can never stand(my opinion). It’s a pity that such a narrow minded person is our Prime minister.

  8. Aminul on মার্চ ৮, ২০১১ at ৭:৩৮ অপরাহ্ণ

    You should realize that Yunus has been playing game since long. He wanted to be a politician & even for that he has been performing in favor of US since ……………….l.o.n.g.
    Govt. was signalized by their network. And for that govt.tried to remove him from such kind of activities while leading such the position as M.D. of Grameen Bank. When govt.is informed that YUNUS is inspired by the fallen 4 party alliances, then no choice, no alternative to the Government.

  9. Zero on মার্চ ৮, ২০১১ at ৬:২৬ অপরাহ্ণ

    The comment of Mr. Sojib against Dr. Yonus is the worst signal for the nation. Prof. Akash could not show his morality and did not realize the reality.

  10. S K Das on মার্চ ৮, ২০১১ at ৫:৫১ অপরাহ্ণ

    We should respect verdict of the court that came out after analyzing facts and prevailing law.We should consider everything logically not with emotions.Dr. Yunus is undoubtedly a respectful personality ,but not above law.However his submission to the nation for a garcefull transition would easier, if he could avoid going for legal fighting.This fighting positioned him that he wants to remain in power either as MD or Chairman.Feel sorry for him.

  11. Abedin on মার্চ ৮, ২০১১ at ৫:২২ অপরাহ্ণ

    There’s nothing beyond politics – birth, business, religion, marriage, job, all…even death. Politics means money & power. Why AL/BNP/JP/Jamat…? Of course, the answer is for the benefit of the people & the country. Why Grameen Bank or, Islami Bank…? The answer is same – for the benefit of the people & the country.

    Prime Minister runs the whole country & a Manging Director runs a small part of it. So, all are politicians & they must have an age to retire. Because no one is immortal & age is a factor to run something.

    Hope, this is clear to everybody.

  12. kabir on মার্চ ৮, ২০১১ at ২:৪৯ অপরাহ্ণ

    আমরা পৃথিবীতে দুর্লভ এক জাতি,যারা নিজের নাক কেটে পরের যাত্রাভঙ্গ করতে কুন্ঠাবোধ করি না। নোবেলপ্রাপ্তিকে আমরা কেন মসীলিপ্ত করছি? প্রধানমন্ত্রী ড. ইউনূসকে পছন্দ করেন না । তাই তাকে যেতে হবে। আমরাও প্রধানমন্ত্রীকে খুশি করবার জন্য উঠে পড়ে লেগেছি। হায় সেলুকাস, বিচিত্র এ দেশ।

  13. Liton on মার্চ ৮, ২০১১ at ২:৩০ অপরাহ্ণ

    The way present government is taken this case it’s clearly visible that it has been done from the part of personal / political view.

    Because whatever the things happen if Government want to solve it then they can call Mr. Younus and discuss on a table and I believe the solution can be found on the spot, but the Government goes to a nasty way where people understand what is the real motive of AL Gov.

  14. MMS Jamal on মার্চ ৮, ২০১১ at ১:৫১ অপরাহ্ণ

    খুবই হতাশ হলাম ড. আকাশের লেখা পড়ে। না ঘরকা, না ঘাটকা।
    অনেকেই, বিশেষ করে যারা ড. ইউনূসের ঢালাও সমালোচনা করেন, আমার ধারণা, তারা ড. ইউনূস সম্পর্কে পুরোটা না জেনে সমালোচনা করেন। আমার মতে, ড ইউনূস মানে শুধু মাইক্রোক্রেডিট নয়। ড. ইউনূস গ্রামীণ ব্যাংক প্রতিষ্ঠার পাশাপাশি বাংলাদেশে গ্রামীণ ফোনের সূচনা করেছেন যা বাংলাদেশে যোগাযোগ ব্যবস্থাকে বহুদুর এগিয়ে নিয়েছে। তিনি বিকল্প শক্তি তৈরির উদ্যোগ নিয়েছেন। এভাবে উন্নয়নের বিভিন্ন দিকে তিনি দৃষ্টি আকর্ষণ করেছেন এবং নিজে শুরু করেছেন। একথা ঠিক যে, মাইক্রোক্রেডিট এককভাবে মানুষের অর্থনৈতিক উন্নয়নে সরাসরি ব্যাপক অবদান রাখেনি। কিন্তু মাইক্রোক্রেডিট দরিদ্র মানুষের সামাজিক উন্নয়নে অবদান রেখেছে ব্যাপকভাবে। এর ফলে মানুষ শিক্ষা, স্বাস্থ্য, পুষ্টি, অধিকার, আইন, ব্যবসা, উদ্যোগ ইত্যাদি বিষয়ে সচেতন হয়েছে যা সরাসরি মানুষের আর্থিক উন্নয়নে অবদান রেখেছে। আজ যারা মাইক্রোক্রেডিটের বিরোধিতা করেন, তারা কি কোন বিকল্প ব্যবস্থা শুরু করেছেন বা প্রস্তাব দেবেন? আমরা যারা সাধারণ মানুষ, আমরা দেশের উন্নয়নের জন্য কাজ করা লোক দেখতে চাই। নতুন উদ্যোগ দেখতে চাই। নোবেল পুরষ্কার গ্রহণের সময় আমি নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয়ের ছাত্র ছিলাম। অসলোতে প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে ড. ইউনূসকে নোবেল পাওয়ার পর সংবর্ধনা দিয়েছিলাম। সংক্ষিপ্ত বক্তৃতায় তিনি স্স্বপ্নের কথা বলেছিলেন। আমাদেরকে স্বপ্ন দেখতে উদ্বুদ্ধ করেছিলেন। যারা ড. ইউনূসের সাথে সরাসরি কথা বলেছেন, বা তার বই পড়েছেন, তারা কেউই তাকে রক্তচোষা বলতে পারেন বা অশ্লীলভাবে গালি দিতে পারেন – তা বিশ্বাস করি না। এ রকম একজন মানুষকে আইনের দোহাই দিয়ে যেভাবে অসম্মান করা হলো তাতে নিজেকে অনেক ছোট মনে হচ্ছে। নরওয়েজিয়ান যে সব বন্ধুরা ড. ইউনূসের জন্য আমাদেরকে সম্মান করেছিল, তাদেরকে আজ কী বলব??

  15. Kazi Zahidul Islam on মার্চ ৮, ২০১১ at ১:২৮ অপরাহ্ণ

    This is the right time to change. Grameen Bank is not a one man show organization. . he is a blood sucker of poor people. Release Yunus from Grameen Bank . WE WANT TO WATCH REAL DREAM, HE IS A FAKE DREAMER. THIS IS HIS BUSINESS. PLEASE REMOVE HIM AND SAFE POOR PEOPLE.

  16. Hasan on মার্চ ৮, ২০১১ at ১২:৩৭ অপরাহ্ণ

    i don’t agree with you.
    Younus our pride.He is only person who represents our county in the world.

  17. M.Haq on মার্চ ৮, ২০১১ at ১২:০৫ অপরাহ্ণ

    Dear Mr Akash:
    What are you trying to justify? Why?
    My beloved country people please try to know the characters of M. M. Akash, Hasina and Dr. Yunus. Please try it by your heart. Be honest. Whatever you are thinking that is right.

