রানা প্লাজা ট্র্যাজিডি: ক্ষতিপূরণের এই অংক কি খুব বেশি

এম এম আকাশ
Published : 15 Nov 2017, 06:17 PM
Updated : 1 Feb 2014, 03:48 PM
রানা প্লাজার ট্র্যাজিডি নিয়ে অনেক লেখা, অনেক সেমিনার, অনেক বিবৃতি, পাল্টা-বিবৃতি, অনেক মিছিল, পাল্টা-মিছিল দেশে-বিদেশে অনুষ্ঠিত হয়েছে। এখন সময় হয়েছে এর একটি গ্রহণযোগ্য ইতি টানার। মহামান্য হাইকোর্ট নির্দেশিত 'রানা প্লাজা দুর্ঘটনার ক্ষতিপূরণ নির্ধারণ' কমিটির অধীনে একটি উপ-কমিটির প্রধান হিসেবে কাজ করতে গিয়ে আমার যে অভিজ্ঞতা হয়েছে তা তুলে ধরে সেই লক্ষ্যে কিছু প্রস্তাবনা পেশই এই লেখার উদ্দেশ্য।

গত বছরের একটি সবচেয়ে আলোচিত ঘটনা ছিল রানা প্লাজা দুর্ঘটনা। বিশ্বে কোনো একক দুর্ঘটনায় মৃতের সংখ্যার বিচারে শুধু নয়, শ্রমজীবী মানুষের প্রতি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতা ও লোভের বিচারেও এটি ছিল এক অনন্য হৃদয়বিদারক ঘটনা। সেদিন যে দুর্ভাগা শ্রমিকরা কারখানায় কাজ করতে ঢুকেছিলেন, তারা প্রথমে সেখানে ঢুকতে চাননি। তাদের সন্দেহ ছিল যে এই ভবনটা যে কোনো সময় ধসে পড়তে পারে।

কিন্তু ভবনের মালিক ও ভেতরে অবস্থিত চারটি কারখানার মালিকদের কাছে দ্রুত অর্ডারের সাপ্লাই নিশ্চিত করাই ছিল প্রধান বিষয়। এতে তাদের মুনাফা নিশ্চিত হবে ঠিকই কিন্তু প্রাণিহত্যার ঝুঁকি যে থেকে গেল সেটা নিয়ে তাদের কোনো চিন্তা ছিল না। সুতরাং তারা সেদিন প্রাণ হাতে নিয়ে কাজে যোগ দিয়েছিলেন। পরবর্তীতে এ কথাও প্রকাশিত হয়েছে যে, সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষসমূহ দুর্ঘটনার আগে এ দালান পরিদর্শনে এসেছিলেন কিন্তু যথাযথ প্রতিব্যবস্থা গ্রহণ করেননি।