আওয়ামী লীগের কৌশলগত বিজয় ও বিএনপির বিপর্যয়– ২

আমানুল্লাহ কবীর
Published : 3 Feb 2014, 03:12 AM
Updated : 3 Feb 2014, 03:12 AM
দ্বিতীয় পর্ব

একতরফা নির্বাচনের পর নিউইয়র্ক টাইমস এক প্রতিবেদনে বলেছে, বাংলাদেশ একদলীয় দেশের ঝুঁকিতে পড়েছে। ঢাকাস্থ সাবেক মার্কিন রাষ্ট্রদূত উইলিয়াম বি মাইলাম নির্বাচনের পর পর্যবেক্ষণমূলক মন্তব্যে বলেছেন, আগামী পাঁচ বছরে বিএনপি তার অস্তিত্ব রক্ষা করতে পারবে কিনা, তা নিয়েই সন্দেহ দেখা দিয়েছে।

[প্রথম পর্বের লিংক:

http://opinion.bdnews24.com/bangla/archives/14816#more-14816]

তাদের এই মন্তব্য থেকে বোঝা যায় যে, হাসিনা সরকার পূর্ণ মেয়াদ ক্ষমতায় থাকার জন্য hardline বা শক্ত অবস্থান অবলম্বন করবে। এ ক্ষেত্রে রাষ্ট্রক্ষমতার প্রতিদ্বন্দ্বী বিএনপি হবে সরকারের প্রধান টার্গেট। সরকারের বৈরি আচরণ মোকাবেলা করে বিএনপি সংগঠিত শক্তি হিসেবে দাঁড়াতে না পারলে, শক্তিশালী বিরোধী দলের অনুপস্থিতিতে দেশে কার্যত একদলীয় ব্যবস্থাই প্রতিষ্ঠিত হবে। অবশ্য এদেশের জনগণের জন্য তা কোনো নতুন অভিজ্ঞতা হবে না। তারা অতীতে একদলীয় রাজনীতি ও শাসন দেখেছে, একাধিকবার সামরিক শাসনও দেখেছে।

যাহোক, একের পর এক ভুল সিদ্ধান্ত বা কৌশলের জন্য বিএনপি যে মারাত্মক ঝুঁকির মধ্যে পড়েছে, তাতে কেনো সন্দেহ নেই। ক্ষমতায় থাকাকালেও বিএনপির ভুল সিদ্ধান্তের জন্য এক-এগারোর অসাংবিধানিক হস্তক্ষেপ হয়েছিল, যার শাস্তি প্রধানত বিএনপিকেই ভোগ করতে হয়েছে। বিরোধী দলে থাকার সময়ও ভুল সিদ্ধান্ত ও কৌশলের জন্য বিএনপিকে এখন এই পরিস্থিতির মুখোমুখি হতে হয়েছে।

উদ্যোগটি প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকেই নিতে হবে।

[শেষ]

আমানুল্লাহ কবীর: সাংবাদিক ও কলামিস্ট। বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমের সিনিয়র এডিটর।