  18. Ahmad Zobayer on মার্চ ৮, ২০১১ at ১১:৪৭ পুর্বাহ্ন

    “প্রথমত, এটি আমাদের অভ্যন্তরীণ ব্যাপার। এটাকে কেন্দ্র করে মার্কিন রাষ্ট্রদূত বা ড. ইউনূসের বিদেশী বন্ধুরা বন্ধু হিসাবে মতামত দিতে পারেন কিন্তু এ নিয়ে বাংলাদেশ রাষ্ট্রকে Black mail করা উচিৎ হবে না।”
    ‌স্যার প্রতি রাতে যখন সীমান্তে ইন্ডিয়া আমাদের বলাৎকার করে যায় তখন আপনার অভ্যন্তরীন রাজনীতির লাল ঝান্ডা কোথায় থাকে? আমাদের প্রতিটা চুক্তি কীভাবে হবে, ট্রানজিট দিতে খবরদারী, লোন নিতে বাধ্য করা এসব কিচুতেই দাদাদের দাদাগিরির সময় আপনি কি আপনার বিবেকটা ব্যবহার?

  19. Rashed Ahmed Jonak on মার্চ ৮, ২০১১ at ১০:৪১ পুর্বাহ্ন

    ড: ইউনূসের বিষয়টি সত্যই কি অভ্যন্তরীন বিষয়? গ্লোবালাইজেশনের যুগে এটা কতটা গ্রহণযোগ্য বক্তব্য তা ভেবে দেখার অনুরোধ করছি। গ্রামীণ ব্যাংক শুধু সরকার আর সদস্যদের সম্পত্তি তবে যারা কোটি কোটি টাকা সাহায্য করেছেন তাদের কি কোনই অধিকার নেই….
    আসলে বিষয়টি এতটা জটিল হতোনা যদি না মাননীয় প্রধানমন্ত্রী তদন্তের আগেই এভাবে তাকে আক্রমন করতেন। আদালত তাকে অনেক আগেই সতর্ক করেছিলেন এমন বেফাস মন্তব্য থেকে বিরত থাকার জন্য……উনি গ্রামীণ ব্যাংকে থাকুন আর নাই থাকুন…উনার কৃতিত্বকে খাট করে দেখার অর্থ হচ্ছে বাস্তবতাকে অস্বীকার করা।.

  20. probashi M on মার্চ ৮, ২০১১ at ১০:৩০ পুর্বাহ্ন

    have you explored the CV of those people/politicians, who
    are criticizing dr. yunus?

    lot of them are:

    Uneducated – unsophisticated – corrupt – selfish – rude/

    what they have offered to the community? to the country?

    khoda hafez.

  21. রাহি on মার্চ ৮, ২০১১ at ৯:৪১ পুর্বাহ্ন

    ইউনূস সাহেব কি আমাদের দারি্দ্রকে জাদুঘরে পাঠাতে পেরেছেন? দারিদ্রকে জাদুঘরে পাঠানোর জন্যে ইউনূস সাহেবের থিউরিটি কি ক্ষুদ্র ঋণ? ক্ষুদ্র ঋণ দিয়ে কি দারিদ্র দূর হয়? হয় নিশ্চয়ই! কিন্তু ইউনূস সাহেব ইচ্ছা ব্যবসা করা, যা তার ভাষায় ‘সামাজিক ব্যবসা’। যাদের ঋণ দিচ্ছেন তাদের কি খোঁজ নিয়েছেন তারা সে টাকা কী করছে? ইউনূস সাহেবরা জানেন কীভাবে সুদ নিতে হবে! কীভাবে টাকা উঠাতে হবে!
    যেসব দরিদ্র অসহায় মানুষগুলোকে তারা ঋণ দেয় তারা সেই ঋণের টাকা শোধের জন্যে আরও অনেক সুদখোর এন জি ওদের কাছ থেকে ঋণ নেয়, তারপর ঘর-বাড়ি বেচে কী হয় তা ইউনূস সাহেব না জানলেও আপনার মতো অনেক মানুষ জানে!
    একটু কষ্ট করে গ্রামে যান,খোঁজ নেন,সুধু পেপার-পত্রিকা করে নিজেকে বিদ্যান ভাববেন না!!!

  22. Accountable on মার্চ ৮, ২০১১ at ৬:২০ পুর্বাহ্ন

    Guys, it’s not an address at NowkaNagar, it’s not a false political hope to the people, it’s absolutely a policy, method as per present situation in the world. So, do first, get experience how to build such a bank, how to run that, how to collect money, how to manage thousands of employee within the corrupted society. Then, you will realize who is Dr. Yunus? Please teach to the people learning by doing.

  23. Jahan on মার্চ ৭, ২০১১ at ১১:৪৭ অপরাহ্ণ

    Dear Akash Sir, You were a respected person to me. I never expected this awami-favoring article from a person like you.

    • S K Das on মার্চ ৮, ২০১১ at ৫:৩৮ অপরাহ্ণ

      please judge comments of Mr.Akash with logic not with emotion.Think why Dr. Yunus proposed his name as Chairman for next terms? His failure is he could not create a shadow MD in last 3 decades. I urge Dr. Yunus to devote his knowledge and expertise for new generation to go ahead with his vision. It would be wise to decline with honor instead of fighting.

    • S.M. Apel Mahmood on মার্চ ১০, ২০১১ at ১১:২২ পুর্বাহ্ন

      You have choose a wrong person to respect.

    • Noradom on মার্চ ১০, ২০১১ at ৭:২২ অপরাহ্ণ

      Mr. Jahan, How you can expect the real judgment from our experts? now the cancer germs are spread in the educational institutions as well and this article is one of the great example.

  24. MAC on মার্চ ৭, ২০১১ at ১১:৩৫ অপরাহ্ণ

    So far as remember during 1996-2001 term of AL I did read an opinion of our Agriculture Minister Ms. Motia Chowdhury in a national daily wherein she expressed her anger that total irrigation systems under the than BADC had been destroyed by Grameen which was handed over to GB after 1976. if it’s true, don’t you think Dr. Yunus played adverse role to elivate poor and acted as agent of World Bank. The WB never wanted prior Ms. Motia Chowdhury became Agriculture Minister who did never care their prescription.

  25. রোহান on মার্চ ৭, ২০১১ at ১১:১৩ অপরাহ্ণ

    এই লেখার থিসিস কী?

  26. shawon on মার্চ ৭, ২০১১ at ১০:৪৩ অপরাহ্ণ

    বিশ্ব সুদখোর।

  27. Mohammad M Rahman on মার্চ ৭, ২০১১ at ১০:১০ অপরাহ্ণ

    I would have been happy if Dr. M Zafar Iqbal would write something about it. Because, in almost every such issues, I have seen him say something. This time, he is silent. Because, he is the same kind (Yunus’s kind)of scholar in Bangladesh. He became the Head of Comp Sc Dept in SUST at it’s origin and still is so and probably will remain there until his last second on earth. In last two decades, he is the only Professor there; who will compete him?

    Somebody may think, why I am saying this thing here. The clear answer is that, these Yunuses and Zafars are everywhere with big social disguise in Bangladesh. They are, literally, strict monopolist as far as their present position is concerned. Great people always plan for their alternatives to replace them in time of crisis. They don’t. Are they really great?

