Hasina-pজাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা ১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন। ১৯৭৩ সালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ পাস করেন। ১৯৮১ সালে তাঁকে বাংলাদেশের বৃহত্তম রাজনৈতিক দল আওয়ামী লীগের সভাপতি নির্বাচিত করা হয়। তাঁর নেতৃত্বে দীর্ঘ লড়াই সংগ্রামের পর ১৯৯৬ সালের ২৩ জুন আওয়ামী লীগ সরকার গঠন করার মধ্য দিয়ে তিনি প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন। ২০০৮ সালে ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে নিরঙ্কুশ জয়লাভের মাধ্যমে ২০০৯ সালের ৬ জানুয়ারি দ্বিতীয়বারের মতো প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন। তিনি বোষ্টন বিশ্ববিদ্যালয়, যুক্তরাষ্ট্র (১৯৯৭), ওয়াসেদা বিশ্ববিদ্যালয়, জাপান (১৯৯৭), আবিরডিন ড্যান্ডি বিশ্ববিদ্যালয়, যুক্তরাজ্য (১৯৯৭), ঢাকা বিশ্ববিদ্যালয় (১৯৯৯), ক্যাথলিক বিশ্ববিদ্যালয়, ব্রাসেলস, বেলজিয়াম (২০০০), ব্রিজপোর্ট বিশ্ববিদ্যালয়, কানেকটিকাট, যুক্তরাষ্ট্র (২০০০) প্যাট্রিস লুলুম্বা পিপলস্ ফ্রেন্ডশীপ বিশ্ববিদ্যালয়, মস্কো, রুশ ফেডারেশন (২০০৫) থেকে সম্মানসূচক ডক্টরেট ডিগ্রি লাভ করেন। ১৯৯৯ সালে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় তাঁকে ‘দেশীকোত্তম” (ধরিত্রীর মধ্যে শ্রেষ্ঠ), ২০০৫ সালে ফিলিপাইনের পার্লামেন্ট ‘কংগ্রেশনাল মেডেল অব এচিভমেন্ট’, পার্বত্য চট্টগ্রামে সহিংসতা বন্ধ ও শান্তি আনার লক্ষে ‘পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি’ সম্পাদনার জন্য ১৯৯৯ সালে ইউনেস্কো হুফে-বোগনি পুরস্কার প্রদান করেন। তিনি ‘ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক শান্তি পদক ২০০৯’ ও কলকাতার এশিয়াটিক সোসাইটি থেকে মানবসম্পদ উন্নয়ন ও আন্তর্জাতিক সমঝোতার জন্য ‘ইন্দিরা গান্ধী স্বর্ণপদক ২০০৯’ পুরস্কারে ভূষিত হন।

শেখ হাসিনা তাঁর মহান পিতার সুযোগ্য উত্তরসুরি হিসেবে বাংলাদেশের মানুষের গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য রাজনৈতিক সংগ্রাম ও অর্থনৈতিক মুক্তির লড়াই এবং মুক্তিযুদ্ধের মাধ্যমে সৃষ্ট বাংলাদেশের চার রাষ্ট্রনীতিভিত্তিক মৌলিক সত্তা রক্ষায় যেমন অঙ্গীকারদীপ্ত নেতৃত্ব দিয়ে যাচ্ছেন তেমনি লেখালেখির মাধ্যমেও তাঁর চিন্তা-চেতনা ও রাজনৈতিক আদর্শের প্রতিফলন ঘটিয়ে চলেছেন। তাঁর ’রচনাসমগ্র’-এ স্থান পাওয়া বইগুলো হচ্ছে:

ওরা টোকাই কেন (১৯৮৯), বাংলাদেশে স্বৈরতন্ত্রের জন্ম (১৯৯৩), দারিদ্র্য দূরীকরণ: কিছু চিন্তাভাবনা (১৯৯৫), বৃহৎ জনগোষ্ঠীর জন্য উন্নয়ন (১৯৯৯), বিপন্ন গণতন্ত্র, লাঞ্ছিত মানবতা (২০০২), সহে না মানবতার অবমাননা (২০০৩), সাদা কালো (২০০৭)।