Ali-reaz-p

যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক আলী রীয়াজের জন্ম ৩ এপ্রিল ১৯৫৮ সাল, ঢাকায়। তিনি ১৯৮৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের পড়াশুনা শেষ করেন। এরপর তিনি যুক্তরাষ্ট্রের হাওয়াই বিশ্ববিদ্যালয় থেকে যোগাযোগ এবং রাষ্ট্রবিজ্ঞানে মাস্টার্স ডিগ্রি লাভ করেন এবং ১৯৯৩ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞানে পিএইচ-ডি লাভ করেন। ইলিনয় স্টেট ইউনিভার্সিটিতে যোগ দেওয়ার আগে অধ্যাপক রীয়াজ ঢাকা বিশ্ববিদ্যালয়, ব্রিটেনের লিংকন বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ক্ল্যাফলিন বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করেছেন। এছাড়া তিনি লন্ডনে বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসে ব্রডকাস্ট জার্নালিস্ট হিসেবে কাজ করেছেন ১৯৯৫ থেকে ২০০০ সাল পর্যন্ত।

ইংরেজিতে তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা দশটি। এর মধ্যে রয়েছে– ‘পলিটিক্যাল ইসলাম এন্ড গভর্নেন্স ইন বাংলাদেশ’ (২০১০), ‘ফেইথফুল এডুকেশন : মাদ্রাসাজ ইন সাউথ এশিয়া’ (২০০৮) এবং ‘গড উইলিং– দি পলিটিক্স অব ইসলামিজম ইন বাংলাদেশ’ (২০০৪)। বিভিন্ন আর্ন্তজাতিক জার্নালে বাংলাদেশ ও দক্ষিণ এশিয়া বিষয়ক তাঁর প্রকাশিত গবেষণামূলক নিবন্ধের সংখ্যা দশটিরও বেশি। বাংলায়ও তাঁর অনেক বই প্রকাশিত হয়েছে।

তিনি ‘স্টাডিজ অন এশিয়া’ জার্নালের সম্পাদক। গত এক দশকে তিনি বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার উপদেষ্টা হিসেবেও কাজ করেছেন। বাংলাদেশের গণমাধ্যমে নিয়মিতভাবে দেশীয় ও আন্তর্জাতিক রাজনৈতিক ঘটনাপ্রবাহের ওপর বিশ্লেষণমূলক লেখালেখি করেন। দক্ষিণ এশিয়ার রাজনীতি এবং রাজনৈতিক ইসলাম বিষয়ের বিশেষজ্ঞ হিসেবে জাতীয় ও আন্তর্জাতিকভাবে তাঁর স্বীকৃতির প্রতি সম্মান জানিয়ে ইলিনয় স্টেট ইউনিভার্সিটি ২০১২ সালে ডক্টর রীয়াজকে ‘ইউনিভার্সিটি প্রফেসর’ পদে ভূষিত করে।

তিনি বর্তমানে বসবাস করছেন যুক্তরাষ্ট্রের ইলিনয়ের নরমাল শহরে।