  28. rahim on মার্চ ৭, ২০১১ at ৯:৩৭ অপরাহ্ণ

    Mr.Rabiul,Dr. Yunus officially now 71 years old. Unofficially may be more. He got 11 years more than his retirement age. Grameen Bank initiated in 1976/1977 in Zobra village in CTG. You don’t think it is very surprising that all these long years he could not make ready any person who can replace him after he retires. Reality is that he never wanted this. There were so many efficient colleagues worked with him,they sacrificed their lives for building the bank,but Dr.Yunus brutally threw them out from the bank after taking everything from them. He never let any second or third man stay in the bank. always conspired against them.Now he is saying that the staff is not letting him go- this is a lie. After him bank will be destroyed–All are lies, drama, to stay in the bank forever.In reality without him the Bank will run more efficiently under new management.

    • Muhammad Rabiul on মার্চ ১২, ২০১১ at ৪:৪৩ অপরাহ্ণ

      আমাদের দুই মাননীয় নেত্রী আর কতদিন সভাপতি থাকবেন সেটা কি আপনি যানেন ? এর নাম গনতন্ত । এর নাম গনতান্তিক দেশের আইন । কিছু সাফল্যের জন্য আইনের পরিবর্তন করতে হয় । সুযোগ দিতে হয় । আমি বলব গ্রামীণ ব্যাংকের জন্য গ্রামে এখন কোন কাজেন মহিলা / পুরুষ পাওয়া যায়না । সবাই এখন সাবলম্বী হচ্ছে ।
      আপনি টাকা লোন নিবেন কিন্তু কাজেও লাগাবেন না, পরে শোধ করবেন না, তাতো হয় না । ধন্যবাদ ।

  29. Ahmed Afsar on মার্চ ৭, ২০১১ at ৬:০২ অপরাহ্ণ

    এম এম আকাশ স্যারের এমন দায় সারা মন্তব্য আমাদের পড়তে হবে আশা করিনি। স্যার বিবৃতি দেওয়ার দায় সাড়লেও প্রকৃত পক্ষে সার বিবেকের দায় স্যারলেন না। স্যারের উচিত ছিল বর্তমান প্রেক্ষাপটে ড. ইউনূস বিষয়ে ওনার অবস্থান পরিস্কার করা। আমি যদি ধরে নেই, স্যার এখানে বুদ্ধিবৃত্তিক চালাকি করেছেন-তাহলে কি ভুল হবে? দৈনিক প্রথম আলো কেন সরকারকে হিলারি ও ওবামার ভয় দেখাচ্ছেন-সেটা উচিত হচ্ছে কি না সে সম্পর্কে স্যারের বলা দরকার ছিল। স্যার কি তাহলে কোন পক্ষেরই বিরাগভাজন হতে চান না?

    • S.M. Apel Mahmood on মার্চ ১০, ২০১১ at ১১:১৮ পুর্বাহ্ন

      আমি মনে করি বর্তমান প্রেক্ষাপটে ড. ইউনূস বিষয়ে ওনার অবস্থান পরিস্কার। ঊনি শুধু এক্জন সম্মানিতকে অসম্মান করেন নাই।

  30. Abedin on মার্চ ৭, ২০১১ at ৫:৫২ অপরাহ্ণ

    OK guys, everything is right…!!! If Younus is ‘bloodsucker’, then our politicians must be called ‘bonesucker’.

    Well, if there’s a law of age to retire from a Bank Managing Directorship, there should be a law to retire from Prime Ministership or, Party Chairmanship. When can we see such a law? How soon?? Who’ll reply???

    These posts are for the service of the people of Bangladesh. As our country started walking along with law from now onwards… I do hope, we’ll see our politicians’ comments soon.

    • rashed on মার্চ ৭, ২০১১ at ১০:৪৮ অপরাহ্ণ

      well said…

    • Kabir on মার্চ ৮, ২০১১ at ২:০৫ পুর্বাহ্ন

      Your comment does not really make snese. Prim minister ship/ Presidency etc are politcal post not really a regular job. I am not supporting our prim minister or any party . No one should be above the law . just because Dr. Yunus is our pride he should not be placed above the law. In fact he should be even more carefull and a idol figure.
      We need to learn to point the white as white and black as black .

    • Accountable on মার্চ ৮, ২০১১ at ৫:৩৭ পুর্বাহ্ন

      I appreciate your addresses guys. Every sector should be accountable.

    • Nur Ahmed on মার্চ ৮, ২০১১ at ৫:০৬ অপরাহ্ণ

      We all have a father (and mother also), right? Why the nation should have a Pakistani style non-retiring “qaide millat” or “Fathere millat” at this post-modern age??? This occur to me while going through all the writings and lectures from the PM, the Finance Minister down to a very sophisticated Professor of Economics, having a PhD like Dr Yunus, on Dr Yunus’s dishonesty and subsequent “forced retirement” from the Grameen by the Govt/BB.

      I hope before getting a heart attack, my teacher, Dr Yunus will surely step down; but he need a space, an honourable space which he rightly deserve from this nation he elevated so high to the comity of nations. If we take a survey of the cross-section of Bangladesh population, I guess, we will found the majority of the so called “poor” will overwhelmingly support him. But the minority stakeholder, the govt and a few “non-poor” people like me because of our social standing in an unequal society have the stick to force him out of his life’s crowning achievement, the Grameen (to me, it is not simply a Bank or simply a movement, it is a “concrete outcome” that people of so called “Third World” “CAN DO”, a glowing symbol of “Third World’s” model that even got its hold on the “First World”).Think about what sort of democratic society we are living in and take pride of, where the “poor” the real majority are voice-less on important national issues. The irony is that we all seems fighting for ‘democracy’ and the ‘poor’ of the country.

      If Sk Mujub was still alive this would not have happened to Dr Yunus (I am 100% sure), what he is now facing at the hand of Sk Mujib’s daughter, Dr Hasina (bagged more PhDs than Prof Yunus, it’s a fact!).

      I think we should dislodge from our mindset such notion as non-retiring “Jatir Pita” like a non-retiring king (see what is happening to the king-like dictators and the kings in ME!), and then ask for Dr Yunus’s retirement; what do you think? If Bangladesh could have a non-retiring “Pita” why Jatir Pita’s daughter can’t accommodate Grameen Bank’s Pita (i.e. Dr Yunus)………..

      …….
      current
      I have a very honest and a bit blunt advice to the current AL or BAL govt: write to the Noble Committee to revoke the Noble prize of Dr Yunus and give it to Dr Hasina.

      Dear brothers/sisters don’t get angry or be surprised at the comments by our Sir, Akash sir. The world of jealousy is very cruel indeed, it is not an unique attribute of our dear Hasina!!!

      Let there be LIGHT!!!!!

    • S.M. Apel Mahmood on মার্চ ১০, ২০১১ at ২:৫৯ অপরাহ্ণ

      I always agree with you… But I can not support the corruption done by law.

  31. Sharif on মার্চ ৭, ২০১১ at ৫:১৪ অপরাহ্ণ

    This is really interesting to see why we are discussing about a issue which is under the jurisdictions of court. The lawyers of Prof. Yunus saying everything with emotions not by the evidences. Can you say why he was given Novel prize? is it for Microcredit? No. They do not recognize it. he is given novel prize for peace. How much ridiculous it is. This prof. never did any peace activities in his life time. He sacked thousands of employees from the Grameen Bank. How come this guys got a nobel prize? What is behind the nobel prize? That is 1/11. He is like Dr. Kamal and will live the country when there is crisis. He never be a friend of poor. Just audit his all financial things you will find how he looted the money.

