Siddiqur-Photo ড. সিদ্দিকুর রহমান ১৯৪৫ সালে জন্মগ্রহণ করেন। পৈতৃক নিবাস কুমিল্লা জেলায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষায় স্নাতকোত্তর সম্পন্ন করেন। পরে ভারতের দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে পিএইচ-ডি করেন। আর পোস্ট-ডক্টোরাল গবেষণা করেছেন লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে। অধ্যাপনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেণা ইন্সটিটিউটে। এ ইন্সটিটিউটে তিনিই কারিকুলাম অ্যান্ড ইন্সট্রাকশনাল টেকনোলজি বিভাগ নামে নতুন একটি বিভাগ প্রতিষ্ঠা করেন এবং এর চেয়ারম্যান ছিলেন। ২০১১ সালে ইন্সটিটিউটের একজন সিলেকশন গ্রেড প্রফেসর ও পরিচালক হিসেবে কাজ থেকে অবসর নেন।

দীর্ঘ ৪৫ বছর ধরে তিনি শিক্ষা ও গবেষণার কাজে যুক্ত। ছিলেন ‘জাতীয় শিক্ষানীতি ২০১০ প্রণয়ন কমিটি’র অন্যতম সদস্য। আশির দশক থেকে তিনি জাতীয় কারিকুলাম প্রক্রিয়ার সঙ্গে জড়িত। ২০১১ সালে ইন্সটিটিউট থেকে অবসর নেয়ার পর তিনি ন্যাশনাল কারিকুলাম অ্যান্ড অ্যাসেসমেন্ট কনসালটেন্ট হিসেবে কাজ করছেন। তাঁর একক নেতৃত্ব ও তত্ত্বাবধানে ‘জাতীয় কারিকুলাম ২০১২’ এবং ইন্সট্রাকশনাল ম্যাটেরিয়ালস তৈরি করা হয়েছে। তাঁর উদ্ভাবিত শিক্ষা-সংশ্লিষ্ট মডেলগুলো বাংলাদেশসহ এশিয়া ও আফ্রিকার কয়েকটি দেশে অনুসৃত হচ্ছে।

তাঁর লেখা বইয়ের সংখ্যা তিন। জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে নিয়মিত লেখালেখি করেন। এছাড়া বেশ ক’টি দেশীয় ও চৌদ্দটি আন্তর্জাতিক সেমিনার ও কনফারেন্সে তিনি পেপার উপস্থাপন করেছেন।