কিউ আর ইসলাম

ছবি. নাসিরুল ইসলাম

ছবি. নাসিরুল ইসলাম

যশোর জেলায় ১৯৫৩ সালের ২৫ ডিসেম্বর জন্ম গ্রহণ করেন। বাংলাদেশ কৃষি ইনস্টিটিউট (বর্তমানে শের-এ-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়) থেকে কৃষিতে অনার্স সহ স্নাতক লাভ করেছেন। স্নাতক লাভ করার পর কৃষি মন্ত্রণালয়ের অধীন জাপান সরকারের কারিগরি সহযোগিতায় প্রতিষ্ঠিত কেন্দ্রীয় সম্প্রসারণ সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট (সার্ডি) প্রকাশনা কর্মকর্তা ও পরবর্তীতে সম্পাদক হিসেবে চাকুরি করেন। জাপানের কিউস্যু বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৭ সালে মাষ্টার্স এবং ১৯৯০ সালে ডক্টরেট লাভ করেন। কিউস্যু বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশে উৎপাদিত প্রায় ৫০০ সনাতন বা দেশী জাতের ধানের বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে গবেষণা করেন। ডক্টরেট লাভ করে দেশে ফিরে কানাডিয়ান আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা  (সিডা), বিশ্ব ব্যাংক, বিশ্ব খাদ্য সংস্থা (এফএও), আইউসিএন, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), ইফাদ, নেদারল্যান্ড সরকার ও জাপান আন্তর্জাতিক সহযোগী সংস্থা (জাইকা) সহযোগিতায় বাস্তবায়িত প্রকল্পসমূহে কৃষি ও পানি বিশেষজ্ঞ হিসেবে সংশ্লিষ্ট ছিলেন।
বর্তমানে জাইকার সহযোগিতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) কর্তৃক বাস্তবায়িত ক্ষুদ্রাকার পানি সম্পদ উন্নয়ন প্রকল্পে কনস্যালট্যান্ট হিসেবে সংশ্লিস্ট আছেন। তিনি বাংলাদেশ ওয়াটার পার্টনারশীপ এর নির্বাহী কমিটির একজন সদস্য। ছাত্র জীবনে তিনি বাংলাদেশ বেতার ও টেলিভিশনে কৃষি বিষয়ক অনুষ্টান পরিচালনা করতেন। জাপান, থাইল্যান্ড, আয়ারল্যান্ড, দক্ষিণ কোরিয়া ও ভারতে আন্তর্জাতিক সেমিনারে গবেষণার ফলাফল উপস্থাপন করেছেন। বিদেশী জর্নালে তার গবেষণাভিত্তিক এ পর্যন্ত ১১ টি এবং দেশে ২ টি প্রবন্ধ প্রকাশিত হয়েছে। দেশে ও বিদেশে বিভিন্ন পত্র-পত্রিকায় নিয়মিত লিখে থাকেন।

 -------------------------------------------------------------------------
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর নিজস্ব। bdnews24.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে bdnews24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)

-------------------------------------------------------------------------

Comments are closed.

Get Adobe Flash playerPlugin by wpburn.com wordpress themes

ফেসবুক লিংক

ট্যাগ

আর্কাইভ