    • ami on মার্চ ৮, ২০১১ at ৫:১৮ পুর্বাহ্ন

      ya, he got Noble prize in peace as he did great job to recover the poverty in our country which is the main problem against peace. He is the only Bangali for whom people from all over the world respect us, just for it, how could he expect such a nasty behavior from us!!We don’t know how to behave with honorable person.

  32. anjan on মার্চ ৭, ২০১১ at ৪:১৫ অপরাহ্ণ

    পুরো লেখা পড়ে বেশ হতাশ! আপনি তো দু পক্ষকেই খুশি করতে চেয়েছেন! কিন্তু এখানে নতুন কী আছে যে আমাকে এটি পড়তেই হবে ?

  33. "Deeply Hurt" on মার্চ ৭, ২০১১ at ৩:৪৪ অপরাহ্ণ

    I am deeply hurt with the “Awami Treatment” that is being matted out to the Nobel Laureate Prof. Yunus — the pride of our nation. But what amuses me most when I see our so-called “intellectuals” are divided on the issue, that also in the political line. We are really an unfortunate people who do not have the capability to realize the value and significance of one of our fellow Bangladeshi getting the prestigious Nobel Peace Prize foe economic reason. Is there something basically wrong with our culture, nay our DNA?

  34. yousef on মার্চ ৭, ২০১১ at ৩:৩৭ অপরাহ্ণ

    i am astonished how BNP is supporting Yunus. He was the pioneer of 1/11 and another 1/11 is on the way and in that situation BNP will be hard hitted. AL will survive the rough sea, BNP will sink and this time probably for ever.
    All the political party should oppose yunus, he is the man who was behind minus two formula and just waiting for right time to apply that formula again.

  35. Quazi Abdus Sobhan on মার্চ ৭, ২০১১ at ২:৪৪ অপরাহ্ণ

    বাংলাদেশতো সব সম্ভবের দেশ।
    ড. ইউনুসের অনিয়্ম নিয়ে এত পেচাল কেন?
    এইদেশের গরিবিতো অতি তারাতারি জাদুঘরে চলে যাবে।

  36. AKBOR on মার্চ ৭, ২০১১ at ১:৪৯ অপরাহ্ণ

    MR.AKASH, DO YOU THINK THAT SH.HASINA MADE READY TO HER NEXT? OR KHALEDA? BUT PROBLEM IS, BOTH THE PARTY WILL BE DESTROYED OR DIVIDED TO HUNDREDS IF THEY ARE NOT THERE. SO HAVE TO ACCEPT(THOUGH YOU ARE COMPELLED TO ACCEPT).

  37. mahmud tokon on মার্চ ৭, ২০১১ at ১২:৪৮ অপরাহ্ণ

    I must expect the in-depth discussion from Akash Bhai from social, economical and reformation aspects. He may avoid the controversial issue though he has to clarify the existence of worker class and party opinion! I , indeed strongly expected! If he can’t he need not to note such unending papers that only stands on the brink… its never carries the courage to drive properly!

    Recently I read the article of Badruddin Omar (Jugantor:6th March 2011)regarding this issue. Here he explain the issue of his own clearly.

  38. সুরাইয়া সুমি on মার্চ ৭, ২০১১ at ১২:৪০ অপরাহ্ণ

    ড. ইউনূসের অন্যতম দুর্বলতা হচ্ছে সে তার সিংহাসনে আর কাউকে বসাতে চাননা । এই কথাটা আপনারা বুঝতে পারছেন না নাকি না বুঝার ভান করছেন |

    • Muhammad Rabiul on মার্চ ৭, ২০১১ at ৩:৪৭ অপরাহ্ণ

      মি. সুমি, ড. ইউনূস অনেক পরিশ্রম করে তার সিংহাসন বানিয়েছেন। তাই হঠাৎ করে তিনি চাইবেন না তার সিংহাসনে কেউ এসে বসে পরুক। আমার মনে হয় আপনিও চাইবেননা। সুতরাং উপযুক্ত লোক খুঁজে তারপর বসাতে হবে। তার প্রতিষ্ঠানের সন্মান ধরে রাখতে হবে। তাছাড়া আমাদের দেশে আরও অনেক প্রতিষ্ঠান আছে যেখানে এই আইন কার্যকর হচ্ছে না ।

      সুতরাং পলিটিকাল ভিউ থেকে সরে এসে আপনাকে বাস্তবতার দিকে তাকাতে হবে । ধন্যবাদ।

    • Joye on মার্চ ৭, ২০১১ at ৯:৫৯ অপরাহ্ণ

      Dr Yunus had started to build his’Singhashon’ from zero, yes, just from zero and now it has become ‘Mohiruho’ and all have been done by himself!!!uni Hasina ba khaleda r moto readymade ‘Singashon’ e ure ese jure bose onnoder k ‘khamcha khamci ‘ korenni kokhono.ona k mohan jononetri ‘bosti’r bhashay galigalaj korleo uni khuub i kom response korechhen ebong ta ottonto bhodro bhashay.fol ei brikker porichoy,tai na?

      uni to shore jetei cheyechhilen(muhit k lekha 2010 r letter ta porechen nishchoi) sonman er shathe tarporo keno eto osonman,keno eto henashta kora holo take?onar dosh ki je uni whole world er shob prestigious award gulo peyechhen,world er shob famous university gulo onake niye gechhen onar kotha shunte,onar naam e world famous uni gulo class khulechhe,seminar simposium hochhe,bidesh er parlament gulo porjonto onar kotha shunte special odhibeshon boshay,onar boi world er famous institution gulo te alochona hoy,onar lekha boi world e best seller boi er modhe thake?
      bidesh er experience thakle to oboshhoi janen apnake desher porichoy dile palta shunte hoy …Dr yunus er naam?

    • শাহিদ on মার্চ ৮, ২০১১ at ৬:১৯ পুর্বাহ্ন

      আমার তো মনে হয় উল্টা, উনার যদি পয়সা কামানোর এত ইচ্ছে থাকে উনি কিন্তু অনেক বড় বড় ইউনিভার্সিটিতে পরাতে পারেন। অনেক দেশ কিন্তু উনাকে উপদেষ্টা হিসাবে পেতে অনেক টাকা দেবে। কাজেই আপনার মন্তব্য মনে হয় ঠিক না।

      গ্রামীণ ব্যাংক আমার মনে হয়না খুব বেশি টাকা দেয়, যদিও আমি ঠিক নাম্বার তা জানিনা।

    • Rashed Ahmed Jonak on মার্চ ৮, ২০১১ at ১০:৫৮ পুর্বাহ্ন

      বিষয়টাকে আপনি এত সহজভাবে বলছেন কারণ নোবেল পুরস্কারের অংকটা হয়তো আপনি ভুলে গেছেন….যারা আপনার মত ভাবছেন তাদের বলি…তার মত ব্যক্তিত্বের কাছে ওটা সিংহাসন নয়…সিংহাসন বলতে বুঝি অথ ও ক্ষমতা..যার সাথে তার থাকা না থাকার কোন যোগ নেই…নিজের হাতে গড়া যেকোন কিছুই সবার কাছেই প্রিয়…..উনি ভূল করছেন এবং একজন নোবেল প্রাপ্ত ব্যাক্তিকে তার ভুল ভাংতে একটু সময় দেওয়া অন্যায় কিছু নয়….উনি চলে গেলে দেশ ও দশের জন্য কতটুকু ক্ষতি হবে তা কি কেউ বলতে পারেন..তবে এটা ঠিক বয়স পেরিয়ে গেলে সবারই অবসর নিতে হবে…বিষয়টা সবাইকে ভাবতে হবে এখনই…

