মোহাম্মদ আবদুল মজিদ

Majid-pমোহাম্মদ আবদুল মজিদ (জন্ম ১৯৫৩, শ্যামনগর ,সাতক্ষীরা)। ইংরেজী ভাষা ও সাহিত্যে অনার্স সহ এম.এ। বাংলাদেশের উপকুলীয় অঞ্চলের কৃষি অর্থনীতি শীর্ষক অভিসন্দর্ভের জন্য অর্থনীতিতে পি এইচ ডি। বাংলাদেশ ব্যাংকে চাকরীজীবন শুরুর পর ১৯৮১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগ দেন । নিরীক্ষা ও হিসাব বিভাগে, ই আর ডিতে, জাপানে বাংলাদেশ দূতাবাসে, বিনিয়োগ বোর্ডে, অর্থ বিভাগে এবং সচিব পদমর্যাদায় পরিকল্পনা কমিশনে, অভ্যণÍরীন সম্পদ বিভাগে এবং জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১০ সালে সরকারী চাকুরী হতে অবসর গ্রহনের পর বর্তমানে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির শীর্ষ নির্বাহী – ’চীফ কোর্ডিনেটর’ হিসেবে কর্মরত। দেশের শীর্ষ স্থানীয় তিনটি বেসরকারী বিশ্ববিদ্যালয়ে অর্থনীতি ও আর্থ প্রশাসন ব্যবস্থাপনা বিষয়ে খন্ডকালীন অধ্যাপনাও করেন ।

মূলতঃ মননশীল প্রবন্ধকার হিসেবে লেখালেখির জগতে তাঁর পদচারণা। বাংলা একাডেমী থেকে তাঁর লেখা তিনটি জীবনী গ্রন্থ’ আকবর উদ্দীন (১৯৮৪), আবুল হুসেন (১৯৮৭) এবং শেখ হবিবর রহমান (১৯৮৯) এবং তাঁর সম্পাদনায় ইবরাহিম খাঁ রচনাবলী এ যাবত তিন খন্ডে প্রকাশিত হয়েছে। বাংলাদেশ অর্থনীতির ওপর তাঁর মননশীল গ্রন্থ তোপখানা থেকে মতিঝিলঃ বাংলাদেশ অর্থনীতির নতুন দিগ এর ইতিমধ্যে তিনটি সংস্করণ এবং মওলা ব্রাদ্রার্স থেকে স্বয়ম্ভর বাংলাদেশের প্রত্যাশায়: আমার এন বি আরের দিনগুলি(২০০৯) প্রকাশিত হয়েছে। প্রকাশিত তার অপরাপর গ্রন্থ- এসো বড় হতে শিখি(২০০৭) অন্তরে অন্তরীক্ষে (২০০৮), অনুভবের আয়নায় (২০০৯), আত্মবিশ্বাসের উদ্বোধন (২০০৯), প্রার্থনার ভাষা ও অন্যান্য প্রবন্ধ (২০০৯) জীবনীত্রয়ী (২০০৯), খানবাহাদুর আহ্ছানউল্লা: জীবন ও রচনা পঞ্জী (২০১২)। সুন্দরবনের পশু পাখি ও জীববৈচিত্র নিয়ে সংরচিত তার রম্য রচনা সুন্দর মিয়ার সাথে সংলাপ প্রকাশিত হয় ২০১০ সালে।

তিনি বাংলা একাডেমী, এশিয়াটিক সোসাইটি, ঢাকা আহ্ছানিয়া মিশন, বাংলাদেশ এন জিও ফাউন্ডেশন, হিউম্যান ডেভলপমেন্ট ফাউন্ডেশন সহ বহু প্রথিতযশা প্রতিষ্ঠান ও সংগঠনের আজীবন ও সদস্য। সাহিত্য ও উন্নয়ন প্রশাসন সম্পর্কে গবেষনার স্বীকুতি স্বরূপ তিনি খুলনা সাহিত্য পরিষদ এর সম্মাননা ১৯৮৮ , খুলনা রাইটার্স ক্লাব পদক ২০০২, লায়ন্স ক্লাব সেলিবারিটি পদক ২০০৭, নবাব স্যার সলিমুল্লাহ স্বর্নপদক ২০০৯, সাতক্ষীরা পাবলিক লাইব্রেরী সম্মাননা ২০১১ এ ভূষিত হন।

 -------------------------------------------------------------------------
(মন্তব্যে প্রকাশিত মত মন্তব্যকারীর নিজস্ব। bdnews24.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের মিল আছেই এমন হবার কোনো কারণ নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে bdnews24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নেবে না।)

-------------------------------------------------------------------------

Comments are closed.

Get Adobe Flash playerPlugin by wpburn.com wordpress themes

ফেসবুক লিংক

ট্যাগ

আর্কাইভ