      • শাহিদ on মার্চ ৯, ২০১১ at ২:০১ পুর্বাহ্ন

        ওই অঙ্কটা উনার জন্য কত সামান্য এটা বোধহয় আপনার ধারনাই নাই। ছোট্ট একটা উদাহরণ দেই, প্রাক্তন US প্রেসিডেন্ট বিল ক্লিন্টন একেকটা অনুষ্ঠানে বক্তৃতা দেবার জন্য ১.২৫ – ১.৫০ মিলিয়ন ডলার নেন। উনি কিন্তু এই পর্যায়ের বক্তা হিসেবে বিশ্বে পরিচিত।

  39. Muhammad Rabiul on মার্চ ৭, ২০১১ at ১২:২১ অপরাহ্ণ

    বাংলাদেশে আইনের কতটা কার্যকর হয়? বাংলাদেশ স্বাধীন হবার ৪০ বছরে আমরা কী পেয়েছি?

    ড. ইউনূস বাংলাদেশের জন্য অনেক সুনাম এনেছেন। নতুন জেনারেশন তাকে দেখে অনেক উৎসাহ পাচ্ছে। তাকে মডেল হিসেবে দেখছে। তবে আমরা সবাই জানি ড. ইউনূসের বিষয়টা শেখ হাসিনার ব্যক্তিগত। নোবেল পুরুষ্কারটা শেখ মুজিব অথবা শেখ হাসিনাকে না দিয়ে কেন ড. ইউনূসকে দিল। শেখ হাসিনার কথা হচ্ছে শেখ মুজিবকে কেন মরনোত্তর নোবেল দেওয়া হল না । বাংলাদেশ মানেই শেখ মুজিব, ড. ইউনূস নয়।

    তবে যে যাই বলুক ড. ইউনূস আমার এবং সারা বিশ্বের বাংলাদেশিদের কাছে আইডল ।

    • জাকির হোসেন খান on মার্চ ৭, ২০১১ at ২:৩৫ অপরাহ্ণ

      সরকার যা করেছে সেটা ঠিক করেছে কি বেঠিক করেছে জানি না। কিন্তু আমারও পছন্দ হয়নি। এটা আমার কাছে ড. ইউনূস সাহেবের প্রতি সরকারের এক ধরনের আক্রোশ মনে হয়েছে। তবে ড. ইউনূস আপনার কাছে আইডল হতে পারে কিন্তু সারা বিশ্বের বাংলাদেশীদের কাছে আইডল না। আর উনি আইনের উর্দ্ধেও নন। গ্রামীণ ব্যাংক এর বিতর্কিত ঋণ ব্যবস্থাপনার জন্য দেশের অনেক শিক্ষিত মানুষই ওনাকে+ওনার ব্যাংক কে পছন্দ করে না। আপনি একটু কষ্ট করে গ্রামে ঘুরলে টের পাবেন।

      • শাহিদ on মার্চ ৮, ২০১১ at ৬:২৯ পুর্বাহ্ন

        এটা ঠিক অনেকে ড: ইউনূসকে পছন্দ করেন না, কিন্তু এদের বেশির ভাগ লোন নিয়ে শোধ দিতে চায়না অথবা বর্তমান সরকার সমর্থক।

      • nilanto on মার্চ ৮, ২০১১ at ৭:৪৫ পুর্বাহ্ন

        jakir saheber sathe ak mot.
        yunus saheb, karo karo ideal ba baba hote paren, kintu sara bangladeshider na. ak jon suder karbari, ki kore nobel pelo, ta e to buji na. bangladeshe yunus er moto sudur karbari (NGO) onek ache, tar pore o keno, etto monga/ na kheye manush haha kar kore.. keno ekhono mansuh o-sikkha- ku-sikkhay doriddro??!!!!!!!!!!!

    • Tasnuva Chowdhury on মার্চ ৭, ২০১১ at ৩:০৩ অপরাহ্ণ

      Absolutely right. Because he is only a problem of govt, not for common people. common people always appreciate him and his work. Dr. Yunus is not a prophet or angel but he is the idol of this generation. We should not call him a blood sucker because his micro-credit is not a trap, it is a system.

    • mukta Sarawar on মার্চ ৭, ২০১১ at ৩:৪৪ অপরাহ্ণ

      জনাব রবিউল, আপনি বোধহয় জানেন না যে মরনোত্তর নোবেল দেওয়া হয় না।বঙ্গবন্ধুকে ছোট করতে চান, ভালো কথা, একটু পড়াশুনা করে করলে আরো ভালো।

      • Muhammad Rabiul on মার্চ ৭, ২০১১ at ১০:২৪ অপরাহ্ণ

        মি. মুক্তা, শেখ মুজিবুর রহমান সমন্ধে আমি অনেক পড়াশোনা করেছি এবং করছি । শেখ মুজিব আমার কাছে যতটা প্রিয় আমার মনে হয় আওয়ামিলীগের অনেক নেতার কাছেও ততটা না । আমার পড়ার টেবিলের সামনে শেখ মুজিবুর রহমানের একটি বড় পোষ্টার লাগানো আছে, এবং আছে ড. ইউনূসসহ আরও অনেকের । যা আমি প্রতিদিন দেখে সাহস অর্জন করি ।

        ড. ইউনূস সমন্ধে আরও সহানুভুতি দেখানো উচিৎ ছিল ।

        যাই হোক, আপনার উদ্দেশে বলতে চাই, শেখ মুজিবের উপর পড়াশোনা করেই তাকে পছন্দ করেছি। তার প্রতি আমার পিওর ভালবাসা, কমার্শিয়াল ভালবাসা নয়। ধন্যবাদ ……

        • mukta Sarawar on মার্চ ৯, ২০১১ at ৩:২৩ অপরাহ্ণ

          আপনার মন্তব্য পড়ে শেখ মুজিবের উপর আপনার ভালোবাসা বেশ ভালোই বোঝা যায় !!!

      • শাহিদ on মার্চ ৮, ২০১১ at ৬:৩৩ পুর্বাহ্ন

        এটা ঠিক যে মরনোত্তর নোবেল দেওয়া হয় না। কিন্তু শেখ মুজিবকে এর মধ্যে টেনে ওনাকে ছোট করবেন না.

      • manush on মার্চ ৮, ২০১১ at ২:০২ অপরাহ্ণ

        মুক্তা,
        আপনি এত পড়াশুনা করেও মানুষের ইংগিত ধরতে পারেন নাই, সোকল্‌ড আওয়ামী, বিএনপি, জামাতের লোকের মতই রয়ে গেছেন!

        • mukta Sarawar on মার্চ ৯, ২০১১ at ৩:৩২ অপরাহ্ণ

          আমি ইঙ্গিত একটু কম বুঝি। বুঝতে পারলে হয়তো আমেরিকা ভালোবেসে শান্তিতে নোবেল পেয়ে যেতাম !!

  40. babu on মার্চ ৭, ২০১১ at ১০:৫৪ পুর্বাহ্ন

    খুব সুন্দর লেখা। যৌক্তিক। যদি ড. ইউনূস বলেন তাকে ছাড়া গ্রামীণ ব্যাংক চলবে না তাহলে তার দায়িত্ব তাকেই নিতে হবে। আজ তার মৃত্যু হলে (আল্লাহ না করুক) কি গ্রামীণ ব্যাংক থাকবে না?

    মার্কিন যুক্তরাষ্ট্র আর অন্যান্যরা যা করছেন তা মোটেই সমর্থনীয় নয়। কোন ব্যাংকের কাকে সরানো হবে সেটা নিয়ে তারা বলার কে?

    • ami on মার্চ ৮, ২০১১ at ৫:২২ পুর্বাহ্ন

      ar private bank je khane nije der niom ase and sae niomae Yunus sir asen…se khane Bangladesh bank bagra badhanor ke?? vi, eto kisu bujhi na….amra nijerae nijeder ke onek soto korsi….ar nijer mukhae nije thu thu marben na please….ghondho sorabe….

  41. KK Karim on মার্চ ৭, ২০১১ at ১০:২৭ পুর্বাহ্ন

    Is D.Younus angel or prophet? Why people are shouting against or for him? Court will decide whether he is innocent or not. Until getting judgment no body should blame on any body.

  42. Ershad Mazumder on মার্চ ৭, ২০১১ at ১০:১৪ পুর্বাহ্ন

    ধন্যবাদ প্রিয় আকাশ সাহেব। আপনি একজন পলিটিকেল ইকনোমিস্ট। অর্থনীতির চেয়ে রাজনৈতিক ইস্যুতে আগ্রহ বেশি। আপনারা আগে ঠিক করুন ইউনূস সাহেবের বিষয়টা রাজনৈতিক,অর্থনৈতিক, সামাজিক বা কোম্পানী আইন বিষয়ক না অন্যকিছু। গ্রামীণ ব্যাংক ব্যবস্থাপনা একটি বিষয়। যা নিয়ে সরকার ৩০ বছর কোন কথা বলেনি। গ্রামীণ ব্যাংক ব্যাংকি কোম্পানী এ্যাক্ট, নন ব্যাংকি ফিনান্সিয়াল ইনস্টিটিউশন এ্যাক্ট বা মার্চেন্ট ব্যাংক এ্যাক্টে গঠিত হয়নি। এটা আলাদা আইনে, আলাদা গেজেটে গঠিত হয়েছে ৮৩ সালে। যদিও এর যাত্রা শুরু হয়েছে ১৯৭৬ সালে। সরকার যদি এর মালিক হয়ে থাকে তাহলে এতদিন কি ঘুমিয়ে ছিল? সরকারের শেয়ারতো শুনি ৪ শতাংশের নীচে। যদি এটা আইন দ্বারা বাংলাদেশ ব্যাংকের অধীন না হয়ে থাকে তাহলে বিবি নোটিশ ইস্যু করব কেন? যেমন সমবায় ব্যাংক সমবায় আইনে চলে। যেমন মহাজনী ঋন ব্যবসা চলে ডিসির লাইসেন্স দ্বারা।
    বিষয়টা খোলাসা করুন। সরকারের লক্ষ্য কী? ইউনূস? গ্রামীণ ব্যাংক? না আক্রোশ?

    • raqib on মার্চ ৭, ২০১১ at ১:২৯ অপরাহ্ণ

      AWESOME LOGIC,THANKS.

    • Chowdhury on মার্চ ৭, ২০১১ at ৪:৩৬ অপরাহ্ণ

      Dear Akash,

      Try to get out of your political feeling before writing such an ambiguous article. You need to understand we do know from which angle you will be talking. At the end of the day it will be difficult for you to answer the questions of Mr. Ershad. You should have the courage to tell the truth.

      Thanks

    • Mohammad M Rahman on মার্চ ৭, ২০১১ at ১০:২৪ অপরাহ্ণ

      Mr Mazumder,
      Seems you know a lot about business law- for your information- I know nothing about it. But what you need to know is the span of research of a POLITICAL ECONOMIST. A political economist evaluates the possible impacts of policy and politics on issues having leverage on economy. Yes, he should be more inclined to politics then to his economic principles. There is nothing to pinch about it. A politician is just a politician, a political economist is a quantitative analyst of politics-he needs to comprehend politics lot better than the politician himself does.

  43. yousef on মার্চ ৭, ২০১১ at ১০:০৫ পুর্বাহ্ন

    another hamid karzai another nuri maliki is being made. younus is a product of US deep rooted conspiracy to achieve their goals throug him.
    He is just waiting for another 1/11

    • "Deeply Hurt" on মার্চ ৭, ২০১১ at ৩:৫৮ অপরাহ্ণ

      You are beating around the bush! Try to understand what it takes to get a Nobel Prize. You cannot buy it, even if you have a habit of buying degrees! Be honest with yourself, put your conscience above your political thoughts and then you will realize what Prof. Yunus has brought for his nation. Or at least talk with some of the 8+ million Bangladeshi women who are benefited from the Grameen Bank activities.

    • babu on মার্চ ৮, ২০১১ at ৯:২৩ পুর্বাহ্ন

      Like many others prof Yunus could have stayed in America. But came back to independent Bangladesh with high hopes.

      His american wife left him with their 2 years old daughter (Monika) because she couldn’t live in Bangladesh. Anyone who has children understand how painful that can be. Yunus could have gone with them. He didn’t. He wanted to do something for the poor people of Bangladesh. Has he done something? Well, go around and ask over 80,00,000 borrowers of Grameen Bank.

  44. রহমান on মার্চ ৭, ২০১১ at ৮:৫৫ পুর্বাহ্ন

    আপনার লেখা সবচেয়ে অসম্পূর্ণ কলামটা পড়লাম আজ। মনে হলো কেউ আপনার গলায় ছুরি রেখে কথা বলালো, বা বন্দুক ঠেকিয়ে লেখালো।

  45. আহমেদ শরীফ on মার্চ ৭, ২০১১ at ৪:২৬ পুর্বাহ্ন

    হাস্যকরভাবে মাইক্রোক্রেডিট প্রসঙ্গ এড়িয়ে গেলেন। এনজিও কমিউনিজম এমনি হয়।

  46. belal on মার্চ ৭, ২০১১ at ৪:১৪ পুর্বাহ্ন

    আমাদের দেশে এত problem থাকতে আমাদের govt এ বিষয় নিয়ে এত busy কেন? আমাদের জয় ভাইও কথা বলছেন… তাতে মনে হছে এ problemটি govt- এর জন্য অনেক বড় problem. but general people-এর না। আমাদের govt কাজ করে দেশের জন্য না, দলের জন্য সে তা আমরা জানি। আপনারা বলতে জেনেও বলেন না…

  47. SAM on মার্চ ৭, ২০১১ at ৩:২৬ পুর্বাহ্ন

    একসময় বিশ্বব্যাপী বাংলাদেশ পরিচিতি ছিলো ক্ষুধা, দারিদ্র, আর বন্যার দেশ, এবং স্বাধীন হবার পরে “তলাবিহীন ঝুড়ি” হিসাবে। ২০০৬ সালে ডঃ ইউনূসের নোবেল ‍শান্তি পদক বিজয়ের পর বিশ্ববাসী বাংলাদেশকে নতুন করে চিনতে শুরু করে- বাংলাদেশ, ডঃ ইউনূসের দেশ। গত কয়েকমাস ধরে বাংলাদেশ সরকারের প্রচার মাধ্যম ও সরকারী দল থেকে দেশে বিদেশে ব্যাপকভাবে প্রচার করে- ডঃ ইউনূস দুর্নীতিবাজ, তাকে অপসারন করতে হবে। গতকাল তিন মাস ধরে চলমান বিতর্কের পরে সরকার গ্রামীণ ব্যাংক থেকে ডঃ ইউনূসকে যে পদ্ধতিতে অপসারন করা হয়েছে- তাতে এখন বিশ্ব মিডিয়ায় আলোচিত। বর্হিবিশ্বের কাছে জাতি হিসেবে আমরা লজ্জিত। হাসিনার ব্যক্তিগত ক্রোধ বা ঈর্ষার জন্য জাতি হিসেবে আমরা লাঞ্ছিত হতে পারি না।

    • yousef on মার্চ ৭, ২০১১ at ৯:৫৫ পুর্বাহ্ন

      Dear Akash, Dr.Younus is a dear boy of US and he is just waiting for right time to work for their agenda. The world media is now so powerful that they can make even a boy a girl!
      Don’t be fooled by this biases media.

      • rajib on মার্চ ৭, ২০১১ at ১:৩৭ অপরাহ্ণ

        if it is so then why govt. depending on money of U.S.A to bring back 16000 Bangladeshi or more from Lybia.

        • yousef on মার্চ ৭, ২০১১ at ৩:৩০ অপরাহ্ণ

          i am not talking about govt, i am talking about people. Just wait for another 1/11 and u will see the true face of yunus

      • Harun on মার্চ ৭, ২০১১ at ১:৪৬ অপরাহ্ণ

        Mr.Joy is the dear boy of whom brother? Government or country has no other issue in this moment without Dr.Younus or Grameen bank?

        • জিহান খন্দকার on মার্চ ৭, ২০১১ at ১০:৪৪ অপরাহ্ণ

          আমার মনে হয় আমরা ইউনূস প্রসঙ্গ থেকে সরে গিয়ে আমাদের দুর্নীতিগ্রস্থ রাজনীতিবিদদের নিয়েই কথা বলতে আমরা পছন্দ করি। যাইহোক, ইউনূস সাহেব বারবার যে ৯জন বোর্ড মেম্বারের কথা বলেন তাদের কথা কি আমরা একবারও চিন্তা করেছি??? তারা তো গ্রামের সাধারণ মহিলা। তাদের এখনও ইউনূস সাহেবের মত লোকের পরিকল্পনা বুঝার ক্ষমতা হয় নাই। তারা ইউনূস সাহেবের কথায় উঠে-বসে। তাই ওদের মনগড়া সিদ্ধান্তে দেশের প্রচলিত আইন পরিবর্তিত হতে পারে না। ইউনূস সাহেবের বুঝা উচিত ওনার বিদেশি ক্ষমতাবান বন্ধু থাকতে পারে, কিন্তু উনি আইনের উর্ধে নন। উনি অন্যান্য এমডিদের মতোই। আইন অন্ধ, তার চোখে সবাই সমান। ওনার প্রতি মানুষের যেটুকু সম্মান ছিল, সেটাও তিনি নষ্টা করছেন। ১/১১ পর অনেক ভালো ভালো কথা বলেছিলেন, তো এইবার নিজে দেশের ও নিজের সম্মান রক্ষা করুন প্রচলিত আইন মেনে নিয়ে।

  48. Saku Swapan on মার্চ ৭, ২০১১ at ৩:১৫ পুর্বাহ্ন

    বর্তমান সরকার তো মার্কিন-ভারত আশীর্বাদ নিয়েই ক্ষমতায় বসেছে। সে বিষয়ে কিছু বললেন না? না কি ১/১১ এর মাধ্যমে দেশে মার্কিন হস্তক্ষেপ ঘটেছিলো বলে মনে করেন না? শোনেন কমরেড, পেটে খেলে পিঠে সইতে হয়। আর ড. ই‌উনুসের প্রতি হাসিনার ক্ষোভটা সম্পূর্ণ ব্যক্তিগত। প্রথমত: নোবেল পুরষ্কার না পাবার ক্ষোভ। দ্বিতীয়ত: বিশ্বে হাসিনা এবং তার প্রয়াত পিতার চেয়েও বর্হিবিশ্বে অধিক পরিচিতি। তৃতীয়ত: হাসিনার অপশাসনে অতীষ্ট হয়ে মানুষ অান্দোলনে গেলে সম্ভাব্য তৃতীয় শক্তি হিসেবে ইউনুসের ইমেজকে হত্যা করা।

    এখন কি আর সেই দিন আছে যে আপনারা বুদ্ধিজীবীরা যা বলবেন আম জনতা তা চোখ বুজে বিশ্বাস করবে? পাবলিক এখন সবাইকে চেনে। খারাপের ভালোটুকু এবং ভালোর খারাপটুকু আলাদা করতে পারে। হাসিনার চেয়ে ইউনূস ১০০০ গুণ বেশী ভালো।

    • yousef on মার্চ ৭, ২০১১ at ১০:০০ পুর্বাহ্ন

      D. Younus is not that good what you think. do you know where is Mr. Borua, who won a prize for renewable energy ?
      Can you check where is Sufia begum who took first loan from him ?

      He is another Dr. Kamal, fly to his second home when crisis strike our country.
      Sk. Mujib gave us a country, Dr younus trapped thousands of poor in his crafted net of micro-credit.

      • babu on মার্চ ৮, ২০১১ at ১১:২৬ পুর্বাহ্ন

        Dear Yousef, As you know well-taught people are self-taught. I am, very politely, encouraging you to look in to what Grameen Bank is and how it works. I believe you will change your mind. No offence.

  49. Noman on মার্চ ৭, ২০১১ at ২:৩৮ পুর্বাহ্ন

    Yunus is blood sucker of the poor people..

    • Harun on মার্চ ৭, ২০১১ at ১:৫০ অপরাহ্ণ

      If yunus is the blood sucker of the poor people than what about our so call politician including Hasina?

      • Rubel on মার্চ ৭, ২০১১ at ৭:৪৩ অপরাহ্ণ

        Dear Harun,

        You don’t seem to know anything about yunus, so it is better not to write something over here. he deceived the poor people and he deceived the whole nation.he is not that great to be compared to hasina, so don’t even compare. Hasina and Khaleda both sacrificed a lot for this country. they lost their family members. they are very famous in the root level and have a strong base in this country. Yunus is not even close to them.
        i hope you would write things that will make more sense to everyone. please don’t make the stupid mistake of comparing yunus with the leaders of the political parties.

        • Joye on মার্চ ৭, ২০১১ at ১০:১২ অপরাহ্ণ

          Hasina r jaygay Rehana k ba khaleda r jaygay Tarek k boshay den, dekhben tarao eki rokom popular(je statistics er upor apnni kotha bolchhen),eta tader joggota ba mohan kirti na eta amader system.amra historically razar chhele k raza bole mene eshechhi r joggota thak ba na thak tader k nishorto bhabe bhalobeshe jai…tai joy tarek hasina rehana khaleda der jonmo hoy amader political arena te r tarao notun leadership toirir shob poth bondho kore nijeder family te uttorshu ri khuje beran,peyeo jan.

        • Abedin on মার্চ ৮, ২০১১ at ৮:০১ অপরাহ্ণ

          If yunus is the blood sucker of the poor people than our so called politicians are BONESUCKER ?

    • babu on মার্চ ৮, ২০১১ at ৮:৫২ পুর্বাহ্ন

      Noman, is there any Nobel Prize in the blood sucking category?

  50. mazhar apu on মার্চ ৭, ২০১১ at ২:১৭ পুর্বাহ্ন

    ১/১১ এর ঘটনার নায়কদের প্রথম দিকের কাজ কর্ম দেখে বদ্ধমূল ধারনা করেছিলাম যে,এরা যদি fail করে তবে এ দেশ আর সভ্য মানুষের বসবাসের যোগ্য থাকবে না…….খুব কম জনই সহমত পোষণ করেছিল…….আজ যা ঘটছে এই দেশে তা খুব একটা অবাক করে না আমাকে…….সমাজের তথা দেশের প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া জ্ঞানী-গুনি ,ভদ্র, শিক্ষিত বিবেকবান মানুষদেরকে হিংস্র হায়েনার মতো ছিঁড়ে-খুঁড়ে নীচে না নামালে আমরা জাতে উঠবো কী করে ?! ডঃ ইউনূসের বেইজ্জতি এটারই ধারাবাহিকতা………অধম চলে উত্তমের সংগে, মধ্যম চলে তফাতে, কথাটা একদম ভুল এখন……”পরমত সহিষ্ণু” কথাটা ডাইনোসরদের সাথে বিলুপ্ত………

    ১/১১ ছয় মাসের মধ্যে আদর্শ থেকে সরে গেলো……রক্ষক হয়ে গেলো ভক্ষক!!!!

    ৭১ এর পর থেকেই জাতে উঠার এই রকম অসুস্থ প্রতিযোগিতা চলছে,যেটা ৮০’র দশকের পর ব্যাপক আকার ধারণ করে……… সত্যিকে মিথ্যা,ন্যায়কে অন্যায়,ভালোকে খারাপ,আর অযোগ্য লোককে দায়িত্বপূর্ণ জায়গায় স্থাপন করাই এই জাতির লক্ষ………ভুল এবং অন্যায় এই দুইটার পার্থক্য করবার জ্ঞানটাও আমরা হারিয়ে ফেলেছি, এক sorry তে সাত খুন মাফ! নিজের যোগ্যতা থাকুক আর না থাকুক অথবা কম থাকুক কিন্তু একজন সম্মানিত এবং জ্ঞানী লোককে কথার অলংকার দিয়ে পথের ধুলায় মিশিয়ে দিয়ে নিজেকে জ্ঞানী জাহির করে জাতে তুলবার উদগ্র অসুস্থ বাসনাই আমাদের নিয়তি………

    তাই দেখি এক জন মুচি ডাক্তারের সমালোচনা করে,কামার করে প্রকৌশলীর, মাধ্যমিক ইস্কুলের শিক্ষক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের, দু লাইন কোরআন আর হাদিস পড়ে বিশিষ্ট ইসলামি চিন্তাবিদ ভুল ধরে আল্লাহ ও রসুলের,পারার মুদী দোকানদারের কাছে যে কনও বড় শিল্পপতি যা তা গোছের….সব রকমের বাজে দোষে দুষ্ট ছাত্র নামধারী “দল” আর “লীগ”,যাকে ইচ্ছা তাকে জুতা মারে তালে তালে……… সবাই নিজেকে মহা সৎ ভাবি আমরা,আর বাকি সবাই খারাপ……..

    আমিত্বের অটুট জালে সবাই আমরা আবদ্ধ…… নিজেরটা ১৬ আনা
    বুঝি,অন্যের ১ আনাও না! কারণ “আমি”…… “আমরা” বিলুপ্ত………!

    মূল্যবোধের “ম” টাও দেখা যায়না এখন……… একটাই ধ্যান, টাকা……..যে কোনোও মূল্যে টাকা চাই……টাকাই সম্মানের মাপ-কাঠি……… ভিখারিকে ভিক্ষা দেই ছেরা নোটটা!!?? কাউকে টাকা দিতে হলে দেই সবচেয়ে ময়লা টাকাটা!!?? যাকাতের জন্য তৈরি হয় বিশেষ কাপড় ( inferior quality )!!??
    নিজের টাকা রাখি সুদী ব্যাংকে আর ডঃ ইউনূসকে বলি সুদের কারবারি!!!!!!!

    • Joye on মার্চ ৭, ২০১১ at ১০:২১ অপরাহ্ণ

      very very much well said.
      I remmber during 1/11,shaikh Hasina declared her property as fixed money in the bank and told the journalists that she survives with the money of its interest.
      shotti selukas!ki bichittro ei jeebon!!!!uni ekhon Dr Yunus k bolen “Shudkhor”

  51. রাজু on মার্চ ৭, ২০১১ at ১:১৬ পুর্বাহ্ন

    বেশ কয়েক মাস আগে ঢাকায় তিব্বতের উপর এক আলোকচিত্র প্রদর্শনী বন্ধ করার চাপ দিয়েছিল চীন এবং তারা সফল হয়েছিল। তখন কোন বিপ্লবী বলল না ব্যপারটা আমাদের আভ্যন্তরীন বিষয়।

  52. raju on মার্চ ৭, ২০১১ at ১২:৫৭ পুর্বাহ্ন

    আরেকটু সাহসের পরিচিয় দিলে ভালো লাগত। এতে আপনার দলের পদ চলে যাবার সম্ভাবনা ছিল না। এমনিতেই কমরেড দের সংখ্যা কম।

    মার্কিন যুক্তরাষ্ট্র যা করেছে তাকে কূটনৈতিক চাপ হিসেবেই দেখাটা স্বাভাবিক। ব্ল্যক-মেইল করার মত কোন ঘটনা না। এটা তাদের বিরক্তির প্রকাশ।

    অবাক হচ্ছি কেবল মামলাটা নিয়েই কথা বললেন; তাও বিচারাধীন বলে এড়িয়ে গেলেন। সরকারের সাথে ইউনূসের সম্পর্ক নিয়ে আপনার মত জানাটা জরুরী ছিল।

    ধন্যবাদ।

মন্তব্য করুন

প্রতিক্রিয়া লেখার সময় লক্ষ্য রাখুন:
১. স্বনামে বাংলায় প্রতিক্রিয়া লিখুন।
২. ইংরেজিতে প্রতিক্রিয়া বা রোমান হরফে লেখা বাংলা প্রতিক্রিয়া গৃহীত হবে না।
৩. প্রতিক্রিয়ায় ব্যক্তিগত আক্রমণ গৃহীত হবে না।

Get Adobe Flash playerPlugin by wpburn.com wordpress themes

ফেসবুক লিংক

ট্যাগ

সর্বশেষ মন্তব্য

আর্কাইভ